কম্পিউটার

কিভাবে আপনার লিনাক্স মেশিনে তারিখ সেট করবেন

এই নির্দেশিকাটি আপনাকে দেখাবে কিভাবে তারিখ কমান্ড ব্যবহার করে আপনার লিনাক্স মেশিনের তারিখ সেট করতে হয় এবং কীভাবে এটি ইন্টারনেট জুড়ে সিঙ্ক করে তারিখ সেট করতে হয়।

আমরা সম্প্রতি Linux "তারিখ" কমান্ডে একটি নিবন্ধ চালিয়েছি। এটি একটি সুন্দর কমান্ড লাইন টুল যা আপনাকে আপনার সিস্টেমের তারিখ এবং সময় বিভিন্ন ফরম্যাটে পেতে দেয়। এটি যা করে তা হল এটি আপনাকে মেশিনের তারিখ এবং সময় সেট করতে দেয়। আসুন একটি লিনাক্স মেশিনে সময় এবং তারিখ সেট করার কয়েকটি উপায় দেখি। প্রথমে, আমরা "তারিখ" কমান্ড ব্যবহার করে কীভাবে এটি করতে হয় তা দেখব, তারপরে আমি আপনাকে লিনাক্সের NTP সার্ভারের সাথে সংক্ষেপে পরিচয় করিয়ে দেব এবং আপনাকে দেখাব কিভাবে আপনি আপনার মেশিনের ঘড়িকে ইন্টারনেটে চলমান একটি ঘড়ির সাথে সিঙ্ক করতে পারেন৷

প্রথমে, "তারিখ" কমান্ড আপনার জন্য কী করতে পারে তার একটি সংক্ষিপ্ত বিবরণ:

# তারিখ
সোমবার 22 ডিসেম্বর 22:35:58 IST 2008 

এখন আপনি যদি 2008 সালের ক্রিসমাসের দিনে মেশিনের তারিখ 1:45 PM এ পরিবর্তন করতে চান, তাহলে আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

তারিখ -s "25 DEC 2008 13:45:00"
বৃহস্পতি ডিসেম্বর 25 13:45:02 IST 2008

এই উপরের কমান্ডটি বেশ স্ব-ব্যাখ্যামূলক। তবে এটি পরিষ্কার করার জন্য, এখানে ব্রেকআপ। প্রথমে "তারিখ" কমান্ড আসে। তারপর আপনি "-s" বিকল্পটি ব্যবহার করুন, যা "সেট তারিখ" এর জন্য দাঁড়িয়েছে। এর পরে আপনি নিম্নলিখিত ক্রমে যে তারিখটি সেট করতে চান তা লিখুন। "তারিখ মাসের বছরের ঘন্টা:মিনিট:সেকেন্ড"। এটি প্রবেশ করার পর রিটার্ন কী টিপুন। সিস্টেমটি নতুন তারিখের সাথে প্রত্যাবর্তন করা উচিত। এখন আপনি "তারিখ" কমান্ডটি আবার লিখতে পারেন তা নিশ্চিত করতে যে তারিখটি সঠিকভাবে সেট করা হয়েছে।

এই একই জিনিস করতে অন্যান্য উপায় একটি সংখ্যা আছে. আপনি যেমন "তারিখ" কমান্ড সম্পর্কে আমার পূর্ববর্তী নিবন্ধে পড়েছেন, এটি বেশ বহুমুখী। একটু ভিন্ন সিনট্যাক্সের সাথে আমরা উপরে যা চেষ্টা করেছি আপনি সেরকম কিছু করতে পারেন:

#তারিখ +%Y%m%d -s "20081225"

এটি সিস্টেমের তারিখ 25 ডিসেম্বর, 2008 এ সেট করবে।

আমার কম্পিউটারের তারিখ সেট করার জন্য আমি যে অন্য পদ্ধতিটি ব্যবহার করি তা হল NTP সার্ভার ব্যবহার করা। NTP মানে নেটওয়ার্ক টাইম প্রোটোকল। NTPd হল একটি ডেমন যা বেশিরভাগ লিনাক্স মেশিনে চলে। সঠিকভাবে কনফিগার করা হলে এই ডেমন আপনাকে নেটওয়ার্কের (আপনার স্থানীয় নেটওয়ার্ক বা ইন্টারনেট) মাধ্যমে একটি টাইম সার্ভারের সাথে সংযোগ করতে এবং সময়কে সিঙ্ক্রোনাইজ করতে দেয়। এটি সাধারণত উৎপাদন সার্ভারের জন্য ব্যবহৃত হয়।

এটি সম্ভবত আপনার লিনাক্স মেশিনটি ইতিমধ্যেই এনটিপি দিয়ে সজ্জিত। যদি না হয়, আপনার সিস্টেমের পছন্দের ইনস্টলেশন পদ্ধতি ব্যবহার করে এটি ইনস্টল করুন।

উবুন্টু ব্যবহারকারীরা নিম্নলিখিত কমান্ড ব্যবহার করতে পারেন:

# sudo apt-get install ntpdate

ফেডোরা ব্যবহারকারীরা সম্ভবত এটি ব্যবহার করতে পারেন:

# yum ntp ইনস্টল করুন

একবার আপনার কম্পিউটারে NTPd ইনস্টল হয়ে গেলে আপনার পছন্দের টেক্সট এডিটরে /etc/ntp.conf ফাইলটি খুলুন। এই ফাইলটিতে "সার্ভার" পরামিতি ধারণকারী একটি লাইন সনাক্ত করুন। এটিকে নিম্নলিখিত ঠিকানায় সেট করুন:

সার্ভার pool.ntp.org

ফাইলটি সংরক্ষণ করুন এবং আপনার NTP সার্ভার পুনরায় চালু করুন৷

# /etc/init.d/ntpd পুনরায় চালু করুন

আপনি এখন আপনার মেশিনটিকে টাইম সার্ভারের সাথে সিঙ্ক্রোনাইজ করতে পারেন যা আপনি এইমাত্র কনফিগার করেছেন:

ntpdate pool.ntp.org
22 ডিসেম্বর 23:07:00 ntpdate[24328]:স্টেপ টাইম সার্ভার 123.108.39.80 অফসেট 172868.246157 সেকেন্ড

এখন আপনার মেশিনটি আপনার নির্ধারিত সময়ের সার্ভারের সাথে দ্রুত কথা বলবে এবং আপনাকে সঠিক সময় দেবে। এইভাবে আপনি নিশ্চিতভাবে জানেন যে আপনার মেশিনে সময় সঠিকভাবে সেট করা আছে। আপনি সময়মতো আছেন তা নিশ্চিত করতে প্রতিবার এই কমান্ডটি চালানো একটি ভাল ধারণা হতে পারে।


  1. লিনাক্স কমান্ড লাইন থেকে আপনার নথিগুলি কীভাবে বানান করবেন তা পরীক্ষা করুন

  2. লিনাক্সে কীভাবে SSH পোর্ট পরিবর্তন করবেন

  3. কিভাবে আপনার iPhone এ একটি VPN সেট আপ করবেন

  4. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়