কম্পিউটার

VR ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপস:আপনি কি আসলে VR এ কাজ করতে পারেন?

ভার্চুয়াল বাস্তবতা আজকাল প্রযুক্তি জগতের কথোপকথনে আরও বেশি করে ক্রপ করছে। যদিও অনেক মনোযোগ অভিনব VR গেমিং দৃশ্য বা VR অভিজ্ঞতার দিকে যায়, আসলে VR-এর জন্য একটি উত্পাদনশীলতা সরঞ্জাম হিসাবে তৈরি করার জন্য একটি সুন্দর কেস রয়েছে৷ এর সেরা উদাহরণ হল একটি ভিআর ডেস্কটপ অ্যাপ্লিকেশন।

আমরা "আপনি কি আসলেই একটি VR ডেস্কটপের সাথে কাজ করতে পারেন?" প্রশ্নের উত্তর দিতে বের হয়েছি? দুটি জনপ্রিয় অ্যাপ ব্যবহার করে। সংক্ষিপ্ত উত্তর হল "হ্যাঁ", কিন্তু কিছু গুরুতর ট্রেডঅফ জড়িত।

    VR ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপস:আপনি কি আসলে VR এ কাজ করতে পারেন?

    ভিআর ডেস্কটপ কি?

    আরো আগে যাও. আসুন একটি "VR ডেস্কটপ" আসলে কী তা পরিষ্কার করা যাক। মূলত, এটি একটি ভার্চুয়াল পরিবেশ যা আপনার নিজের কম্পিউটারের স্ক্রিনের একটি অভিক্ষেপ অফার করে।

    অন্য কথায়, আপনি একটি ভার্চুয়াল স্ক্রীন দেখতে পাবেন যা আপনি আপনার শারীরিক স্ক্রিনে দেখতে পাবেন ঠিক একই তথ্য প্রদর্শন করছে। তবে এটি আপনার ডেস্কে একটি রুম বা অফিসে কোথাও থাকার পরিবর্তে, এটি একটি ভার্চুয়াল স্পেসে রয়েছে৷

    VR ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপস:আপনি কি আসলে VR এ কাজ করতে পারেন?

    ভিআর ডেস্কটপ চালানোর জন্য আমার কী দরকার?

    আপনি হয়তো শুনেছেন যে আপনার কম্পিউটারের সাথে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করার জন্য এটির বিশাল স্পেসিফিকেশন থাকতে হবে। হাই-এন্ড VR ভিডিও গেমগুলির ক্ষেত্রে এটি সত্য যেগুলির জন্য মধ্য-রেঞ্জ বা আরও ভাল গেমিং-গ্রেড উপাদান প্রয়োজন৷ যখন এটি একটি VR ডেস্কটপ অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে আসে তবে এটি মোটেও সত্য নয়৷

    সঠিক ন্যূনতম স্পেসিফিকেশনগুলি অ্যাপ্লিকেশন থেকে অ্যাপ্লিকেশনে পরিবর্তিত হবে, তবে আপনার কাছে যদি আইরিস প্লাস বা অনুরূপ GPU সহ একটি সাম্প্রতিক কোয়াড-কোর ল্যাপটপ থাকে তবে এটি সম্ভবত ঠিক কাজ করবে। আমাদের ক্ষেত্রে আমরা ভার্চুয়াল ডেস্কটপ ডিউটির জন্য একটি ওকুলাস কোয়েস্ট ব্যবহার করছি। সুতরাং কম্পিউটারের সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি নিজেই গুরুত্বপূর্ণ নয়।

    VR ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপস:আপনি কি আসলে VR এ কাজ করতে পারেন?

