কম্পিউটার

কিভাবে গুগল ক্রোমে ফুল স্ক্রীন মোডে যাবেন এবং বাইরে যাবেন

মাল্টিটাস্কিং ভাল এবং ভাল যখন এটি উত্পাদনশীলতা সর্বাধিক করার ক্ষেত্রে আসে, তবে এমন সময় আসে যখন একজন ব্যক্তির জন্য উত্পাদনশীলতার প্রেক্ষাপটে তাদের গেমের শীর্ষে থাকার একমাত্র উপায় হল একবারে একটি একক কাজের উপর ফোকাস করা।

Google Chrome-এর ফুল-স্ক্রিন মোড

আপনি যদি গুগল ক্রোমের মতো একটি ব্রাউজারে কাজ করেন, তবে একটি একক ট্যাবে ফোকাস করা বেশ চ্যালেঞ্জের হতে পারে - কী, আপনার দৃশ্যের ক্ষেত্রের অন্যান্য সমস্ত খোলা ট্যাবগুলির সাথে, প্রতিটি আপনাকে প্রতি কয়েক মিনিটে সেগুলিতে স্যুইচ করতে প্ররোচিত করে, আপনার কম্পিউটারের ফক্সি টাস্কবার, এবং নীচের ডানদিকে আপনার কম্পিউটারের বিজ্ঞপ্তি এবং ক্যালেন্ডার/ঘড়ির অংশে যা অফার করতে হবে।

কিভাবে গুগল ক্রোমে ফুল স্ক্রীন মোডে যাবেন এবং বাইরে যাবেন

 

এই সমস্ত বিষয়গুলিকে বিবেচনায় নিয়ে, ব্যবহারকারীদের জন্য তাদের সম্পূর্ণ মনোযোগ একটি একক ট্যাবে ব্যর্থ না করে নির্দেশিত করতে সক্ষম হওয়ার একমাত্র উপায় হল সেই ট্যাবটি তাদের স্ক্রীনে দেখার একমাত্র জিনিস। এখানেই গুগল ক্রোমের আশ্চর্যজনক পূর্ণ-স্ক্রীন মোড খেলায় আসে। আপনি যখন পূর্ণ-স্ক্রীন মোড টগল করেন, আপনি বৈশিষ্ট্যটি টগল করার সময় আপনি যে ট্যাবে ছিলেন তা আপনার কম্পিউটার স্ক্রিনের সমস্ত রিয়েল এস্টেট গ্রহণ করে। অন্য সবকিছু - তা Google Chrome এর সাথে সম্পর্কিত কিছু হোক বা আপনার কম্পিউটারের সাথে সম্পর্কিত কিছু হোক, আপনার দৃষ্টিভঙ্গি থেকে সরানো হয়েছে৷

যখন Google Chrome পূর্ণ-স্ক্রীন মোডে রাখা হয়, তখন আপনার স্ক্রীনের পাঠ্য বা গ্রাফিক্স বড় করা হয় না – আপনি কেবল তাদের আরও দেখতে পান। আপনি যখন একটি ওয়েবপৃষ্ঠায় পূর্ণ-স্ক্রীন মোডে যান, তখন আপনি আপনার স্ক্রিনের সেই ওয়েবপৃষ্ঠাটির আরও বেশি দেখতে পান - ব্রাউজার এটি জুম করে না। আপনি পূর্ণ-স্ক্রীন মোডে থাকাকালীন, আপনি ব্রাউজারের কোনো বোতাম বা নিয়ন্ত্রণ ব্যবহার করতে পারবেন না, তাই আপনি আসলে গিয়ে এটিকে নিযুক্ত করার আগে আপনাকে জানতে হবে কিভাবে পূর্ণ-স্ক্রীন মোডটি বন্ধ করতে হয়।

Google Chrome-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে সক্ষম করবেন

চলুন ব্যবসায় নেমে আসি – আপনি Google Chrome-এ পূর্ণ-স্ক্রীন মোড সক্ষম করতে পারেন এমন বিভিন্ন উপায় রয়েছে এবং আপনি যে অপারেটিং সিস্টেমে Google Chrome ব্যবহার করছেন তার উপর নির্ভর করে প্রতিটি সামান্য পরিবর্তিত হয়। আপনি যদি Google Chrome-এ পূর্ণ-স্ক্রীন মোড সক্ষম করতে চান, তাহলে আপনি কীভাবে তা করতে পারেন তা এখানে রয়েছে:

