কম্পিউটার

আপনাকে উদ্বেগ পরিচালনা করতে এবং স্ট্রেস থেকে মুক্তি দিতে 5টি দরকারী মোবাইল অ্যাপ

আপনাকে উদ্বেগ পরিচালনা করতে এবং স্ট্রেস থেকে মুক্তি দিতে 5টি দরকারী মোবাইল অ্যাপ

আপনি উদ্বেগ পরিচালনা করতে পারেন এবং আপনি উপলব্ধি করার চেয়ে আরও বেশি উপায়ে চাপ উপশম করতে পারেন। কিন্তু অ্যাপগুলি প্রক্রিয়াটিকে সহজ করে এবং সেগুলিকে কার্যকর করে তোলে। একশ কিশোরের মধ্যে দশজন এবং একশত প্রাপ্তবয়স্কদের মধ্যে চল্লিশজন কোনো না কোনো ধরনের উদ্বেগজনিত সমস্যায় ভোগেন, তাই আমাদের সবার সাহায্য প্রয়োজন।

আমাদের প্রযুক্তি, পরিবার, কাজ, সমাজ এবং স্বাস্থ্য স্ট্রেস এবং উদ্বেগের জন্ম দেয়। একটি সমীক্ষায় সাড়া দেওয়া ৪৪ শতাংশ মানুষ বলেছেন যে তাদের মানসিক চাপ বেড়েছে। প্রতিটি প্রজন্মের সাথে মানসিক চাপের মাত্রা আরও খারাপ হয়েছে। বুমারস, জেনারেশন জোর্স এবং সহস্রাব্দের স্ট্রেস লেভেল যথাক্রমে 4.3, 5.8 এবং 6.0।

এখন আপনার নখদর্পণে স্বস্তি রয়েছে৷

1. ব্যক্তিগত জেন

আপনাকে উদ্বেগ পরিচালনা করতে এবং স্ট্রেস থেকে মুক্তি দিতে 5টি দরকারী মোবাইল অ্যাপ

ব্যক্তিগত জেন বিনামূল্যে এবং শুধুমাত্র iOS এ উপলব্ধ। এই অ্যাপটিতে উদ্বেগের মাত্রা কমাতে ব্যবহৃত পদ্ধতিগুলির উপর ক্লিনিকাল গবেষণা থেকে আঁকা গেমগুলির একটি সিরিজ রয়েছে। অ্যাটেনশন-বায়াস পরিবর্তন প্রশিক্ষণ (ABMT), উদ্বেগের জন্য একটি উদীয়মান জ্ঞানীয় চিকিত্সা ব্যবহার করে মনোবিজ্ঞান এবং নিউরোসায়েন্সের একজন অধ্যাপক দ্বারা অ্যাপটি তৈরি করা হয়েছে৷

তাই আপনি যদি আপনার স্ট্রেস উপশম করার একটি গ্যামিফাইড উপায় চান, ব্যক্তিগত জেন এমন একটি অ্যাপ যা আপনি চেষ্টা করতে চান। গেম ডিজাইন সহজ. এটি দুটি মুখ দিয়ে শুরু হয় - একটি রাগান্বিত এবং অন্যটি খুশি - একটি বাগানে মাটিতে পড়ে যায়। সুখী মুখটি একটি ঘাসের পথ তৈরি করে যা আপনাকে দ্রুত আঙুল দিয়ে ট্রেস করতে হবে।

গেমের ডিজাইন আপনাকে রাগান্বিত মুখের জন্য নয় বরং খুশির মুখের দিকে তাকানোর জন্য আরও বেশি আকৃষ্ট করে তোলে এবং গেমটির সাথে যাওয়ার জন্য একটি প্রশান্তিদায়ক ব্যাকগ্রাউন্ড মিউজিক রয়েছে। ক্লিনিক্যাল সাইকোলজিক্যাল সায়েন্স জার্নালের একটি সমীক্ষা বলছে যে আপনি খেলার সময় মাত্র পঁচিশ মিনিটের মধ্যে এই গেমের সুবিধাগুলি কাটা শুরু করতে পারেন৷

2. Breathe2Relax

আপনাকে উদ্বেগ পরিচালনা করতে এবং স্ট্রেস থেকে মুক্তি দিতে 5টি দরকারী মোবাইল অ্যাপ

Breathe2Relax অ্যাপটি iOS এবং Android প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ একটি বিনামূল্যের অ্যাপ। এই অ্যাপটি একটি নথিভুক্ত স্ট্রেস-নিয়ন্ত্রণ পদ্ধতি থেকে আঁকা যা ডায়াফ্রাম্যাটিক শ্বাস-প্রশ্বাসে ব্যায়াম এবং নির্দেশাবলী অন্তর্ভুক্ত করে। Breath2Relax অ্যাপটি শরীরের উপর চাপের প্রভাবের বিশদ বিবরণ সহ আসে।

আপনার শ্বাস-প্রশ্বাসের উপর ফোকাস করা এবং নিয়ন্ত্রণ করা আপনাকে শান্ত করতে পারে। আপনার পেট থেকে শ্বাস নেওয়া, যাকে টেকনিক্যালি ডায়াফ্রাম্যাটিক শ্বাস বলা হয় একটি প্রমাণিত স্ট্রেস ম্যানেজমেন্ট কৌশল। Breath2Relax তৈরি করা হয়েছে সৈন্যদের এবং তাদের পরিবারের জন্য, তাদের শেখানোর জন্য যে কীভাবে মানসিক চাপ কমানোর কৌশল ব্যবহার করতে হয়।

যখন জীবন পথে আসে এবং আপনি চাপ অনুভব করেন, তখন এই অ্যাপটি ব্যবহার করে স্ট্রেস রিলিভিং কৌশল অনুশীলন করে উদ্বেগ কমিয়ে আনুন। এই অ্যাপটি আপনার মধ্যে থাকা সৈনিককে বের করে আনে।

3. আত্মার জন্য জিপিএস

আপনাকে উদ্বেগ পরিচালনা করতে এবং স্ট্রেস থেকে মুক্তি দিতে 5টি দরকারী মোবাইল অ্যাপ

GPS for the Soul হল একটি বিনামূল্যের iOS অ্যাপ যা মানসিক সুস্থতার উকিল – দীপক চোপড়া এবং আরিয়ানা হাফিংটন। অ্যাপটি বায়োফিডব্যাক ব্যবহার করে আপনাকে আপনার স্ট্রেস লেভেল খুঁজে পেতে এবং তারপর মেডিটেশন টুল ব্যবহার করে এটি পরিচালনা করতে সাহায্য করে। টুলের মধ্যে রয়েছে শান্ত মিউজিক এবং ছবি।

অ্যাপটি আপনাকে আপনার "গাইড" এর সাথে সংযুক্ত করতে কাজ করে। আপনার গাইড হল শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, প্রকৃতির ছবি, যোগব্যায়াম, সঙ্গীত এবং ধ্যানের মতো উপাদানের সমন্বয়।

অ্যাপটি আপনাকে বিভিন্ন নির্দেশিকা অফার করে, আপনি ছবি আপলোড করে এবং আপনার উদ্ধৃতি বা সঙ্গীত যোগ করে আপনার তৈরি করতে পারেন। একবার আপনি আপনার গাইড আপলোড এবং চালু করলে, আপনি আপনার শ্বাস পরিমাপ করতে একটি শ্বাস-প্রশ্বাসের পেসার ব্যবহার করতে পারেন।

আপনার বন্ধুরা কী অনুভব করছে এবং তাদের জন্য কী কাজ করছে তা দেখতে সাহায্য করার জন্য অ্যাপটি একটি ফিডের সাথেও আসে। আত্মার জন্য জিপিএস আপনাকে জিনিসগুলিকে দৃষ্টিভঙ্গিতে রাখতে এবং এমন জিনিসগুলি মনে রাখতে সক্ষম করে যেগুলির জন্য আপনি কৃতজ্ঞ হতে পারেন৷

4. স্ব-সহায়তা উদ্বেগ ব্যবস্থাপনা

আপনাকে উদ্বেগ পরিচালনা করতে এবং স্ট্রেস থেকে মুক্তি দিতে 5টি দরকারী মোবাইল অ্যাপ

স্ব-সহায়তা উদ্বেগ ব্যবস্থাপনা (বা SAM) iOS এবং Android প্ল্যাটফর্মে বিনামূল্যে পাওয়া যায়। অ্যাপটি ছাত্র ব্যবহারকারী, মনোবিজ্ঞানী এবং কম্পিউটার বিজ্ঞানীদের একটি বিশ্ববিদ্যালয় দলের একটি পণ্য। SAM আপনাকে আপনার স্ট্রেসের কারণ কী তা বের করতে সাহায্য করে এবং তারপরে এটি মোকাবেলা করার জন্য আপনাকে পদক্ষেপ দেয়।

অ্যাপটি উদ্বেগ এবং আপনি ব্যবহার করতে পারেন এমন সমাধানের তথ্যের জন্য একটি সম্পদ। SAM ব্যবহারকারীদের মানসিক এবং শারীরিক শিথিলকরণ কৌশল উভয়ই দেয়। অ্যাপটি আপনাকে কাজ করার পদ্ধতিগুলিকে গাইড করে। সময়ের সাথে সাথে, আপনি আপনার উদ্বেগের গ্রাফ দেখতে পাবেন এবং আপনি আপনার অগ্রগতি স্ব-নিরীক্ষণ করতে পারবেন।

5. উদ্বেগ বাক্স

আপনাকে উদ্বেগ পরিচালনা করতে এবং স্ট্রেস থেকে মুক্তি দিতে 5টি দরকারী মোবাইল অ্যাপ

উদ্বেগ বাক্স হল একটি অ্যান্ড্রয়েড অ্যাপ যার একটি iOS বিকল্প রয়েছে যার নাম Worry Watch। অ্যাপটি বিনামূল্যে।

এই অ্যাপটির ভিত্তি হল আপনার সমস্ত উদ্বেগগুলিকে একটি বাক্সে রাখা এবং তারপরে সেগুলিকে সেখানে রেখে দেওয়া৷ উদ্বেগ বাক্স আপনাকে একটি ভার্চুয়াল বাক্সে আপনার সমস্ত উদ্বেগ প্রকাশ করতে এবং রেকর্ড করতে দেয়। এটি একটি "যাওয়া" প্রক্রিয়া। অ্যাপটি আপনাকে উদ্বেগগুলিকে চিন্তা করতে সক্ষম করে। উদ্বেগ নিয়ন্ত্রণযোগ্য হলে, অ্যাপটি আপনাকে এটি পরিচালনা করার জন্য পদক্ষেপ নিয়ে আসতে নির্দেশনা দেয়।

মানসিক চাপ নিয়ন্ত্রণযোগ্য না হলে, উদ্বেগ বাক্স আপনাকে মোকাবিলা করার বিবৃতিগুলির একটি তালিকা দিয়ে সাহায্য করে। বিবৃতিগুলি আপনাকে একটি ভিন্ন দৃষ্টিকোণ থেকে সমস্যাটির কাছে যেতে সহায়তা করবে। অ্যাপ্লিকেশানটি উদ্বেগ, বিষণ্নতা এবং মানসিক চাপ উপশম ও নিয়ন্ত্রণের জন্য প্রমাণিত জ্ঞানীয় আচরণগত থেরাপি কৌশল ব্যবহার করে।

এটি মোড়ানোর জন্য

আপনি হয়তো লক্ষ্য করেছেন যে প্রতিটি অ্যাপ অনন্য। আপনি যদি গেম পছন্দ করেন তবে আপনি ব্যক্তিগত জেনের সাথে যাবেন, আপনি যদি আপনার পছন্দের ক্ষেত্রে অনেক বেশি আধ্যাত্মিক হন, তাহলে আত্মার জন্য জিপিএস আপনাকে শান্ত করবে। আপনি যদি আপনার অনুভূতি প্রক্রিয়া করতে চান তাহলে SAM করবে। Breath2Relax ঠিক আছে যদি একটি ব্যায়াম এটি করতে পারে। উদ্বেগ বাক্স ব্যবহার করুন যদি আপনি প্রথমে অনুভূতি প্রকাশ করতে চান এবং পরে এটি প্রক্রিয়া করুন৷

আপনি সবচেয়ে দরকারী হতে খুঁজে কি আমাকে জানাতে. নীচে একটি মন্তব্য করুন, এবং "হ্যাঁ" ক্লিক করুন যদি আপনি এই পোস্টটি সহায়ক বলে মনে করেন৷


  1. 5টি শেয়ারিং ইকোনমি অ্যাপ আপনাকে খরচ কমাতে এবং সময় বাঁচাতে সাহায্য করবে

  2. বিনামূল্যে এবং ডিসকাউন্টেড মোবাইল অ্যাপস এবং গেমস খোঁজার 5টি উপায়

  3. 8টি iOS অ্যাপ আপনাকে ব্যথা ছাড়াই সরে যেতে সাহায্য করবে

  4. 12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস