কম্পিউটার

কিভাবে পিডিএফ ডকুমেন্টকে ইমেজে রূপান্তর (এবং সমতল) করবেন

বলুন আপনার হাতে একটি পিডিএফ ডকুমেন্ট আছে। বলুন এই দস্তাবেজগুলির সম্পাদনা এবং সংশোধন প্রয়োজন৷ আপনি তথ্যের কিছু বিট যোগ করতে এবং তথ্যের কিছু অন্যান্য বিট অস্পষ্ট করতে চাইতে পারেন। বিভিন্ন পিডিএফ প্রোগ্রাম আপনার জন্য এই কাজ করতে পারে. যাইহোক, প্রায়শই, নতুন পরিবর্তনগুলি মূলের উপরে স্তর হিসাবে যোগ করা হয়, তাই সঠিক ধরণের দক্ষতার সাথে লোকেরা রিডাকশন মার্কারগুলির নীচে থেকে ডেটা সংগ্রহ করতে পারে৷

কিছু সময় আগে, আমি একটি টিউটোরিয়াল প্রকাশ করেছি যেটি দেখানো হয়েছে কিভাবে পিডিএফ ফাইলগুলিকে সমতল করা যায়, যার অর্থ হল সমস্ত পরিবর্তনগুলিকে একটি একক স্তরে রাখা। এখন, আমি আপনাকে আরেকটি কৌশল দেখাতে চাই, এবং এটি হল কিভাবে পিডিএফ ফাইলগুলিকে ছবিতে রূপান্তর করা যায়। এটি একটি অনুরূপ প্রভাব তৈরি করবে - সমতলকরণ, এবং পিডিএফ নথিতে থাকা তথ্যের (কেবল) অংশগুলি ব্যবহার করার ক্ষমতা। আমাদের ব্যবসার হাতিয়ার হবে pdftocairo। লিনাক্সে। চলুন শুরু করা যাক।

কিভাবে পিডিএফ ডকুমেন্টকে ইমেজে রূপান্তর (এবং সমতল) করবেন

ইউটিলিটি পান, রূপান্তর করা শুরু করুন

Pdftocairo প্রায়শই পপলার-ইউটিলস নামক সরঞ্জামগুলির একটি বড় সেটের অংশ হিসাবে বান্ডিল করা হয়। আপনার ডিস্ট্রোতে ইতিমধ্যেই ইউটিলিটি ইনস্টল করা আছে, বা না থাকলে, এটি সংগ্রহস্থলগুলিতে উপলব্ধ হওয়া উচিত। একবার আমরা এই পর্যায়ে চলে গেলে, ব্যবহারটি বেশ সহজ - এবং শক্তিশালী। এর জন্য, pdftocairo ইনস্টল করতে, উদাহরণস্বরূপ, ডেবিয়ান- এবং উবুন্টু-ভিত্তিক বিতরণে, তারপর:

sudo apt-get install poppler-utils

ছবিতে রূপান্তর করুন

Pdftocairo বিকল্পগুলির একটি বিস্তৃত তালিকা রয়েছে। সবচেয়ে মৌলিক ব্যবহার হল:

pdftocairo -"ছবির বিন্যাস" "উৎস" "লক্ষ্য"

উদাহরণস্বরূপ:

pdftocairo -png www.dedoimedo.com-crash-book.pdf crash-book-images.png

Pdftocairo তারপর প্রতি পৃষ্ঠায় একটি করে ছবির একটি সিরিজ তৈরি করবে এবং আপনার নির্বাচিত টার্গেট ফাইলের নামের সাথে সাংখ্যিক প্রত্যয় যোগ করবে। আমি পরীক্ষা করেছি যে প্রোগ্রামটি আমার লিনাক্স কার্নেল ক্র্যাশ বুকের সাথে কতটা ভাল কাজ করে, 182 পৃষ্ঠা দীর্ঘ এবং এতে প্রায় 100টি চিত্র রয়েছে। একটি তুচ্ছ ফাইল না. Pdftocairo প্রতি সেকেন্ডে প্রায় 1-2 পৃষ্ঠার গতিতে রূপান্তরটিকে সিরিয়ালাইজ করেছে। এটি খুব দ্রুত ছিল না, তবে অপারেশনটি সফলভাবে এবং ত্রুটি ছাড়াই সম্পন্ন হয়েছে৷

কিভাবে পিডিএফ ডকুমেন্টকে ইমেজে রূপান্তর (এবং সমতল) করবেন

কিভাবে পিডিএফ ডকুমেন্টকে ইমেজে রূপান্তর (এবং সমতল) করবেন

রূপান্তরের বিশ্বস্ততা ভাল। PNG ফাইলগুলি যে কোনও গ্রাফিক্স সহ সমস্ত উচ্চ মানের ছিল৷ এই মুহুর্তে, আপনি সত্যিই চিত্রগুলির সাথে আপনার পছন্দ মতো কিছু করতে পারেন। এখন, আপনি যদি সম্পূর্ণ (বড়) ফাইলগুলিকে রূপান্তর করতে না চান তবে আপনি পৃথক পৃষ্ঠা বা রেঞ্জগুলি করতে পারেন, যেমন পৃষ্ঠা 1 (প্রথম, -f) থেকে 19 পৃষ্ঠা পর্যন্ত (শেষ, -l):

pdftocairo -svg -f 1 -l 19 www.dedoimedo.com-crash-book.pdf test.svg

বোনাস:SVG ফাইলগুলি

এখন, সর্বোপরি, pdftocairo SVG ফর্ম্যাটের সাথেও কাজ করে। আপনার যদি পিডিএফ ফাইল থাকে যেগুলিতে আকর্ষণীয় গ্রাফিক্স এম্বেড করা থাকে, যেমন লোগো বা ডায়াগ্রাম, আপনি এগুলিকে পৃথক, মাপযোগ্য ফাইল হিসাবে পুনরায় তৈরি করতে চাইতে পারেন। প্রকৃতপক্ষে, pdftocairo নথিগুলিকে SVG-তে রূপান্তর করতে পারে। আমি চেষ্টা করেছি, এবং ফলাফল বেশ ভাল ছিল। দ্রুত এবং মার্জিত।

কিভাবে পিডিএফ ডকুমেন্টকে ইমেজে রূপান্তর (এবং সমতল) করবেন

উপসংহার

Pdftocairo একটি সহজ কিন্তু শক্তিশালী টুল। এটি আপনাকে পিডিএফ ফাইলগুলিকে সহজে পরিচালনা করতে সাহায্য করতে পারে, আপনাকে নথিগুলিকে সংশোধন করতে বা তথ্য ভাগ করার সময় আপনার প্রয়োজন হয় না এমন কোনও পরিবর্তনকে সমতল করতে দেয় যা আপনি দেখাতে চান৷ এর বাইরে, আপনি SVG ফাইলগুলি তৈরি করে পুরানো কম-রেজোলিউশন ডকুমেন্ট স্ক্যানগুলি পুনরুদ্ধার করতে প্রোগ্রামটি ব্যবহার করতে পারেন, যা কিছু মূল তথ্যকে একত্রিত করতে সাহায্য করতে পারে যা পিডিএফ স্ক্যানিং প্রক্রিয়া চলাকালীন সংরক্ষিত নাও থাকতে পারে। এটি একটি পৃথক বিষয়, অবশ্যই, এবং না, আপনি তথ্য "জাদু" করতে পারবেন না যেখানে এটি বিদ্যমান নেই। তবে আপনি অবশ্যই চেষ্টা করতে পারেন, এবং pdftocairo নিশ্চিতভাবে পরীক্ষাটিকে বেশ সহজবোধ্য করে তোলে।

আশা করি, এই টিউটোরিয়ালটি আপনার গোপনীয়তা এবং ডেটা রূপান্তর সরঞ্জামগুলির অস্ত্রাগারে নমনীয়তার আরেকটি স্তর যুক্ত করবে। Pdftocairo হল সেই কম পরিচিত প্রোগ্রামগুলির মধ্যে একটি যেগুলি কেবল সেখানে বসে আছে, ব্যবহারের জন্য অপেক্ষা করছে৷ অবশ্যই একটি সহজ উপযোগিতা. আমি শুধুমাত্র মৌলিক স্পর্শ করেছি, কিন্তু আপনি স্কেল, রেজোলিউশন, ক্রপ এবং চিত্রগুলি একত্রিত করতে, স্বচ্ছতা পরিবর্তন করতে এবং এমনকি পাসওয়ার্ড-সুরক্ষিত PDF ফাইলগুলির সাথেও কাজ করতে পারেন৷ ওয়েল, যে আজকের জন্য সব হবে. শুভ চ্যাপ্টা। এবং শুভ নববর্ষ!

চিয়ার্স।


  1. কিভাবে পিডিএফকে এক্সেলে টেবিলে রূপান্তর করতে হয় (৩টি পদ্ধতি)

  2. কিভাবে একটি ইমেলকে PDF এ রূপান্তর করবেন

  3. কিভাবে ক্যালিবারে KFX ফাইলগুলি দেখতে এবং রূপান্তর করতে হয় - টিউটোরিয়াল

  4. লিনাক্সে পিডিএফ ডকুমেন্ট কিভাবে মার্জ করবেন - টিউটোরিয়াল