কীবোর্ড শর্টকাট এবং ডেডিকেটেড UI বোতাম ব্যবহার করা

প্রথমত এবং সর্বাগ্রে, আপনি আপনার কম্পিউটারে নির্দিষ্ট কী কম্বিনেশন টিপে Google Chrome-এ পূর্ণ-স্ক্রীন মোডকে নিযুক্ত এবং মুক্ত করতে পারেন এবং, আপনি যদি macOS-এ Chrome ব্যবহার করেন, তাহলে একটি ডেডিকেটেড UI বোতাম যা পূর্ণ-স্ক্রীন মোড টগল করতে ব্যবহার করা যেতে পারে। বা বন্ধ।

উইন্ডোজে:

আপনি যদি একটি সাধারণ ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করেন তবে Google Chrome ব্যবহার করার সময় ফুল-স্ক্রিন মোড টগল করার জন্য আপনাকে যা করতে হবে তা হল:

  1. ব্রাউজারটি ফুল-স্ক্রিন মোডে হয়ে গেলে আপনি যে ট্যাবে আপনার স্ক্রীনের সম্পূর্ণতা নিতে চান সেটিতে নেভিগেট করুন৷
  2. F11 টিপুন আপনার কম্পিউটারের কীবোর্ডে।

আপনি যদি একটি ল্যাপটপ বা অন্য একটি কম্পিউটার ব্যবহার করেন যাতে একটি Fn  আছে৷ এর কীবোর্ডে (ফাংশন) কী, কেবল F11 টিপে কাজটি সম্পন্ন করার জন্য যথেষ্ট নাও হতে পারে। আপনাকে হতে পারে:

  1. ব্রাউজারটি পূর্ণ-স্ক্রীন মোডে হয়ে গেলে আপনি যে ট্যাবে আপনার পুরো স্ক্রীনটি নিতে চান সেটিতে নেভিগেট করুন৷
  2. Fn  টিপুন + F11 আপনার কম্পিউটারের কীবোর্ডে।

macOS-এ:

আপনি যদি macOS ব্যবহার করেন, তাহলে আপনি Google Chrome-এ পূর্ণ-স্ক্রীন মোড টগল করার বিষয়ে যেতে পারেন আপনার কীবোর্ডে একটি নির্দিষ্ট কী সংমিশ্রণ টিপে অথবা একটি ডেডিকেটেড UI বোতাম ব্যবহার করে যা Chrome-এর জন্য রয়েছে৷ কীবোর্ড শর্টকাট ব্যবহার করে পূর্ণ-স্ক্রীন মোডে প্রবেশ করতে, সহজভাবে:

  1. ব্রাউজারটি ফুল-স্ক্রিন মোডে হয়ে গেলে আপনি যে ট্যাবে আপনার স্ক্রীনের সম্পূর্ণতা নিতে চান সেটিতে নেভিগেট করুন৷
  2. নিয়ন্ত্রণ টিপুন + কমান্ড F আপনার কম্পিউটারের কীবোর্ডে।

আপনি যদি ডেডিকেটেড UI বোতাম ব্যবহার করে macOS-এ Google Chrome-এ ফুল-স্ক্রিন মোডে যেতে চান, তাহলে আপনাকে করতে হবে:

  1. ব্রাউজারটি ফুল-স্ক্রিন মোডে হয়ে গেলে আপনি যে ট্যাবে আপনার স্ক্রীনের সম্পূর্ণতা নিতে চান সেটিতে নেভিগেট করুন৷
  2. সবুজ বৃত্ত-এ ক্লিক করুন আপনার স্ক্রিনের উপরের বাম কোণে। কিভাবে গুগল ক্রোমে ফুল স্ক্রীন মোডে যাবেন এবং বাইরে যাবেন

ব্রাউজারের মেনু ব্যবহার করা

কীবোর্ড শর্টকাট এবং ডেডিকেটেড UI বোতামগুলি ছাড়াও, আপনি ব্রাউজারের মেনু ব্যবহার করে গ্রাফিক্যালি পূর্ণ-স্ক্রীন মোড টগল করতে পারেন। এটি Windows এবং macOS উভয়ের জন্যই ক্রোমের জন্য সত্য। পূর্ণ-স্ক্রীন মোড চালু করতে আপনি কীভাবে Chrome-এর মেনু ব্যবহার করতে পারেন তা এখানে রয়েছে৷

উইন্ডোজে:

  1. ব্রাউজারটি ফুল-স্ক্রিন মোডে হয়ে গেলে আপনি যে ট্যাবে আপনার স্ক্রীনের সম্পূর্ণতা নিতে চান সেটিতে নেভিগেট করুন৷
  2. Google Chrome কাস্টমাইজ এবং নিয়ন্ত্রণ-এ ক্লিক করুন বোতাম (তিনটি উল্লম্ব বিন্দু দ্বারা উপস্থাপিত এবং আপনার কম্পিউটারের স্ক্রিনের উপরের ডানদিকে অবস্থিত)। কিভাবে গুগল ক্রোমে ফুল স্ক্রীন মোডে যাবেন এবং বাইরে যাবেন
  3. চতুর্ভুজের উপর ক্লিক করুন ফুল-স্ক্রিন বোতামটি জুম -এর ডানদিকে অবস্থিত৷ বিকল্প কিভাবে গুগল ক্রোমে ফুল স্ক্রীন মোডে যাবেন এবং বাইরে যাবেন

macOS-এ:

  1. ব্রাউজারটি ফুল-স্ক্রিন মোডে হয়ে গেলে আপনি যে ট্যাবে আপনার স্ক্রীনের সম্পূর্ণতা নিতে চান সেটিতে নেভিগেট করুন৷
  2. Google Chrome-এর মেনু বারে, দেখুন-এ ক্লিক করুন .
  3. পূর্ণ স্ক্রীনে প্রবেশ করুন-এ ক্লিক করুন ফলাফল প্রসঙ্গ মেনুতে। কিভাবে গুগল ক্রোমে ফুল স্ক্রীন মোডে যাবেন এবং বাইরে যাবেন

Google Chrome-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন

Google Chrome-এ ফুল-স্ক্রিন মোডে কীভাবে নিযুক্ত হতে হয় তা জানা যথেষ্ট নয়। আগেই বলা হয়েছে, আপনি একবার পূর্ণ-স্ক্রিন মোডে থাকলে, Chrome-এর সমস্ত নিয়ন্ত্রণ এবং বোতাম এবং এমনকি বুকমার্ক বার অদৃশ্য হয়ে যাবে। আপনি যদি পূর্ণ-স্ক্রিন মোড থেকে কীভাবে বেরিয়ে আসতে না জানেন তবে আপনি বেশ আচারের মধ্যে থাকবেন। আপনাকে সম্ভবত কিছু কঠোর ব্যবস্থা নিতে হবে যেমন Ctrl  ব্যবহার করে + Alt Esc  টাস্ক ম্যানেজার চালু করতে এবং Google Chrome  বন্ধ করতে সেখান থেকে অবাধে আপনার কম্পিউটার ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য ফিরে যেতে।

Google Chrome-এ পূর্ণ-স্ক্রীন মোড অক্ষম করা আসলে একটি খুব সহজ প্রচেষ্টা - আপনি পূর্ণ-স্ক্রীন মোডকে নিযুক্ত করার জন্য যা কিছু করেছেন, কেবল এটি অন্য সময় করুন এবং পূর্ণ-স্ক্রীন মোডটি বন্ধ হয়ে যাবে। উদাহরণস্বরূপ, যদি আপনি F11 টিপে ফুল-স্ক্রিন মোড চালু করেন , শুধু F11 টিপুন আপনি পূর্ণ-স্ক্রীন মোডে থাকাকালীন আরও একবার এবং এটি টগল অফ হয়ে যাবে। প্রকৃতপক্ষে, আপনি এমনকি মিক্স এবং ম্যাচ করতে পারেন - উদাহরণস্বরূপ, আপনি যদি ব্রাউজারের মেনু থেকে পূর্ণ-স্ক্রীন মোডে আসেন, আপনি কেবল F11 টিপে পূর্ণ-স্ক্রীন মোড থেকে বেরিয়ে আসতে পারেন এবং শেষ ফলাফল একই থাকবে।


  1. উইন্ডোজ 8 এবং 10 এ কীভাবে টাচ স্ক্রিন সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. কিভাবে Google Chrome-এ একটি ওয়েবসাইট ব্লক এবং আনব্লক করবেন

  3. উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন ফুল স্ক্রীন ঠিক করুন

  4. Google Chrome এ ক্যাশে এবং কুকিজ কিভাবে সাফ করবেন