কম্পিউটার

কিভাবে OneNote নোটবুককে পাসওয়ার্ড রক্ষা করবেন

একটি নোট৷ নিঃসন্দেহে এটি একটি সেরা উইন্ডোজ অ্যাপ যখন এটি নোট নেওয়া এবং আপনার ধারণাগুলি সংরক্ষণ করার বিষয়ে। এটি একটি সম্পূর্ণ নোট তৈরির অ্যাপ যা আপনাকে আপনার সমস্ত নোট, ইমেল, ওয়েব পৃষ্ঠা, নোটবুক, বিভাগ এবং আরও অনেক কিছু সংরক্ষণ এবং সংগঠিত করতে দেয়। আপনি কি জানেন যে OneNote-এ সংরক্ষিত আপনার সমস্ত নোট আপনার পিসি ব্যবহারকারী প্রত্যেকের কাছে সহজেই অ্যাক্সেসযোগ্য? সৌভাগ্যক্রমে, আপনার OneNote নোটগুলিকে একটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করার জন্য একটি বৈশিষ্ট্য রয়েছে৷ .

যদিও, বেশিরভাগ ব্যবহারকারীরা তাদের নৈমিত্তিক নোটগুলি সংরক্ষণ করতে OneNote ব্যবহার করেন, কিন্তু আপনি যদি এমন ব্যবহারকারীদের মধ্যে একজন হন যারা আপনার OneNote অ্যাকাউন্টে কিছু সংবেদনশীল বা গোপনীয় ডেটা সঞ্চয় করেন, তাহলে সর্বদা একটি পাসওয়ার্ড সুরক্ষা রাখার পরামর্শ দেওয়া হয়৷ যদিও OneNote একটি সহজ এবং ব্যবহারকারী-বান্ধব অ্যাপ, তবুও আপনাকে Windows 10-এ OneNote অ্যাপ ব্যবহার করার প্রাথমিক বিষয়গুলি শিখতে হবে৷

এই পোস্টে, আমরা OneNote-এ কীভাবে আপনার নোটগুলিকে পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে হয়, কীভাবে আপনার সমস্ত নোটকে একবারে লক করতে হয় এবং কীভাবে আপনার নোটগুলি থেকে পাসওয়ার্ড পরিবর্তন বা সরাতে হয় সে সম্পর্কে শিখব।

পাসওয়ার্ড সুরক্ষিত OneNote নোটবুক

কিভাবে OneNote নোটবুককে পাসওয়ার্ড রক্ষা করবেন

Windows 10-এ OneNote বিভাগকে পাসওয়ার্ড-সুরক্ষা করতে:

  1. OneNote চালু করুন
  2. বিভাগটি নির্বাচন করুন
  3. এতে ডান ক্লিক করুন
  4. নির্বাচন করুন পাসওয়ার্ড এই বিভাগটিকে সুরক্ষিত করুন
  5. Password সেট করুন-এ ক্লিক করুন এবং কাঙ্খিত পাসওয়ার্ড লিখুন।

এটাই!

মনে রাখবেন যে আপনি শুধুমাত্র আপনার বিভাগে পাসওয়ার্ড সুরক্ষা যোগ করতে পারেন এবং বিশেষ নোট নয়। একটি পাসওয়ার্ড সুরক্ষা যোগ করতে, প্রথমে, OneNote ডেস্কটপ অ্যাপ চালু করুন এবং আপনি যে বিভাগে সুরক্ষিত করতে চান সেখানে যান। ডান-ক্লিক করুন এবং 'পাসওয়ার্ড এই বিভাগটিকে সুরক্ষিত করুন' নির্বাচন করুন৷ ড্রপডাউন থেকে।

এটি আপনার স্ক্রিনের ডানদিকে একটি টাস্ক প্যান খুলবে। 'পাসওয়ার্ড সেট করুন এ ক্লিক করুন৷ ' এবং ছোট পপ-আপ উইন্ডোতে পছন্দসই পাসওয়ার্ড দিন, পাসওয়ার্ড নিশ্চিত করুন এবং আপনার কাজ শেষ।

কিভাবে OneNote নোটবুককে পাসওয়ার্ড রক্ষা করবেন

অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি যদি আপনার পাসওয়ার্ড হারিয়ে ফেলেন, কেউ আপনাকে এটি পুনরুদ্ধার করতে সাহায্য করবে না, এমনকি Microsoft প্রযুক্তিগত সহায়তা দলও নয়। সুতরাং, সাবধানে পাসওয়ার্ড নির্বাচন করার পরামর্শ দেওয়া হচ্ছে, এমন কিছু নির্বাচন করুন যা আপনি সহজেই মুখস্ত করতে পারেন। আপনি যদি এটি ভুলে যান তাহলে আপনার পাসওয়ার্ড কোথাও নোট করে রাখা ভালো ধারণা হবে৷

একবারেই আপনার সমস্ত OneNote বিভাগ লক করুন\ কিভাবে OneNote নোটবুককে পাসওয়ার্ড রক্ষা করবেন

OneNote আপনাকে একটি একক ক্লিকে, একটি পাসওয়ার্ড সহ আপনার সমস্ত বিভাগ লক করতে দেয়৷ আপনার যেকোনো বিভাগে রাইট-ক্লিক করুন এবং 'পাসওয়ার্ড এই বিভাগটিকে সুরক্ষিত করুন' নির্বাচন করুন ড্রপডাউন থেকে টাস্ক প্যান থেকে, 'অল লক করুন' এ ক্লিক করুন৷ ট্যাব এছাড়াও আপনি কীবোর্ড শর্টকাট- Ctrl+Alt+L. ব্যবহার করতে পারেন

OneNote পাসওয়ার্ড পরিবর্তন বা সরান

কিভাবে OneNote নোটবুককে পাসওয়ার্ড রক্ষা করবেন

আপনার যেকোনো বিভাগ থেকে পাসওয়ার্ড পরিবর্তন বা সরাতে, আপনার যেকোনো বিভাগে ডান-ক্লিক করুন এবং 'পাসওয়ার্ড এই বিভাগটিকে সুরক্ষিত করুন নির্বাচন করুন। ড্রপডাউন থেকে। পাসওয়ার্ড সরান এ ক্লিক করুন টাস্ক প্যানে।

নোট পাসওয়ার্ড সুরক্ষা – উন্নত সেটিংস

কিভাবে OneNote নোটবুককে পাসওয়ার্ড রক্ষা করবেন

শুধু তাই নয়, OneNote আপনাকে পাসওয়ার্ড সুরক্ষা সেটিংস সামঞ্জস্য করতে দেয়। ডান টাস্ক প্যান থেকে, পাসওয়ার্ড বিকল্প-এ ক্লিক করুন এবং পাসওয়ার্ড বিভাগে যান।

এখানে আপনি একটি নির্দিষ্ট সময় পরে এটিতে কাজ না করে আপনার বিভাগগুলি স্বয়ংক্রিয়ভাবে লক করা বেছে নিতে পারেন। ড্রপ-ডাউন থেকে পছন্দসই সময় নির্বাচন করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন . এছাড়াও আপনি বিভাগগুলি থেকে নেভিগেট করার পরেই লক করার জন্য বা অস্থায়ীভাবে অন্যান্য প্রোগ্রামগুলিতে অ্যাক্সেসযোগ্য করার জন্য বিভাগগুলি নির্বাচন করতে পারেন।

এইভাবে আপনি কয়েকটি সহজ ক্লিকের মাধ্যমে OneNote Notes বিভাগকে পাসওয়ার্ড-সুরক্ষা করতে পারেন৷

কিভাবে OneNote নোটবুককে পাসওয়ার্ড রক্ষা করবেন
  1. আপনার উইন্ডোজ 8 রক্ষা করার জন্য কীভাবে পাসওয়ার্ড তৈরি করবেন

  2. Windows, iOS, Android এবং MacOS-এ OneNote-এ নোটবুক বিভাগগুলিকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

  3. কীভাবে একটি OneNote নোটবুকের নাম পরিবর্তন করবেন

  4. কিভাবে এক্সেল ফাইলকে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন