কম্পিউটার

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই 2022-এর জন্য কীভাবে অনুমোদন পাবেন

আগস্ট 2018-এ, Facebook (এখন মেটা) WhatsApp বিজনেস অ্যাপের আপগ্রেড হিসাবে WhatsApp Business API-কে আত্মপ্রকাশ করেছে। এই নতুন সংস্করণটি মাঝারি থেকে বড় ব্যবসার জন্য তৈরি করা হয়েছে যেগুলি বাল্ক বার্তাগুলি পরিচালনা করে৷

কিন্তু আপগ্রেড সংস্করণের সাথে আসা সুবিধাগুলি উপভোগ করতে, ব্যবহারকারীদের অবশ্যই WhatsApp বিজনেস API-এর জন্য আবেদন করতে হবে এবং এটি অনুমোদিত হয়েছে তা নিশ্চিত করতে হবে। সুতরাং, অ্যাকাউন্টের জন্য আবেদন করতে কী লাগে এবং অনুমোদিত হতে কতক্ষণ লাগে? এই নিবন্ধে এই প্রশ্নগুলির উত্তর এবং আরও অনেক কিছু রয়েছে৷

পার্ট 1:WhatsApp API-এর দাম কত?

পার্ট 2:কিভাবে হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআইতে অ্যাক্সেস পেতে হয়

পার্ট 3। কিভাবে দ্রুত এবং সহজে হোয়াটসঅ্যাপ বিজনেস চ্যাট ব্যাকআপ করবেন।

পার্ট 1:WhatsApp API-এর দাম কত?

লক্ষ লক্ষ কোম্পানি ইতিমধ্যেই তাদের ক্লায়েন্ট যোগাযোগে WhatsApp ব্যবহার করছে। তরুণ প্রজন্ম ফোন কল বা ইমেল পড়ার মাধ্যমে টেক্সট পাঠাতে পছন্দ করে এবং এটিই একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অফার করে। একটি হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের মাধ্যমে, আপনি বিশ্বের সবচেয়ে বিখ্যাত মেসেজিং অ্যাপে আপনার গ্রাহক যোগাযোগের ক্ষমতা আপগ্রেড করতে পারেন।

এটি স্ট্যান্ডার্ড হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের মতোই কাজ করে, যদিও এটি দ্রুত উত্তর, স্বয়ংক্রিয় বার্তা, ক্যাটালগ ইত্যাদির মতো নির্দিষ্ট ব্যবসা-ভিত্তিক বৈশিষ্ট্য যোগ করে। এর চেয়ে ভালো কি, এটি বিনামূল্যে।

কিন্তু হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের প্রধান অসুবিধা হল এটি একটি একক-ব্যবহারকারী অ্যাকাউন্ট। উপরন্তু, অ্যাপটি জিডিপিআর-সম্মত নয়, যা বড় ব্র্যান্ডের জন্য নিরাপত্তার উদ্বেগ হতে পারে। এই কারণে, হোয়াটসঅ্যাপ এপিআই চালু করা হয়েছে বৃহৎ গ্রাহক বেস সহ ব্যবসাগুলি পূরণ করার জন্য।

এটি এন্ড-টু-এন্ড এনক্রিপশন, স্বয়ংক্রিয় বার্তাপ্রেরণ, বাল্ক মেসেজিং এবং CRM-এর সাথে সিঙ্ক করার প্রস্তাব দেয়। এখানে, আপনি সরাসরি স্ট্যান্ডার্ড WhatsApp UI ব্যবহার করবেন না। পরিবর্তে, আপনি এটিকে একটি WhatsApp বিজনেস সলিউশন প্রোভাইডার (BSP) এর সাথে সংযুক্ত করবেন।

তবে এই সমস্ত বৈশিষ্ট্য বিনামূল্যে নয়। এই সমাধান প্রদানকারী একটি প্রদত্ত মডেল ব্যবহার করে, যদিও খুব সাশ্রয়ী মূল্যের হারে। যদিও ক্লায়েন্টরা আপনাকে যে বার্তাগুলি পাঠায় তা বিনামূল্যে, আপনার কাছে বিনামূল্যে উত্তর দেওয়ার জন্য শুধুমাত্র 24 ঘন্টা সময় আছে, অথবা প্রতি বার্তা বা টেমপ্লেটের জন্য একটি ফি নেওয়া হয়৷ এটি আপনার দেশে বার্তার পরিমাণ এবং বিলিং এর উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, আপনি যুক্তরাজ্যে বার্তা প্রতি 3 সেন্ট প্রদান করবেন।

এটি ছাড়াও, আপনি WhatsApp এর জন্য একটি অফিসিয়াল BSP ব্যবহার করতে পারেন যারা সাধারণত একটি মাসিক ফি নেয়। উদাহরণস্বরূপ, Userlike এই WhatsApp পরিষেবাটি $90/মাসে অফার করে৷ অন্যদিকে, MessagePeople এর দাম $499/মাস বেশি। এবং হ্যাঁ, কিছু প্রদানকারী এককালীন ফি নেয়। একটি ভাল উদাহরণ হল Vonage, যা $1,000 চার্জ করে৷

অংশ 2:কীভাবে হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআইতে অ্যাক্সেস পাবেন

হ্যা, তা ঠিক! একটি হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই অ্যাকাউন্ট তৈরি করা সবার জন্য এক কাপ চা নয়। কারণ পাস পেতে আপনার কোম্পানিকে বড় বা মাঝারি আকারের হতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে 10 হাজারের বেশি লাইক বা ফলোয়ার সহ এটির একটি যাচাইকৃত Facebook অ্যাকাউন্ট থাকা উচিত। এই কারণে, আপনার ছোট স্টার্টআপের জন্য অনুমোদন পাওয়ার সম্ভাবনা খুবই কম।

হোয়াটসঅ্যাপ এপিআই অ্যাকাউন্টের জন্য আবেদন করার আগে আরেকটি জিনিস মনে রাখবেন আপনি যে শিল্পে কাজ করছেন। গেমিং, জুয়া, প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু, অ্যালকোহল এবং তামাকের মতো শিল্পের অনুমোদন পাওয়ার সম্ভাবনা নেই। এছাড়াও, রাজনৈতিক সংগঠন এবং সরকার-চালিত প্যারাস্ট্যাটালগুলি অনুমোদিত হওয়ার সম্ভাবনা কম কারণ হোয়াটসঅ্যাপ একটি নির্দিষ্ট রাজনৈতিক দৃষ্টিভঙ্গিকে সমর্থন করতে চায় না।

যদি আপনার কোম্পানি এই সমস্ত বাক্সে টিক দেয়, তাহলে আপনার WhatsApp API অ্যাকাউন্ট যাচাই করতে এই পদক্ষেপগুলি ব্যবহার করুন:

ধাপ 1. একটি অ্যাপ্লিকেশন বিন্যাস চয়ন করুন

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই 2022-এর জন্য কীভাবে অনুমোদন পাবেন

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই পাওয়ার দুটি পদ্ধতি রয়েছে। প্রথমে, আপনি অফিসিয়াল ফেসবুক বিজনেস ম্যানেজার পেজে সরাসরি সাইন আপ করতে পারেন। এখানে, আপনার নিম্নলিখিত জিনিসগুলির প্রয়োজন হবে:

  • একটি যাচাইকৃত ব্যবসা।
  • ফেসবুক বিজনেস ম্যানেজার অ্যাকাউন্ট।
  • হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট।
  • হোয়াটসঅ্যাপ ব্যবসার জন্য ক্রেডিট লাইন।
  • সিআরএল (ক্লায়েন্ট ইউআরএল) অনুরোধগুলি সম্পাদন করার জন্য পোস্টম্যানের মতো একটি কমান্ড-লাইন কেন্দ্র।

আপনার ব্যবসা যাচাই করার পরে, WhatsApp এটি পর্যালোচনা করবে এবং অনুরোধটি অনুমোদন বা প্রত্যাখ্যান করবে। এটি সাধারণত সর্বাধিক 30 দিন সময় নেয়। আপনি বিজনেস ম্যানেজারের সেটিংসের অধীনে আপনার অ্যাকাউন্টের স্থিতি দেখতে পারেন৷

বিকল্পভাবে, আপনি একটি BSP ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিটি সাধারণত আপনার অ্যাকাউন্টকে দ্রুত অনুমোদন করবে এবং আপনার কাজের চাপ কমিয়ে দেবে। জনপ্রিয় WhatsApp API BSP-এর মধ্যে ACL Mobile Limited, 360dialog Botmaker, Edna, ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। প্রত্যাশিত হিসাবে, এই তৃতীয় পক্ষের বেশিরভাগ পরিষেবা আপনাকে আনন্দের সাথে WhatsApp API অ্যাপ্লিকেশন প্রক্রিয়ার মাধ্যমে পেতে সাহায্য করবে।

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই 2022-এর জন্য কীভাবে অনুমোদন পাবেন

নীচে কিছু তথ্য রয়েছে যা BSP অনুরোধ করতে পারে:

  • কোম্পানির নাম
  • শিল্প
  • অঞ্চল
  • URL
  • কোম্পানির সদর দপ্তরের অবস্থান।
  • অ্যাকাউন্টের উদ্দেশ্যমূলক ব্যবহার।
  • আনুমানিক সংখ্যক বার্তা প্রত্যাশিত৷
  • যখন আপনি পরিষেবাটি চালু করতে চান।
  • অনুমোদন হতে ২-৩ সপ্তাহ সময় লাগতে পারে।

ধাপ 2. CRM-এর সাথে WhatsApp API সংযুক্ত করুন।

ব্র্যান্ড অনুমোদিত হওয়ার পরে এবং আপনার ফোন নম্বর সক্রিয় হওয়ার পরে, আপনি একটি WhatsApp API কী পাবেন। এটি একটি CRM এর সাথে লিঙ্ক করতে আপনি এটি ব্যবহার করবেন৷ মনে রাখবেন যে হোয়াটসঅ্যাপ এপিআই হচ্ছে শুধুই – একটি এপিআই। অতএব, কোন অ্যাপ বা ফ্রন্ট-এন্ড ইন্টারফেস নেই। সেই ক্ষেত্রে, API কী ব্যবহার করুন এবং এটি আপনার ব্যবসায়িক সফ্টওয়্যারের সাথে সংযুক্ত করুন। আবার, বেশিরভাগ সিআরএম আপনাকে তাদের পরিষেবাগুলিকে হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই-তে সংহত করতে সাহায্য করবে। হোয়াটসঅ্যাপ চ্যানেল ইন্টিগ্রেশনে প্রায় 1 থেকে 2 দিন সময় লাগে।

প্রো টিপ :কেউ কি একাধিক সংখ্যার WhatsApp API ব্যবহার করতে পারে? উত্তরটি হল হ্যাঁ. কিন্তু মনে রাখবেন যে প্রতিটি নম্বর একটি ডকার সার্ভার প্রয়োজন হবে. এর ফলে মাসিক খরচ বেড়ে যেতে পারে।

পর্ব 3. কিভাবে দ্রুত এবং সহজে হোয়াটসঅ্যাপ বিজনেস চ্যাট ব্যাকআপ করবেন

আপনার যদি ইতিমধ্যেই একটি সক্রিয় হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ থাকে, তবে সমস্ত ডেটা ব্যাক আপ করা আপনার পক্ষে সবচেয়ে বুদ্ধিমানের কাজ। আপনি গ্রুপ চ্যাট, স্বতন্ত্র চ্যাট, মিডিয়া, ইনভয়েসের মতো নথি ইত্যাদি ব্যাক আপ করতে পারেন। যথেষ্ট ভাগ্যবান, অ্যাপে বা পিসিতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে এটি করা সহজ। তাহলে আসুন বিস্তারিত জানা যাক!

পদ্ধতি 1. ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবসার ব্যাকআপ।

অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ ব্যবসার ব্যাক আপ নেওয়া ব্যক্তিগত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা থেকে আলাদা নয়। অন্য কথায়, আপনি Google ড্রাইভে আপনার ডেটা ব্যাক আপ করবেন এবং প্রতিদিন, সাপ্তাহিক বা মাসিক ভিত্তিতে ব্যাকআপগুলি নির্ধারণ করবেন। এটি কীভাবে করবেন তা এখানে:

    1. আপনার WhatsApp ব্যবসা অ্যাপ চালু করুন এবং তারপরে Ellipsis -এ আলতো চাপুন
    2. এরপর, সেটিংস এ ক্লিক করুন এবং তারপর চ্যাট এ আলতো চাপুন .
    3. এখন চ্যাট ব্যাকআপ এ ক্লিক করুন এবং তারপরে ব্যাক আপ আলতো চাপুন৷ যদি আপনার ইতিমধ্যেই একটি লিঙ্ক করা Google ড্রাইভ অ্যাকাউন্ট থাকে।

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই 2022-এর জন্য কীভাবে অনুমোদন পাবেন

পদ্ধতি 2. কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবসার ব্যাকআপ।

এই পদ্ধতিতে, আমরা শিখব কিভাবে Wondershare MobileTrans ব্যবহার করে Android বা iPhone থেকে PC তে WhatsApp Business স্থানান্তর করা যায়। এটি একটি ম্যাক/উইন সফ্টওয়্যার যা ব্যবহারকারীদের সমস্ত WhatsApp ব্যবসার ডেটা যেমন নথি, ভিডিও, পাঠ্য বার্তা, অডিও, ভিডিও কল ইত্যাদি ব্যাক করতে দেয়৷ তাই, খুব বেশি ঘৃনা ছাড়াই, এটি কীভাবে করবেন তা এখানে:

ধাপ 1. পিসিতে MobileTrans ইনস্টল করুন এবং চালান, তারপর একটি USB ওয়্যার ব্যবহার করে আপনার স্মার্টফোনকে পিসিতে সংযুক্ত করুন৷

ধাপ 2। ব্যাকআপ এবং পুনরুদ্ধার ক্লিক করুন ট্যাব এবং ব্যাকআপ অ্যাপ ডেটা ক্লিক করুন MobileTrans-এ।

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই 2022-এর জন্য কীভাবে অনুমোদন পাবেন

ধাপ 3। WhatsApp ব্যবসা নির্বাচন করুন এবং তারপরে আপনার স্মার্টফোনে USB ডিবাগিং সক্ষম করতে স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন৷

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই 2022-এর জন্য কীভাবে অনুমোদন পাবেন

ধাপ 4. একবার আপনার ডিভাইসটি সফ্টওয়্যারের সাথে সংযুক্ত হয়ে গেলে, আপনি পিসিতে ব্যাকআপ নিতে চান এমন WhatsApp ব্যবসার ডেটা নির্বাচন করুন এবং শুরু করুন এ আলতো চাপুন . আর সেটা আছে!

হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআই 2022-এর জন্য কীভাবে অনুমোদন পাবেন

আমি আশা করি আপনি এখানে পর্যন্ত অনেক কিছু শিখেছেন। শুধু একটি সংক্ষিপ্ত অনুস্মারক; হোয়াটসঅ্যাপ বিজনেস API হল প্রতিষ্ঠিত ব্যবসার জন্য একটি অর্থপ্রদানের পরিষেবা, যেখানে WhatsApp বিজনেস হল ছোট ব্যবসার কথোপকথনের জন্য একটি স্মার্টফোন অ্যাপ। এছাড়াও, হোয়াটসঅ্যাপ এপিআই একটি হোয়াটসঅ্যাপ ইউআই অফার করে না। পরিবর্তে, যোগাযোগ একটি লিঙ্কযুক্ত CRM সিস্টেমের মাধ্যমে সহজতর করা হয়। আরেকটি জিনিস, পিসি এবং মোবাইলে আপনার সমস্ত হোয়াটসঅ্যাপ বিজনেস ডেটা ব্যাকআপ করতে MobileTrans ব্যবহার করুন৷


  1. iOS14-এ কীভাবে বিজ্ঞাপনদাতাদের জন্য শনাক্তকারী (IDFA) পাবেন

  2. অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপে স্টিকার কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে ম্যাক (2022)

  4. 2022 সালে রোবলক্সের জন্য কীভাবে ভিপিএন পাবেন