কম্পিউটার

অগোছালো ল্যাপটপ:Windows 10 রিকভারি

ঠিক আছে. মাত্র কয়েকদিন আগে, আমরা আমার মেস-আপ ল্যাপটপ এবং এর আট-বুট উইন্ডোজ-এবং-লিনাক্স সেটআপে KDE নিয়ন ইন্সট্যান্সের পরবর্তী পুনরুদ্ধারের বিষয়ে কথা বলেছিলাম। দেখা যাচ্ছে, বিভিন্ন ডিস্ট্রিবিউশন বুট হবে না কারণ সেগুলি একটি অ-অস্তিত্বশীল পার্টিশন মাউন্ট করার জন্য কনফিগার করা হয়েছিল। এটি ঘটেছে কারণ নতুন লিনাক্স সিস্টেমগুলি সাধারণ সংখ্যার পরিবর্তে অর্থহীন, মানব-অপঠনযোগ্য UUID স্ট্রিং সহ ডিভাইস চিহ্নিত করার একটি উপ-অনুকূল উপায় ব্যবহার করে৷

ঠিক আছে, আমাদের উইন্ডোজ 10 ইনস্ট্যান্সটিও ঠিক করতে হবে। এখানে, সমস্যা অনুরূপ ধরনের ছিল. উইন্ডোজ 10 বুট করা শুরু করবে, তারপরে পিসি নির্ণয়, স্বয়ংক্রিয় মেরামত সম্পর্কে একটি বার্তা থাকবে - এবং তারপরে, অনুমান করা যায়, স্বয়ংক্রিয় মেরামত ব্যর্থ হবে। পূর্ববর্তী নিবন্ধে, আমরা ইতিমধ্যেই প্রতিষ্ঠিত করেছি যে Windows 10 পার্টিশনটি স্বাস্থ্যকর ছিল, সমস্ত ডেটা সেখানে ছিল, তাই আমি কোনও রিসেট বা এ জাতীয় কিছু করতে চাইনি। আমাকে দেখান কিভাবে আমি এই বরং বিরক্তিকর সমস্যাটি সুন্দরভাবে সমাধান করেছি৷

আরো বিশদে সমস্যা

ফ্যাকাশে নীল Windows 10 পুনরুদ্ধার কনসোল স্ক্রীনে আসুন, এটি পড়ে:

স্বয়ংক্রিয় মেরামত আপনার পিসি মেরামত করতে পারেনি.
আপনার পিসি মেরামত করার জন্য অন্যান্য বিকল্পগুলি চেষ্টা করতে "উন্নত বিকল্পগুলি" টিপুন বা আপনার পিসি বন্ধ করতে "শাট ডাউন" টিপুন।
লগ ফাইল:C:\Recovery\WindowsRE\Winre.wim\System32\Logfiles\Srt\SrtTrail.txt।

একজন ভালো কারিগরের মতো, আমি সিদ্ধান্ত নিয়েছি যে সর্বোত্তম পদক্ষেপটি হল উন্নত বিকল্পগুলিতে যাওয়া, একটি কমান্ড লাইন প্রম্পট শুরু করা এবং তারপরে লগ ফাইলে নেভিগেট করা এবং বিষয়বস্তুগুলি পড়া। এই ফাইলটি ছাড়া সেখানে ছিল না. আমরা শীঘ্রই এটি অন্বেষণ করব৷

এই মুহুর্তে, আমি ভেবেছিলাম যে সাম্প্রতিক সিস্টেম ইমেজ পুনরুদ্ধার পরীক্ষাটি আমি করেছি তা সমস্যার জন্য আংশিক বা সম্পূর্ণভাবে দায়ী হতে পারে। তাই সম্ভবত Windows 10 বুটলোডার ফিক্সিং প্রয়োজন। আমি সন্দেহজনক ছিলাম, বিশেষ করে যেহেতু আমি ক্রম নিয়ন্ত্রণ করতে লিনাক্স বুটলোডার ব্যবহার করছিলাম, কিন্তু সুস্পষ্টটি দূর করার জন্য, আমি সহজ বুটলোডার সমাধান চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছি:

bootrec.exe /rebuildbcd
bootrec.exe /fixmbr
bootrec.exe /fixboot

আমি এখনই সমস্যার সম্মুখীন হয়েছি। যদি আমি উইন্ডোজ 10 ইউএসবি থাম্ব ড্রাইভ থেকে এই কমান্ডটি চালাই তবে এটি কিছুই খুঁজে পাবে না। আবার, এই জন্য একটি কারণ আছে, আমরা সেখানে পেতে হবে. যদি আমি এটি পুনরুদ্ধার কনসোল থেকে চালাই তবে এটি একটি খুঁজে পাবে, তবে এটি C:\ ড্রাইভের পরিবর্তে D:\ ড্রাইভকে উল্লেখ করেছে এবং যখন আমি আসলে এন্ট্রিটি যুক্ত করার চেষ্টা করেছি, কমান্ডটি অভিযোগ করবে যে এটি সম্পূর্ণ করতে পারেনি অপারেশন:

সিস্টেম নির্দিষ্ট পথ খুঁজে পায় না।

এবং শেষ কমান্ডের ফলে নিম্নলিখিত ত্রুটি দেখা দেবে:

অ্যাক্সেস অস্বীকৃত।

আসলে লগ ফাইলটি C:\ এর অধীনে থাকার কথা ছিল কিন্তু এটি সেখানে ছিল না, এবং সত্য যে bootrec.exe D:\ এর অধীনে একটি অপারেটিং সিস্টেম খুঁজে পেয়েছিল তা আমাকে বিশ্বাস করতে পরিচালিত করেছিল যে সম্ভবত ড্রাইভ অক্ষরগুলি সঠিকভাবে বরাদ্দ করা হয়নি, এবং যে আমি এটা ঠিক করতে হবে. তাহলে আসুন সমাধানের দিকে এগিয়ে যাই।

সমাধান 1

আমি cmd থেকে diskpart টুল চালু করেছি। এটি হল ডিস্ক ম্যানেজার টুল যা আপনি সাধারণত উইন্ডোজে ব্যবহার করবেন, যার মানে একটি চমৎকার GUI। এখানে আমাদের পরিবর্তে কমান্ড-লাইন, uhm, কমান্ড ব্যবহার করতে হবে। আপনি কি করতে হবে তা নিশ্চিত না হলে, আপনি শুধু টাইপ করতে পারেন? বিভিন্ন বিকল্প এবং পতাকা সম্পর্কে ধারণা পেতে। তাই প্রথমে, আসুন ভলিউম অক্ষর পরীক্ষা করি।

diskpart
তালিকা ভলিউম

আমার উদাহরণে, আমি লক্ষ্য করেছি যে C:\ ড্রাইভটি ভুলভাবে বরাদ্দ করা হয়েছিল। তাই আমি এটি পরিবর্তন করেছি। যদি C:অক্ষরটি নেওয়া হয়, তবে আপনার দুটি পদক্ষেপের প্রয়োজন, প্রথমে একটি বিনামূল্যের অক্ষরে ড্রাইভ হোল্ডিং বরাদ্দ করতে এবং তারপরে সঠিক ড্রাইভটি বরাদ্দ করুন। উদাহরণস্বরূপ (প্রকৃত সংখ্যাগুলি উপেক্ষা করুন, কারণ সেগুলি অনন্যভাবে আপনার সেটআপের উপর নির্ভর করবে):

ভলিউম 2 নির্বাচন করুন
অ্যাসাইন লেটার=(এমন কিছু যা সি নয়):

ভলিউম 5 নির্বাচন করুন
অ্যাসাইন লেটার=C:

আমি bootrec.exe চালাতে ফিরে গিয়েছিলাম, এবং আমি উন্নতি করেছি, কিন্তু সিস্টেম এখনও বুট হবে না।

সমাধান 2

এই মুহুর্তে, আমি নিশ্চিত ছিলাম যে সমস্যাটি বুটলোডারের সাথে ছিল না। সুতরাং এটি বুট প্রক্রিয়ার পরবর্তী ধাপে যাওয়ার সময়। এই ক্ষেত্রে, বুট ইমেজ, যা EFI পার্টিশনে অবস্থিত। সম্ভবত, যে কারণেই হোক না কেন, এই ফাইলটি কোনোভাবে দূষিত হয়েছিল, এবং পুনর্নির্মাণের প্রয়োজন ছিল৷

আমি রিকভারি কনসোলে বুট করেছি, এবং আবার ডিস্কপার্ট দিয়ে ব্যায়াম চালিয়েছি, শুধুমাত্র এখন, দুটি ধাপ ছিল। প্রথমত, সঠিক ভলিউম C:\ এ ম্যাপ করা হচ্ছে। দ্বিতীয়ত, আমি নিশ্চিত করেছি যে আমি EFI পার্টিশনের সাথে কাজ করছি। অনুগ্রহ করে ড্রাইভ লেটারে সতর্ক মনোযোগ দিন। আপনি যদি গোলমালের ভয় পান, তাহলে আপনি ভলিউমটি নির্বাচন করতে পারেন, এটিকে একটি নতুন অক্ষর বরাদ্দ করতে পারেন এবং তারপরে বুট চিত্রটি পুনর্নির্মাণে এগিয়ে যেতে পারেন। অক্ষরগুলো সঠিক হলে, আপনি এটি এড়িয়ে যেতে পারেন।

diskpart
তালিকা ভলিউম
# C-এর সাথে সম্পর্কিত পার্টিশন নির্বাচন করুন:
ভলিউম X নির্বাচন করুন
অ্যাসাইন লেটার=C:
# EFI পার্টিশন নির্বাচন করুন (FAT32, এর সাথে বুট পতাকা এবং প্রায়শই লুকানো)
ভলিউম Y নির্বাচন করুন
নির্ধারিত চিঠি=F:
প্রস্থান করুন

