কম্পিউটার

লিনাক্সে আপনার ফ্রি ডিস্ক স্পেস কীভাবে নির্ধারণ করবেন

এই নির্দেশিকাটি আপনাকে দেখাবে কিভাবে লিনাক্সের সমস্ত ডিস্ট্রিবিউশনের সাথে আসা কমান্ডের একটি সিরিজ ব্যবহার করে আপনার ফ্রি ডিস্ক স্পেস লিনাক্স নির্ধারণ করবেন।

যদিও হার্ড ড্রাইভের স্থান আজ সস্তা এবং আমরা আনন্দের সাথে একটি সার্ভার বা ডেস্কটপে কয়েক টেরাবাইট নিক্ষেপ করি, এটি আশ্চর্যজনক যে কত ঘন ঘন ডিস্কটি পূর্ণ হয়। এখানে কয়েকটি লিনাক্স টুল রয়েছে যা আপনাকে দেখতে সাহায্য করে যে আপনার ডিস্কের কতটা নষ্ট হয়ে গেছে এবং এটি কী খাচ্ছে, যাতে এটি হাত থেকে নামার আগে আপনি এটি সম্পর্কে কিছু করতে পারেন।

আপনি যদি কমান্ড লাইন স্টাফের জন্য গ্রাফিকাল ইউটিলিটি পছন্দ করেন, আপনি উবুন্টুর জন্য ডিস্ক ব্যবহার বিশ্লেষক অ্যাপটি পরীক্ষা করে দেখতে চাইতে পারেন। অন্যথায়, পড়তে থাকুন।

প্রথম যে কমান্ডটি আমরা দেখব সেটি হল "df" কমান্ড। এটি লিনাক্সের সমস্ত ডিস্ট্রিবিউশনের সাথে বান্ডিল করে আসে। "df" মানে "ডিস্ক ফ্রি"। এটি আপনাকে আপনার সমস্ত পার্টিশনের অবস্থার একটি পড়া দেয়। এটি আপনাকে মোট ডিস্কের স্থান, ব্যবহৃত স্থান, উপলব্ধ স্থান এবং তারপরে ব্যবহৃত স্থানের শতাংশ দেয়।

# df -h
ফাইলসিস্টেম সাইজ ব্যবহার উপলভ্য ব্যবহার% মাউন্ট করা হয়েছে
/dev/sda5 57G 2.4G 52G 5% /
/dev/sda1 99M 12M 83M 12% /boot
/dev/sda2 15G 1.3G 13G 10% /home

এই ধরনের পড়া আপনি df থেকে পেতে পারেন. উপরের উদাহরণে আমি "-h" বিকল্পটি ব্যবহার করেছি যা মানব-পঠনযোগ্য বিন্যাসে আউটপুট দেয়। তাই, আমাকে বাইটে ডিস্কের স্থান দেখানোর পরিবর্তে এটি মেগাবাইট এবং গিগাবাইট ব্যবহার করে যা আমাদের পক্ষে ব্যাখ্যা করা সহজ।

আরেকটি কমান্ড যার জন্য আমি অনেক ব্যবহার করি তা হল "ডু"। "du" মানে "ডিস্ক ব্যবহার"। এটি আপনাকে একটি ফাইল বা ফোল্ডার যে পরিমাণ জায়গা ব্যবহার করছে তা পড়তে পারে। 'ডেটা' নামক একটি ডিরেক্টরির দ্বারা ব্যবহৃত স্থানের পরিমাণ পরীক্ষা করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

# du-sh ডেটা
104K ডেটা/

উপরের কমান্ডের জন্য আমি নিম্নলিখিত বিকল্পগুলি ব্যবহার করেছি - "-s" যার অর্থ "সারাংশ" এবং "h", যা আউটপুটকে মানব-পাঠযোগ্য করে তোলে। আপনি একটি ডিরেক্টরির ভিতরে ফাইল এবং ডিরেক্টরির বিবরণ দেখতে এই কমান্ডটি ব্যবহার করতে পারেন। "ডেটা" ডিরেক্টরির ভিতরে ব্যবহারের পৃথক এবং মোট ডিস্ক বা ফাইল এবং ডিরেক্টরি দেখতে নিম্নলিখিতগুলি করুন:

# du -shc ডেটা/*
4.0K ডেটা/1log_script.sh
64K ডেটা/logs_files
4.0K ডেটা/generic_script.sh
8.0K ডেটা/random_script1.sh
4.0K ডেটা/random_script2 .sh
4.0K ডেটা/random_script3.sh
4.0K data/hello_world.sh
4.0K data/data_backup.log
4.0K data/log_backup.log
মোট 100K

আমরা পূর্বে ব্যবহৃত কমান্ডটিতে "c" বিকল্পটি যুক্ত করেছি। "c" শেষে মোট ডিস্ক ব্যবহার যোগ করে।

আমার ডিস্কে যা আছে তা চেকআউট করার জন্য আমি যে আরেকটি টুল ব্যবহার করি তা হল "ফাইন্ড" কমান্ড। ফাইন্ড ব্যবহার করে আমি একটি নির্দিষ্ট আকারের সমস্ত ফাইলের একটি তালিকা তৈরি করতে চাই। বলুন যে আমি আমার '/home' পার্টিশনের কোন ফাইলগুলি 10 MB এর চেয়ে বড় তা দেখতে চেয়েছিলাম, আমি যা ব্যবহার করব তা এখানে:

# খুঁজে নিন/বাড়ি-আকার +10000k

আদেশটি বেশ স্ব-ব্যাখ্যামূলক। আপনি ফাইলের জন্য স্ক্যান করতে চান এমন ডিরেক্টরিতে আপনি "/home" পরিবর্তন করতে পারেন, এবং "+10000k" ফাইলের আকারে আপনি এটিকে ফিল্টার করতে চান৷

এখন আপনি জানেন কিভাবে আপনার বিনামূল্যের ডিস্কের স্থান নির্ধারণ করতে হয় এবং লিনাক্সে এর ব্যবহার!


  1. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  2. লিনাক্সে কীভাবে ডিস্ক স্পেস পরীক্ষা এবং পরিচালনা করবেন

  3. কিভাবে Gmail এ স্থান খালি করবেন?

  4. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়