কম্পিউটার

ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন

মাইক্রোসফট ওয়ার্ডের সত্যিকারের পুরানো সংস্করণগুলিতে পূর্ণ স্ক্রিন মোড ব্যবহৃত হত। এটি আপনাকে আপনার নথিগুলি দেখতে আপনার কম্পিউটারের সম্পূর্ণ স্ক্রীন ব্যবহার করার অনুমতি দেয়। যাইহোক, Word এর নতুন সংস্করণগুলিতে, বৈশিষ্ট্যটি অনুপস্থিত এবং আপনি Word পূর্ণ স্ক্রীন করার বিকল্পটি পাবেন না।

প্রশ্ন হল, বিকল্পটি কি সত্যিই সরানো হয়েছে এবং আপনার কম্পিউটারে ওয়ার্ডকে পূর্ণ স্ক্রীনে পরিণত করার কি সত্যিই কোন উপায় নেই?

    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন

    ভাগ্যক্রমে, এখনও একটি উপায় আছে। যদিও Word ইন্টারফেস থেকে বিকল্পটি সরানো হয়েছে, তবুও বৈশিষ্ট্যটি এখনও বিদ্যমান বলে মনে হচ্ছে এবং আপনাকে Word এর পুরানো পূর্ণ-স্ক্রীন বিন্যাস ব্যবহার করতে দেয়। যেহেতু এটি প্রধান বিকল্পগুলি থেকে লুকানো আছে, তাই আপনাকে এটি সক্ষম করার একটি উপায় খুঁজে বের করতে হবে এবং এটিকে একটি মেনুতে যুক্ত করতে হবে যেখান থেকে আপনি সহজেই এটি অ্যাক্সেস করতে পারবেন৷

    মাইক্রোসফ্ট ওয়ার্ডের নতুন সংস্করণগুলিতে ফুল-স্ক্রিন মোড সক্রিয় করার একাধিক উপায় রয়েছে৷

    শব্দ সম্পূর্ণ স্ক্রীন দেখতে একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

    আপনার Word এর সর্বশেষ সংস্করণকে পূর্ণ স্ক্রীনে পরিণত করার দ্রুততম এবং সহজতম উপায়গুলির মধ্যে একটি হল একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করা৷ যদিও বিকল্পটি ইন্টারফেস থেকে মুছে ফেলা হয়েছে, এর জন্য কীবোর্ড শর্টকাট কাজ চালিয়ে যাচ্ছে এবং ঠিক যে কাজটি করা উচিত তা করে।

    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন

    আপনি যখন সাধারণ মোডে একটি নথি দেখছেন এবং আপনি এটিকে পূর্ণ-স্ক্রীন করতে চান, তখন কেবল Alt + V টিপুন আপনার কীবোর্ডে একই সময়ে কীগুলি। তারপর অবিলম্বে U টিপুন৷ আপনার কীবোর্ডের বোতাম এবং আপনার নথিটি আপনার পুরো স্ক্রিনটি নেয়৷

    আপনি যখন স্বাভাবিক মোডে ফিরে আসতে চান, তখন Esc টিপুন কী এবং আপনি যেখানে ছিলেন সেখানে ফিরে আসবেন।

    দ্রুত অ্যাক্সেস টুলবার থেকে ওয়ার্ড ফুল স্ক্রীন সক্ষম করুন

    আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনার ওয়ার্ড স্ক্রিনের একেবারে উপরে একটি ছোট টুলবার রয়েছে। এটিকে দ্রুত অ্যাক্সেস টুলবার বলা হয়, এবং নাম থেকে বোঝা যায়, এটি আপনাকে দ্রুত আপনার মেশিনে Word এর কিছু বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে দেয়৷

    ওয়ার্ড পূর্ণ স্ক্রীন করতে আপনি আসলে টুলবার ব্যবহার করতে পারেন। একটি কমান্ড আছে যা আপনি টুলবারে যোগ করতে পারেন যা ক্লিক করলে, আপনার ডকুমেন্ট পূর্ণ-স্ক্রীন মোডে খোলে।

    • দ্রুত অ্যাক্সেস টুলবারে ছোট ডাউন-তীর আইকনে ক্লিক করুন এবং আপনার স্ক্রিনে একটি মেনু খুলবে। আরো কমান্ড বলে বিকল্পটি নির্বাচন করুন এই নতুন খোলা মেনু থেকে।
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • নিম্নলিখিত স্ক্রীনে আপনি টুলবারে যোগ করতে পারেন এমন কমান্ডগুলি তালিকাভুক্ত করে কিন্তু এটি ডিফল্টরূপে সমস্ত কমান্ড দেখায় না। এটিকে উপলব্ধ সমস্ত কমান্ড দেখানোর জন্য, সমস্ত কমান্ড নির্বাচন করুন এর থেকে কমান্ড নির্বাচন করুন থেকে ড্রপডাউন মেনু।
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • যখন আপনার স্ক্রীনে সমস্ত কমান্ড দেখানো হয়, সেই কমান্ডটি দেখুন যা বলে পূর্ণ স্ক্রীন ভিউ টগল করুন . এটি নির্বাচন করতে এটিতে ক্লিক করুন এবং তারপরে যোগ করুন এ ক্লিক করুন৷ আপনার টুলবারে কমান্ড যোগ করার জন্য বোতাম।
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • যখন এটি আপনার টুলবারে যোগ করা হয়, আপনি এটি ডানদিকের কমান্ড তালিকায় দেখতে পাবেন। ঠিক আছে-এ ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে নীচে বোতাম।
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • আপনি এখন আপনার দ্রুত অ্যাক্সেস টুলবারে একটি নতুন আইকন দেখতে পাবেন। আইকনে ক্লিক করুন এবং এটি আপনার বর্তমান নথিটি পূর্ণ-স্ক্রীন মোডে খুলবে।
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • যখন আপনি পূর্ণ-স্ক্রীন থেকে প্রস্থান করতে চান, শুধু Esc টিপুন আপনার কীবোর্ডে।

    পূর্ণ-স্ক্রীন মোডের জন্য আইকনটি আপনার সমস্ত নথির জন্য আপনার টুলবারে থাকবে। আপনি যদি কখনও এটিকে সরাতে চান, তাহলে আপনি কমান্ডটি যোগ করার জন্য যে প্যানটি ব্যবহার করেছিলেন সেটি খুলে, ডানদিকের ফলকে কমান্ডটি নির্বাচন করে এবং সরান ক্লিক করে তা করতে পারেন। .

    পঠন মোড ব্যবহার করে শব্দকে পূর্ণ স্ক্রীন করুন

    Word পূর্ণ স্ক্রীন রিডিং ভিউ আপনার নথিগুলির জন্য একটি পূর্ণ-স্ক্রীন সমাধান নাও হতে পারে তবে এটি কিছু পরিমাণে কাজ করে। এটি আপনার স্ক্রীন থেকে আপনার অনেক ফরম্যাটিং টুলবার এবং অন্যান্য আইটেম লুকিয়ে রাখে যা আপনাকে আপনার স্ক্রীনের নথিতে ফোকাস করতে দেয়।

    আপনি উপরের কিছু বিকল্প দেখতে যাচ্ছেন, যদিও, এই মোডে সরানো যাবে না।

    MS Word-এ রিড মোড অ্যাক্সেস করতে, View-এ ক্লিক করুন আপনার নথি খোলা থাকাকালীন মেনু এবং পঠন মোড নির্বাচন করুন বিকল্প।

    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন

    স্বাভাবিক মোডে ফিরে যেতে, Esc টিপুন আপনার কীবোর্ডে কী। আপনি এটিতে সমস্ত টুলবার সহ সাধারণ সম্পাদনা স্ক্রিনে ফিরে আসবেন৷

    ওয়ার্ড ফুল স্ক্রীন মোডের জন্য একটি কাস্টমাইজযোগ্য কীবোর্ড শর্টকাট তৈরি করুন

    আপনি যদি Word পূর্ণ স্ক্রীন মোডের জন্য ডিফল্ট কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে না চান এবং আপনি নিজের তৈরি করতে চান, তাহলে আপনি Word-এ Macro ব্যবহার করে তা করতে পারেন৷

    একটি ম্যাক্রো হল কর্মের একটি সেট যা আপনি যখন ম্যাক্রো ট্রিগার করেন তখন সঞ্চালিত হয়। যদিও Word এর জন্য একটি পূর্ণ-স্ক্রীন শর্টকাট তৈরি করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে এটি সম্পর্কে খুব বেশি কিছু জানার দরকার নেই।

    • আপনার ডকুমেন্ট MS Word-এ খুলুন, View-এ ক্লিক করুন উপরের ট্যাবে, ম্যাক্রোস-এর অধীনে নিচের-তীর আইকনে ক্লিক করুন , এবং রেকর্ড ম্যাক্রো নির্বাচন করুন .
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • ম্যাক্রো নামে যে কোনো মান লিখুন ক্ষেত্র তারপর কীবোর্ড-এ ক্লিক করুন এ ম্যাক্রো বরাদ্দ করুন-এ বিভাগ যাতে আপনি আপনার ম্যাক্রোতে একটি কীবোর্ড শর্টকাট বরাদ্দ করতে পারেন।
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • আপনি একবার কীবোর্ডে ক্লিক করলে, আপনি আপনার স্ক্রিনে একটি নতুন ডায়ালগ বক্স দেখতে পাবেন। আপনার কার্সারটি নতুন শর্টকাট কী টিপুন এ রাখুন৷ ক্ষেত্র এবং কীবোর্ড শর্টকাট টিপুন যা আপনি পূর্ণ-স্ক্রীন মোডে বরাদ্দ করতে চান। অ্যাসাইন করুন-এ ক্লিক করুন এর পরে বন্ধ করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • Alt + V টিপুন আপনার কীবোর্ডে। তারপর ম্যাক্রো-এ নিচের তীর আইকনে ক্লিক করুন আপনার টুলবারে বিকল্প এবং রেকর্ডিং বন্ধ করুন নির্বাচন করুন .
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • ম্যাক্রো-এ ক্লিক করুন আবার নিচের তীর এবং ম্যাক্রো দেখুন নির্বাচন করুন .
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • তালিকায় আপনার ম্যাক্রো বেছে নিন এবং সম্পাদনা করুন ক্লিক করুন বোতাম।
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন
    • নিশ্চিত করুন যে আপনার ম্যাক্রোতে শুধুমাত্র নিম্নলিখিত কোড রয়েছে৷ আপনি চাইলে আপনার ম্যাক্রোতে নিম্নলিখিত কোডটি কপি এবং পেস্ট করতে পারেন। Ctrl + S টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷
    Sub Macro1()
    '
    ' Macro1 Macro
    '
    '
        ActiveWindow.View.FullScreen = Not ActiveWindow.View.FullScreen
    End Sub
    ফুল-স্ক্রিন মোডে ওয়ার্ড ডকুমেন্ট দেখুন

    এখন থেকে, যখনই আপনি Word-এ আপনার কাস্টম কীবোর্ড শর্টকাট টিপুন, এটি আপনার ডকুমেন্টকে পূর্ণ-স্ক্রীন মোডে লঞ্চ করবে।


    1. কিভাবে গুগল ক্রোমে ফুল স্ক্রীন মোডে যাবেন এবং বাইরে যাবেন

    2. কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

    3. উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ফুল স্ক্রীন ঠিক করুন

    4. কীভাবে ওয়ার্ড ডকুমেন্টে চেকবক্স যোগ করবেন।