কম্পিউটার

কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে অবজেক্ট লেয়ার করবেন

আপনি যদি কখনোই Microsoft Publisher, Corel Draw, বা Adobe InDesign-এর মতো ডেস্কটপ প্রকাশনা প্রোগ্রাম ব্যবহার না করেন, তাহলে আপনি প্রিন্ট বা স্ক্রিনের জন্য নথি তৈরি করতে অবজেক্ট এবং লেয়ার ব্যবহার করার সাথে পরিচিত নাও হতে পারেন। ওয়ার্ড এবং এক্সেলের মতো জনপ্রিয় প্রোগ্রামের বিপরীতে, পাওয়ারপয়েন্টের সম্পূর্ণ ডিজাইন নীতি আপনার উপস্থাপনা তৈরি করতে বস্তুর চারপাশে ঘোরে।

একটি ডেস্কটপ প্রকাশকের মতো, একটি পাওয়ারপয়েন্ট উপস্থাপনার প্রতিটি উপাদান এমন একটি বস্তুর প্রতিনিধিত্ব করে যা অন্যান্য বস্তুকে বিরক্ত না করে অবস্থান করা যেতে পারে। এই বস্তুগুলির মধ্যে পাঠ্য, ছবি, ভিডিও এবং আপনার পাওয়ারপয়েন্ট ফাইলগুলিতে উপস্থিত অন্য কোনো উপাদান অন্তর্ভুক্ত রয়েছে। যেহেতু প্রতিটি বস্তুর নিজস্ব উপাদান, আপনি আপনার উপস্থাপনাকে আপনার পছন্দ মতো দেখতে বস্তুগুলিকে স্তর দিতে পারেন। পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে কেন এবং কীভাবে অবজেক্ট লেয়ার করতে হয় তা শিখতে পড়ুন।

    কেন লেয়ার অবজেক্ট?

    পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে আপনি অবজেক্ট লেয়ার করতে চাইতে পারেন এমন দুটি প্রধান কারণ রয়েছে। প্রথমত, লেয়ারিং অবজেক্ট আপনাকে আপনার ইচ্ছামত যেকোনো লেআউটে আপনার উপস্থাপনা সাজানোর স্বাধীনতা দেয়। ওয়ার্ড প্রসেসরের মতো রৈখিক পদ্ধতিতে কাজ করার পরিবর্তে, আপনি আপনার ইচ্ছামত অবজেক্ট স্থাপন এবং স্তর দিতে পারেন।

    দ্বিতীয়ত, লেয়ারিং আপনাকে আপনার উপস্থাপনার সমস্ত সাদা স্থানের সুবিধা নিতে দেয়। বিশেষ করে টেক্সট বক্স অনেক জায়গা নেয়। অবজেক্ট লেয়ারিং করে, আপনি অন্যান্য অবজেক্টের অবস্থান পরিবর্তন না করে একটি স্লাইডে সমস্ত স্থান ব্যবহার করতে পারেন।

    পাওয়ারপয়েন্টে অবজেক্ট লেয়ারিং

    ধরুন আপনি আপনার পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে চারটি বাক্স যুক্ত করেছেন; প্রথমে একটি লাল, তারপর সবুজ, তারপর নীল, তারপর হলুদ। প্রতিটি বক্স একটি বস্তুর প্রতিনিধিত্ব করে। আপনি যখন একটি পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় একটি নতুন বস্তু যুক্ত করেন, তখন অ্যাপ্লিকেশনটি স্বয়ংক্রিয়ভাবে নতুন বস্তুগুলিকে পুরানো বস্তুর উপরে রাখে। আপনি যদি উপরে উল্লিখিত ক্রম অনুসারে বাক্সগুলি যুক্ত করেন, তাহলে বস্তুর স্তরবিন্যাস এইরকম দেখাবে:

    কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে অবজেক্ট লেয়ার করবেন

    লক্ষ্য করুন যে নতুন বাক্স (হলুদ) অন্যদের উপরে রয়েছে। পাওয়ারপয়েন্টের লেয়ারিং ফাংশন ব্যবহার করে, আপনি এই বস্তুগুলিকে যেকোনো ক্রমে লেয়ার করতে পারেন। ডিফল্ট ক্রম থেকে ভিন্নভাবে বস্তুগুলিকে স্তর দিতে, হোম-এ ক্লিক করে শুরু করুন রিবন-এ ট্যাব এবং ড্রয়িং শিরোনামের বিভাগটি সনাক্ত করা . অঙ্কনে বিভাগে, সনাক্ত করুন এবং সাজানো শিরোনামের বোতামে ক্লিক করুন .

    কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে অবজেক্ট লেয়ার করবেন

    লক্ষ্য করুন যে পপ আপ হওয়া মেনুতে, শিরোনামের চারটি বিকল্প রয়েছে:

    1. সামনে নিয়ে আসুন
    2. সেন্ড টু ব্যাক
    3. আগে আনুন
    4. পেছনে পাঠান

    এই কমান্ডগুলির সাহায্যে, আপনি যেকোনো উপায়ে পাওয়ারপয়েন্টে অবজেক্ট লেয়ার করতে পারেন। তবে লক্ষ্য করুন যে মেনু আইটেমগুলি ধূসর হয়ে গেছে; আপনি সেগুলি ব্যবহার করতে পারবেন না যদি না আপনি সাজানো এ ক্লিক করার আগে এটিতে ক্লিক করে একটি বস্তুকে সক্রিয় না করেন বোতাম উদাহরণ স্বরূপ, আসুন উপরে হলুদ বক্সটিকে একটি ভিন্ন স্তরে সাজাই।

    এটিকে সক্রিয় বস্তু বানাতে হলুদ বাক্সে ক্লিক করে শুরু করুন। তারপর, সাজানো-এ ক্লিক করুন বোতাম এবং পেছনে পাঠান নির্বাচন করুন মেনু থেকে। লক্ষ্য করুন যে এখন হলুদ বাক্সটি নীল বক্স এবং সবুজ বাক্সের মাঝখানে একটি স্তরে ফিরে গেছে৷

    কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে অবজেক্ট লেয়ার করবেন

    এখন নীল বাক্সটি নির্বাচন করুন এবং এবার পিছনে পাঠান নির্বাচন করুন৷ সাজানো থেকে তালিকা. লক্ষ্য করুন যে এখন নীল বাক্সটি সর্বনিম্ন স্তর দখল করেছে এবং এখন হলুদ, সবুজ এবং লাল বাক্সের পিছনে রয়েছে। Arrange-এ চারটি সাজানো ফাংশন ব্যবহার করে বোতাম, আপনি চয়ন করতে পারেন যে কোনও বস্তু এক স্তর উপরে বা নীচে নিয়ে যায় বা সর্বোচ্চ বা সর্বনিম্ন স্তরে চলে যায়।

    কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে অবজেক্ট লেয়ার করবেন

    পাওয়ারপয়েন্টে স্তরগুলির সাথে কাজ করতে কিছুটা অভ্যস্ত হতে পারে, তবে মেনু সিস্টেমটি বেশ স্বজ্ঞাত। ফিরে পাঠান ব্যবহার করুন এবং আগে আনুন একটি বস্তুকে এক স্তর পিছনে বা সামনে সরানোর জন্য এবং পিছনে পাঠান ব্যবহার করার আদেশ দেয় এবং আগামীতে আনুন একটি বস্তুকে লেয়ারিং অর্ডারের সামনে বা পিছনে সরানোর জন্য কমান্ড দেয়।

    এছাড়াও আপনি অবজেক্টের উপর ডান ক্লিক করতে পারেন এবং নীচের দেখানো মত প্রসঙ্গ মেনু থেকে সেই বিকল্পগুলি বেছে নিতে পারেন।

    কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে অবজেক্ট লেয়ার করবেন

    এছাড়াও, এটি লক্ষণীয় যে আপনি আপনার স্তরগুলিকে সম্পূর্ণ স্বচ্ছ বা আধা-স্বচ্ছ করতে পারেন, যার ফলে কিছু দুর্দান্ত প্রভাব হতে পারে। আমাদের ছোট্ট উদাহরণে, আমি হলুদ স্তরটিকে আধা-স্বচ্ছ করেছি এবং তারপর সবুজ বাক্সে কিছু পাঠ্য যোগ করেছি।

    কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে অবজেক্ট লেয়ার করবেন

    আপনি এটিতে ডান-ক্লিক করে এবং তারপর স্টাইল-এ ক্লিক করে একটি স্তরকে স্বচ্ছ করতে পারেন বোতাম আপনি বিভিন্ন রঙ এবং শৈলী সহ একগুচ্ছ বাক্স দেখতে পাবেন। মাঝখানে/নীচের দিকে, আপনি স্বচ্ছ এবং আধা-স্বচ্ছ বিকল্পগুলি খুঁজে পাবেন।

    কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে অবজেক্ট লেয়ার করবেন

    একটি পাওয়ারপয়েন্ট স্লাইডে বস্তুগুলি যে স্তরগুলি দখল করতে পারে তার কার্যত কোনও সীমা নেই৷ যাইহোক, আপনার শ্রোতাদের জন্য জিনিসগুলিকে ঝরঝরে এবং সহজ রাখতে, একটি স্লাইডে আপনার প্রয়োজনের চেয়ে বেশি স্তর ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

    অনেকগুলি স্তর ব্যবহার করুন এবং আপনি অনুসরণ করার জন্য একটি স্লাইডকে খুব জটিল করে তুলতে পারেন৷ পাওয়ারপয়েন্টে অবজেক্টগুলি সাজানো এবং লেয়ারিং নিয়ে পরীক্ষা করুন এবং আপনি আরও দৃষ্টিকটু পাওয়ারপয়েন্ট উপস্থাপনা তৈরি করতে অব্যবহৃত সাদা স্থান পুনরুদ্ধার করতে পারেন। উপভোগ করুন!


    1. কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাকে ভিডিওতে রূপান্তর করবেন

    2. কীভাবে মাত্র কয়েকটি ধাপে আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় 3D অবজেক্ট যোগ করবেন

    3. কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে অ্যাকশন বোতাম যোগ করবেন

    4. Windows এ পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন কিভাবে রেকর্ড করবেন?