কম্পিউটার

কিভাবে ব্যক্তিগত হোস্ট করা ইমেলের জন্য Microsoft Outlook সেট আপ করবেন

মাইক্রোসফ্ট আউটলুক হল ইমেলগুলি গ্রহণ এবং প্রেরণের জন্য আপনার কাছে থাকা সেরা ক্লায়েন্টগুলির মধ্যে একটি৷ ইমেল পড়তে এবং পাঠাতে সক্ষম হতে, আপনাকে আপনার ইমেল হোস্টিং প্রদানকারীর জন্য বহির্গামী এবং আগত সার্ভারের সেটিংস জানতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে, Microsoft Outlook স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য এই সেটিংস সনাক্ত করে - যখন আপনি স্বয়ংক্রিয়-কনফিগারেশন পদ্ধতি ব্যবহার করেন। অন্যান্য ক্ষেত্রে, আপনাকে অ্যাকাউন্টটি ম্যানুয়ালি কনফিগার করতে হবে।

ব্যক্তিগত হোস্ট করা ইমেল পরিষেবাগুলির জন্য Microsoft Outlook সেট আপ করুন

এই নিবন্ধটি ব্যক্তিগত হোস্ট করা ইমেল পরিষেবাগুলির জন্য Microsoft Outlook সেট আপ করার বিষয়ে কথা বলে৷ আপনি যখন ম্যানুয়ালি MS Outlook সেট-আপ করছেন, তখন আপনাকে জানতে হবে:

  1. আপনার ইমেল আইডি
  2. সেই ইমেল আইডির পাসওয়ার্ড
  3. সেই ইমেল পরিষেবা প্রদানকারীর জন্য বহির্গামী সার্ভারের নাম
  4. সেই ইমেল পরিষেবা প্রদানকারীর জন্য ইনকামিং সার্ভারের নাম এবং
  5. আগত সার্ভার পোর্ট
  6. আউটগোয়িং সার্ভার পোর্ট
  7. যদি পোর্টগুলির কোনো ধরনের এনক্রিপশনের প্রয়োজন হয় এবং যদি হ্যাঁ, সার্ভারের কী ধরনের এনক্রিপশন প্রয়োজন (SSL, TSL, ইত্যাদি)।
  8. আপনি আরও বিকল্প> উন্নত ট্যাবে পোর্ট নম্বর এবং এনক্রিপশনের ধরন নির্দিষ্ট করুন৷

কিভাবে ব্যক্তিগত হোস্ট করা ইমেলের জন্য Microsoft Outlook সেট আপ করবেন

জিমেইল, ইয়াহু, হটমেইল ইত্যাদির মতো সুপরিচিত ইমেল পরিষেবা প্রদানকারীর জন্য সেটিংস পাওয়া সহজ। সেই অনুযায়ী, মাইক্রোসফ্ট আউটলুক সহজেই এই ধরনের অ্যাকাউন্টগুলি স্বয়ংক্রিয়ভাবে কনফিগার করতে পারে। বিরল ক্ষেত্রে, যখন এটি ব্যর্থ হয়, আপনার MS Outlook এর সেটিংস প্রয়োজন যাতে আপনি ম্যানুয়ালি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। আরেকটি উদাহরণ হল যখন আপনি ম্যানুয়াল সেটআপের জন্য সেটিংসের প্রয়োজন হয় যখন আপনি GoDaddy-এর মতো ইমেল হোস্টিং প্রদানকারীদের থেকে ব্যক্তিগত ইমেল পরিষেবা প্রদানকারী ব্যবহার করছেন। আসুন ব্যক্তিগত হোস্ট করা ইমেল পরিষেবা প্রদানকারীদের জন্য সম্ভাব্য সার্ভার সেটিংস পরীক্ষা করে দেখি৷

কিভাবে ব্যক্তিগত হোস্ট করা ইমেলের জন্য Microsoft Outlook সেট আপ করবেন

GoDaddy হোস্ট করা ইমেলের জন্য MS Outlook সেট আপ করা হচ্ছে

GoDaddy-এর জন্য, সার্ভারের নাম হল secureserver.net পুরানো ইমেল অ্যাকাউন্টের জন্য। এর মানে হল আপনার ইমেল secureserver.net-এ হোস্ট করা হয়েছে এবং আপনাকে যা করতে হবে তা হল আপনি যে ধরনের অ্যাকাউন্ট সেট আপ করছেন তার উপর নির্ভর করে POP বা IMAP যোগ করতে হবে। সুতরাং, পুরানো ইমেল অ্যাকাউন্টগুলির জন্য, সেটিংস নিম্নরূপ হবে:

  • আগত সার্ভার:pop.secureserver.net বা imap.secureserver.net
  • আউটগোয়িং সার্ভার:smtp.secureserver.net
  • এনক্রিপশনের ধরন:কোনোটিই নয়

GoDaddy-এর সাথে নতুন অ্যাকাউন্টের জন্য secureserver.net-এর উপসর্গ হিসেবে দেশের কোড প্রয়োজন . উদাহরণস্বরূপ, আপনি যদি ইউকেতে নিবন্ধন করেন, তাহলে আপনার ইমেল আইডি uk.secureserver.net-এ হোস্ট করা যেতে পারে। . এই ক্ষেত্রে, আপনার সেটিংস হবে:

  • আগত সার্ভার:pop.uk.secureserver.net বা imap.uk.secureserver.net
  • আউটগোয়িং সার্ভার:smtp.uk.secureserver.net
  • আগত পোর্ট নম্বর:110
  • আগত এনক্রিপশন:কোনোটিই নয়
  • আউটগোয়িং পোর্ট নম্বর:25
  • আউটগোয়িং এনক্রিপশন:কোনোটিই নয়

একইভাবে, আপনি যদি এশিয়া থেকে নিবন্ধিত হন, তাহলে আপনার ইমেল আইডি asia.secureserver.net-এ হোস্ট করা হবে। এবং ইনকামিং ইমেল সার্ভার হবে:pop.asia.secureserver.net অথবাimap.asia.secureserver.net

অন্যান্য ব্যক্তিগত ইমেল পরিষেবা প্রদানকারী

বিস্তারিত ইমেল হোস্টিং প্রদানকারীর কাস্টমার কেয়ারে পাওয়া উচিত। আপনি যদিও আপনার ওয়েবসাইটের নাম চেষ্টা করতে পারেন. উদাহরণস্বরূপ, আপনি যদি mywebsite.com-এ আপনার ইমেল আইডি হোস্ট করেন , আপনার ইমেল সেটিংস হতে পারে:

  • আগত সার্ভার:pop.mywebsite.com বা imap.mywebsite.com
  • আউটগোয়িং সার্ভার:smtp.mywebsite.com
  • আগত পোর্ট নম্বর:110
  • আগত এনক্রিপশন:কোনোটিই নয়
  • আউটগোয়িং পোর্ট নম্বর:25
  • আউটগোয়িং এনক্রিপশন:কোনোটিই নয়

উপরের পদ্ধতিটি কাজ না করলে, ব্যক্তিগত হোস্ট করা ইমেলের জন্য Microsoft Outlook সেট আপ করার প্রয়োজনীয়তাগুলি জানতে আপনার ওয়েবসাইট রেজিস্ট্রার বা ইমেল পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন৷

আউটলুক কি একটি POP বা IMAP?

আউটলুক যেকোনো ইমেল সার্ভারের জন্য উভয় মান সমর্থন করে যা এটি অফার করে। যাইহোক, এটি আপনার সার্ভার কনফিগার করা উপর নির্ভর করবে. যদি মেল সার্ভার শুধুমাত্র POP3 অফার করে, তাহলে আপনি IMAP ব্যবহার করতে পারবেন না। বেশিরভাগ আধুনিক ইমেল পরিষেবা IMAP অফার করে কারণ এটি আপনাকে Outlook এবং সার্ভারের মধ্যে আপনার ইমেল সিঙ্ক করতে দেয় যাতে আপনি কখনই আপনার ইমেল হারাবেন না।

SMTP সার্ভার ঠিকানা কি?

SMTP এর পূর্ণরূপ হল Simple Mail Transfer Protocol। এটি ইমেল পাঠানো এবং গ্রহণ করা সম্ভব করে তোলে। ঠিকানা এবং পোর্ট সাধারণত আপনার মেল সার্ভারের সাথে উপলব্ধ থাকে এবং সেটআপ চূড়ান্ত করার আগে আপনি এটি পরীক্ষা করতে পারেন৷

কিভাবে ব্যক্তিগত হোস্ট করা ইমেলের জন্য Microsoft Outlook সেট আপ করবেন
  1. কিভাবে তাৎক্ষণিকভাবে ইমেল বার্তাগুলিকে মাইক্রোসফ্ট আউটলুকে রিড হিসাবে চিহ্নিত করবেন

  2. Microsoft Outlook

  3. আউটলুকে কীভাবে একটি মাইক্রোসফ্ট টিম মিটিং সেট আপ করবেন

  4. এন্ড্রয়েড অ্যাপের জন্য Outlook এ ইমেল কিভাবে সেট আপ করবেন