কম্পিউটার

গুগল প্লে সার্ভিস ছাড়া কিভাবে অ্যান্ড্রয়েড ব্যবহার করবেন

গুগল প্লে সার্ভিস ছাড়া কিভাবে অ্যান্ড্রয়েড ব্যবহার করবেন

গুগল ছাড়া আপনার ডিজিটাল জীবনযাপন করতে চাওয়ার জন্য কেউ কেউ আপনাকে পাগল বলতে পারে, কিন্তু আপনার তা করার সম্পূর্ণ অধিকার রয়েছে। আপনি ভাবতে পারেন যে আপনার জীবনে Google-এর অনেক বেশি নিয়ন্ত্রণ রয়েছে এবং আপনি চান না যে Google আপনার সমস্ত পরিকল্পনার কথা জানুক।

ব্যবহারকারীরা Google-মুক্ত হতে পারে এমন দুটি উপায় রয়েছে:তারা হয় তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি রুট করতে পারে এবং যেকোনও Google অ্যাপ সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারে, অথবা তারা Google-এর প্রতিটি অ্যাপের জন্য একটি বিকল্প ব্যবহার করতে পারে।

সমস্ত Google Apps সরাতে আপনার Android ডিভাইস রুট করুন

আপনি যে রুটিং পদ্ধতি ব্যবহার করেন তা স্পষ্টতই আপনার ফোনের মডেল এবং অন্যান্য কারণের উপর নির্ভর করবে। একবার আপনি রুট করার পদ্ধতিটি খুঁজে পেয়ে এবং সম্পূর্ণ করলে, এটি এমন একটি কাস্টম রম সন্ধান করার সময় যা LineageOS-এর মতো কোনো Google অ্যাপ অন্তর্ভুক্ত করে না। নিখুঁত কাস্টম রম সন্ধান করার জন্য একটি দুর্দান্ত জায়গা হল XDA বিকাশকারী কারণ এটি একটি বিশ্বস্ত উত্স।

গুগল প্লে সার্ভিস ছাড়া কিভাবে অ্যান্ড্রয়েড ব্যবহার করবেন

একটি নন-রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইসে Google-মুক্ত কীভাবে যাবেন

আপনি যদি নিশ্চিত হন যে আপনি Google-মুক্ত হতে চান তবে আপনার অ্যাপগুলি পাওয়ার জন্য Amazon App Store একটি দুর্দান্ত জায়গা। যেহেতু আপনি এমন একটি ফাইল ইনস্টল করছেন যা Google থেকে নয়, তাই আপনাকে অজানা উত্সগুলি সক্ষম করতে হবে৷ আপনি "সেটিংস -> লক স্ক্রিন এবং নিরাপত্তা -> অজানা উত্সগুলিতে টগল" এ গিয়ে এটি করতে পারেন৷

ডাউনলোড শেষ হয়ে গেলে, আপনার Android এর ডাউনলোড ফোল্ডার খুলুন এবং "Amazon_app.apk" ফাইলটিতে আলতো চাপুন। ইনস্টলে আলতো চাপুন এবং এটি চালু করার চেষ্টা করার আগে প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার পছন্দের সোশ্যাল নেটওয়ার্কের অ্যাপগুলি সহ বেছে নেওয়ার জন্য 300,000 টিরও বেশি অ্যাপ রয়েছে।

আপনার ব্রাউজার থেকে অ্যাপ ইনস্টল করুন

এছাড়াও আপনি সাইট থেকে সরাসরি আপনার অ্যাপ্লিকেশন পেতে পারেন. আপনি যে সাইটগুলি থেকে অ্যাপগুলি ডাউনলোড করেন সেগুলি সম্পর্কে সতর্ক থাকুন কারণ আপনি যদি কোনও ছায়াময় সাইট থেকে কোনও অ্যাপ ইনস্টল করেন তবে আপনি কার্যত ম্যালওয়ারের জন্য জিজ্ঞাসা করছেন৷

APKMirror হল একটি স্বনামধন্য সাইট যেখানে আপনি Android অ্যাপগুলি সংক্রামিত কিনা তা চিন্তা না করেই ডাউনলোড করতে পারেন৷

একটি Chrome বিকল্প নির্বাচন করা

একটি Chrome বিকল্প নির্বাচন করার ক্ষেত্রে, আপনার কাছে বেশ কয়েকটি পছন্দ রয়েছে। তবে, DuckDuckGo-এর মতো আপনার গোপনীয়তাকে সম্মান করে এমন একটি বাছাই করা সর্বদা ভাল। এই ব্রাউজারটি আপনাকে ট্র্যাক করবে না এবং আপনাকে আপনার হোমপেজে একটি উইজেট যোগ করার অনুমতি দেবে৷

গুগল প্লে সার্ভিস ছাড়া কিভাবে অ্যান্ড্রয়েড ব্যবহার করবেন

এছাড়াও আপনি গোপনীয়তা ব্রাউজার ব্যবহার করে দেখতে পারেন যা নাইট মোড রেন্ডারিং যোগ করে, একটি আপডেট করা অন্ধকার থিম আছে, HTTP প্রমাণীকরণের জন্য সমর্থন, একটি সমন্বিত বিজ্ঞাপন ব্লকার, টর অরবট প্রক্সি সমর্থন এবং ফুল-স্ক্রীন ব্রাউজিং মোড।

ব্রেভ হল আরেকটি নন-গুগল ব্রাউজার যা খুবই জনপ্রিয়। এর দুটি প্রধান বৈশিষ্ট্য হল গতি এবং নিরাপত্তা। গুগল ক্রোমের বিপরীতে, সাহসী ব্রাউজার বিজ্ঞাপন এবং ট্র্যাকারগুলিকেও ব্লক করবে। এটি অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলিও প্রতিরোধ করবে, তাই আপনার গোপনীয়তা উল্লেখযোগ্যভাবে আপস করা হয় না।

আপনি যদি Google Keep ছাড়া বাঁচতে না পারেন, দুটি দুর্দান্ত বিকল্প হল Evernote এবং Microsoft OneNote। এগুলি ব্যবহার করার জন্য, আপনার যা দরকার তা হল আপনার ব্রাউজার এবং আপনার ইন্টারনেট সংযোগ:কোনো Google নয়!

গুগল প্লে সার্ভিস ছাড়া কিভাবে অ্যান্ড্রয়েড ব্যবহার করবেন

একটি নোটপ্যাড অ্যাপের জন্য যেটির চেহারা এবং অনুভূতি Google Keep এর মতো, আপনি Zoho-এর নোটবুক ব্যবহার করে দেখতে পারেন।

একটি Gmail বিকল্প ইনস্টল করা

আপনি যদি আপনার ফোনে অ্যাপের সংখ্যা সীমিত করতে চান তবে আপনি সর্বদা আপনার ওয়েব ব্রাউজারের মাধ্যমে আপনার ইমেল পরীক্ষা করতে পারেন। আপনি যদি একটি অ্যাপ ইনস্টল করতে যাচ্ছেন, আপনি K-9 মেইলের মতো একটি অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন। এটি একটি ওপেন-সোর্স ইমেল ক্লায়েন্ট যাতে আপনার আশা করা সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে৷

গুগল-বিনামূল্যে যাওয়ার নেতিবাচক দিক

আপনি আরও নিরাপদ বোধ করতে পারেন এবং Google থেকে পরিত্রাণ পেয়ে আপনার আরও গোপনীয়তা রয়েছে, তবে আপনি অনেক কিছু ছেড়ে দেবেন। আপনি Gmail, Google ক্যালেন্ডার ইত্যাদির মতো Google-এর অফার করা সমস্ত অ্যাপ উপভোগ করতে পারবেন না৷ বিবেচনা করুন যে অনেক ব্যবসাও Google-নির্ভর৷

আপনাকে ধীরগতির আপডেটগুলির সাথেও মোকাবিলা করতে হবে যা আপনাকে নিরাপত্তা ঝুঁকিতে প্রকাশ করতে পারে। আপনি কি এমন একটি নন-Google অ্যাপের কথা জানেন যেটি আপনার অ্যাপয়েন্টমেন্ট এবং সময়সূচীর পাশাপাশি Google ক্যালেন্ডারকে সিঙ্ক্রোনাইজ করতে পারে?

আপনি একটি অ্যাপের একটি পুরানো সংস্করণ ব্যবহার করতে বাধ্য হতে পারেন। Google Play-তে আপনি যে অ্যাপটি ডাউনলোড করবেন তা সর্বদা সর্বশেষ সংস্করণে চলবে এবং অন্যান্য অ্যাপ স্টোরের ক্ষেত্রে তা সবসময় হয় না।

উপসংহার

আপনি যদি রুট করতে ইচ্ছুক হন তবে আপনি Google সম্পর্কিত একটি অ্যাপ সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন। আপনি যদি রুট করার জন্য প্রস্তুত না হন, তাহলে আপনি Google-এর সাথে সম্পর্কিত সবকিছু থেকে সাইন আউট করতে পারেন এবং আপনার কাছে থাকা বিভিন্ন বিকল্প ব্যবহার করতে পারেন। আপনি Google ছাড়া কিভাবে বাঁচবেন?


  1. অ্যান্ড্রয়েডে স্প্লিট-স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে Google Play পরিষেবাগুলি ম্যানুয়ালি আপডেট করবেন

  3. অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি সাইডলোড করার উপায়

  4. Windows 10-এ Google পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন?