কম্পিউটার

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

বেশ কয়েক মাস আগে, আমি আমার রিভিউ লিখেছিলাম OnlyOffice Desktop Editors, একটি বিনামূল্যের, ক্রস-প্ল্যাটফর্ম অফিস স্যুট। এটি একটি চমৎকার, তাজা পণ্য হিসাবে পরিণত হয়েছে, প্রচুর গুডিজ, দৃঢ় Microsoft Office সামঞ্জস্য, প্লাগইন, এনক্রিপশন এবং এই ধরনের অনন্য এবং দরকারী পয়েন্টগুলির একটি পরিসর সহ। ব্যয়বহুল কিন্তু শক্তিশালী মাইক্রোসফ্ট সমাধান এবং কিছুটা দৃঢ় কিন্তু মাঝে মাঝে অনিয়মিত LibreOffice এর মধ্যে, এটি একটি চমৎকার, নমনীয় সমঝোতা হিসাবে আসে, উভয় জগতের সেরা।

সম্প্রতি, আমি কোম্পানির কাছ থেকে একটি ইমেল পেয়েছি, আমাকে অনুরোধ করে, অনুগ্রহ করে, পণ্যটির আরেকটি পর্যালোচনা করতে, এবং আমি এটির জন্য যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। অফিস স্যুটের একটি নতুন সংস্করণ রয়েছে, কিছু উন্নতি, কিছু বাগ সংশোধন করা হয়েছে, তাই সম্ভবত এটি এমন সংস্করণ হতে পারে যা এটিকে আমার উত্পাদন সেটআপে পরিণত করে৷ হতে পারে. আসুন পরীক্ষা করা যাক।

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

সেটআপ

শেষবার, যদি আপনি মনে করেন, আমি ফেডোরা ইনস্টলেশনের সাথে লড়াই করেছি। এইবার, আমি জিনিসগুলিকে একটু মশলাদার করার সিদ্ধান্ত নিয়েছি, এবং CentOS 8-এ OnlyOffice ডেস্কটপ এডিটরগুলি ব্যবহার করে দেখুন। এটি মসৃণভাবে যায়নি। প্রথমত, অফিসিয়াল সাইটে, স্যুটের বিনামূল্যের সংস্করণ খোলাখুলিভাবে বিজ্ঞাপন দেওয়া হয় না। এটি খুঁজে পেতে আপনাকে ডাউনলোড বিভাগে যেতে হবে। দ্বিতীয়ত, উপলব্ধ ইনস্টলেশন ফরম্যাটের মধ্যে রয়েছে Deb, RPM, Snap, এবং Flatpak। শেষ দুটি অফার ডিস্ট্রো অজ্ঞেয়তা, কিন্তু যা আমাকে কৌতূহলী করে তুলেছিল তা হল শুধুমাত্র CentOS 7 RPM এর অধীনে তালিকাভুক্ত ছিল, CentOS 8 নয়।

ঠিক আছে, আমি যাইহোক চেষ্টা করেছি - এবং আমি একটি নির্ভরতা সমস্যা পেয়েছি। কিছু ফন্ট অনুপস্থিত ছিল, এবং সেগুলি সরবরাহ করার কোন উপায় ছিল না, এমনকি আমি যে অতিরিক্ত রেপো ব্যবহার করছিলাম তাও নয়। CentOS 8 কে কীভাবে একটি নিখুঁত ডেস্কটপে পরিণত করা যায় সে সম্পর্কে আমার দ্বিতীয় নিবন্ধে LyX সেট আপ করার চেষ্টা করার সময় আমি একই রকম সমস্যার সম্মুখীন হয়েছি। দেখে মনে হবে প্রচুর "নৈমিত্তিক" সফ্টওয়্যারের প্রাপ্যতা আগের সংস্করণের তুলনায় কম। সম্ভবত এটি লিনাক্স ডেস্কটপের জনপ্রিয়তার সাধারণ হ্রাস, এবং লোকেরা আর প্যাকেজ সফ্টওয়্যারকে সহায়তা করতে আগ্রহী নয়। অথবা অন্য কিছু।

ত্রুটি:
সমস্যা:বিরোধপূর্ণ অনুরোধ
- কোনো কিছুই dejavu-lgc-sans-fonts সরবরাহ করে না onlyoffice-desktopeditors-5.5.1-78.x86_64
- কিছুই প্রদান করে না dejavu-lgc-sans- onlyoffice-desktopeditors-5.5.1-78.x86_64 দ্বারা mono-fonts প্রয়োজন
- onlyoffice-desktopeditors-5.5.1-78.x86_64 দ্বারা প্রয়োজনীয় dejavu-lgc-serif-ফন্ট কিছুই প্রদান করে না (চেষ্টা করার চেষ্টা করুন) আনইনস্টলযোগ্য প্যাকেজগুলি এড়িয়ে যাওয়ার জন্য '--skip-broken' যোগ করুন বা শুধুমাত্র সেরা প্রার্থী প্যাকেজগুলি ব্যবহার করতে '--nobest' যোগ করুন)

এই ফন্টগুলি CentOS 7 বা Fedora 31+ এর জন্য উপলব্ধ, কিন্তু CentOS 8 নয়। তাই আমাকে বাতিল করতে হয়েছিল এবং অন্য কিছু চেষ্টা করতে হয়েছিল। আমি হোস্ট হিসাবে KDE নিয়নের সাথে গিয়েছিলাম, এবং এখানে, OnlyOffice কে কাজ করতে কোন সমস্যা ছিল না। কিন্তু এটি ব্যবহার করার জন্য এটি আমার দ্বিতীয় প্রচেষ্টা, এবং উভয় সময়, আমার এই ত্রুটি ছিল। ভালো না।

চলছে

OnlyOffice Desktop Editors 5.5.1 পূর্ববর্তী সংস্করণের সাথে প্রায় অভিন্ন। ইন্টারফেস সাড়া দিতে একটু ধীর, বিশেষ করে যখন আপনি ফাইল খুলতে চান। প্রকৃতপক্ষে, খোলা ফাইল ফাংশন খুব clunky. একটি ইন্টারফেস বোতাম নেই - আপনাকে মূল মেনুতে ফিরে যেতে হবে এবং স্থানীয় ফাইল খুলতে হবে। এতে কর্মপ্রবাহ ভেঙে পড়ে। ধূসর-অন-ধূসর ফন্ট জিনিসটি আপনার চোখের জন্য ভাল নয়; ফন্ট কনট্রাস্ট অবশ্যই ভালো হতে পারে।

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

ডকুমেন্ট স্পেসের ভিতরে ওপেন লোকেশন আছে, যদিও - কিন্তু তারপরে এটি মূল প্রোগ্রামটিকে ছোট করে এবং ফাইল ম্যানেজার খোলে (বা ফোকাস করে)। যাইহোক, আপনি বর্তমানে কাজ করছেন এমন একটি ফাইল সংরক্ষণ করা না থাকলে এটি কাজ করবে বলে মনে হয় না। অনুগ্রহ করে মনে রাখবেন যে এটি প্রধান ইন্টারফেসে স্থানীয় ফাইল খুলুন থেকে আলাদা। পুনরায় কাজ করতে হবে।

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

যাইহোক, আমি আমার অফিসের কাজ করতে গিয়েছিলাম, এবং এটি বেশিরভাগই ভাল ছিল। নথির অংশটি স্বাভাবিকভাবেই স্যুটের সবচেয়ে উন্নত অংশ। আমি একটি মৌলিক উপস্থাপনাও তৈরি করেছি, আমার আগের প্রচেষ্টা থেকে কোন বড় পার্থক্য আছে কিনা তা দেখতে। খারাপ না, তবে আপনি টেমপ্লেট তৈরিতে কিছুটা সীমাবদ্ধ, যা বড় (সামঞ্জস্যপূর্ণ) স্লাইড ডেকের জন্য দরকারী হতে পারে। প্রতিক্রিয়াশীলতাও কিছুটা অস্বস্তিকর ছিল।

ফন্টের আকার বাড়ানো এবং হ্রাস করার জন্য শর্টকাট বোতামগুলি আমি খুব বেশি অনুপস্থিত পেয়েছি। আমি ইন্টারফেসের কোথাও সেগুলি দেখেছি বলে মনে করি না। এছাড়াও, উপস্থাপনার সাথে কাজ করার সময়, কিছু কারণে, UI সম্পূর্ণ স্ক্রীনে চলে যায় (F11 এর মাধ্যমে নয়), এবং এটি থেকে পরিত্রাণ পাওয়ার এবং সম্পূর্ণ স্যুট ইন্টারফেসটি দেখতে সক্ষম হওয়ার একমাত্র উপায় ছিল একটি স্লাইডশো শুরু করা এবং তারপরে এটিকে মেরে ফেলা। হতে পারে কিছু ধরণের উপস্থাপনা ব্যাকগ্রাউন্ড থিঙ্গি বাগ?

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

Microsoft Office সামঞ্জস্য

আমি যা দেখতে পাচ্ছি তা থেকে, এটি শেষবারের মতো আমি পরীক্ষা করেছিলাম। যথারীতি, আমি অফিস 365 অনলাইন গ্যালারি থেকে কয়েকটি ওয়ার্ড টেমপ্লেট লোড করেছি এবং সেগুলি যুক্তিসঙ্গতভাবে ভাল রেন্ডার করেছে। ফাইলগুলির একটিতে রঙটি বন্ধ (স্বচ্ছতা), তবে এটি একটি নতুন জিনিস নয়। LibreOffice এর চেয়ে ভালো, কিন্তু 100% এর কম সামঞ্জস্যতা এমন যেকোনও ব্যক্তির জন্য একটি ঝুঁকি যাকে অবশ্যই এমন ব্যক্তিদের সাথে (গুরুতর) কাজ শেয়ার করতে হবে যারা একচেটিয়াভাবে Microsoft Office আশা করে। এটাই আমাদের পৃথিবীর সহজ নিষ্ঠুর বাস্তবতা।

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

শৈলী ব্যবস্থাপনা

আবার, গতবারের থেকে কোনো পরিবর্তন নেই। মোটামুটি প্রাথমিক. আপনি নির্বাচন থেকে নতুন শৈলী তৈরি করতে পারেন, কিন্তু আপনি স্ক্র্যাচ থেকে সেগুলি তৈরি করতে পারবেন না এবং বিদ্যমান তালিকাটি বেশ পাতলা। যখন এটি আসে, মাইক্রোসফ্ট অফিস অনেক এগিয়ে৷

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

অতিরিক্ত

OnlyOffice অনেক দরকারী সহায়ক সরঞ্জামের সাথে আসে। আপনার কাছে ওসিআর (টেসার্যাক্ট ইঞ্জিনের উপর ভিত্তি করে), বেশ কঠিন অনুবাদ (ইয়ানডেক্সের উপর ভিত্তি করে), এবং তারপরে, সত্যিই একটি দুর্দান্ত এবং শক্তিশালী ফটো এডিটর রয়েছে। এটি একটি নিফটি ইউটিলিটি।

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

সেটিংস

এখানে বেশি না। আপনি সত্যিই প্রোগ্রাম কাস্টমাইজ করতে পারবেন না. আপনার কাছে প্রতিটি নথিতে উন্নত সেটিংস ব্যবহার করার একটি বিকল্প আছে, কিন্তু আমার কাছে এটি বিভ্রান্তিকর অনুক্রমের মতো শোনাচ্ছে৷

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

OnlyOffice Desktop Editors 5.5.1 - ভাল কিন্তু আরও ভাল হতে পারে

উপসংহার

OnlyOffice Desktop Editors 5.5.1 ঠিক আছে। এটি একটি বিপ্লবী সংস্করণ নয়, একটি প্রতিষ্ঠিত পণ্যের একটি নরম, যৌক্তিক বৃদ্ধি। এটি ভাল কাজ করে, এবং এর কিছু বরং অনন্য বৈশিষ্ট্য এবং সরঞ্জাম রয়েছে, কিন্তু তারপরে, ফন্টের স্বচ্ছতা, অগোছালো খোলা ফাইল কার্যকারিতা এবং নট-স্টলার প্রতিক্রিয়া উপেক্ষা করা যায় না। একইভাবে, মাইক্রোসফ্ট অফিসের আরও ভাল সামঞ্জস্য থাকা উচিত এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, সেটআপটি প্রত্যেকের জন্য দাগহীন হওয়া উচিত। আপনি যেখান থেকে শুরু করেন, এবং যদি এটি কাজ না করে, সেখানেই অভিজ্ঞতাটি খারাপভাবে শেষ হয়।

গত বছর থেকে আমার ছাপ রয়ে গেছে. এটি একটি কঠিন পণ্য, সত্যিই দুর্দান্ত হওয়ার সম্ভাবনা সহ, কিন্তু এই মুহুর্তে, এটি এখনও অফিসে নেওয়ার জন্য যথেষ্ট তীক্ষ্ণ নয়। এটা সত্যিই ergonomics নিচে আসে. পণ্যটি কত সহজ এবং সুবিধাজনক - আপনার চোখ, আপনার দক্ষতা, আপনার সৃজনশীলতার উপর। আপনি যদি খারাপ ফন্ট বা অনুপস্থিত শৈলী দ্বারা সীমাবদ্ধ থাকেন, ভাল, এগুলি গুরুত্বপূর্ণ উপাদান যা মূল্যবান সময়কে অনুবাদ করে, বিশেষ করে যারা অফিস স্যুটগুলি ব্যাপকভাবে ব্যবহার করেন তাদের জন্য। বিনামূল্যে মূল্য ট্যাগ লোভনীয়, তাই সত্যিই হারানোর কিছুই নেই, কিন্তু আমি দীর্ঘমেয়াদী চিন্তা করছি. এটি সব দিক থেকে উচ্চতর ব্যবহারযোগ্যতা সম্পর্কে, এবং OnlyOffice ডেস্কটপ এডিটর এখনও সেখানে নেই। এটি বলেছে, আপনার পরীক্ষা করা উচিত এবং অন্বেষণ করা উচিত, কারণ এটি অফিস স্পেকট্রামের প্রান্তের মধ্যে একটি সুন্দর মিষ্টি জায়গা পূরণ করে৷

চিয়ার্স।


  1. রাস্পবেরি পাই 4 - একটি কার্যকর মিনি ডেস্কটপ?

  2. আমার নতুন নতুন ল্যাপটপ!

  3. MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

  4. MojoPac - ডেস্কটপ ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার