কম্পিউটার

এক্সেল থেকে সত্তা সম্পর্ক ডায়াগ্রাম তৈরি করুন (দ্রুত পদক্ষেপ সহ)

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে এক্সেলে একটি এন্টিটি রিলেশনশিপ ডায়াগ্রাম তৈরি করতে হয়। মাইক্রোসফ্ট ভিসিও, লুসিডচার্ট ইত্যাদি সফ্টওয়্যারগুলি সত্তা-সম্পর্কের ডায়াগ্রাম তৈরির জন্য দুর্দান্ত সরঞ্জাম। এক্সেলে এই ডায়াগ্রামগুলি দ্রুত তৈরি করার কোন সরাসরি উপায় নেই। তবে আপনি সীমিত সরঞ্জামগুলির সাথে এক্সেলে এটি করতে Microsoft Visio অ্যাড-ইন ব্যবহার করতে পারেন। তারপরেও, এর জন্য আপনার একটি কাজ বা স্কুল অ্যাকাউন্ট প্রয়োজন। তাই আমরা আকৃতি সন্নিবেশ করান ব্যবহার করব চিত্রগুলি তৈরি করার পরিবর্তে এক্সেলে বৈশিষ্ট্য। এটি কীভাবে করবেন তা শিখতে নিবন্ধটি অনুসরণ করুন।

আপনি নিচের ডাউনলোড বোতাম থেকে অনুশীলন ওয়ার্কবুক ডাউনলোড করতে পারেন।

এন্টিটি রিলেশনশিপ ডায়াগ্রাম কি?

একটি এন্টিটি রিলেশনশিপ ডায়াগ্রাম (ERD), যা একটি ডাটাবেস মডেল নামেও পরিচিত, একটি ভিজ্যুয়াল মডেল বা আপনার ডাটাবেস স্কিমার উপস্থাপনা৷ নাম অনুসারে, এটি সত্তা হিসাবে বাক্সে বিভিন্ন টেবিল এবং তাদের মধ্যে সম্পর্ক দেখায়। এটি একটি যৌক্তিক বা একটি শারীরিক ডেটা মডেল হিসাবে উপস্থাপন করা যেতে পারে৷

সত্তা সম্পর্ক ডায়াগ্রাম উপাদান:

একটি সত্তা সম্পর্ক চিত্রে তিনটি মূল উপাদান থাকে:সত্তা, বৈশিষ্ট্য এবং সম্পর্ক৷

সত্তা: একটি সত্তা একটি পৃথক এবং স্বতন্ত্র পরিচয় সহ একটি ডাটাবেসের মধ্যে একটি ইউনিট, বস্তু, জিনিস, স্থান, ব্যক্তি বা যেকোনো আইটেম হতে পারে। এগুলি সাধারণত একটি ডাটাবেসের জন্য প্রয়োজনীয় টেবিলের সংখ্যা। প্রতিটি ERD-এ অনন্য সত্তা থাকা উচিত। সত্তা সাধারণত চিত্রে আয়তক্ষেত্রাকার বাক্স দ্বারা প্রতিনিধিত্ব করা হয়।

গুণাবলী: গুণাবলী প্রতিটি সত্তা বা টেবিল বর্ণনা করে। এগুলি স্বতন্ত্র বা পৃথক সত্তার বৈশিষ্ট্য। সত্তার অবশ্যই বৈশিষ্ট্য থাকতে হবে।

সম্পর্ক: সম্পর্কগুলি এমন উপায় যা সত্তাগুলিকে সংযুক্ত করা হয়। কার্ডিনালিটি একটি শব্দ যা সরাসরি সত্তার মধ্যে সম্পর্ক দেখানোর সাথে যুক্ত। এটি বর্ণনা করে যে একটি সত্তার কতগুলি বৈশিষ্ট্য অন্য সত্তার কতগুলি বৈশিষ্ট্যের সাথে সম্পর্কিত হতে পারে। এটি সাধারণত এক-থেকে-এক, এক-থেকে-অনেক এবং বহু-থেকে-অনেক হিসাবে প্রকাশ করা হয়। নিচের ছবিটি বিভিন্ন কার্ডিনালিটির জন্য কাকের পায়ের চিহ্ন দেখায়।

এক্সেল থেকে সত্তা সম্পর্ক ডায়াগ্রাম তৈরি করুন (দ্রুত পদক্ষেপ সহ)

এক্সেল থেকে একটি এন্টিটি রিলেশনশিপ ডায়াগ্রাম তৈরি করার ধাপগুলি

এক্সেলে একটি এন্টিটি রিলেশনশিপ ডায়াগ্রাম তৈরি করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

📌 ধাপ 1:ডেটাবেস প্রস্তুত করুন

  • প্রথমে, ধরে নিন আপনার কাছে আলাদা ওয়ার্কশীটে তিনটি টেবিল সম্বলিত একটি ডাটাবেস আছে। টেবিলে যথাক্রমে গ্রাহকের তথ্য, অর্ডারের বিবরণ এবং পণ্যের তথ্য রয়েছে।

📌 ধাপ 2:সত্তা তৈরি করুন

  • তারপর আপনাকে সত্তা তৈরি করতে হবে। এখানে আপনাকে আলাদা টেবিলের জন্য 3টি সত্তা তৈরি করতে হবে।
  • এখন, আয়তক্ষেত্রাকার বাক্সের মতো দেখতে সীমানা সহ কিছু ঘর বিন্যাস করুন। তাদের প্রতিটি একটি নির্দিষ্ট সত্তা প্রতিনিধিত্ব করা হয়. এরপরে, সত্তার নাম যথাক্রমে "গ্রাহক", "অর্ডার" এবং "পণ্য" হিসাবে দিন৷

এক্সেল থেকে সত্তা সম্পর্ক ডায়াগ্রাম তৈরি করুন (দ্রুত পদক্ষেপ সহ)

📌 ধাপ 3:সত্তাগুলিতে বৈশিষ্ট্য যোগ করুন

  • এর পরে, আপনাকে ডাটাবেস টেবিলের উপর ভিত্তি করে প্রতিটি সত্তার বৈশিষ্ট্য যোগ করতে হবে। উদাহরণস্বরূপ, "গ্রাহকের তথ্য" টেবিলে "অ্যাকাউন্ট_নম্বর", "প্রথম_নাম", "শেষ_নাম", "ইমেল_আইডি" এবং "ফোন_নং" রয়েছে। আপনাকে "গ্রাহক" নামের সত্তার বৈশিষ্ট্য হিসাবে এই বৈশিষ্ট্যগুলি যোগ করতে হবে৷ তারপর, অন্যান্য সত্তার জন্যও একই কাজ করুন।
  • তাছাড়া, আপনি প্রতিটি অ্যাট্রিবিউটের বামে প্রাথমিক কী এবং বিদেশী কী নোটেশন যোগ করতে পারেন। উদাহরণস্বরূপ, Account_No-এর বাম দিকে প্রাথমিক কী-এর জন্য PK লিখুন কারণ প্রতিটি গ্রাহকের একটি অনন্য অ্যাকাউন্ট নম্বর রয়েছে। এবং আপনি বিদেশী কী-এর জন্য FK ব্যবহার করতে পারেন।

এক্সেল থেকে সত্তা সম্পর্ক ডায়াগ্রাম তৈরি করুন (দ্রুত পদক্ষেপ সহ)

📌 ধাপ 4:সত্তাকে ছবি হিসেবে কপি করুন

এখন প্রতিটি সত্তার জন্য ঘরের পরিসর কপি করুন এবং একে একে ছবি হিসেবে পেস্ট করুন।

📌 ধাপ 5:সম্পর্ক দেখান

  • এখানে, একজন গ্রাহক অনেক অর্ডার দিতে পারেন। সুতরাং গ্রাহক এবং অর্ডারের মধ্যে সম্পর্কের জন্য মূলত্ব হবে এক থেকে বহু৷
  • অন্যদিকে, একটি একক অর্ডারে অনেকগুলি পণ্য থাকতে পারে এবং একটি একক পণ্য অনেকগুলি অর্ডার পেতে পারে৷ সুতরাং অর্ডার এবং পণ্যের মধ্যে সম্পর্কের জন্য মূলত্ব হবে অনেক থেকে অনেক।
  • এখন, ঢোকান>> ইলাস্ট্রেশন>> আকার>> লাইন নির্বাচন করুন সত্তার মধ্যে সম্পর্ক দেখানোর জন্য কাকের পায়ের চিহ্ন আঁকুন।

এক্সেল থেকে সত্তা সম্পর্ক ডায়াগ্রাম তৈরি করুন (দ্রুত পদক্ষেপ সহ)

📌 ধাপ 6:সমস্ত অবজেক্ট গ্রুপ করুন

অবশেষে, সমস্ত ছবি এবং লাইন অবজেক্ট নির্বাচন করুন এবং তাদের একসাথে গ্রুপ করতে ডান-ক্লিক করুন। এর পরে, আপনি চিত্রটিকে ছবি হিসাবে অনুলিপি বা সংরক্ষণ করতে পারেন।

মনে রাখার বিষয়গুলি

  • সত্তার মধ্যে সম্পর্কের মূলত্ব নির্ধারণ করার সময় সতর্কতা অবলম্বন করুন।
  • যদি সত্তার মধ্যে সরাসরি প্রাথমিক কী-বিদেশী কী সম্পর্ক না থাকে তাহলে আপনি একটি যৌগিক কী দিয়ে একটি মধ্যবর্তী সত্তাও তৈরি করতে পারেন৷

উপসংহার

এখন আপনি জানেন কিভাবে এক্সেলে একটি সত্তা সম্পর্ক চিত্র তৈরি করতে হয়। আপনার কি আর কোন প্রশ্ন বা পরামর্শ আছে? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান. এছাড়াও আপনি আমাদের ExcelDemy পরিদর্শন করতে পারেন এক্সেল এ আরো অন্বেষণ ব্লগ. আমাদের সাথে থাকুন এবং শিখতে থাকুন।


  1. কিভাবে ডুপ্লিকেট মান দিয়ে এক্সেলে সম্পর্ক তৈরি করবেন

  2. কিভাবে এক্সেলে এক্সএমএল ম্যাপিং তৈরি করবেন (সহজ ধাপে)

  3. এক্সেলে ত্রুটিগুলি কীভাবে ট্রেস করবেন (দ্রুত পদক্ষেপ সহ)

  4. কিভাবে এক্সেলে একটি বার্ষিক ক্যালেন্ডার তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)