কম্পিউটার

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

আপনি কি হোয়াটসঅ্যাপ ব্যবসার ক্যাটালগ সম্পর্কে সচেতন? শব্দটি থেকে, আপনি ভবিষ্যদ্বাণী করতে পারেন যে এটি ব্যবসায়িক প্রক্রিয়াকরণের সাথে সম্পর্কিত একটি WhatsApp বৈশিষ্ট্য হতে হবে। WhatsApp ক্যাটালগ অনলাইন প্ল্যাটফর্মে আপনার পণ্যের বিপণনকে ডিজিটালাইজ করে। হোয়াটসঅ্যাপ ব্যবসায়িক ব্যবহারকারীদের তাদের পণ্যের ক্যাটালগ লক্ষ্য গ্রাহকদের সাথে অনায়াসে শেয়ার করার অনুমতি দেয়। পণ্যের ক্যাটালগের মধ্যে রয়েছে ছবি, মূল্য ট্যাগ, পণ্যের বৈশিষ্ট্য ইত্যাদি। এই প্ল্যাটফর্মটি উদ্যোক্তাদের তাদের গ্রাহকদের সাথে চব্বিশ ঘন্টা সংযোগ করতে সহায়তা করে। এই কার্যকারিতা ব্যবহার করে, গ্রাহকরা দোকানে ভ্রমণ না করেই তাদের পছন্দের পণ্যগুলির মাধ্যমে সার্ফ করতে পারেন। এই ধরনের রূপান্তর আকর্ষণীয় বলে মনে হচ্ছে এবং আপনি WhatsApp ক্যাটালগে সম্পর্কিত তথ্য খুঁজে পেতে নিচে স্ক্রোল করতে পারেন।

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

পার্ট 1:হোয়াটসঅ্যাপ ব্যবসার ক্যাটালগ কি?

আপনাকে অবশ্যই পণ্যের ছবি, বিবরণ, বৈশিষ্ট্য, মূল্য ট্যাগ, অফার বিশদ ইত্যাদি সমন্বিত একটি সাধারণ ব্যবসার ক্যাটালগের সাথে পরিচিত হতে হবে। WhatsApp এই বিবরণগুলিকে ডিজিটালাইজ করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে এবং একটি একক ক্লিকের মাধ্যমে লক্ষ্য গ্রাহকদের কাছে পাঠায়। হোয়াটসঅ্যাপ পণ্য ক্যাটালগ বিক্রেতাদের তাদের মূল্যবান গ্রাহকদের জন্য অনলাইন মোডে তাদের পণ্য প্রদর্শনের জন্য একটি মোবাইল স্টোরফ্রন্ট হিসেবে কাজ করে। ক্রেতারা পণ্যের দোকানে না গিয়ে তাদের কমফোর্ট জোনে পণ্য অ্যাক্সেস করে। এটি কেনাকাটার একটি সুবিধাজনক উপায় এবং অল্প সময়ের মধ্যে বিক্রয়ের হার বাড়িয়ে দেয়। এই WhatsApp বৈশিষ্ট্য বিশ্বের অধিকাংশ দেশে উপলব্ধ. বিক্রেতারা তাদের অত্যাশ্চর্য ব্যবসার ক্যাটালগের মাধ্যমে সীমানা ছাড়িয়ে অনেক গ্রাহককে আকৃষ্ট করতে পারে

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

অংশ 2:আপনি কিভাবে একটি WhatsApp ব্যবসার ক্যাটালগ তৈরি করবেন?

উপরের বিষয়বস্তুটি দেখার পর, আপনাকে অবশ্যই সাইবার প্ল্যাটফর্মের জন্য এই ব্যবসার ক্যাটালগ তৈরির বিষয়ে জানতে উৎসাহী হতে হবে। হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ তৈরির প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য কম ক্লিকই যথেষ্ট। নীচের ধাপগুলি সাবধানে পড়ুন যা ব্যবসার ক্যাটালগ তৈরির দক্ষতার জন্য নির্দেশ করে

ধাপ 1: আপনার গ্যাজেটে, স্ক্রীন আনলক করুন এবং WhatsApp ব্যবসা অ্যাপ খুলুন। 'সেটিংস' স্ক্রিন দেখতে আপনাকে তিনটি উল্লম্ব ডটেড লাইনে ট্যাপ করতে হবে

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

ধাপ 2: 'সেটিংস' উইন্ডোতে উইজার্ড 'বিজনেস সেটিংস -> ক্যাটালগ' অনুসরণ করুন। আপনি যদি একটি নতুন ক্যাটালগ তৈরি করতে চান তাহলে 'পণ্য বা পরিষেবা যোগ করুন' বিকল্পে ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

ধাপ 3: এই পণ্যের ক্যাটালগে ছবি ঢোকানোর জন্য আপনাকে স্ক্রিনের নীচে ডানদিকে প্রদর্শিত 'প্লাস' আইকনে ট্যাপ করতে হবে এবং 'ছবি যোগ করুন'