    VR পরিবেশটি কোয়েস্টের অভ্যন্তরীণ GPU দ্বারা রেন্ডার করা হয়, কম্পিউটার নয়। আপনি যদি আরও জানতে চান, আমাদের ওকুলাস কোয়েস্ট পর্যালোচনা নিবন্ধটি দেখুন। কোয়েস্টে ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপ ব্যবহার করার আরেকটি চমৎকার সুবিধা হল ওয়্যারলেস ট্রান্সমিশন বৈশিষ্ট্য। যদিও আপনার নেটওয়ার্ক হার্ডওয়্যার এটির সাথে সম্পর্কিত হতে হবে।

    সুতরাং, সংক্ষেপে বলতে গেলে, একটি VR ডেস্কটপ চালানোর জন্য আপনার তিনটি জিনিসের প্রয়োজন:

    • একটি ডেস্কটপ কম্পিউটার যা ন্যূনতম স্পেসিফিকেশন পূরণ করে
    • একটি VR ডেস্কটপ অ্যাপ্লিকেশন
    • একটি VR হেডসেট যা প্রশ্নে থাকা অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ

    তাই এখন আপনি জানেন যে এই অ্যাপগুলি কী এবং আপনার কোনটি ব্যবহার করতে হবে তবে কেন আপনি কি চান? আসুন দেখে নেওয়া যাক একটি VR ডেস্কটপ টেবিলে কী কী সুবিধা নিয়ে আসে।

    ভিআর ডেস্কটপ ব্যবহার করার সুবিধা কী?

    ভার্চুয়াল ডেস্কটপ সমাধান ব্যবহার করার কয়েকটি প্রধান সুবিধা রয়েছে। প্রথমটি হল মনিটর কনফিগারেশনের সাথে আপনার যতটা পছন্দ ততটা জায়গা থাকতে পারে যা বাস্তব জীবনে অকার্যকর হবে। বেশিরভাগ লোক ছয়-মনিটর সেটআপ সামর্থ্য বা সামঞ্জস্য করতে পারে না, তবে একটি VR ডেস্কটপ প্রোগ্রামে যা আপনি যে বৈশিষ্ট্যটিকে সমর্থন করতে পারেন তা সমর্থন করে।

    দ্বিতীয় বড় সুবিধা হল আপনি এমন একটি পরিবেশ তৈরি করতে পারবেন যেখানে আপনি বিভ্রান্ত না হয়ে ফোকাসড ভাবে কাজ করতে পারবেন। আপনার VR হেডসেটকে একটি ভালো জোড়া শব্দ বাতিলকারী হেডফোনের সাথে একত্রিত করুন এবং আপনি সম্পূর্ণ প্রশান্তিতে কাজ করবেন।

    VR ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপস:আপনি কি আসলে VR এ কাজ করতে পারেন?

    এই VR ডেস্কটপ সেটআপের আরেকটি বড় আকর্ষণ হল এর বহনযোগ্যতা। আপনি যদি এমন কেউ হন যিনি ভ্রমণ করেন এবং প্রায়শই হোটেলের কক্ষে বা অন্যান্য জায়গায় বসে কাজ করতে হয় যেখানে আপনি শুধুমাত্র একটি ল্যাপটপ ব্যবহার করতে পারেন, তাহলে আপনার VR হেডসেটটি সঙ্গে আনা এবং VR-এ আপনার যতটা প্রয়োজন তত বড় স্ক্রিন সেটআপ করা এতটা কঠিন নয়। . উল্লেখ করার মতো নয় যে আপনি এটিকে আপনার নিজের ব্যক্তিগত সিনেমা বা বড় পর্দার ভিডিও গেম সেটআপ হিসাবে ব্যবহার করতে পারেন!

    আপনি যদি স্ট্যান্ডিং-ডেস্ক সেটআপ ব্যবহার করেন তবে একটি ভার্চুয়াল ডেস্কটপ আদর্শ। যেহেতু আপনি ভার্চুয়াল মনিটরগুলিকে আপনার পছন্দ অনুযায়ী অবস্থান করতে পারেন।

    VR ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপস:আপনি কি আসলে VR এ কাজ করতে পারেন?

