কম্পিউটার

কিভাবে SSH এর মাধ্যমে রিমোট ব্যাকআপ চালাবেন

এই গাইডটি ব্যাখ্যা করবে কিভাবে SSH এর মাধ্যমে দূরবর্তী ব্যাকআপ চালাতে হয় যাতে আপনার ব্যাকআপগুলি একাধিক জায়গায় সংরক্ষণ করা হয়।

আপনার যদি একটি লিনাক্স সার্ভার থাকে যা আপনি একটি ওয়েব পরিষেবা হোস্ট করতে বা গুরুত্বপূর্ণ কিছু চালাতে ব্যবহার করছেন তবে ঘন ঘন ব্যাকআপ চালানো একটি ভাল ধারণা। আপনি যদি ইতিমধ্যে অন্য মেশিনে আপনার ব্যাকআপগুলি অনুলিপি না করে থাকেন তবে প্রতিবার একবারে অন্য অবস্থান থেকে এই ব্যাকআপগুলি চালানো আরও ভাল ধারণা। আসুন দেখি কিভাবে SSH এর মাধ্যমে রিমোট ব্যাকআপ চালাতে হয়।

প্রথম ধাপ, অবশ্যই, আপনার সার্ভারে SSH সার্ভার সঠিকভাবে চলছে কিনা তা নিশ্চিত করা। একটি টার্মিনাল উইন্ডো চালু করুন এবং hostserver.com প্রতিস্থাপন করে নিম্নলিখিত কমান্ডটি চালান হোস্ট নাম বা সার্ভারের আইপি ঠিকানা সহ যেখানে আপনি যে ডেটা ব্যাক আপ করতে চান তা রয়েছে এবং ব্যবহারকারীর ব্যবহারকারীর ব্যবহারকারীর নাম দিয়ে আপনি এইভাবে লগ ইন করবেন:

# ssh user@hostserver.com

ধরে নিচ্ছি যে জিনিসগুলি ভাল হয়েছে, আপনার SSH সেশন থেকে লগ আউট করুন। আপনি যদি রিমোট সার্ভার থেকে ফাইলগুলি কপি করতে চান তবে আপনি নীচের মত একটি SCP কমান্ড চালাতে পারেন:

scp -r user@hostserver.com:/home/user/data_files/ /opt/backup/

উপরের কমান্ডে আমরা scp -r কমান্ডটি ব্যবহার করি যা একটি পুনরাবৃত্ত সুরক্ষিত কপি চালায় /home/user/data_files ডিরেক্টরির আপনার দূরবর্তী সার্ভারে এবং সেগুলিকে /opt/backup অবস্থানে অনুলিপি করে স্থানীয় সার্ভারে।

এটি করার একটি স্মার্ট উপায় আছে। আমরা যে কমান্ডটি ব্যবহার করেছি তা আপনি পরিবর্তন করতে পারেন যাতে এটি ফাইলগুলির একটি সংরক্ষণাগার তৈরি করে যখন এটি তাদের অনুলিপি করে। আমরা টার করব এই জন্য আদেশ. আপনি ব্যাক আপ করতে চান এমন ডেটা হোস্ট করে এমন সার্ভার থেকে নিম্নলিখিত কমান্ডটি চালান। user@backupserver.com প্রতিস্থাপন করুন আপনার ব্যাকআপ সার্ভারের ব্যবহারকারীর নাম এবং হোস্টের নাম বা আইপি ঠিকানা সহ।

# tar zcvf – /home/user/data_files | ssh user@backupserver.com "cat> /opt/backup/data_files.tgz"

আপনি সম্ভবত একটি বার্তা দেখতে পাবেন যেমন tar:সদস্যদের নাম থেকে অগ্রণী `/' সরানো হচ্ছে , যা আপনি নিরাপদে উপেক্ষা করতে পারেন। এর পরে এটি আপনাকে যে ব্যবহারকারীর পাসওয়ার্ড হিসাবে SSH করতে চান তার জন্য অনুরোধ করবে। তারপর এটি টার ফাইল কপি করা শুরু করবে।

আপনি চাইলে উপরের কমান্ডটি ব্যাকআপ স্ক্রিপ্টে যোগ করতে পারেন। একটি পাসওয়ার্ড কম SSH সেটআপের সাথে মিলিত এটি বেশ শক্তিশালী হতে পারে৷


  1. কিভাবে সার্ভার 2016/2012 এ উইন্ডোজ সার্ভার ব্যাকআপ মুছে ফেলবেন।

  2. কীভাবে একটি ম্যাকে রিমোট বা স্থানীয় সার্ভারের সাথে সংযোগ করবেন

  3. একটি ত্রুটিপূর্ণ উইন্ডোজ পিসি অ্যাক্সেস করতে একটি SSH সার্ভার কীভাবে ব্যবহার করবেন

  4. রিমোট ডেস্কটপ গেটওয়ে সার্ভার সাময়িকভাবে অনুপলব্ধ কীভাবে ঠিক করবেন