কম্পিউটার

মোবাইলের জন্য সেরা থার্ড-পার্টি YouTube অ্যাপগুলির মধ্যে 7টি আপনার চেষ্টা করা উচিত

মোবাইলের জন্য সেরা থার্ড-পার্টি YouTube অ্যাপগুলির মধ্যে 7টি আপনার চেষ্টা করা উচিত

অফিসিয়াল ইউটিউব অ্যাপটি বেশিরভাগ বিজ্ঞাপন হিসাবে কাজ করে তবে এটিতে এখনও অনেকগুলি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের অভাব রয়েছে যা ব্যবহারকারীদের জন্য যত্নশীল, যেমন ব্যাকগ্রাউন্ড প্লে এবং ভিডিও ডাউনলোড করার ক্ষমতা। সৌভাগ্যবশত, আপনার মোবাইলে ভিডিও দেখার সময় আপনাকে অসম্পূর্ণ YouTube অভিজ্ঞতার জন্য মীমাংসা করতে হবে না, কারণ বেশ কিছু বিকল্প রয়েছে যা আপনার চাহিদা পূরণ করতে পারে। কোনটি ব্যবহার করবেন তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করার জন্য, আমরা মোবাইলের জন্য সেরা তৃতীয় পক্ষের YouTube অ্যাপগুলির তালিকা করেছি যা আপনার চেষ্টা করা উচিত৷

1. YMusic

সেখানে থাকা সমস্ত থার্ড-পার্টি ইউটিউব অ্যাপগুলির মধ্যে, YMusic (কেবল-অ্যান্ড্রয়েড) সম্ভবত YouTube অভিজ্ঞতার অনুকরণে সবচেয়ে সঠিক (এর ডিফল্ট রঙের স্কিম সবুজ, তবে আপনি যদি চান তবে আপনি এটিকে ঐতিহ্যগত YouTube লালে পরিবর্তন করতে পারেন)।

মোবাইলের জন্য সেরা থার্ড-পার্টি YouTube অ্যাপগুলির মধ্যে 7টি আপনার চেষ্টা করা উচিত

"আবিষ্কার" বিভাগে, আপনি YouTube-এ অ্যাক্সেস পাবেন, যেখান থেকে আপনি উপরের ডানদিকের কোণায় বোতামটি ব্যবহার করে YouTube অনুসন্ধান করতে পারেন, বা হোম, মিউজিক, প্রস্তাবিত, আপনার সেরা ট্র্যাক এবং লাইব্রেরির বিভাগগুলির মাধ্যমে ব্রাউজ করতে পারেন, যেখানে আপনি আপনার প্লেলিস্ট, আপনার YouTube চ্যানেল (যদি আপনার কাছে থাকে) ইত্যাদি অ্যাক্সেস করতে পারে।

YMusic-এর একটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল আপনি অ্যাপে থাকা বা আপনার স্ক্রীন চালু না রেখে ব্যাকগ্রাউন্ডে গান এবং ভিডিও শুনতে পারবেন। আপনি প্রদত্ত ভিডিওর পাশে তিন-বিন্দুযুক্ত মেনু আইকনে ট্যাপ করে তারপর আপনার ডাউনলোড বিকল্পটি নির্বাচন করে অডিও ফাইল হিসাবে ভিডিওগুলি ডাউনলোড করতে পারেন৷

উপরের বাম দিকের মেনুতে ট্যাপ করে তারপর "লাইব্রেরি" নির্বাচন করে আপনি যা পছন্দ করেন তা স্থানীয়ভাবে ডাউনলোড সঙ্গীত, পডকাস্ট শোনার জন্যও আমরা বৈশিষ্ট্যটির প্রশংসা করি৷

আপনি যেমন কল্পনা করতে পারেন, Google YMusic এর খুব বেশি পছন্দ করে না তাই আপনাকে এটির নিজস্ব সাইট থেকে ডাউনলোড করতে হবে। একবার আপনার কাছে অ্যাপটি হয়ে গেলে, আপনি যখন এটি আপডেট করতে পারবেন তখন আপনি অভ্যন্তরীণ বিজ্ঞপ্তি পাবেন৷

2. নিউ পাইপ

আপনি Google Play Store এ NewPipe (Android) খুঁজে পাবেন না। আপনি এর পরিবর্তে এটি F-Droid থেকে পেতে পারেন, যা বিনামূল্যে এবং ওপেন-সোর্স সফ্টওয়্যারের জন্য নিবেদিত একটি ওয়েবসাইট। যেহেতু NewPipe কোনো Google ফ্রেমওয়ার্ক লাইব্রেরি বা YouTube API-এর উপর নির্ভর করে না এবং শুধুমাত্র প্রয়োজনীয় তথ্য পেতে ওয়েবসাইটটিকে পার্স করে, তাই অ্যাপটি নতুন Huawei ডিভাইসের মতো Google পরিষেবা ইনস্টল ছাড়া ডিভাইসে কাজ করবে।

মোবাইলের জন্য সেরা থার্ড-পার্টি YouTube অ্যাপগুলির মধ্যে 7টি আপনার চেষ্টা করা উচিত

অ্যাপটিতে একটি ন্যূনতম, বিজ্ঞাপন-মুক্ত ইন্টারফেস রয়েছে যা আপনাকে ভিডিওগুলি দেখতে এবং সেগুলি সংরক্ষণ করতে বা স্ক্রীন বন্ধ রেখে পটভূমিতে চালাতে দেয়৷ আপনি ভিডিওগুলিকে আপনার পছন্দের গুণমানে চালাতে বাধ্য করতে পারেন এবং বিল্ট-ইন পিকচার-ইন-পিকচার মোড ব্যবহার করতে পারেন, যা আপনি যখন একটি ভিডিও দেখতে চান এবং একই সময়ে অন্য কাজ সম্পাদন করতে চান তখন এটি বেশ সহজ৷

এই অ্যাপটি ব্যবহার করার জন্য আপনার একটি YouTube অ্যাকাউন্টের প্রয়োজন নেই, তবে আপনি এখনও স্বাভাবিকভাবে চ্যানেলগুলিতে সদস্যতা নিতে পারেন বা YouTube ওয়েবসাইটের মাধ্যমে রপ্তানি করার পরে আপনার বিদ্যমান সদস্যতাগুলি আমদানি করতে পারেন৷

3. YouTube Vanced

আপনি যদি শুধু বিজ্ঞাপন-মুক্ত YouTube অভিজ্ঞতা খুঁজছেন, এবং আমরা জানি যে আপনার মধ্যে অনেকেই আছেন, যেহেতু বিজ্ঞাপনের বাধা অবিশ্বাস্যভাবে বিরক্তিকর হতে পারে, তাহলে YouTube Vanced (Android) আপনার জন্য উপযুক্ত অ্যাপ হতে পারে।

মোবাইলের জন্য সেরা থার্ড-পার্টি YouTube অ্যাপগুলির মধ্যে 7টি আপনার চেষ্টা করা উচিত

Vanced হল অফিসিয়াল YouTube অ্যাপের একটি সংশোধিত সংস্করণ যা ব্যাকগ্রাউন্ডে ভিডিও চালানোর ক্ষমতা সহ একগুচ্ছ অতিরিক্ত বৈশিষ্ট্য সহ উন্নত করা হয়েছে। এটি আপনার YouTube অ্যাকাউন্টে সাইন ইন করার ক্ষমতাও ধরে রাখে এবং অফিসিয়াল অ্যাপ থেকে যা সম্ভব ছিল তা করার ক্ষমতা রাখে।

অ্যাপটি আপনাকে অফলাইন ব্যবহারের জন্য ভিডিও সংরক্ষণ করতে দেয়, ঠিক অফিসিয়াল YouTube অ্যাপের মতো। YouTube Vanced ব্যবহার শুরু করতে, আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট থেকে APK ডাউনলোড করতে হবে এবং এটি আপনার Android ডিভাইসে ইনস্টল করতে হবে। আপনি যদি আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে চান তবে আপনাকে Vanced সহচরের জন্য MicroG ইনস্টল করতে হবে।

4. ফায়ারটিউব

FireTube হল দুর্দান্ত অ্যাপ (Android) যারা ভিডিও ছাড়াই YouTube এর বিষয়বস্তু শুনে বা ভিডিওর গুণমান বেছে নিয়ে মোবাইল ডেটা সংরক্ষণ করতে চান। এটি অন্য একটি অ্যাপ যা প্লে স্টোরে উপলব্ধ নয়, তাই আপনাকে APK ফাইলটি পেতে হবে এবং ম্যানুয়ালি এটি আপনার ডিভাইসে ইনস্টল করতে হবে।

মোবাইলের জন্য সেরা থার্ড-পার্টি YouTube অ্যাপগুলির মধ্যে 7টি আপনার চেষ্টা করা উচিত

যদিও অ্যাপটি মিউজিকের উপর ফোকাস করা হয়েছে বলে মনে হচ্ছে, আপনি যদি কোন YouTube ভিডিওর জন্য ব্যবহার করতে পারেন - শুধুমাত্র মিউজিক ভিডিও নয়। আপনি অন্য অ্যাপে স্যুইচ করলে বা আপনার ডিভাইসের স্ক্রিন বন্ধ করলেও অডিওটি চলতে থাকবে। গুরুত্বপূর্ণভাবে, অ্যাপটি আপনাকে আপনার YouTube অ্যাকাউন্টে লগ ইন করতে দেয় যাতে আপনি আপনার কাস্টম প্লেলিস্ট শুনতে পারেন৷

5. iTube

iTube (Android | iOS) হল আরেকটি উপযুক্ত YouTube বিকল্প। যদিও এটি ভিডিওগুলি সংরক্ষণ করার বিকল্প অফার করে না, এটি একটি পরিষ্কার ইন্টারফেস নিয়ে গর্ব করে যা আপনার প্রিয় ট্র্যাকগুলিকে একটি হাওয়া শোনায়৷ অ্যাপটি প্রতিটি ট্র্যাকের জন্য খাদ এবং ট্রেবল সামঞ্জস্য করার সম্ভাবনা অফার করে এবং এটি পটভূমিতে ভিডিও চালাতে পারে। আরও কী, iTube আপনি যে গানটি দেখছেন তার লিরিক্স আনতে পারে৷

মোবাইলের জন্য সেরা থার্ড-পার্টি YouTube অ্যাপগুলির মধ্যে 7টি আপনার চেষ্টা করা উচিত

আপনি iTube-এ আপনার অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে পারেন এবং প্লেলিস্ট তৈরি ও সম্পাদনা করতে পারেন৷ অ্যাপটি বিভিন্ন মিউজিক জেনারের উপর ভিত্তি করে কিউরেটেড প্লেলিস্টের একটি তালিকার অ্যাক্সেসও অফার করে, তাই যখনই আপনার অনুপ্রেরণার প্রয়োজন হয়, iTube আপনার পিছনে থাকে। iTube ব্যবহার করার আরেকটি হাইলাইট হল ভিডিওগুলি বিরক্তিকর বিজ্ঞাপন দ্বারা বাধাগ্রস্ত হয় না।

6. YouTube++

যারা iOS-এ আছে তাদের জন্য, YouTube++(iOS) আপনার YouTube দেখার অভ্যাস বাড়াতে পারে। অ্যাপটি, যা আসলে Vanced দ্বারা প্রস্তাবিত, আপনাকে অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলিকে ব্লক করতে দেয় এবং পটভূমি বিকল্পে অনেক কাঙ্খিত খেলা অন্তর্ভুক্ত করে৷

মোবাইলের জন্য সেরা থার্ড-পার্টি YouTube অ্যাপগুলির মধ্যে 7টি আপনার চেষ্টা করা উচিত

যারা অ্যাপটি ডাউনলোড করেন, যা অফিসিয়াল অ্যাপ স্টোরে তালিকাভুক্ত নয়, তারা ভিডিও প্লেব্যাকের গতি (0.5x - 2.0x), বয়সের সীমাবদ্ধতা অক্ষম এবং আরও অনেক কিছু সেট করতে সক্ষম হবেন।

7. YouTube Go

কঠোরভাবে বলতে গেলে, YouTube Go (Android | iOS) কে তৃতীয় পক্ষের অ্যাপ হিসাবে গণনা করা যায় না কারণ এটি এখনও Google দ্বারা তৈরি করা হয়েছে, তবে YouTube অ্যাপের এই হালকা সংস্করণটি এখনও কম মেমরির ডিভাইস এবং সীমিত ডেটা প্ল্যানের ব্যবহারকারীদের জন্য উপযোগী। যাইহোক, মনে রাখবেন যে এই অ্যাপটি শুধুমাত্র সীমিত সংখ্যক অঞ্চলে উপলব্ধ, তাই আপনি যদি এটিকে স্পিন করতে চান তাহলে আপনাকে APK ডাউনলোড করতে হতে পারে।

মোবাইলের জন্য সেরা থার্ড-পার্টি YouTube অ্যাপগুলির মধ্যে 7টি আপনার চেষ্টা করা উচিত