    অবশেষে, এটি একটি দুর্দান্ত গোপনীয়তা পরিমাপ। আপনি যদি আপনার মনিটরটি বন্ধ করে দেন, তবে শুধুমাত্র আপনিই দেখতে পাবেন যে বর্তমানে অন-স্ক্রীন কি আছে। এটি এমন একটি বৈশিষ্ট্য যা প্রচুর লোক পছন্দ করবে৷

    এর থেকে অবশ্যই VR ডেস্কটপ রুটে যাওয়ার আরও কারণ আছে, কিন্তু আমরা মনে করি এই তিনটি প্রাথমিক ব্যবহারের ক্ষেত্রে। এখন যেহেতু আমরা তাত্ত্বিক বিষয়গুলি কভার করেছি, আসুন আজকে আপনি পেতে পারেন এমন দুটি সেরা ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপ্লিকেশন দেখি৷

    ভার্চুয়াল ডেস্কটপ (Oculus Rift – $13.99 &Oculus Quest – $20)

    এটি সম্ভবত সবচেয়ে পরিচিত ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপ এবং এটি অবশ্যই প্রথম ডিব পেয়েছে যে নামটি বর্ণনা করে! এই অ্যাপটি শুধুমাত্র অর্থপ্রদানের সফ্টওয়্যার হিসাবে উপলব্ধ, কিন্তু এটি প্রায় কয়েক বছর ধরে চলে আসছে এবং বিকাশকারীরা সেই অর্থ ফিরিয়ে দিয়ে প্রোগ্রামটিকে পালিশ এবং স্থিতিশীল করে তুলেছেন৷

    কোয়েস্টে ভার্চুয়াল ডেস্কটপ ওয়্যারলেসভাবে কাজ করে। আমাদের উইন্ডোজ কম্পিউটারটি ইথারনেটের মাধ্যমে রাউটারের সাথে সংযুক্ত ছিল এবং হেডসেটটি 5Ghz ওয়্যারলেস এসির মাধ্যমে সংযুক্ত ছিল। কাজ হোক বা ভিডিও গেম খেলা হোক না কেন, আমরা কোনো পিছিয়ে নেই। এই মুহুর্তে বেশিরভাগ ভিআর হেডসেটে থাকা "চিকেন ওয়্যার" পিক্সেল গ্রিড ইফেক্ট ছাড়াও স্ক্রিনটি পুরোপুরি পরিষ্কার ছিল। যা এই অ্যাপগুলির কোনও দোষ নয়৷

    ৷ ভার্চুয়াল ডেস্কটপ ডেমো VR ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপস:আপনি কি আসলে VR এ কাজ করতে পারেন?
    এই ভিডিওটি YouTube-এ দেখুন

    ভার্চুয়াল ডেস্কটপ খুব সুগমিত, এটি সরানো এবং স্ক্রীনের আকার পরিবর্তন করা সহজ। ভার্চুয়াল ডেস্কটপ একাধিক শারীরিক মনিটরকে সমর্থন করে, কিন্তু যতদূর আমরা বলতে পারি এটি এমন ভার্চুয়াল মনিটর তৈরি করা সমর্থন করে না যা প্রকৃতপক্ষে আপনার বাস্তব জগতে নেই৷

    প্রোগ্রাম অবিশ্বাস্যভাবে স্থিতিশীল এবং পালিশ. এটি ব্যবহার করা সহজ ছিল এবং এতে ওকুলাস কোয়েস্টের নতুন হ্যান্ড-ট্র্যাকিং বৈশিষ্ট্যের শালীন একীকরণ রয়েছে। যার বেশিরভাগ অংশের অর্থ হল আপনার স্পর্শ কন্ট্রোলার ব্যবহার করার দরকার নেই৷

    ভার্চুয়াল মনিটরের অভাব (এবং পরিবেশের বৈচিত্র্যের অভাব) ছাড়াও প্রধান ত্রুটি হ'ল অ্যাপটির কোনও বিনামূল্যের সংস্করণ নেই। তবুও, যে কেউ একটি পালিশ, নির্ভরযোগ্য ব্যক্তিগত VR কাজের পরিবেশ খুঁজছেন তাদের জন্য এটি প্রতিটি পয়সা মূল্যের। তবে এটি লক্ষণীয় যে অ্যাপটির MacOS সংস্করণটি এখনও বিকাশের মধ্যে রয়েছে, তাই এটি আপাতত শুধুমাত্র উইন্ডোজ-এর বিকল্প৷

    নিমজ্জিত VR (Oculus Quest – বিনামূল্যে/14.99/$29.99)

    নিমজ্জিত VR ভার্চুয়াল ডেস্কটপ জগতে একটি নতুন প্রবেশকারী, তবে এটি ইতিমধ্যে কিছু তরঙ্গ তৈরি করছে। ভাল খবর হল এই ওকুলাস কোয়েস্ট এবং ওকুলাস গো অ্যাপ্লিকেশনটিতে একটি "ফ্রি ফরএভার" স্তর রয়েছে। কোম্পানি ভবিষ্যতে অন্যান্য প্ল্যাটফর্মে প্রসারিত করার পরিকল্পনা করছে।

    নিমজ্জিত ডেমো VR ভার্চুয়াল ডেস্কটপ অ্যাপস:আপনি কি আসলে VR এ কাজ করতে পারেন?
    এই ভিডিওটি YouTube এ দেখুন

    নিমজ্জিত ফ্রি প্ল্যানে একটি ভার্চুয়াল মনিটর এবং প্রদত্ত মাসিক স্তরে পাঁচটি পর্যন্ত সমর্থন করে৷ এটি আরও বৈচিত্র্যময় পরিবেশ সরবরাহ করে। আপনি অন্যদের সাথে ভার্চুয়াল স্পেসে সর্বজনীন (বিনামূল্যে স্তর) এবং ব্যক্তিগত (প্রদেয় স্তর) সহযোগিতা পান৷ একটি ঝরঝরে ভার্চুয়াল ওয়েবক্যাম রয়েছে এবং হ্যান্ড ট্র্যাকিংয়ের মতো উন্নত বৈশিষ্ট্যগুলি আসছে৷ সর্বোপরি, এটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে কাজ করে!

    যদিও ইমার্সড ভার্চুয়াল ডেস্কটপের মতো পালিশ মনে হয় না, এটি দেখার মতো এবং যেহেতু এটি বিনামূল্যে, তাই চেষ্টা করার মতো একটি!

    আপনি কি আসলে VR-এ কাজ করতে পারেন?

    আমরা মনিটর ব্যবহার করে স্বাভাবিক দৈনন্দিন জিনিসগুলি করতে ভিআর-এ অনেক ঘন্টা কাটিয়েছি। যখন একটি সামঞ্জস্যের সময় ছিল, তখন বাস্তব জগতের পরিবর্তে VR স্পেসে কাজ করা খুব স্বাভাবিক হয়ে ওঠে। কোয়েস্ট দ্বারা রেন্ডার করা ভার্চুয়াল মনিটরগুলি বেশ ভাল লাগছিল, যদিও বাস্তব জীবনের মতো তীক্ষ্ণ নয়। যদিও এটি তাদের বড় আপাত আকার এবং ইমার্সডের ক্ষেত্রে একাধিক ভার্চুয়াল মনিটর তৈরি করার ক্ষমতা দ্বারা তৈরি করা হয়।

    যে লেখকদের টাইপ করার জন্য কীবোর্ডের দিকে তাকাতে হয় তারা অবশ্যই সংগ্রাম করবে, কিন্তু আপনি যদি আপনার কীবোর্ড এবং মাউস না দেখে কাজ করতে পারেন এবং যথেষ্ট আরামদায়ক হেডসেট থাকে, তাহলে একটি ভার্চুয়াল ডেস্কটপ কাজ করার জন্য একটি আশ্চর্যজনক জায়গা হতে পারে!


    1. দরকারী অ্যান্ড্রয়েড অটো অ্যাপগুলি আপনি গাড়ি চালানোর সময় ব্যবহার করতে পারেন৷

    2. ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট দিয়ে আপনি 10টি দুর্দান্ত জিনিস করতে পারেন

    3. আপনি কি অ্যান্ড্রয়েড ব্লোটওয়্যার সরাতে পারেন বা পারবেন না

    4. 5 সহজ উপায়ে আপনি Android এ অ্যাপ শেয়ার করতে পারেন