আমি EFI-এর জন্য F অক্ষর দিয়ে গেলাম। আপনি যে কোনো একটি চয়ন করতে পারেন. এখন, বুট ইমেজ মেরামতের ধাপ:

bcdboot.exe C:\Windows /s F:/f UEFI

এখানে আমাদের কি আছে? আমরা নিম্নলিখিত পদ্ধতিতে bcdboot চালাই:

  • উৎস - C:\Windows থেকে BCD ফাইল ব্যবহার করে সিস্টেম পার্টিশন শুরু করে।
  • /s - সিস্টেম (EFI) পার্টিশনের অক্ষর নির্দিষ্ট করে।
  • /f - ফার্মওয়্যারের ধরন নির্দিষ্ট করে।

/s এবং /f উভয়ই ঐচ্ছিক। বিস্তারিত জানার জন্য প্রযুক্তিগত রেফারেন্স দেখুন।

একবার এই ধাপটি সম্পূর্ণ হয়ে গেলে, আমি রিবুট করেছিলাম, এবং উইন্ডোজ 10 সব কিছু অক্ষত রেখে সূক্ষ্মভাবে চালু হয়। অন্যান্য সমস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশন কাজ করছিল, GRUB2 অস্পর্শিত রয়ে গেছে, এবং কোনও ডেটা ক্ষতি নেই।

উপসংহার

আমি এই অনুশীলনটি বেশ হতাশাজনক, কিন্তু বরং উপভোগ্য বলে মনে করেছি। যখন গভীর প্রযুক্তিগত জিনিস আসে, উইন্ডোজ অনেকটা লিনাক্সের মতো আচরণ করে। এবং সিস্টেম বুট ত্রুটির ক্ষেত্রে এটি সমানভাবে অস্পষ্ট এবং অ-স্থিতিস্থাপক। আমি ভাবছি কেন স্বয়ংক্রিয় মেরামত আমি যা করেছি তা করতে পারেনি। আমি যে পদক্ষেপগুলি নিয়েছি তাতে বিশেষ বা যাদু কিছুই নেই। এছাড়াও, লগগুলি সহজে অ্যাক্সেসযোগ্য নয়। কেন ব্যবহারকারীকে প্রথম ত্রুটি স্ক্রিনে সেগুলি পড়ার অনুমতি দেবেন না, সেখানেই?

আরেকটি সমস্যা হল, যখন সিস্টেমটি কীভাবে জিনিসগুলি আশা করে তার মধ্যে অসঙ্গতি থাকে - যেমন ড্রাইভ অক্ষর, আপনি হঠাৎ অর্ধ ডজন অন্যান্য সমস্যার সম্মুখীন হন যা শুধুমাত্র আপনাকে বিভ্রান্ত করে। সমাধানটি খুব কঠিন নয়, তবে আপনি আজেবাজে সমস্যা সমাধানে সময় নষ্ট করেন। এটি আপনার জন্য আধুনিক সফটওয়্যার। ঠিক আছে, আমি আশা করি আপনি যদি মাল্টি-বুটিং করেন তবে আপনি সম্ভাব্যভাবে কী করতে পারেন তা আমি কিছুটা স্পষ্ট করেছি, এবং আপনার উইন্ডোজ 10 শুরু করতে সমস্যা রয়েছে। যদি ডেটা অক্ষত থাকে, তবে সহজ শুরু করুন এবং বুট সিকোয়েন্সের মাধ্যমে ধাপে ধাপে কাজ করুন। . দর্শনের ক্ষেত্রে, এটি লিনাক্সের মতোই। ভবিষ্যৎ উজ্জ্বল নয়, তাই সমস্ত কিছু বিমূর্ত দুঃস্বপ্ন হয়ে ওঠার আগে আপনার সামান্য প্রযুক্তিগত স্বাধীনতা উপভোগ করুন।

চিয়ার্স।


  1. Windows 10 পাসওয়ার্ড পুনরুদ্ধারের সরঞ্জাম

  2. বিদায় অপেরা

  3. আমার নতুন নতুন ল্যাপটপ!

  4. Windows 10 ইনস্টলেশন-পরবর্তী প্রয়োজনীয় পরিবর্তন