যা YouTube Go-কে একটি দুর্দান্ত পছন্দ করে তোলে তা হল এটি আপনাকে একটি ভিডিও দেখার সময় কত মেগাবাইট ব্যান্ডউইথ খরচ করতে চান তা চয়ন করতে দেয়৷ আপনি যদি আপনার ডেটা প্ল্যানের ব্যবহার কমানোর উপায় খুঁজছেন, তাহলে YouTube Go অ্যাপ ব্যবহার করে আপনি যা খুঁজছেন তা হতে পারে।

তা ছাড়া, এই YouTube অ্যাপটি আপনাকে আপনার অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে এবং পরবর্তীতে দেখার জন্য ভিডিও সংরক্ষণ করতে দেয়। YouTube এর লাইটওয়েট সংস্করণ তৈরি করা হয়েছে যাতে এটি নির্বিঘ্নে কাজ করতে পারে, এমনকি কম ইন্টারনেট সংযোগেও। যদিও একটি বিষয় লক্ষণীয়, আপনি যদি এই অ্যাপটি ব্যবহার করার সিদ্ধান্ত নেন তাহলে আপনি বিরক্তিকর বিজ্ঞাপন থেকে রক্ষা পাবেন না।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. কেন iOS ব্যবহারকারীদের জন্য আরও বিকল্প YouTube অ্যাপ নেই?

ইউটিউব এই YouTube বিকল্পগুলি অনুমোদন করে না, তাই অনেকগুলি অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। অবশিষ্ট ফসলের জন্য, বেশিরভাগই ব্যবহারকারীদের কাছ থেকে সাব-পার রেটিং পেয়েছে।

2. আমি কীভাবে একটি ওপেন সোর্স অ্যান্ড্রয়েড অ্যাপ বা APK ইনস্টল করব?

যদি আপনি প্রথমবার F-Droid থেকে কোনো অ্যাপ ডাউনলোড করেন তাহলে আমরা আপনাকে এই নির্দেশিকা দিয়ে কভার করেছি যা আপনাকে দেখায় কিভাবে বিকল্প মার্কেটপ্লেস ব্যবহার করতে হয়। অন্যদিকে, আপনার যদি একটি APK থাকে, তাহলে প্লে স্টোরের বাইরে থেকে কীভাবে অ্যাপ ইনস্টল করবেন তা এখানে দেওয়া হল।

3. আমি কিভাবে পিসিতে আমার YouTube অভিজ্ঞতা উন্নত করব?

আমাদের তালিকার অ্যাপ্লিকেশানগুলি মোবাইল ডিভাইসে কাজ করে, কিন্তু আপনি যদি পিসিতে YouTube ব্যবহার করে আপনার বেশিরভাগ সময় ব্যয় করেন, তাহলে সম্ভবত আপনার আরও ভাল YouTube অভিজ্ঞতার জন্য আমাদের অ্যাড-অনগুলির তালিকাটি পরীক্ষা করা উচিত৷

র্যাপিং আপ

আপনি যদি অফিসিয়াল YouTube অ্যাপে উপযোগী বৈশিষ্ট্যের অভাব দেখে বিরক্ত হয়ে থাকেন, তাহলে এই বিকল্পগুলির মধ্যে যেকোনো একটি উপযুক্ত প্রতিস্থাপন হওয়া উচিত। তাদের বেশিরভাগই ইনস্টল এবং ব্যবহার করার জন্য বিনামূল্যে, তাই নির্দ্বিধায় প্রতিটি চেষ্টা করে দেখুন এবং আপনার পছন্দের একটি বেছে নিন। আপনি যদি আরও YouTube টিপস খুঁজছেন, তাহলে আমাদের নির্দেশিকা দেখুন কিভাবে VLC তে YouTube ভিডিও চালাতে হয় এবং কীভাবে YouTube ভিডিওর একটি নির্দিষ্ট অংশ শেয়ার করতে হয় তা শিখুন।


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা অ্যান্টিভাইরাস অ্যাপগুলির মধ্যে 5টি৷

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফটো এডিটর অ্যাপগুলির মধ্যে 7টি৷

  3. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ক্যামেরা অ্যাপগুলির মধ্যে 5টি আপনার চেষ্টা করা উচিত৷

  4. 10টি সেরা Android Wear অ্যাপ আপনার স্মার্টওয়াচে ইনস্টল করা উচিত