কম্পিউটার

আপনি কি ডেস্কটপ পরিবেশ ছাড়াই লিনাক্স চালাতে পারেন?

যদিও আধুনিক লিনাক্স সিস্টেমে আকর্ষণীয় ডেস্কটপ ইন্টারফেস রয়েছে, আপনি হয়তো ভাবছেন যে আপনি সেগুলি ছাড়া লিনাক্স ব্যবহার করতে পারবেন কিনা। সোজা উত্তর হল "হ্যাঁ।"

ডেস্কটপ পরিবেশ কি?

Windows এবং macOS-এ ডেস্কটপ পরিবেশগুলি শক্তভাবে একত্রিত এবং সিস্টেমে বিল্ট করা হলেও, Linux-এ, GNOME, KDE, এবং Xfce-এর মতো ডেস্কটপ এনভায়রনমেন্টগুলি হল এমন প্রোগ্রামগুলির সংগ্রহ যা আপনি বেস অপারেটিং সিস্টেম ছাড়াও ইনস্টল করতে পারেন৷

আপনি কি ডেস্কটপ পরিবেশ ছাড়াই লিনাক্স চালাতে পারেন?

একটি ডেস্কটপ পরিবেশে একটি উইন্ডো ম্যানেজার, একটি টুলকিট যা চেহারা এবং অনুভূতি এবং বিভিন্ন অ্যাপ্লিকেশনগুলিকে সংজ্ঞায়িত করে। ইউনিক্স এবং লিনাক্স ডেভেলপাররা যে মডুলারিটির মূল্য দেয় তার একটি প্রভাব, আপনি তাদের যেকোনও একটি পরিবর্তন করতে পারেন।

একটি উইন্ডো ম্যানেজার দিয়ে DE প্রতিস্থাপন করবেন?

লিনাক্সে একটি পূর্ণ ডেস্কটপ পরিবেশের পরিবর্তে একটি উইন্ডো ম্যানেজার চালানো সম্ভব, এবং প্রচুর ব্যবহারকারী ইতিমধ্যেই এটি করেছেন। আপনার বিতরণের সাথে আসা ডেস্কটপ পরিবেশগুলির একটির পরিবর্তে আপনি Fluxbox ব্যবহার করতে চাইতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল আপনার প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে আপনি যে উইন্ডো ম্যানেজারটি চান তা ইনস্টল করুন৷

আপনি কি ডেস্কটপ পরিবেশ ছাড়াই লিনাক্স চালাতে পারেন?

আপনি যখন স্যুইচ করতে চান, আপনি ডিসপ্লে ম্যানেজারের লগইন মেনু থেকে আপনার নতুন উইন্ডো ম্যানেজার নির্বাচন করতে পারেন। আপনি যদি প্রায়শই পরিবেশ পরিবর্তন করতে চান তবে এটি কার্যকর।

একটি GUI ছাড়া চলছে?

GUI ছাড়াই লিনাক্স চালানোও সম্ভব। অনেক সার্ভার ইতিমধ্যেই করে, সিরিয়াল কনসোল এবং SSH-এর মাধ্যমে তাদের সাথে সংযুক্ত কীবোর্ড এবং মনিটর ছাড়াই পরিচালিত হচ্ছে। এটি "মাথাহীন" দৌড় হিসাবে পরিচিত। এর কারণ হল লিনাক্স এর শিকড় ইউনিক্স থেকে, এবং ইউনিক্স এমন সময়ে তৈরি হয়েছিল যখন GUI বলে কিছু ছিল না।

আপনি কি ডেস্কটপ পরিবেশ ছাড়াই লিনাক্স চালাতে পারেন?

আপনি ডিসপ্লে ম্যানেজার ছাড়াই আপনার ডেস্কটপ সিস্টেম চালাতে পারেন এবং আপনি চাইলে পাঠ্য-ভিত্তিক অ্যাপগুলির উপর নির্ভর করতে পারেন। আপনি একটি টার্মিনালে একই কমান্ড চালাতে পারেন, সেইসাথে টেক্সট এডিটর এবং এমনকি ওয়েব ব্রাউজারেও।

আর্চ লিনাক্সের মতো আরও কিছু উন্নত ডিস্ট্রো ডিফল্টভাবে GUI ছাড়াই আসে। একমাত্র ব্যবহারিক সীমা হতে পারে যে আধুনিক ওয়েবসাইটগুলি ব্যবহারকারীদের গ্রাফিকাল ডিস্ট্রো চালানোর আশা করে এবং Lynx এর মতো টেক্সট ব্রাউজারে এর সামগ্রী প্রদর্শন করতে অস্বীকার করতে পারে৷

আপনি যদি আপনার গ্রাফিকাল ইন্টারফেস সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চান তবে আপনি ডিসপ্লে ম্যানেজারটি নিষ্ক্রিয় করতে পারেন। আপনি যদি LightDM চালান, আপনি systemctl কমান্ডটি ব্যবহার করতে পারেন:

sudo systemctl disable lightdm

আপনি আপনার সিস্টেম পুনরায় চালু করার পরে, আপনি নিজেকে পাঠ্য কনসোলে খুঁজে পাবেন। আপনার পছন্দের উইন্ডো ম্যানেজার বা ডেস্কটপ পরিবেশ বেছে নিতে, .xinitrc-এ নিম্নলিখিত লাইনটি যোগ করুন ফাইল:

exec windowmanager

...যেখানে উইন্ডোম্যানেজার আপনার পছন্দের উইন্ডো ম্যানেজার। তারপর, startx টাইপ করুন GUI চালু করতে শেল প্রম্পটে।

লিনাক্স আপনাকে ইউজার ইন্টারফেসে একটি পছন্দ দেয়

লিনাক্স সম্পর্কে দুর্দান্ত জিনিস হল যে আপনি কীভাবে সিস্টেমের সাথে ইন্টারঅ্যাক্ট করতে চান তার একটি পছন্দ রয়েছে। আপনার কাছে একটি ঐতিহ্যগত ডেস্কটপ ইন্টারফেস থাকতে পারে, অথবা কমান্ড লাইনের গভীরে খনন করতে পারেন।

লিনাক্স ডেস্কটপের সেরা পছন্দ আপনার ব্যক্তিগত রুচির উপর নির্ভর করে। আপনার ব্যক্তিত্ব এবং কাজের শৈলী আপনার চয়ন করা ব্যবহারকারী ইন্টারফেসের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে৷


  1. নতুন লিনাক্স ডেস্কটপ পরিবেশের বর্তমান অবস্থা, প্লাজমা 5

  2. 8টি কারণ আপনার ভার্চুয়াল মেশিনে লিনাক্স চালানো উচিত

  3. লিনাক্সের জন্য ভার্চুয়াল সহকারী আপনি আপনার ডেস্কটপে ব্যবহার করতে পারেন

  4. আপনাকে অনুপ্রাণিত করার জন্য 6 কাস্টমাইজড লিনাক্স ডেস্কটপ