কম্পিউটার

লিনাক্স কমান্ড লাইনের সাহায্যে আপনার সর্বজনীন আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

এই সংক্ষিপ্ত টিউটোরিয়ালটি ব্যাখ্যা করে কিভাবে আপনি লিনাক্স কমান্ড লাইনের মাধ্যমে দ্রুত আপনার আইপি ঠিকানা নির্ধারণ করতে পারেন।

কখনও কখনও আমাকে একটি নির্দিষ্ট মেশিনের সর্বজনীন আইপি ঠিকানাটি খুঁজে বের করতে হবে। যদি আমার সেই মেশিনে একটি ওয়েব ব্রাউজারে অ্যাক্সেস থাকে তবে আমি এই তথ্যটি খুঁজে পেতে https://www.whatismyip.com এর মতো একটি পরিষেবা ব্যবহার করি। যাইহোক, একটি দূরবর্তী লিনাক্স সার্ভারে ওয়েব ব্রাউজার পদ্ধতি ব্যবহার করা ব্যবহারিক নয়। তাই পরিবর্তে আমি নিম্নলিখিত হ্যাক ব্যবহার. দ্রষ্টব্য: আপনি wget ইনস্টল করলে এটি macOS-এও কাজ করে।

আমি একটি লিনাক্স কমান্ড প্রম্পটে নিম্নলিখিত লাইনটি লিখি:

# wget -q -O – checkip.dyndns.org|sed -e ‘s/.*বর্তমান IP ঠিকানা://’ -e ‘s/<.*$//'
122.172.9.222

বেশ দরকারী জিনিস এই. আপনি যদি প্রায়ই এই কমান্ডটি ব্যবহার করতে চান তাহলে কমান্ডের সাথে একটি স্ক্রিপ্ট তৈরি করা একটি ভাল ধারণা হতে পারে যাতে আপনাকে এটি মনে রাখতে না হয়। আপনার প্রিয় পাঠ্য সম্পাদক ব্যবহার করে একটি নতুন ফাইল তৈরি করুন। নিম্নলিখিত লাইনগুলি লিখুন:

#!/bin/bash
wget -q -O – checkip.dyndns.org|sed -e 's/.*বর্তমান IP ঠিকানা://' -e 's/<.*$/ /'

এখন ফাইলটিকে /usr/bin/myipaddress এর মত কিছু হিসাবে সংরক্ষণ করুন . এটিকে এইরকম এক্সিকিউটেবল সুবিধা প্রদান করুন:

# chmod +x /usr/bin/myipaddress

আপনি macOS ব্যবহার করলে, myipaddress কপি করুন /usr/bin/-এর পরিবর্তে /usr/local/bin-এ ফাইল করুন এবং এটিকে এক্সিকিউটেবল সুবিধাও প্রদান নিশ্চিত করুন।

এখন আপনার কাছে একটি স্ক্রিপ্ট আছে যা আপনি myipaddress চালিয়ে ব্যবহার করতে পারেন কমান্ড লাইনে। এটি আপনার লিনাক্স মেশিন ব্যবহার করা বর্তমান পাবলিক আইপি ঠিকানাটি আউটপুট করবে। আপনি যদি আইপি-ভিত্তিক প্রমাণীকরণের মতো জিনিসগুলি ব্যবহার করেন বা আপনি যদি একটি গতিশীল DNS পরিষেবা ব্যবহার করেন তবে এটি বেশ কার্যকর হতে পারে৷


  1. কীভাবে আপনার আইফোনের আইপি ঠিকানা খুঁজে পাবেন

  2. লিনাক্সে ঘড়ির কমান্ড কীভাবে ব্যবহার করবেন, উদাহরণ সহ

  3. Windows 11 PC এ IP ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

  4. কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজে আপনার আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন