কম্পিউটার

কিভাবে আপনার লিনাক্স মেশিনের ইতিহাস কমান্ডকে টুইক করবেন

আপনি যদি লিনাক্স বা ইউনিক্স কমান্ড লাইন ইন্টারফেস ব্যবহার করার সাথে কিছুটা পরিচিত হন তবে সম্ভবত আপনি ইতিহাস ব্যবহার করেছেন। আদেশ যারা এটির সাথে পরিচিত নন তাদের জন্য ইতিহাস কমান্ড আপনাকে ইতিমধ্যে আপনার কম্পিউটারের কমান্ড লাইনে চালানো কমান্ডগুলির মাধ্যমে অনুসন্ধান করতে দেয়।

এর ব্যবহারের একটি উদাহরণ হল:

# ইতিহাস | grep "হত্যা"

এটি হত্যা শব্দটি সম্বলিত একটি কমান্ড অনুসন্ধান করবে৷ আপনি আপনার কম্পিউটারে চালানো কমান্ডের ইতিহাসের মাধ্যমে। এটি ইতিহাসের একটি মৌলিক উদাহরণ আদেশ এই আদেশের কিছু সীমাবদ্ধতা আছে। আপনার জন্য আরও কার্যকরভাবে কাজ করার জন্য আপনি কীভাবে এটিকে কিছুটা পরিবর্তন করতে পারেন তা দেখে নেওয়া যাক। একটি সীমাবদ্ধতা যা আমি প্রায়শই আমাকে বাগড়ায় তা হল আপনি যদি একই সময়ে দুটি টার্মিনাল সেশন চালান তবে প্রথম সেশনের কমান্ডগুলি কমান্ডের ইতিহাস থেকে মুছে ফেলা হয়। কমান্ডের কাজ করা উচিত সবচেয়ে স্মার্ট উপায় নয়, আমি মনে করি। আচ্ছা তাহলে এটা ঠিক করা যাক।

আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন এবং একটি শেল টার্মিনাল চালু করুন। আপনার ব্যবহারকারীর হোম ডিরেক্টরিতে আপনি নামে একটি ফাইল খুঁজে পাবেন .bashrc . এই ফাইলটি বিদ্যমান না থাকলে, এটি তৈরি করুন। ফাইলটি খুলতে নিচের মত একটি কমান্ড ব্যবহার করুন, user প্রতিস্থাপন করুন আপনার ব্যবহারকারীর নামের সাথে:

# vim /home/user/.bashrc

.bashrc-এ নিম্নলিখিত লাইন যোগ করুন কোনো পরিবর্তন ছাড়াই ফাইল:

শপ-এস হিস্ট্যাপেন্ড
PROMPT_COMMAND=’history -a’

এবং ভয়েলা, সমস্যা সমাধান। এখন থেকে একক সেশনের পাশাপাশি যুগপত সেশন থেকে আপনার সমস্ত কমান্ড কমান্ড ইতিহাস ফাইলে লেখা হবে এবং কোনো ওভাররাইট হবে না।

আরেকটি দরকারী পরিবর্তন যা আমি ইতিহাসে করতে চাই কমান্ডের কনফিগারেশন কমান্ডের ইতিহাস থেকে সদৃশ অপসারণ করছে। এইভাবে আমি অনেক বেশি ডেটা অ্যাক্সেস পাই এবং এটি দ্রুত পাই। .bashrc খুলুন আবার ফাইল করুন এবং একটি নতুন লাইনে নিম্নলিখিত লাইনগুলি যোগ করুন:

HISTCONTROL রপ্তানি করুন=”ignoredups”
রপ্তানি HISTIGNORE=”&:ls:[bf]g:exit”

ফাইলটি সংরক্ষণ করুন এবং পাঠ্য সম্পাদক থেকে প্রস্থান করুন। এখন ইতিহাস কমান্ড চেক করবে যে কোনো নতুন তথ্য যোগ করার আগে লগ ফাইলে কোনো কমান্ড আগে থেকেই আছে কি না। আমি ইতিহাস এ একটি শেষ পরিবর্তন করেছি কমান্ডের কনফিগারেশন বানান পরীক্ষা যোগ করছে। .bashrc ফাইলে নীচে দেখানো লাইন যোগ করুন ইতিহাসকে সাহায্য করতে কমান্ডে বানান ত্রুটি পরীক্ষা করুন এবং একটি বৈধ কমান্ডের পরামর্শ দিন:

shopt -s cdspell

সংরক্ষণ এবং ত্যাগ. আপনি যখন gerp টাইপ করবেন তখন আপনার লিনাক্স মেশিনটি বের করতে পারবে grep এর পরিবর্তে .

আমি আশা করি আপনি লিনাক্সের ইতিহাস কমান্ডে এই নির্দেশিকাটি দরকারী খুঁজে পেয়েছেন! আমাদের অন্যান্য লিনাক্স টিপস, কৌশল এবং নির্দেশিকাগুলি পরীক্ষা করে দেখুন৷


  1. কিভাবে আপনার নিজের লিনাক্স প্রযুক্তি সমর্থন হতে হবে

  2. লিনাক্সে কীভাবে সুডো ইতিহাস পরীক্ষা করবেন

  3. কেডিই-এর ক্লিপবোর্ড উইজেট দিয়ে কীভাবে আপনার ক্লিপবোর্ডের ইতিহাস ব্যাকআপ করবেন

  4. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়