কম্পিউটার

5টি টুল যা আপনাকে ফোকাস করতে এবং বাস্তব কাজ সম্পন্ন করতে সাহায্য করে

আপনি যদি এটি সম্পর্কে চিন্তা করেন, আমাদের দাদা-দাদির মতো একই পরিমাণ ঘন্টা রয়েছে। কিন্তু দাদা স্যাম সম্ভবত একটি দিনে আমাদের আজকের চেয়ে অনেক বেশি কাজ করে ফেলেছেন - এমনকি যখন সবকিছুই আমাদের জন্য একটি বোতাম দূরে থাকে! আমরা বিভ্রান্তির মহামারীর মধ্যে আছি। হোয়াটসঅ্যাপ একাই দিনে 30 বিলিয়ন বার্তা পাঠাতে ব্যবহৃত হয়। আমাদের অভ্যাসগুলি আমরা যে ডিভাইসগুলি ব্যবহার করি তা আয়ত্ত করতে পারেনি৷ আমরা প্রলোভনের দাস হয়ে থাকি।

যখন আত্ম-নিয়ন্ত্রণ ক্রাচে আটকে থাকে, তখন অনেকের মধ্যে এই পাঁচটি হাতিয়ার আমাদের দাঁড়াতে পারে। তারা আমাদের ফোকাস করতে সাহায্য করে এবং হয়ত কিছু প্রকৃত কাজ করতে পারে।

ফরেস্টঅ্যাপ

5টি টুল যা আপনাকে ফোকাস করতে এবং বাস্তব কাজ সম্পন্ন করতে সাহায্য করে

না, এই অ্যাপটি গ্রহের পরিবেশগত সমস্যার সমাধান নয়। কিন্তু এটি আপনাকে আপনার দৈনন্দিন জীবনে উৎপাদনশীলতার বীজ রোপণ করতে সাহায্য করতে পারে। কমনীয় ছোট্ট অ্যাপটি সহানুভূতি ব্যবহার করে আপনার ফোনের আসক্তি দূর করতে চায়। আপনার ফোন থেকে দূরে থাকুন, গাছ লাগান এবং কাজ করুন।

অ্যাপে একটি "বীজ" রোপণ করুন। অ্যাপটি 30 মিনিটের জন্য একটি টাইমার শুরু করে যাতে ভার্চুয়াল বীজটিকে একটি গাছে পরিণত হতে লাগে। আপনি যদি ফোকাস হারিয়ে ফেলেন এবং মিনিট শেষ হওয়ার আগে কিছু করার জন্য ফোনটি তুলেন, চারা শুকিয়ে যায় এবং মারা যায়। আধঘণ্টা আপনার কাজে মনোনিবেশ করুন এবং আপনি আপনার গাছকে একটি মাঠে যোগ করতে পারেন, যেটি আপনি যদি বেশি পরিশ্রম করেন তবে এটি একটি ছোট গ্রোভ হয়ে যায় এবং তারপরে -- একটি বন।

ডিজিটাল ডিটাচ [ব্রোকেন ইউআরএল রিমুভড]

5টি টুল যা আপনাকে ফোকাস করতে এবং বাস্তব কাজ সম্পন্ন করতে সাহায্য করে

স্মার্টফোনের মালিকানা নিয়ে আসা সমস্ত বিভ্রান্তি থেকে দূরে থাকার সেরা উপায় কী? একটি কিনুন না. দ্বিতীয় সেরা উপায় কি? হয় এটি বন্ধ করুন অথবা এটি একটি বোবা ফোনে পরিণত করুন৷

ডিজিটাল ডিটাচ হল একটি অ্যান্ড্রয়েড অ্যাপ যা সাময়িকভাবে আপনার স্মার্টফোনটিকে একটি বোবা ফোনে পরিণত করে এবং আপনার বেছে নেওয়া সময়ের জন্য কল বা টেক্সট ছাড়া সবকিছু সীমিত করে। আপনাকে অন্ধকার দিকে প্রলুব্ধ করার জন্য বন্ধুদের বা স্ন্যাপচ্যাটের সাথে কোন শব্দ নেই। আপনি কতক্ষণ সংযোগ বিচ্ছিন্ন করতে চান তা নির্বাচন করুন। বিচ্ছিন্ন করা শুরু করুন এবং Facebook, Twitter, Instagram, Reddit ইত্যাদি থেকে দূরে থাকুন।

একই সময়ে, এটি আপনাকে পৃথিবী থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করে না। শুধুমাত্র অনুমোদিত জিনিসগুলি হল – কলিং, মেসেজিং, এসএমএস, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার এবং ডিফল্ট ক্যামেরা। আপনি যদি নিজের আত্ম-নিয়ন্ত্রণে বিশ্বাস করেন তবে আপনি নিজেকে $1.99 বাঁচাতে পারবেন। যদি আপনি না করেন, তাহলে সেই দুই ডলার ভালোভাবে খরচ হতে পারে।

কঠোর কর্মপ্রবাহ

5টি টুল যা আপনাকে ফোকাস করতে এবং বাস্তব কাজ সম্পন্ন করতে সাহায্য করে

উৎপাদনশীলতা জন্য Pomodoro কত মহান? ফোকাস এবং উত্পাদনশীলতা প্রতি 25 মিনিটের পরে অস্থির হয়ে উঠার পার্শ্ব সুবিধার সাথে আসে। আপনার যদি স্ট্যান্ডিং ডেস্ক না থাকে, তাহলে স্বাস্থ্যকর জীবনের জন্য একটি পোমোডোরো টাইমার ব্যবহার করে দেখুন।

স্ট্রিক্ট ওয়ার্কফ্লো হল জনপ্রিয় StayFocusd এর মত একটি Chrome এক্সটেনশন। এটি Pomodoro পদ্ধতি অনুসরণ করে কিন্তু টাইমারে সাইট ব্লকিং বৈশিষ্ট্য যোগ করে। বিভ্রান্তিকর ওয়েবসাইটগুলি 25 মিনিটের জন্য অবরুদ্ধ করা হয় এবং তারপরে শিথিল করার জন্য 5-মিনিটের উইন্ডো খোলা হয়। এক্সটেনশনটি জনপ্রিয় বিভ্রান্তিকর ওয়েবসাইটগুলিকে ব্লক করতে পূর্ব-কনফিগার করা হয়েছে এবং আপনি নিজেরও যোগ করতে পারেন৷ অবরুদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করার চেষ্টা করুন এবং টমেটো আপনাকে মুখের দিকে তাকায়৷

কিল নিউজ ফিড

5টি টুল যা আপনাকে ফোকাস করতে এবং বাস্তব কাজ সম্পন্ন করতে সাহায্য করে

দ্য সুইসাইড স্কোয়াডের জন্য যদি ডিজিটাল ভিলেনদের একটি দল তৈরি করা হয়, তাহলে ফেসবুকই হবে প্রধান নেতা। কিল নিউজ ফিড ডিজাইন করা হয়েছে সোশ্যাল সাইটের সবচেয়ে বিভ্রান্তিকর উপাদানগুলির একটি বাতিল করার জন্য এবং সম্ভবত এটিকে আরও "উৎপাদনশীল" করে তুলতে৷

ক্রোম এক্সটেনশন - নাম থেকে বোঝা যায় - বিভ্রান্তির প্রধান উৎস, নিউজ ফিডকে মেরে ফেলে৷ একটি বার্তা আপনাকে বিভ্রান্ত না হওয়ার জন্য সতর্ক করে। বার্তা এবং বিজ্ঞপ্তি পরীক্ষা করুন, স্ট্যাটাস আপডেট পোস্ট করুন এবং নিউজ ফিড পোস্টের সাথে ইন্টারঅ্যাক্ট ছাড়া অন্য কিছু করুন। নিউজ ফিড ব্লক করা হলে, আপনি একটি ডিজিটাল খরগোশের গর্ত থেকে নিচে নেমে যাওয়ার সম্ভাবনা কম।

গুডনাইট ক্রোম

https://www.youtube.com/watch?v=Mz7negZdEyc

গভীর রাত এবং বিড়ালের ভিডিও আমাদের ডিজিটাল অস্তিত্বের অভিশাপ। প্রিয়জনের সাথে সময় কাটানো প্রায়ই উপেক্ষা করা হয়। ক্রোমের জন্য শুভরাত্রি আমাদের ব্যবসায় বিরতি চাপতে এবং ইন্টারনেটের বিভ্রান্তি ছাড়াই পূর্ণ রাতের ঘুম পেতে সাহায্য করতে চায়৷ এছাড়াও, এটি চমত্কারভাবে ডিজাইন করা হয়েছে৷

এক্সটেনশনটি ইনস্টল করুন এবং আপনি কখন ইন্টারনেট ঘুমাতে চান এবং আবার জেগে উঠতে চান তা চয়ন করুন৷ এই সময়ে আপনাকে ইন্টারনেট অ্যাক্সেস করা থেকে বিরত রাখা হবে, যার ফলে আপনি আপনার প্রয়োজনীয় ঘুম পেতে পারেন এবং আপনার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের আশেপাশে থাকতে আরও বেশি সময় দিতে পারেন।

উন্নত উত্পাদনশীলতা এবং একটি বিভ্রান্তি মুক্ত অস্তিত্বের জন্য যুদ্ধ একা আত্মনিয়ন্ত্রণ দ্বারা জয় করা যায় না। অ্যাপস এবং টুলস রেসকিউ রাইডিং হয়. কোন টুল আপনার উৎপাদনশীলতাকে একত্রে ধরে রাখে? মন্তব্যে নাম দিন। এটি আমাদের কিছু পাঠকদের প্রয়োজন এমন জিনিস হতে পারে৷


  1. 7টি মাইক্রোসফ্ট টু-ডু টিপস আপনাকে আরও সম্পন্ন করতে সহায়তা করতে

  2. বিনামূল্যে অ্যাপ যা আপনাকে অর্থ উপার্জন করতে সাহায্য করে

  3. অ্যাপগুলি যা আপনাকে আপনার মানসিক স্বাস্থ্য পরিচালনা করতে সাহায্য করবে

  4. আপনার খরচ পরিচালনা করতে সাহায্য করার জন্য অনলাইন বাজেটিং টুল