কম্পিউটার

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

আজকাল সুস্থ থাকার জন্য ক্যালোরি গ্রহণের ব্যবস্থাপনা একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। স্থূলতার কারণে বেশিরভাগ মানুষই বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভোগেন। ফিট থাকার জন্য একজনকে অবশ্যই তাদের খাদ্যাভ্যাস এবং খাদ্যাভাসের উপর নজর রাখতে হবে।

কিন্তু আমাদের অভ্যাসগুলি নিরীক্ষণ করার এবং ফিট থাকার সর্বোত্তম উপায় কী। একটি স্বাস্থ্যকর ডায়েট গ্রহণ করা এবং নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত হওয়া অবশ্যই আমাদের সেই অতিরিক্ত পাউন্ড কমাতে সহায়তা করবে। তাহলে এর মানে কি আমরা ডায়েটের উন্মত্ততায় যেতে পারি? না, আপনাকে কেবল আমাদের খাদ্যের ক্যালোরি গ্রহণের উপর নজর রাখতে হবে কারণ আজকের ডিজিটাল যুগ স্মার্টফোন অ্যাপগুলির প্রায় সমস্ত সমস্যার সমাধান দেয়৷

একটি সাধারণ অ্যাপ আপনাকে এটি অর্জনে সহায়তা করবে, সুস্থ থাকা কোনো এক-মাত্রিক পদ্ধতি নয়, আপনাকে ভালো পুষ্টি, কর্মজীবনের ভারসাম্য, মানসম্পন্ন ঘুমের সঠিক সমন্বয় জানতে হবে , নিয়মিত ব্যায়াম, এবং আপনি যা খাচ্ছেন, পান করছেন এবং অন্যথায় আপনার দৈনন্দিন অস্তিত্বে যা খাচ্ছেন তার একটি সুষম বা পরিমিত পদ্ধতি আপনাকে তা অর্জন করতে সাহায্য করবে।

এই নিবন্ধে আমরা আপনার জন্য সেরা ওজন কমানোর অ্যাপ নিয়ে এসেছি। আপনার iPhone বা Android কে একজন ব্যক্তিগত প্রশিক্ষক এবং ডায়েটিশিয়ানে পরিণত করে আকারে পেতে এবং ওজন কমাতে সেগুলি ডাউনলোড করুন। এই অ্যাপগুলি আপনাকে ওজন কমাতে, ফিট থাকতে সাহায্য করবে এবং আপনার পরিকল্পনার সাথে লেগে থাকতে সাহায্য করবে। এছাড়াও স্বাস্থ্যকর খাবার খেতে উৎসাহিত করবে। এই অ্যাপগুলি খাদ্য লগিং, কার্যকলাপ এবং অনুপ্রেরণার তিনটি মূল ক্ষেত্রে ফোকাস করে৷

স্মার্ট ফোন অ্যাপ লিঙ্ক করা, ওজন কমানোর অনুপ্রেরণা
স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং আপনার খাওয়া উচিত খাবারের সঠিক অংশ জেনে রাখা আপনাকে ফিট থাকতে সাহায্য করে। আমাদের চারপাশে এমন অনেক জাঙ্ক ফুড বিকল্প রয়েছে যা সবসময় আমাদের লক্ষ্য থেকে বিভ্রান্ত করে এবং একটি স্বাস্থ্যকর জীবনযাত্রার পরিকল্পনা মেনে চলা কঠিন করে তোলে। আমাদের দৃঢ় সংকল্প, নিবেদন একা ওজন কমাতে সাহায্য করতে পারে না যতক্ষণ না আমরা সঠিক পথটি জানি। আপনি যদি ওজন কমানোর বিষয়ে সত্যিই গুরুতর হন, তাহলে আপনি শুধু একটি অ্যাপ দূরে। একটি সঠিক অ্যাপ হল অতিরিক্ত সাহায্য যা প্রয়োজন।

ফোন অ্যাপগুলি আপনাকে ফিট থাকতে এবং ওজন কমাতে সাহায্য করে, ওজন কমাতে আপনার আইফোন, অ্যান্ড্রয়েড ফোনে নিচের যেকোনও অ্যাপ ব্যবহার করুন।

এই নিবন্ধে আমরা আপনার জন্য এই সমস্ত অ্যাপগুলির সংগ্রহ নিয়ে এসেছি যা বেশ মূল্যবান বিশেষ করে যদি আপনি ফিট থাকার এবং উল্লেখযোগ্য পরিমাণে ওজন কমানোর লক্ষ্য রাখেন৷ তারা অবশ্যই আপনাকে আকারে থাকতে সাহায্য করবে।

