কম্পিউটার

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

মাইক্রোসফ্ট আউটলুক কি খুব ধীর গতিতে চলছে? এখনও আপনার জন্য লোডিং ডেটাসেট মেসেজ দেখানো হচ্ছে? যখন Microsoft তাদের সফ্টওয়্যারটিতে একগুচ্ছ অকেজো বৈশিষ্ট্য যোগ করে তাদের সফ্টওয়্যারকে আরও উন্নত করার চেষ্টা করে তখন আমি এটি পছন্দ করি! আমার কোন ধারণা নেই কেন একটি একক প্রোফাইল লোড হতে ঘন্টা লাগবে!

দুর্ভাগ্যবশত, একই সময়ে মাইক্রোসফ্ট পণ্যগুলি সম্পর্কে ধারণা করা এবং কথা বলা সাধারণত সম্ভব নয়, তাই আপনাকে কেবল এই সত্যটি নিয়ে বেঁচে থাকতে হবে যে উইন্ডোজ এবং অফিসের প্রতিটি নতুন সংস্করণ আপনার কম্পিউটারকে আরও ধীর করে দেবে!

সুতরাং, আপনি যদি আপনার ইমেল চেক করার বা একটি নতুন নিয়ম তৈরি করার মাঝখানে থাকেন এবং হঠাৎ করেই “ডেটাসেট লোড হচ্ছে” থেমে যায় দেখা যাচ্ছে বা আউটলুক শুধু আটকে যাচ্ছে, আপনি যদি কখনো কোনো কাজ করতে চান তাহলে আপনাকে Outlook এর বিরুদ্ধে কিছু কঠিন পদক্ষেপ নিতে হবে।

এখানে কয়েকটি উপায়ে আপনি আউটলুকের গতি বাড়াতে পারেন এবং আশা করি সেই বিরক্তিকর বিলম্ব এবং হ্যাংআপগুলি থেকে মুক্তি পাবেন:

1. অকেজো আউটলুক অ্যাড-ইনস নিষ্ক্রিয় করুন

হ্যাঁ, তারা অকেজো, হয়তো একজন ছাড়া। ডিফল্টরূপে সক্রিয় থাকা সমস্ত অ্যাড-অন নিষ্ক্রিয় করার জন্য, আপনাকে প্রশাসনিক মোডে Outlook খুলতে হবে (আউটলুকের পুরানো সংস্করণগুলিতে)।

প্রথমে C:\Programs\Microsoft Office\OfficeXX, -এ যান Outlook.exe প্রোগ্রামে ডান ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ ”।

তারপর, Outlook লোড হয়ে গেলে, Tools-এ যান৷ উপরের মেনু থেকে এবং তারপরে ট্রাস্ট সেন্টার .

আউটলুকের নতুন সংস্করণে, আপনি ফাইল-এ ক্লিক করুন এবং তারপর বিকল্প . আপনি অ্যাড-ইনস দেখতে পাবেন আউটলুক বিকল্পের পাশে তালিকাভুক্ত ডায়ালগ।

বাম দিকের মেনুতে অ্যাড-ইনগুলিতে ক্লিক করুন এবং তারপরে যান এ ক্লিক করুন ডায়ালগের একেবারে নীচে বোতাম যেখানে এটি পরিচালনা বলে৷ এবং একটি ড্রপ ডাউন বক্স আছে৷

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

এখন আপনি অ্যাড-ইনগুলির একটি তালিকা পাবেন যা আপনি আনচেক করতে পারেন৷ আমি আপনাকে উইন্ডোজ ইনডেক্সিং ব্যতীত সমস্ত অ্যাড-ইনগুলি আন-চেক করার পরামর্শ দিই৷

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

এগিয়ে যান এবং ড্রপ-ডাউন বক্সে অন্য বিকল্পটি বেছে নিন, যেটি হল ক্লায়েন্ট এক্সটেনশন বিনিময় . আপনি যদি কর্পোরেট নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকেন তাহলে এক্সচেঞ্জ অ্যাড-ইনগুলি নিষ্ক্রিয় করবেন না৷

এই একটি পরিবর্তন উল্লেখযোগ্যভাবে আমার আউটলুক ইনস্টলেশনের গতি বৃদ্ধি করেছে। এটি ডেটাসেট লোড করার ঘটনাগুলির সংখ্যা কমাতেও সাহায্য করেছে৷

2. আউটলুকে RSS ফিড নিষ্ক্রিয় করুন

আউটলুকের আরেকটি বিরক্তিকর ডিফল্ট বৈশিষ্ট্য হল প্রচুর সংখ্যক RSS ফিড যা পূর্ব-কনফিগার করা হয় এবং যেগুলি সিঙ্ক্রোনাইজেশনের কারণে সম্পদ খায়।

আউটলুক এই ফিডগুলির আপডেটগুলির জন্য পরীক্ষা চালিয়ে যাবে এবং তাই জিনিসগুলিকে যথেষ্ট ধীর করে দেবে। আপনি যদি আপনার RSS ফিডের জন্য অন্য রিডার ব্যবহার করেন, যেমন Google Reader, তাহলে নিশ্চিত করুন যে Outlook থেকে RSS ফিডগুলি সরিয়ে ফেলুন৷

Outlook-এ, Tools-এ যান , অ্যাকাউন্ট সেটিংস এবং তারপর RSS Feeds-এ ক্লিক করুন .

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

আউটলুকের নতুন সংস্করণে, ফাইল-এ ক্লিক করুন এবং তারপর অ্যাকাউন্ট সেটিংস-এ ক্লিক করুন তথ্য-এ ট্যাব।

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

যেমন আপনি দেখতে পাচ্ছেন, আমি আমার সমস্ত RSS ফিড সরিয়ে দিয়েছি যাতে এই উদ্দেশ্যে কোনো CPU পাওয়ার ব্যবহার করা না হয়! তালিকাভুক্ত প্রতিটি RSS ফিডের জন্য শুধু অপসারণ বোতামে ক্লিক করুন৷

3. আপনার Outlook.pst ব্যক্তিগত ফোল্ডার

কমপ্যাক্ট করুন

আউটলুকের গতি বাড়ানোর জন্য আপনি আরেকটি জিনিস করতে পারেন তা হল আপনার ইমেল ফোল্ডারগুলিকে কমপ্যাক্ট করা যাতে সেগুলি বড় না হয়। আপনার ফাইল 1GB-এর থেকে বড় হলে বড় অ্যাটাচমেন্ট সহ যেকোনো ইমেল মুছে ফেলা বা এমনকি কিছু ইমেল আর্কাইভ করাই ভালো।

Outlook এর পুরানো সংস্করণগুলিতে, ফাইল-এ ক্লিক করুন এবং তারপর ডেটা ফাইল ম্যানেজমেন্ট . Outlook এর নতুন সংস্করণে, আপনি ফাইল-এ ক্লিক করুন , তারপর অ্যাকাউন্ট সেটিংস .

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

ডেটা ফাইল-এ ক্লিক করুন৷ ট্যাব এবং তারপরে আপনি যে ডেটা ফাইলটি কমপ্যাক্ট করতে চান তাতে ডাবল-ক্লিক করুন।

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

এখন এগিয়ে যান এবং Compact Now-এ ক্লিক করুন৷ ব্যক্তিগত ফোল্ডার ফাইলের আকার কমাতে বোতাম।

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

4. মেলবক্স টুলস চালান

আউটলুকের নতুন সংস্করণগুলিতে আপনার প্রধান PST ফাইলের আকার পরিষ্কার এবং কমাতে কিছু দুর্দান্ত বিল্ট-ইন সরঞ্জাম রয়েছে। শুধু ফাইল-এ ক্লিক করুন এবং তারপর  Tools-এ ক্লিক করুন .

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

আপনি এখানে তিনটি বিকল্প দেখতে পাবেন:মেইলবক্স ক্লিনআপ , মুছে ফেলা আইটেম ফোল্ডার খালি করুন এবংপুরানো আইটেমগুলি পরিষ্কার করুন৷ . মেলবক্স ক্লিনআপে বেশ কিছু টুল রয়েছে যা আপনি ইমেল সংরক্ষণ করতে, মুছে ফেলা আইটেম ফোল্ডার খালি করতে এবং আপনার Outlook ডেটা ফাইলে সবচেয়ে বড় ইমেলগুলি খুঁজে পেতে সাহায্য করার জন্য একটি বিকল্প ব্যবহার করতে পারেন৷

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

অটোআর্কাইভ ফাংশনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ এটি সমস্ত পুরানো ইমেলগুলিকে একটি পৃথক PST ফাইলে নিয়ে যাবে, যা জিনিসগুলিকে অনেক মসৃণ করে তুলবে৷ আপনার যদি বিভিন্ন ফোল্ডারে হাজার হাজার ইমেল থাকে, তবে আউটলুক বেশিরভাগ সিস্টেমে ধীর গতিতে চলবে৷

5. ক্যাশে এক্সচেঞ্জ মোড ব্যবহার করুন

আপনার যদি একটি অ্যাকাউন্ট থাকে যা Microsoft Exchange এর সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনার নিশ্চিত হওয়া উচিত ক্যাশেড এক্সচেঞ্জ মোড সক্রিয় করা হয়. আপনি ফাইল এ ক্লিক করে এটি করতে পারেন৷ , তারপর অ্যাকাউন্ট সেটিংস এবং তারপর পরিবর্তন-এ ক্লিক করুন ইমেল-এ তালিকাভুক্ত অ্যাকাউন্টের জন্য বোতাম ট্যাব।

কিভাবে স্লো আউটলুক লোডিং সমস্যা ঠিক করবেন

এটি সাম্প্রতিক মেলগুলিকে অফলাইনে রাখবে, তাই আপনি যখন সেই সাম্প্রতিক ইমেলগুলি অ্যাক্সেস করবেন তখন সবকিছু দ্রুত লোড হবে৷ আপনি চাইলে সময়সীমা সামঞ্জস্য করে আরও ইমেল ডাউনলোড করতে পারেন।

এটাই সব পদ্ধতি যা আমি এখন পর্যন্ত বের করতে পেরেছি! আপনি যদি অন্য কোন পদ্ধতির কথা জানেন যা সুপার স্লো আউটলুকে গতি বাড়াতে সাহায্য করবে, তাহলে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমাদের জানান! এছাড়াও, আউটলুক শুরু করতে আপনার সমস্যা হলে, আমার অন্য পোস্টটি দেখুন। উপভোগ করুন!


  1. কিভাবে Sec_error_expired_certificate ঠিক করবেন

  2. কীবোর্ড কাজ করছে না? উইন্ডোজ 10 কীবোর্ড না টাইপিং সমস্যা কীভাবে ঠিক করবেন

  3. আউটলুক অনুসন্ধানের সমস্যা কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ Outlook ত্রুটি 0X800CCC0E কিভাবে ঠিক করবেন?