কম্পিউটার

লিনাক্সে কীভাবে সুডো ইতিহাস পরীক্ষা করবেন

লিনাক্সে কীভাবে সুডো ইতিহাস পরীক্ষা করবেন

অন্যদের সাথে আপনার কম্পিউটার ভাগ করার সময়, এবং আপনি তাদের সুডো অ্যাক্সেস মঞ্জুর করেছেন, তারা কীভাবে এটি ব্যবহার করছে তা নিরীক্ষণ করা বুদ্ধিমানের কাজ। সৌভাগ্যক্রমে, সুডো ইতিহাস পরীক্ষা করা সহজ। দেখা যাক কিভাবে।

প্রমাণিকরণ লগ

লিনাক্সের প্রচুর পরিষেবা সমস্যা সমাধানে সাহায্য করার জন্য লগ রাখে। সৌভাগ্যক্রমে, অন্যান্য জিনিসগুলির মধ্যে, এটি এই নিবন্ধে আমরা যে তথ্যগুলি খুঁজছি তার একটি বিশদ তালিকাও রাখে। এই তালিকায়, আপনি sudo ব্যবহার করে কে এবং কখন কোন কমান্ড জারি করেছেন তা পরীক্ষা করতে পারেন। এই তথ্য খোঁজার জন্য, আপনি যদি ডেবিয়ান বা উবুন্টুর উপর ভিত্তি করে একটি বিতরণ ব্যবহার করেন, তাহলে আপনার প্রিয় টার্মিনালের নিচের ইনরোটি লিখুন:

sudo nano /var/log/auth.log
লিনাক্সে কীভাবে সুডো ইতিহাস পরীক্ষা করবেন

অন্যান্য বিতরণে অবস্থান পরিবর্তিত হতে পারে। এই তথ্য "/var/log/secure" বা "/var/log/audit/audit.log" এ থাকতে পারে৷ আপনি sudoer এর ফাইল চেক করে এই লগ ফাইলের অবস্থান খুঁজে পেতে পারেন। এটিও, বিতরণের উপর নির্ভর করে একটি ভিন্ন স্থানে পাওয়া যেতে পারে। সাধারণত, আপনি এটি "/etc/sudoers" এ পাবেন। আপনার প্রিয় পাঠ্য সম্পাদকের সাথে এটি খুলুন এবং লগফাইল এন্ট্রি অনুসন্ধান করুন। এর মান হল যেখানে আমরা যে ফাইলটি মিথ্যে খুঁজছি তা হল, তাই, পরিবর্তে আপনার চেক করতে উপরের কমান্ডটি রিমিক্স করুন।

বিশৃঙ্খলার অনুভূতি তৈরি করা

লগ ফাইলটিতে এক টন এন্ট্রি থাকবে যা সম্ভবত আগ্রহের নয়। আপনি এটির মাধ্যমে স্ক্রোল এবং স্ক্রোল করতে পারেন বা সুডোর প্রতিটি ব্যবহার সনাক্ত করতে আপনার পাঠ্য সম্পাদকের সন্ধান ফাংশন ব্যবহার করতে পারেন৷

লিনাক্সে কীভাবে সুডো ইতিহাস পরীক্ষা করবেন

আপনি যদি grep ব্যবহার করেন তবে এটি আরও ভাল পরিবর্তে. এইভাবে, আপনি একটি সাধারণ প্রশ্নের উপর ভিত্তি করে লগের বিষয়বস্তু ফিল্টার করতে পারেন। এটিতে সমস্ত সুডো এন্ট্রি খুঁজে পেতে, ব্যবহার করুন:

sudo grep sudo /var/log/auth.log

আপনার বিতরণের জন্য লগের পথটি সঠিকটিতে আপডেট করতে মনে রাখবেন।

লিনাক্সে কীভাবে সুডো ইতিহাস পরীক্ষা করবেন

এই কমান্ডটি সরাসরি আপনার টার্মিনালে ফলাফল প্রদর্শন করবে।

লিনাক্সে কীভাবে সুডো ইতিহাস পরীক্ষা করবেন

আপনি যদি সেগুলিকে ফাইল ফর্ম্যাটে রাখতে পছন্দ করেন, কমান্ডের পরে এই ধরনের একটি পুনঃনির্দেশ যোগ করুন, যেমন:

sudo grep sudo /var/log/auth.log > sudolist.txt

আপনি যখন এটি চেক আউট করেন, তখন আপনি তারিখ, সময়, কম্পিউটারের নাম এবং ব্যবহৃত কমান্ড ধারণ করে এমন কয়েকটি এন্ট্রি পাবেন৷

সাধারণ ব্যাশ

আপনি যদি টার্মিনালে টাইপ করা সমস্ত কমান্ড খুঁজছেন তবে আপনি হোম ফোল্ডারে অবস্থিত ".bash_history" ফাইলটি দেখতে পারেন। আপনি, উদাহরণস্বরূপ, একটি টার্মিনালে নিম্নলিখিত লিখতে পারেন:

sudo nano /home/USERNAME/.bash_history

এটি আপনাকে (বা অন্যান্য ব্যবহারকারী) টার্মিনালে চালানো সমস্ত কমান্ড দেখাবে৷

এখন যেহেতু আপনি জানেন কিভাবে sudo ইতিহাস চেক করতে হয়, আপনি sudo পাসওয়ার্ডটি নিষ্ক্রিয় করতে পারেন যদি আপনি আপনার PC এর একমাত্র ব্যবহারকারী হন বা কিভাবে sudo পাসওয়ার্ড পেতে পারেন একটি তারকাচিহ্ন হিসাবে দেখানোর জন্য৷


  1. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  2. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  3. কীভাবে লিনাক্সে ডিস্ক স্পেস পরীক্ষা এবং পরিচালনা করবেন

  4. আপনার উইন্ডোজ পিসিতে ব্যবহারের ইতিহাস কীভাবে পরীক্ষা করবেন এবং মুছবেন