কম্পিউটার

9 মূল পার্থক্য এবং তুলনা - হোয়াটসঅ্যাপ গ্রুপ বনাম হোয়াটসঅ্যাপ বিজনেস ব্রডকাস্ট

হোয়াটসঅ্যাপ আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে, শুধুমাত্র ব্যক্তিগত যোগাযোগের জন্য নয়, ব্যবসা-সম্পর্কিতও। আপনি যদি ইতিমধ্যেই আপনার ব্যবসার জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন বা ব্যবহার করার পরিকল্পনা করছেন তাহলে সবচেয়ে বেশি ব্যবহৃত দুটি বৈশিষ্ট্য হল- হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং হোয়াটসঅ্যাপ বিজনেস ব্রডকাস্ট।

এখন, অন্য অনেক লোকের মতো, আপনি নিশ্চয়ই ভাবছেন যে এই দুটি একই জিনিস? না, তারা নয়, তাই এখন আপনি নিশ্চয়ই ভাবছেন পার্থক্য কী? পার্থক্যটি একটি নয় বরং অনেকগুলি, এবং এই বিষয়টি আপনাকে বিস্তারিতভাবে সমস্ত মূল পার্থক্য জানাতে দেবে। এর মধ্যে ডুব দেওয়া যাক।

9 WhatsApp গ্রুপ এবং WhatsApp ব্যবসা সম্প্রচারের মধ্যে মূল পার্থক্য 

প্রথম জিনিস প্রথমে, চলুন শুরু করা যাক এই দুটি বৈশিষ্ট্য সম্পর্কে কি। হোয়াটসঅ্যাপ বিজনেস গ্রুপ অন্য যেকোনো হোয়াটসঅ্যাপ গ্রুপ পছন্দ করে যেখানে একাধিক লোক একে অপরের সাথে চ্যাট করতে যোগ করা যেতে পারে। এই বৈশিষ্ট্যটি একটি চ্যাট রুমের মতো কাজ করে যেখানে গ্রুপের সমস্ত সদস্য ফাইল শেয়ার করতে এবং একে অপরের সাথে চ্যাট করতে পারে। গ্রুপের সমস্ত কথোপকথন সমস্ত সদস্যদের কাছে দৃশ্যমান।

1. বৈশিষ্ট্যগুলি

2. মানুষের সীমাবদ্ধতা

3. বার্তা প্রেরক

4. মেসেজ রিসিভার

5. চ্যাট ইতিহাস

6. অংশগ্রহণকারীদের উত্তর

7. মানুষ প্রস্থান করুন

8. ব্যবহার/উপযোগী

9. হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং হোয়াটসঅ্যাপ বিজনেস ব্রডকাস্টের সুবিধা

হোয়াটসঅ্যাপ বিজনেস ব্রডকাস্ট এমন একটি বৈশিষ্ট্য যেখানে একাধিক ব্যক্তিকে একবারে ব্যক্তিগত বার্তা পাঠানো যায়। একটি হোয়াটসঅ্যাপ গোষ্ঠীর মতোই, আপনাকে একটি ব্রডকাস্ট গ্রুপ তৈরি করতে হবে যেখানে একাধিক লোককে যুক্ত করা যেতে পারে (গ্রুপে আর কে আছে তা কেউ না জেনে) এবং এই গোষ্ঠীর প্রাপকদের কাছে পাঠানো বার্তাগুলি একটি ব্যক্তিগত বার্তা হিসাবে গ্রহণ করে৷

এখন আরও এগিয়ে চলুন, আরও ভাল অন্তর্দৃষ্টি পেতে এই দুটি দলের মধ্যে মূল পার্থক্য নিয়ে আলোচনা করা যাক। আমরা হোয়াটসঅ্যাপ বিজনেস এবং হোয়াটসঅ্যাপের মধ্যে পার্থক্যও তুলনা করেছি।

1. বৈশিষ্ট্যগুলি

WhatsApp গ্রুপ :একবারে একাধিক ব্যক্তির সাথে চ্যাটিং এবং আলোচনা করা। গ্রুপের সকল সদস্য একে অপরের সাথে আলোচনা এবং কথা বলতে পারেন।

WhatsApp ব্যবসা সম্প্রচার :একটি ব্যক্তিগত বার্তা হিসাবে একই সময়ে একাধিক ব্যক্তিকে একই বার্তা পাঠানো। সম্প্রচার তালিকার সদস্যরা জানেন না তালিকার আর কারা সদস্য।

2. মানুষের সীমাবদ্ধতা

WhatsApp গ্রুপ :একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে সর্বাধিক 256 জনকে যুক্ত করার সীমাবদ্ধতা রয়েছে৷ যদি আরও বেশি লোক থাকে তবে আপনাকে অন্য গ্রুপ তৈরি করতে হবে।

WhatsApp ব্যবসা সম্প্রচার :একটি হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্প্রচারে যোগ করা যেতে পারে এমন লোকের সংখ্যার কোনো সীমাবদ্ধতা নেই৷

3. বার্তা প্রেরক

WhatsApp গ্রুপ :একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে, গ্রুপের যেকোনো সদস্য গ্রুপে একটি বার্তা পাঠাতে পারে এবং এই বার্তাগুলি অন্য সকল সদস্যদের কাছে দৃশ্যমান।

দ্রষ্টব্য:যদিও সেখানে একটি সেটিং রয়েছে যেখানে শুধুমাত্র অ্যাডমিন বার্তা পাঠাতে পারে।

WhatsApp ব্যবসা সম্প্রচার :শুধুমাত্র সেই ব্যক্তি যিনি একটি সম্প্রচার তালিকা তৈরি করেছেন তিনি বার্তা পাঠাতে পারেন৷ এই মেসেজগুলো ওয়ান-টু-ওয়ান চ্যাট হিসেবে পাঠানো হয় এবং যদি কোনো উত্তর থাকে, তাহলে সেগুলি সেই ব্যক্তির চ্যাট উইন্ডোতে উপস্থিত হবে। আমাদের গভীরভাবে তৈরি এবং কাস্টমাইজ করার WhatsApp সম্প্রচার নির্দেশিকাতে যেতে এখানে ক্লিক করুন।

4. মেসেজ রিসিভার

WhatsApp গ্রুপ :একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ করা সমস্ত লোক পাঠানো বার্তাগুলি পাবে৷ আপনার ঠিকানা বইতে সংরক্ষিত থাকুক বা না থাকুক না কেন গ্রুপের সমস্ত কিছু সদস্যরা অ্যাক্সেস করতে পারবেন।

WhatsApp ব্যবসা সম্প্রচার :এই বার্তাগুলি শুধুমাত্র আপনার ঠিকানা বইতে উপস্থিত ব্যক্তিরা গ্রহণ করতে পারেন, অন্যথায় বার্তাগুলি তাদের কাছে পৌঁছাবে না৷ যদি কোন প্রাপক আপনাকে তাদের ঠিকানা বই থেকে যোগ করে থাকে বা সরিয়ে দেয় তবে তা হোয়াটসঅ্যাপ দ্বারা প্রকাশ করা হবে না। যদিও আপনি চেক করতে পারেন যে আপনার বিতরণ করা তালিকার মাধ্যমে আপনার বার্তাগুলি কিছু লোক গ্রহণ করেনি।

5. চ্যাট ইতিহাস

WhatsApp গ্রুপ :একটি হোয়াটসঅ্যাপ গ্রুপের বার্তাগুলি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয় না, তবে আপনার যদি কোনও নির্দিষ্ট বার্তা সংরক্ষণ করার প্রয়োজন হয় তবে আপনি একটি তারা দিয়ে চিহ্নিত করতে পারেন৷

WhatsApp ব্যবসা সম্প্রচার :হোয়াটসঅ্যাপ তালিকায় একটি সম্প্রচার গোষ্ঠীর মাধ্যমে প্রেরিত বার্তাগুলি স্বয়ংক্রিয়ভাবে ওয়ান-টু-ওয়ান চ্যাট ইতিহাস হিসাবে সংরক্ষণ করবে৷

6. অংশগ্রহণকারীদের উত্তর

WhatsApp গ্রুপ :হোয়াটসঅ্যাপ গ্রুপের যে কোনো একজন সদস্যের উত্তর দৃশ্যমান এবং গ্রুপের সকল অংশগ্রহণকারীদের কাছে যায়। এই বার্তাগুলি গ্রুপ উইন্ডোতে উপস্থিত হয়৷

WhatsApp ব্যবসা সম্প্রচার :একটি সম্প্রচার তালিকার মাধ্যমে বার্তাগুলি ব্যক্তিগত চ্যাট হিসাবে বিতরণ করা হয়৷ তালিকার সমস্ত সদস্য তাদের ব্যক্তিগত চ্যাট উইন্ডোতে সমস্ত বার্তা গ্রহণ করে এবং তাদের উত্তরও একটি ব্যক্তিগত চ্যাটে উপস্থিত হয়।

7. মানুষ প্রস্থান করুন

WhatsApp গ্রুপ :গ্রুপের যেকোন সদস্য যখন ইচ্ছা গ্রুপ ছেড়ে যেতে এবং বেরিয়ে যেতে পারে এবং অন্যান্য সদস্যরাও এটি সম্পর্কে জানতে পারবে।

WhatsApp ব্যবসা সম্প্রচার :সম্প্রচারের তালিকায় থাকা একজন ব্যক্তি তালিকাটি ছেড়ে যেতে বা প্রস্থান করতে পারবেন না। যদিও, যদি প্রাপক আপনার বার্তাগুলি পেতে না চান, তবে তারা আপনাকে তাদের ঠিকানা বই থেকে সরিয়ে দিতে পারে এবং তারপরে সম্প্রচার তালিকার বার্তাগুলি তাদের কাছে বিতরণ করা হবে না৷

8. উপলক্ষ ব্যবহার করে বৈশিষ্ট্য

WhatsApp গ্রুপ :যখন গোষ্ঠী আলোচনার প্রয়োজন হয়, একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ সেরা বিকল্প হিসাবে কাজ করে৷ এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে, একাধিক ব্যক্তি চ্যাট করতে, যোগাযোগ করতে এবং অন্যান্য সদস্যদের সাথে তাদের অভিজ্ঞতা শেয়ার করতে পারে। একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে শেয়ার করা সমস্ত বার্তা এবং মিডিয়া ফাইল সমস্ত সদস্যদের দ্বারা অ্যাক্সেসযোগ্য।

WhatsApp ব্যবসা সম্প্রচার :যখন আপনাকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য, নোটিশ, অনুস্মারক, এবং ফাইলগুলি একাধিক ব্যক্তিকে ভাগ করে পাঠাতে হবে তখন একটি WhatsApp ব্যবসা সম্প্রচার তালিকা সবচেয়ে ভাল কাজ করে৷ একটি গ্রুপের একাধিক বার্তায় গুরুত্বপূর্ণ তথ্য হারিয়ে যাওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে এবং এইভাবে একটি সম্প্রচার তালিকা সর্বোত্তম কাজ করে। অধিকন্তু, আপনি যখন গ্রুপের লোকেরা জানতে চান না যে গ্রুপের অন্য লোকেরা কারা, সম্প্রচার বার্তা WhstaApp সবচেয়ে ভাল কাজ করে।

9. হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং হোয়াটসঅ্যাপ বিজনেস ব্রডকাস্টের সুবিধা

WhatsApp গ্রুপ :একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহার করে একাধিক ব্যক্তির মতামত, পরামর্শ এবং মতামত জড়িত একটি আলোচনা করা যেতে পারে। একাধিক লোকের কাছে তথ্য একবারে পাঠানো যেতে পারে।

WhatsApp ব্যবসা সম্প্রচার :শতাধিক বার্তার মধ্যে অনেক লোকের দ্বারা গুরুত্বপূর্ণ তথ্য হারিয়ে যাওয়ার বা মিস হওয়ার সম্ভাবনা বেশি। এখানে সম্প্রচার তালিকাটি সেরা বিকল্প হিসাবে কাজ করে কারণ বার্তাগুলি সরাসরি প্রাপকের চ্যাটে পাঠানো হয়। অধিকন্তু, যখন আপনি প্রকাশ করতে চান না যে সেখানে একটি গোষ্ঠী কারা আছে, সম্প্রচার তালিকাটি হল সঠিক টুল। বৈশিষ্ট্যটি ব্যবহার করার কিছু অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে প্রাপকের সাথে একটি ব্যক্তিগত সংযোগ তৈরি করা, আরও ভাল এক থেকে এক যোগাযোগ, একটি দুর্দান্ত বিপণন সরঞ্জাম হিসাবে কাজ করা এবং আরও অনেক কিছু।

শেষ কথা:হোয়াটসঅ্যাপ এবং হোয়াটসঅ্যাপ ব্যবসার জন্য অবশ্যই একটি টুল থাকতে হবে

সুতরাং, এখন যখন আপনি WhatsApp গ্রুপ এবং হোয়াটসঅ্যাপ বিজনেস ব্রডকাস্ট গ্রুপ এবং তাদের মধ্যে প্রধান পার্থক্য কী তা ভালোভাবে জানেন, আপনার প্রয়োজনীয়তা, সদস্য/প্রাপকদের ধরন এবং অন্যান্য বৈশিষ্ট্যের উপর নির্ভর করে সঠিক পদ্ধতি বেছে নিন। ব্যবসা এবং পেশাগত উদ্দেশ্যে, ব্যবসার জন্য হোয়াটসঅ্যাপ সম্প্রচার একটি ভাল পছন্দ৷

সহজেই আপনার WhatsApp এবং WhatsApp ব্যবসার ডেটা পরিচালনা করতে, আপনি মোবাইল ট্রান্স – WhatsApp ট্রান্সফার ব্যবহার করতে পারেন। এটি কোনো ঝামেলা ছাড়াই আপনার হোয়াটসঅ্যাপ ডেটা ব্যাকআপ, পুনরুদ্ধার এবং স্থানান্তর করার জন্য একটি ওয়ান-স্টপ সমাধান প্রদান করে৷

9 মূল পার্থক্য এবং তুলনা - হোয়াটসঅ্যাপ গ্রুপ বনাম হোয়াটসঅ্যাপ বিজনেস ব্রডকাস্ট

আপনি যদি আপনার হোয়াটসঅ্যাপ/হোয়াটসঅ্যাপ ব্যবসার ডেটা ব্যাকআপ, পুনরুদ্ধার এবং স্থানান্তর করতে চান, তাহলে আপনি কেবল মোবাইল ট্রান্স – হোয়াটসঅ্যাপ ট্রান্সফারের সহায়তা নিতে পারেন।


  1. কীভাবে একটি হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট তৈরি করবেন

  2. হোয়াটসঅ্যাপ বিজনেস ক্যাটালগ 101:চূড়ান্ত গাইড

  3. কিভাবে মোবাইল এবং পিসিতে একটি WhatsApp গ্রুপ লিঙ্ক তৈরি করবেন

  4. কীভাবে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি এবং পরিচালনা করবেন