 1. FatSecret ক্যালোরি কাউন্টার

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

FatSecret-এর ক্যালোরি কাউন্টার এই অন্যান্য অ্যাপগুলির থেকে অনেক বেশি মৌলিক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে বিনামূল্যে৷ এটি একটি ওজন কমানোর অ্যাপের সমস্ত চাহিদা পূরণ করে এবং আপনি যে খাবার খান এবং আপনি যে ক্যালোরি পোড়ান তার সহজ রেকর্ড রাখার জন্য একটি ডায়েটারি ডায়েরি অন্তর্ভুক্ত করে। আপনার যদি রেসিপি ধারণার প্রয়োজন হয় তবে এটি একটি উইজেটের সাথে আসে। এটি স্বাস্থ্যকর রেসিপি, শারীরিক ক্রিয়াকলাপের লগ, খাদ্য ডায়েরি, চার্ট এবং জার্নালগুলি সরবরাহ করে যা নির্ভরযোগ্য এবং নির্ভুল রেকর্ড রাখার জন্য৷

সমর্থন গোষ্ঠী এবং অন্যান্য অংশগ্রহণকারী গোষ্ঠীগুলি অ্যাপের ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা প্রদান করে৷ অ্যাপটিতে পর্যাপ্ত স্টোরেজ রয়েছে যা আপনার ডেটাতে সুবিধাজনক অ্যাক্সেসের অনুমতি দেয়।

এছাড়াও এটি ব্যবহারকারীদের তাদের ডেটা FatSecret Professional-এর মাধ্যমে স্বাস্থ্যসেবা পেশাদারদের সাথে শেয়ার করার অনুমতি দেয়, যা ব্যবহারকারীদের তাদের চিকিত্সকদের কাছ থেকে ব্যক্তিগত পরামর্শ এবং সহায়তা পেতে সক্ষম করে।

Google Play থেকে ডাউনলোড করুন

অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন

 2। ফুডুকেট

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

Fooducate হল একটি ক্যালোরি কাউন্টার অ্যাপ যারা সর্বদা প্রথম স্থানে পুষ্টির গঠন পরীক্ষা করতে পছন্দ করে তাদের পছন্দ। অ্যাপটি শুধুমাত্র আপনার ক্যালোরি গণনা করে না, তবে এটি যে ক্যালোরি খরচ হয়েছে তার মান বিশ্লেষণ করতেও সাহায্য করে। আরও সাহায্য পাওয়ার জন্য এটিতে একটি সম্প্রদায় ফোরাম সহ 250,000 টিরও বেশি আইটেমের একটি পণ্য ডেটাবেস রয়েছে৷

এছাড়াও, এটি আপনার খাদ্যতালিকায় আপনার অ্যালার্জি শনাক্ত করে এবং আপনার জন্য একটি সতর্কতা প্রদান করে৷

Google Play থেকে ডাউনলোড করুন

অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন

3. এটি হারান

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

এটা হারান! আরেকটি জনপ্রিয় ক্যালোরি গণনা অ্যাপ্লিকেশন, এটি একটি খাদ্য ডাটাবেস, আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে খাদ্যতালিকাগত পরিকল্পনা, বারকোড স্ক্যানার সহ আসে। আপনি প্রিমিয়াম সংস্করণ কিনলে আপনি আরও বৈশিষ্ট্য পেতে পারেন। অ্যাপটি আপনাকে Fitbit, MyFitnessPal, RunKeeper, এমনকি Google Fit এর মতো ডিভাইসগুলিকে সংযুক্ত করতে দেয়৷

এছাড়াও আপনি চ্যালেঞ্জগুলি পাবেন যা আপনাকে আপনার ওজন কমাতে সাহায্য করবে৷ অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে শুধুমাত্র আপনার বয়স, ওজন, উচ্চতা, আপনার লক্ষ্য করা কাঙ্খিত ওজন এবং আপনি প্রতিদিন যে খাবার বা খাদ্য গ্রহণ করেন তা লিখতে হবে। অ্যাপটি তারপর সেই সময়ের মধ্যে আপনার খাদ্য গ্রহণের পুষ্টির তথ্য সহ আপনার দৈনিক এবং সাপ্তাহিক ক্যালোরি গ্রহণের হিসাব করবে।

Google Play থেকে ডাউনলোড করুন

অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন

4. আমার ডায়েট কোচ

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

আমার ডায়েট প্রশিক্ষকের একটি ভিন্ন পদ্ধতি রয়েছে যা ওজন কমানোর মজা নিয়ে আসে এবং ওজন কমানোর ক্ষেত্রে আপনাকে অনুপ্রাণিত করে। এটি আপনাকে অনুপ্রাণিত রাখতে টিপস, ফটো এবং পুরষ্কারের মতো অনেক কিছু অফার করে৷ অ্যাপটিতে কিছু মৌলিক বৈশিষ্ট্য রয়েছে যেমন ক্যালোরি গণনা, অগ্রগতি ট্র্যাকিং, খাওয়া বা পান করার মতো জিনিসগুলি করার অনুস্মারক এবং এমনকি একটি ভিজ্যুয়াল ওজন কমানোর ট্র্যাকার রয়েছে যাতে আপনি পরিবর্তনটি দেখতে পারেন৷

আরেকটি বৈশিষ্ট্য হল "প্যানিক বোতাম" তবে এটি শুধুমাত্র "প্রো" সংস্করণে উপলব্ধ৷ অস্বাস্থ্যকর খাবার খাওয়া এড়াতে যখনই লোভ দেখা দেয় ব্যবহারকারীরা টিপস পেতে বোতামটি ব্যবহার করতে পারেন।

অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন

5. MyFitnessPal

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

ফিটনেস ফ্রিকদের মধ্যে MyFitnessPal হল সবচেয়ে জনপ্রিয় অ্যাপ৷ এটিতে পাঁচ মিলিয়নেরও বেশি খাবার সহ একটি ডাটাবেস এবং ক্যালোরি ক্রস-প্ল্যাটফর্ম গণনার জন্য তাদের ওয়েবসাইট পরিষেবার সাথে সম্পূর্ণ সিঙ্ক সহ সমস্ত বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও 350 টি ব্যায়াম সহ একটি ফিটনেস ট্র্যাকার রয়েছে যা কার্ডিও এবং শক্তি প্রশিক্ষণ উভয়ই কভার করে। অ্যাপটি আপনার লগ ইন করা শারীরিক ব্যায়ামের বিবেচনায় আপনি কত ক্যালোরি গ্রহণ করেন তা গণনা করে৷

Google Play থেকে ডাউনলোড করুন

অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন

6. স্পার্কপিপল ক্যালোরি কাউন্টার

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

SparkPeople’s Calorie Counter app helps you keep track of your diet by keeping a database of over three and a half million food items and more are updated regularly. It comes with a built in barcode scanner which helps you scan foods at the grocery store and see their nutritional information online.

The app provides exercise demonstrations, health articles, healthy recipes and any other information you may require.

Android Link Not Available

Download on App Store

7. My Net Diary

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

My Net Diary gives you new menus and new diets which contain low calories. It keeps track of your calorie intake and the vitamins required to fulfill your day and tracks the amount of water you have taken.

Download on Google Play

Download on App Store

8. Cronometer

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

Cronometer is the app with best sync services, diet chart, weight, and physical exercises tracking. The app conducts advanced analysis based on the daily records and also tracks the micronutrients in your food.

Currently not available on Google Pay

Download on App Store

9. Diet Assistant – Weight Loss

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস 

This app is right for you, if you are looking for a range of meal options, it gives you variety of eating and dieting plans.

Diet assistant app also features nutritional facts, meal and weight entry reminders, BMI calculator, and weight graph to keep track of your progress.

Also Read: 8 Best Fitness Apps to Keep You in Good Shape

10. DietPoint – Weight Loss

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

This app provides over 130 diet plans for weight loss and has more than 500 weight loss tips.  A BMI calculator along with a weight tracker is included to help you to monitor your own progress through your fitness and weight loss journey. Innovative meal reminders  which are notifications that pop-up when it’s time for your next meal so that you won’t miss any meal of the day.

11. Diet Watchers Diary

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

Diet Watchers Diary may turn out to be difficult app to use, while doing personal customization. With this app, users are can create their own database and then can use it to create their own diet. The idea behind the app is that once you see what you’re eating, it’ll encourage you to change to healthy options.

The app includes a point’s calculator, a food diary, point’s lists, and a weight tracker, meaning that you have all the tools you need to track and monitor your food intake and weight at your fingertips.

12. My Plate Calorie Tracker

12 সেরা ডায়েট এবং নিউট্রিশন অ্যাপস

MyPlate Calorie Tracker is one of the new diet and nutrition apps. It covers all the basics it also has a fitness section where you can plan exercises, integrate Google Fit data, and keep track of your water intake.

Download on Google Play

Download on App Store

দ্রষ্টব্য: This app has been discontinued.

How helpful are these apps in losing weight?

The logic behind these diet/weight loss apps is that once you start seeing what you eat and the calories it has, it will encourage you to modify some food groups from your eating plan.

These apps will work as a watcher. Also as they are part of our smartphone, they make tracking easy and fun. Also seeing others sharing their weight loss story and food variations will not let our motivation die soon.

Conclusion 

People have different opinions when it comes to managing calorie intake using an app. But these calorie counter apps will assist you to lose or gain weight and to balance your diet with the suggestions of exercise you can carry out. It is important to ensure that you track your calories intake.

You do not have to tech savvy to use them, all you need to do is to enter what you eat into the dietary diary  and the activity you perform to burn calories.
Mostly all the apps include a weight tracker, a diet calendar,  a barcode scanner, a photo album, recipe ideas. Give it a try and see the results.


  1. আইফোন এবং আইপ্যাডের জন্য 6টি সেরা সেলফি অ্যাপ

  2. 5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

  3. Android এবং iPhone 2022 এর জন্য 10 সেরা ডেটিং অ্যাপ

  4. মহিলাদের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য ৭টি সেরা অ্যাপ