কম্পিউটার

কীভাবে একটি ফাইলে লিনাক্স কমান্ডের আউটপুট সংরক্ষণ করবেন

এই সংক্ষিপ্ত কিন্তু বিশদ নির্দেশিকাটি আপনাকে দেখাবে কিভাবে একটি কমান্ডের আউটপুট সংরক্ষণ করতে হয় যা আপনি লিনাক্সে একটি ফাইল হিসাবে চালান যা আপনি দেখতে পারেন।

আপনি যদি একটি লিনাক্স মেশিন পরিচালনা করেন তবে সম্ভবত আপনি কমান্ডগুলি চালানোর সাথে সাথে আপনার স্ক্রিনে প্রচুর বার্তা দেখতে পাবেন। এই বার্তাগুলির মধ্যে কিছু তুচ্ছ, অন্যগুলি সমালোচনামূলক হতে পারে৷ যদিও Linux এবং UNIX-এর syslogd-এ একটি সূক্ষ্ম লগিং ইঞ্জিন রয়েছে এবং সিস্টেমের বেশিরভাগ বার্তা তার অধীনে বিভিন্ন ফাইলে একটি সঠিক লগ বিন্যাসে লগ করা হয় /var/log ডিরেক্টরিতে, আপনার চালানো কমান্ড বা স্ক্রিপ্টের আউটপুট লগ করতে কখনও কখনও এটি দরকারী বলে মনে হতে পারে। লিনাক্স আপনার কমান্ডের আউটপুট লগ করার জন্য অনেক উপায় প্রদান করে।

সবচেয়ে সহজ, এবং সম্ভবত এটি করার সবচেয়ে সাধারণ উপায় হল একটি এর চেয়ে বড় করা একটি কমান্ডের পরে সাইন ইন করুন, তারপরে আউটপুট ফাইলের অবস্থান।

# ls /var/log> /tmp/varlog.log

উপরে দেখানো কমান্ড ls /var/log কমান্ডের আউটপুট লগ করে /tmp/varlog.log ফাইলে . এই কমান্ডটি সম্পর্কে একটি বিষয় লক্ষণীয় যে আপনি যদি একটি এর চেয়ে বড় ব্যবহার করেন একটি ফাইলে একটি কমান্ডের আউটপুট আউটপুট লগ করতে সাইন করুন এটি ইতিমধ্যে উপস্থিত না থাকলে এটি একটি নতুন ফাইল তৈরি করবে, বা একটি পাওয়া গেলে পরিষ্কার করে ফেলবে। সুতরাং, আপনি যদি একটি ফাইলে কমান্ডের আউটপুট যোগ করতে চান তবে আপনাকে দুটি এর চেয়ে বড় ব্যবহার করতে হবে একটির পরিবর্তে চিহ্ন। উপরে দেখানো কমান্ডটি এইরকম দেখতে পরিবর্তন করতে হবে:

# ls /var/log>> /tmp/varlog.log

লিনাক্সে লগসেভ নামে একটি টুল রয়েছে যা এর চেয়ে বড় অনুরূপ কাজ করে চিহ্ন. আপনি নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে প্রথম উদাহরণের মতো একই ফলাফল পেতে পারেন:

# logsave /tmp/varlog.log ls /var/log

এই কমান্ডটি ls /var/log কমান্ডের আউটপুট সহ একটি নতুন তৈরি করবে বা বিদ্যমান একটি ওভাররাইট করবে . আপনি যদি লগ সেভ চান -a দিয়ে এটি ব্যবহার করে একটি ফাইলের উপরে লেখার পরিবর্তে আউটটিকে যুক্ত করতে বিকল্প:

# logsave -a /tmp/varlog.log ls /var/log

এর চেয়ে বড় এর মধ্যে খুব বেশি পার্থক্য নেই৷ এবং লগ সেভ পদ্ধতি আমি একটা জিনিস লক্ষ্য করেছি তা হল লগ সেভ অনেক ক্লিনার আউটপুট আছে এবং এটি আউটপুট ফাইলে তারিখ যোগ করে।


  1. লিনাক্সে xargs কমান্ড কিভাবে ব্যবহার করবেন

  2. ফাইন্ড কমান্ড ব্যবহার করে লিনাক্সে একটি ফাইল কীভাবে সন্ধান করবেন

  3. লিনাক্সে 'ইকো' কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  4. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন