কম্পিউটার

কিভাবে আপনার নিজের লিনাক্স প্রযুক্তি সমর্থন হতে হবে

কিভাবে আপনার নিজের লিনাক্স প্রযুক্তি সমর্থন হতে হবে

আমার লিনাক্স যাত্রার প্রথম দিকে, আমার অনেক সাহায্যের প্রয়োজন ছিল। আমি ব্রডকম ওয়াই-ফাই কার্ড সহ একটি ল্যাপটপ বেছে নিই বা দুর্ঘটনাক্রমে একটি ডিস্ক/পার্টিশন সরিয়ে ফেলি, আমি ক্রমাগত একটি সমাধানের জন্য অনুসন্ধান করব। আমি যা কখনই বুঝতে পারিনি তা হল, লিনাক্স যদি নিয়ন্ত্রণের বিষয়েই হয় তবে কেন আমি আমার সিস্টেমের নিয়ন্ত্রণের বাইরে বোধ করলাম? আপনি যদি একই রকম মনে করেন, তাহলে আমরা আপনাকে শিখতে সাহায্য করতে এখানে আছি কিভাবে আপনার নিজের লিনাক্স টেক সাপোর্ট উইজ হতে হয় এবং লিনাক্সে আপনার নিজস্ব প্রযুক্তিগত সমস্যাগুলি সমাধান করতে (বা অন্তত সমাধান করা শুরু করতে হয়)।

একটি দ্রুত দাবিত্যাগ

আমি জানি যে সেখানে থাকা আরও উন্নত লিনাক্স ব্যবহারকারীদের জন্য, এটি সবই সুপরিচিত হবে। যাইহোক, আমি আপনাকে একবার মনে রাখতে অনুরোধ করব যে আপনি লিনাক্সে প্রথমবার কোন সমস্যায় পড়েছিলেন। এটি সম্ভবত সমাধান করা এত সহজ ছিল না এবং আমি নিশ্চিত যে আপনি তাদের উইংয়ের অধীনে আপনাকে নিয়ে যাওয়ার জন্য আরও অভিজ্ঞ ব্যবহারকারী পেয়েছেন। সরলতাকে উপহাস করার পরিবর্তে, নতুন ব্যবহারকারীদের সমর্থন অফার করুন যারা নিজেদের অভিমুখী হওয়ার চেষ্টা করছেন।

টার্মিনালের সাথে আরামদায়ক হওয়া

যদিও লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্টগুলি সত্যিই দুর্দান্ত, তাদের মধ্যে অনেকেরই হুডের নীচে আপনার সিস্টেমটিকে সত্যিই দেখার জন্য তৈরি করা টুলিং নেই। এটি অনেক লিনাক্স ব্যবহারকারীকে টার্মিনালে নিয়ে যায়। কখনই ভয় পাবেন না, কারণ একবার আপনি আরামদায়ক হয়ে গেলে, টার্মিনাল আপনার বন্ধু হয়ে উঠবে এবং আপনি অবাক হবেন যে আপনি এটি ছাড়া কি করেছেন।

সহায়তা পান

বেশিরভাগ লিনাক্স প্রোগ্রাম এবং কমান্ডের একটি --help থাকে বিল্ট ইন বিকল্প বা খুব অনুরূপ কিছু। আপনি যদি এটিকে আপনার ইচ্ছামত চালানোর জন্য একটি কমান্ডের কী আর্গুমেন্টের প্রয়োজন তা বের করার চেষ্টা করছেন, চেষ্টা করুন:

(command) --help

(মানব)পড়ুন

আমি যখন একটি নতুন টুলের সাথে কাজ করি তখন আমি প্রথমে যা করি তা হল ম্যান কে দেখা , বা ম্যানুয়াল পৃষ্ঠাগুলি, সেই প্রোগ্রামের জন্য। তারা প্রায় সবসময় আপনাকে প্রোগ্রাম সম্পর্কে সত্যিই সহায়ক তথ্য দিতে সহায়ক এবং সাধারণত উপলব্ধ বিভিন্ন বিকল্প সম্পর্কে গভীর তথ্যের একটি গুচ্ছ আপনাকে দেবে। এখানে নীচের একটি উদাহরণ কমান্ড:

man apt

নিচের ছবিটি আউটপুট দেখায়।

কিভাবে আপনার নিজের লিনাক্স প্রযুক্তি সমর্থন হতে হবে

আপনি apt-এর গভীর বিবরণ দেখতে পারেন , যা আপনি ঠিক কি করছেন তা বের করতে সত্যিই সহায়ক। apt-এর জন্য ম্যান পৃষ্ঠা এছাড়াও গ্রুপ কমান্ড বিকল্পগুলি, যেমন ইনস্টল এর বিকল্পগুলি , পুনরায় ইনস্টল করুনসরান , এবং পরিষ্কার , যা প্যাকেজ ইনস্টল বা অপসারণের সাথে জড়িত।

কিভাবে আপনার নিজের লিনাক্স প্রযুক্তি সমর্থন হতে হবে

Apropos

লিনাক্সে নির্মিত একটি দুর্দান্ত সরঞ্জাম হল apropos , যা আপনাকে একটি স্ট্রিং ইনপুট খুঁজে পেতে সমস্ত উপলব্ধ কমান্ড অনুসন্ধান করতে দেয়। আপনি নীচের কমান্ড চালাতে পারেন:

apropos apparmor

নিচের ছবিটি আউটপুট দেখায়।

কিভাবে আপনার নিজের লিনাক্স প্রযুক্তি সমর্থন হতে হবে

অনুপোস আপনি একটি নির্দিষ্ট উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন এমন একগুচ্ছ কমান্ড টেনে আনার একটি চমৎকার উপায় এবং সেই কমান্ডের একটি সংক্ষিপ্ত সারসংক্ষেপ।

htop

আরেকটি দরকারী কমান্ড লাইন টুল হল htop . লিনাক্সে সিস্টেম রিসোর্স চেক করার জন্য চারটি সেরা সিস্টেম মনিটরের বিষয়ে আমাদের নিবন্ধে বলা হয়েছে, htop এটি একটি দুর্দান্ত, লাইটওয়েট টুল যা আপনাকে আপনার সিস্টেমে সবচেয়ে বেশি CPU পাওয়ার বা RAM কী ব্যবহার করছে তা বের করতে সাহায্য করবে। পলাতক প্রক্রিয়াগুলি খুঁজে বের করার জন্য এটি দুর্দান্ত যা আপনার সিস্টেমকে ধীর করে দিচ্ছে বা এমন জিনিসগুলি যা পটভূমিতে লুকিয়ে আছে যা আপনি ইনস্টল করা এবং চালানোর কথা মনে করতে পারেন না৷ বেশিরভাগ প্রধান ডিস্ট্রোগুলির সংগ্রহস্থলে htop রয়েছে:

sudo apt install htop

তারপর, টার্মিনাল থেকে কমান্ডটি চালান:

htop

আপনি একটি আউটপুট পাবেন যা দেখতে নিচের চিত্রের মতো।

কিভাবে আপনার নিজের লিনাক্স প্রযুক্তি সমর্থন হতে হবে

যদি এমন কিছু থাকে যা প্রচুর পরিমাণে সিস্টেম রিসোর্স খাচ্ছে, আপনি সেখানে এটি দেখতে সক্ষম হবেন এবং সেই প্রক্রিয়াটি শেষ করতে একটি হত্যা কমান্ড ব্যবহার করতে পারবেন।

অনলাইন সম্পদ

সাধারণত, যদি আপনার একটি প্রশ্ন থাকে, অন্য কারোরও সেই প্রশ্নটি ছিল। এটি একটি ইনস্টলেশন ত্রুটি, একটি কার্নেল প্যানিক, বা এর মধ্যে কিছু হোক না কেন, একটি দ্রুত ইন্টারনেট অনুসন্ধান প্রায়শই আপনাকে উত্তর দেবে যা আপনি খুঁজছেন৷

আপনার সমস্যাগুলির তথ্য খোঁজার জন্য সত্যিই কয়েকটি দুর্দান্ত জায়গা অনুসরণ করুন৷

The Arch Wiki

আপনি একজন আর্চ লিনাক্স ব্যবহারকারী হোন বা না হোন, আমি বাজি ধরতে চাই যে আর্চ উইকি আপনার জন্য উপযোগী হবে। তারা ডিস্ট্রো লাইন জুড়ে লিনাক্স ব্যবহারকারীদের উপকৃত করে এমন তথ্য একত্রিত করার এমন একটি দুর্দান্ত কাজ করেছে যে আমি প্রায় যে কোনও বিষয়ে আরও জানতে চাওয়া লোকদের কাছে আর্চ উইকি সুপারিশ করি।

কিভাবে আপনার নিজের লিনাক্স প্রযুক্তি সমর্থন হতে হবে

স্ট্যাকএক্সচেঞ্জ/ফোরামস

বিশেষভাবে, ইউনিক্স এবং লিনাক্স স্ট্যাকএক্সচেঞ্জ এবং আস্কউবুন্টু। এইগুলি দুর্দান্ত জায়গা যা আপনি প্রায়শই পপ আপ দেখতে পাবেন যখন আপনি কিছু অনুসন্ধান করেন। StackExchange-এ সব ধরনের একমুখী প্রশ্ন ও উত্তর রয়েছে যা আপনাকে দেখার জন্য দুর্দান্ত সমস্যা সমাধানের পদক্ষেপ দেবে।

কিভাবে আপনার নিজের লিনাক্স প্রযুক্তি সমর্থন হতে হবে কিভাবে আপনার নিজের লিনাক্স প্রযুক্তি সমর্থন হতে হবে

বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোতে তাদের ব্যবহারকারীদের সাহায্য করার জন্য তাদের নিজস্ব ফোরাম রয়েছে। শুধু একটি দ্রুত অনুসন্ধান করুন, এবং আপনি এটি আপনার ডিস্ট্রোর জন্য খুঁজে পেতে সক্ষম হবেন৷

ডকুমেন্টেশন

একটি বরং ড্রোল বলা আছে:ম্যানুয়াল পড়ুন। মূলত, এটি এমন একটি উপায় যাতে আরও অভিজ্ঞ ব্যবহারকারীরা নতুন ব্যবহারকারীদের ডকুমেন্টেশন পড়তে এবং প্রথমে নিজেরাই সমস্যাটি সমাধান করতে বলে। আপনি হয় কিছু সাধারণ টুলের জন্য “/usr/share/doc/” ডিরেক্টরিতে চেক করতে পারেন অথবা প্রকল্পের ওয়েবসাইটে যেতে পারেন।

আপনি দেখতে পাচ্ছেন, সমস্যা সমাধান হল তথ্য থাকা সম্পর্কে। আপনি যদি সাহায্যের জন্য একটি ফোরামে পোস্ট করতে যাচ্ছেন, নিশ্চিত করুন যে আপনার কাছে লগ এবং ছবি উপলব্ধ আছে। অন্যান্য ব্যবহারকারীদের যতটা সম্ভব তথ্য প্রদান করতে সক্ষম হওয়া গুরুত্বপূর্ণ। এছাড়াও, যদি এটি একটি হার্ডওয়্যার প্রশ্ন হয়, তবে আপনি যে নির্দিষ্ট ডিভাইস(গুলি) এর সাথে কাজ করছেন তা অন্তর্ভুক্ত করার বিষয়টি নিশ্চিত করুন, কারণ এটি সেই হার্ডওয়্যারের সাথে কাজ করেছেন এমন কেউ আপনাকে সাহায্য করা সহজ করে তুলবে৷

এখন যেহেতু আপনি জানেন কিভাবে আপনার নিজের Linux কারিগরি সহায়তা হতে হয়, আমাদের আরও কিছু সাধারণ সমস্যা সমাধানের নিবন্ধগুলি পরীক্ষা করে দেখুন, যেমন Linux-এ ব্লুটুথ কীভাবে সেট আপ করবেন, হোস্টের ত্রুটির কোনো রুট ঠিক করবেন না বা টাচপ্যাড কাজ করছে না এমন সমস্যা।


  1. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  2. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে আপনার নিজের ক্লাউড পিসি সেট আপ করবেন

  4. কিভাবে আপনার কম্পিউটার থেকে জাল প্রযুক্তি সমর্থন সরান?