টিপুন।

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

একটি পপ-আপ উইন্ডো আপনাকে স্থানীয় ড্রাইভে ইমেজ ব্রাউজ করতে সহায়তা করে। গ্যালারি বিভাগে যান এবং আপনার প্রয়োজনের উপর নির্ভর করে পণ্যের ছবি আপলোড করুন। আপনি একবারে 10টি ছবি যোগ করতে পারেন।

পদক্ষেপ 4: তারপর, পণ্যগুলিতে ক্যাপশন যোগ করুন এবং একইভাবে, আপনি তালিকার প্রতিটি আইটেমের জন্য পণ্যের বিবরণ, মূল্য ট্যাগ ইত্যাদি আপলোড করতে পারেন।

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

অবশেষে, গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনের জন্য একটি আকর্ষণীয় WhatsApp পণ্য ক্যাটালগ তৈরি করতে 'সংরক্ষণ করুন' বোতামে ক্লিক করুন।

উপরের ধাপগুলি আপনাকে পণ্যের ক্যাটালগ তৈরির পদ্ধতির একটি বিশদ চিত্র দেয়। সফল ফলাফলের জন্য সঠিকভাবে নির্দেশিকা অনুসরণ করলেই যথেষ্ট।

পার্ট 3:আপনি কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যবসার ক্যাটালগ শেয়ার করবেন?

হোয়াটসঅ্যাপ পণ্যের ক্যাটালগ সফলভাবে তৈরি করার পর, পরবর্তী ধাপ হল মূল্যবান গ্রাহকদের সাথে ক্যাটালগ শেয়ার করার সর্বোত্তম উপায় বের করা। আপনি হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মে পৃথক গ্রাহকদের কাছে পণ্যের বিশদ বিবরণ পাঠাতে পারেন বা গ্রুপ চ্যাট পরিবেশের মাধ্যমে ব্যক্তিদের গ্রুপের সাথে সংযোগ করতে পারেন।

একজন স্বতন্ত্র গ্রাহকের জন্য, আপনি নীচে আলোচনা করা উপযুক্ত বিকল্পগুলি নির্বাচন করে WhatsApp ব্যবসার ক্যাটালগ ভাগ করতে পারেন

ধাপ 1: আপনার ফোন আনলক করার এবং হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ খোলার সময় এসেছে।

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

ধাপ 2: তারপরে, আপনাকে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাড্রেস বুকের যেকোনো স্বতন্ত্র গ্রাহকের চ্যাট পরিবেশ খুলতে হবে এবং টেক্সট ফিল্ডের কাছে প্রদর্শিত 'অ্যাটাচমেন্ট আইকন'-এ ট্যাপ করে ক্যাটালগ সংযুক্ত করতে হবে। এরপর, এই চ্যাট প্ল্যাটফর্মের সাথে পণ্য ফাইলটিকে লিঙ্ক করতে 'ক্যাটালগ' টিপুন।

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

ধাপ 3: আপনি যে পরিষেবা বা পণ্যটি ভাগ করতে চান তা চয়ন করুন এবং অবশেষে 'পাঠান' বোতামটি টিপুন৷

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

আপনি যদি হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মে অনেক ব্যক্তি বা গোষ্ঠীর লোকেদের সাথে একটি ক্যাটালগে পণ্যগুলি ভাগ করতে চান তবে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে দেখুন

ধাপ 1: আপনার গ্যাজেট খুলুন এবং 'WhatsApp বিজনেস অ্যাপ' আইকনে ট্যাপ করুন

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

ধাপ 2: এরপর, স্ক্রিনের উপরের ডানদিকে তিনটি উল্লম্ব বিন্দুতে আঘাত করুন এবং এটি 'সেটিংস' উইন্ডোতে নির্দেশিত হবে৷

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

ধাপ 3: তারপরে 'সেটিংস -> বিজনেস সেটিংস -> ক্যাটালগ' এ যান৷

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

পদক্ষেপ 4: শেয়ার করার জন্য এখানে আপনাকে অবশ্যই প্রয়োজনীয় ক্যাটালগ বা পণ্যগুলি বেছে নিতে হবে এবং 'পাঠান' বোতামে ক্লিক করুন৷

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

ধাপ 5: হোয়াটসঅ্যাপ অ্যাড্রেস বুকের মাধ্যমে সার্ফ করুন এবং পৃথক গ্রাহক বা গ্রুপ চ্যাট নির্বাচন করুন। অবশেষে, নির্বাচিত ডেটা ফরোয়ার্ড করতে 'পাঠান' বোতাম টিপুন।

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

পার্ট 4:ব্যবসার ক্যাটালগ ব্যবহার করার সময় টিপস এবং কৌশল

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ ব্যবহার করে, আপনি দূরত্ব সত্ত্বেও আপনার কাঙ্খিত গ্রাহকদের কাছে পৌঁছাতে পারেন। গ্রাহকদের সাথে চ্যাটের সময়, ব্যবসার মালিকরা মিডিয়া সন্নিবেশ করতে পারেন এবং আলোচনার জন্য ক্যাটালগ থেকে একটি নির্দিষ্ট পণ্য নির্বাচন করতে পারেন। এই প্ল্যাটফর্মটি ক্রেতাদের সাথে কার্যকর যোগাযোগের উপর জোর দেয় এবং সুনির্দিষ্টভাবে বিক্রয়ের হার বাড়ায়।

গ্রাহকরা বিরক্তিকর মুহূর্তগুলি এড়িয়ে তাদের আগ্রহী পণ্যগুলি উল্লেখ করতে ব্রাউজার ইতিহাস অ্যাক্সেস করতে পারেন। এই ধরনের অ্যাক্সেস ক্রেতাদের সীমাহীন কেনাকাটা করতে ট্রিগার করে। হোয়াটসঅ্যাপ পণ্যের ক্যাটালগ সহজে অ্যাক্সেসের জন্য পণ্যগুলিকে একটি সংগঠিত উপায়ে প্রদর্শন করে।

বিক্রেতারা অবিলম্বে পণ্য সম্পর্কিত তাদের প্রশ্নগুলি পরিষ্কার করে ক্রেতাদের সাথে চব্বিশ ঘন্টা সংযোগ করতে পারে। ব্যবসায়িক ব্যবহারকারীরা গ্রাহকদের সাথে নির্বিঘ্নে সংযোগ করতে ভিডিও, জিআইএফ, পিডিএফ, ভয়েস রেকর্ডিং ইত্যাদির মতো বিভিন্ন ফাইল ফরম্যাট ব্যবহার করতে পারেন।

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই প্ল্যাটফর্মে চ্যাটবট বৈশিষ্ট্যটি ব্যবসায়িক ব্যবহারকারীদের গ্রাহকদের সাধারণ প্রশ্নে দ্রুত উপস্থিত হতে সহায়তা করে। ব্যবহারকারীদের পণ্য সম্পর্কিত সাধারণ প্রশ্ন সহ বট প্রোগ্রাম করা উচিত। এই বট গ্রাহকদের স্বাগত জানায় এবং একটি কার্যকর উপায়ে তাদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া প্রদান করে।

এই হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ব্যবসায়িক লিঙ্কগুলিকে একীভূত করার বিকল্প রয়েছে৷ এই বৈশিষ্ট্যটি আপনার ব্যবসা প্রক্রিয়াকরণের জন্য বিশ্বব্যাপী এক্সপোজার প্রদান করে। হোয়াটসঅ্যাপ ওয়েব কার্যকারিতা ব্যবসায়িক ব্যবহারকারীদের একটি সময়ে বিপুল সংখ্যক প্রশ্নের দ্রুত উত্তর দেওয়ার অনুমতি দেয়। ফোন বা যেকোনো ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে ম্যানুয়ালি অনেক প্রশ্নের উত্তর দেওয়া অসম্ভব। এই ধরনের সেট আপ ব্যবসায়িক ব্যবহারকারীদের তাদের মূল্যবান গ্রাহকদের সাথে নির্ভরযোগ্য যোগাযোগ স্থাপন করতে উন্নত করে।

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

উপসংহার

হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ ব্যবহার করে হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মে আপনার ব্যবসার বিপণন কৌশল ডিজিটাল করার উপযুক্ত সময়। ব্যবসায়িক ব্যবহারকারীরা এই নির্ভরযোগ্য নেটওয়ার্কের মাধ্যমে সহজেই সংযোগ করতে এবং লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছাতে পারে। বিক্রেতারা এই অবিশ্বাস্য পরিবেশে একটি ভার্চুয়াল স্টোর সেট আপ করতে পারে এবং কোনো সময়ের মধ্যেই বিক্রয়ের হার বাড়াতে পারে। প্রতিযোগিতামূলক বাজারের মধ্যে একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য তাড়াতাড়ি করুন এবং একটি WhatsApp ব্যবসায়িক পণ্যের ক্যাটালগ তৈরি করুন৷ এই যোগাযোগ অ্যাপটি কার্যকরভাবে ব্যবহার করুন এবং ব্যবসা প্রক্রিয়াকরণে ধারাবাহিক সাফল্য উপভোগ করুন।


  1. হোয়াটসঅ্যাপ ব্যবসার জন্য সেরা শুভেচ্ছা বার্তা

  2. ফেসবুক পেজে একটি হোয়াটসঅ্যাপ বিজনেস নম্বর কীভাবে যোগ করবেন

  3. কীভাবে একটি হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট তৈরি করবেন

  4. WhatsApp বিজনেস অটো রিপ্লাই বেস্ট প্র্যাকটিস 2020