কম্পিউটার

'at' কমান্ড ব্যবহার করে লিনাক্সে কীভাবে কাজগুলি নির্ধারণ করবেন

এই নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে লিনাক্সে at কমান্ড ব্যবহার করতে হয় যাতে আপনি ভবিষ্যতে কোনো সময়ে স্বয়ংক্রিয়ভাবে কাজ চালানোর জন্য নির্ধারিত করতে পারেন।

লিনাক্স সার্ভারগুলি পরিচালনা করার জন্য কাজের সময় নির্ধারণ করা একটি অপরিহার্য অংশ। আমরা আগে ক্রোন কমান্ড ব্যবহার করে কীভাবে লিনাক্স মেশিনে কাজের সময় নির্ধারণ করতে হয় তা দেখেছি। এখানে cron এর একটি বিকল্প আছে – . উভয়ের মধ্যে প্রাথমিক পার্থক্য হল যে আপনি যখন ক্রোন ব্যবহার করে একটি টাস্ক শিডিউল করেন তখন এটি পুনঃনির্ধারণের প্রয়োজন ছাড়াই বারবার কার্যকর হয়। সাথে , অন্যদিকে, একটি কাজের সময়সূচী শুধুমাত্র একটি একক সম্পাদনের জন্য। এই উভয় কমান্ডেরই তাদের ব্যবহার আছে, এবং আমি পরামর্শ দিচ্ছি যে আপনি তাদের উভয়েরই ভালোভাবে বুঝতে পারবেন।

চলুন দেখে নেওয়া যাক কিভাবে at ব্যবহার করে শুধুমাত্র একবার কার্যকর করার জন্য একটি টাস্ক শিডিউল করা যায় আদেশ প্রথমে নিশ্চিত করুন যে ডেমনে এইরকম একটি কমান্ড ব্যবহার করে চলছে:

# ps -ef | grep atd
root 8231 1 0 18:10? 00:00:00 /usr/sbin/atd

যদি আপনি atd দেখতে না পান চলমান এই কমান্ড দিয়ে এটি শুরু করুন:

# /etc/init.d/atd শুরু

একবার ডেমন সফলভাবে শুরু হলে আপনি একটি সময়সূচী করতে পারেন দুটি বিকল্প -f ব্যবহার করে কাজ , ফাইলটি কার্যকর করার জন্য, এবং -v , যে সময়ের জন্য এটি কার্যকর করা উচিত। সুতরাং আপনি যদি শেল স্ক্রিপ্ট shellscript.sh চালাতে চান 6:30 PM এ আপনি নিম্নলিখিত কমান্ডটি চালাবেন:

# at -f shellscript.sh -v 18:30

at এর সাথে মনে রাখবেন স্ক্রিপ্ট shellscript.sh কমান্ড করুন 6:30 PM এ কার্যকর হবে এবং তারপর সময়সূচী অদৃশ্য হয়ে যাবে। তাই এটি যদি আপনার ইচ্ছা না হয়, তাহলে আপনি cron ব্যবহার করাই ভালো .

কমান্ডটি বেশ চতুর যে এটি ইংরেজিতে কিছু অর্ডার নিতে পারে যদি আপনি চান। উদাহরণস্বরূপ, আপনি নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করে কাজের সময়সূচী করতে পারেন:

# at -f shellscript.sh আগামীকাল 10pm

# at -f shellscript.sh 2:50 মঙ্গলবার

# at -f shellscript.sh 6:00 জুলাই 11

# at -f shellscript.sh পরের সপ্তাহে 2:00


  1. লিনাক্সে xargs কমান্ড কিভাবে ব্যবহার করবেন

  2. ফাইন্ড কমান্ড ব্যবহার করে লিনাক্সে একটি ফাইল কীভাবে সন্ধান করবেন

  3. লিনাক্সে 'ইকো' কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  4. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন