কম্পিউটার

আইফোনে "শেষ লাইন আর উপলব্ধ নেই" কীভাবে ঠিক করবেন?

কিছু iPhone ব্যবহারকারীরা পাচ্ছেন “শেষ লাইন আর উপলব্ধ নেই একটি পরিচিতি কল করার চেষ্টা করার সময় ত্রুটি বার্তা। এটি দেখা যাচ্ছে, ত্রুটি বার্তাটি একটি সাম্প্রতিক আপডেটের পরে ঘটতে জানা গেছে যার পরে আপনার ফোন কল করার জন্য ডিভাইসটি একটি লাইন চয়ন করতে সক্ষম হবে না। সাধারণত, একটি নির্দিষ্ট আপডেটের পরে eSIM সক্রিয় হওয়ার কারণে সমস্যা হতে পারে তবে সবসময় তা হয় না। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে প্রশ্নে থাকা ত্রুটি বার্তাটি সমাধান করা যায় তাই শুধু অনুসরণ করুন৷

আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?

এটি দেখা যাচ্ছে, যখন আপনার ফোনে eSIM সক্রিয় করা হয় এবং আপনি একটি ফিজিক্যাল সিমও ব্যবহার করেন, তখন একটি কল করার চেষ্টা করার সময় ডিভাইসটি কোন লাইনে বেছে নেবে তা বিভ্রান্ত হতে পারে যার ফলে ত্রুটির বার্তা আসতে পারে। এছাড়াও, কিছু ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে যখন আপনার নেটওয়ার্ক নির্বাচন বা Wi-Fi কলিং সক্রিয় থাকে। সমস্যার সমাধান করার জন্য আপনি যে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন তার আগে, আসুন আমরা সমস্যার বিভিন্ন কারণের উপর যাই যাতে আপনি সমস্যার আরও ভালোভাবে বুঝতে পারেন।

  • ওয়াই-ফাই কলিং — আপনার Wi-Fi কলিং সক্ষম থাকাকালীন প্রশ্নে ত্রুটি বার্তাটি ঘটতে পারে এমন একটি কারণ। এই ধরনের পরিস্থিতিতে, সমস্যাটি সমাধান করতে, আপনাকে আপনার ফোনের সেটিংস থেকে এটি নিষ্ক্রিয় করতে হবে৷
  • নেটওয়ার্ক নির্বাচন — কিছু ক্ষেত্রে, আপনার ফোনে নেটওয়ার্ক নির্বাচন সেটিং উপরে উল্লিখিত ত্রুটি বার্তার জন্ম দিতে পারে। নেটওয়ার্ক নির্বাচন আপনাকে ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে একটি নেটওয়ার্ক চয়ন করতে দেয়। দেখা যাচ্ছে, সমস্যা সমাধানের জন্য, আপনাকে স্বয়ংক্রিয় নেটওয়ার্ক নির্বাচন নিষ্ক্রিয় করতে হবে।
  • সাম্প্রতিক কল লগ — এটি দেখা যাচ্ছে, প্রশ্নে ত্রুটি বার্তার প্রধান কারণ হল আপনার সাম্প্রতিক কল লগগুলি৷ একটি আপডেটের আগে আপনার সাম্প্রতিক কল লগগুলিতে উপস্থিত পরিচিতিগুলির সাথে এই সমস্যাটি ঘটেছে বলে জানা গেছে৷ যেমন, সমস্যাটি এড়াতে আপনাকে কল লগগুলি সাফ করতে হবে৷

এখন যেহেতু আমরা সম্ভাব্য কারণগুলির তালিকার মধ্য দিয়ে চলেছি, আসুন সমস্যা থেকে পরিত্রাণ পেতে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা শুরু করা যাক। সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন এখনই এতে ঝাঁপিয়ে পড়ি।

সাম্প্রতিক কল লগ সাফ করুন

আপনি যখন প্রশ্নে সমস্যাটির সম্মুখীন হন তখন আপনার প্রথম যে কাজটি করা উচিত তা হল আপনার সাম্প্রতিক কল লগগুলি পরিষ্কার করা৷ আমরা যেমন উল্লেখ করেছি, কিছু ক্ষেত্রে, সাম্প্রতিক কল লগগুলির কারণে সমস্যাটি হতে পারে যা একটি আপডেটের আগে উপস্থিত থাকতে পারে। তা ছাড়াও, সাম্প্রতিক কল লগগুলিতে উপস্থিত পরিচিতিগুলিতেই সমস্যা হওয়ার খবর পাওয়া গেছে৷ যেমন, সমস্যাটি সমাধান করতে, আপনাকে আপনার ডিভাইসে সাম্প্রতিক কল লগগুলি সাফ করতে হবে৷ এটি একাধিক ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে, যারা সমস্যার সম্মুখীন হয়েছিল, একটি সমাধান হিসাবে।

এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু করতে, ফোন খুলুন আপনার আইফোনে অ্যাপ।
  2. ফোন অ্যাপ খোলার পরে, সাম্প্রতিক-এ আলতো চাপুন নীচে দেওয়া বিকল্প। আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  3. তারপর, সাম্প্রতিক স্ক্রিনে, সম্পাদনা এ আলতো চাপুন উপরের ডানদিকের কোণায় বিকল্প। আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  4. আপনি এটি করার পরে, সাফ করুন আলতো চাপুন উপরের বাম কোণে বিকল্প। আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  5. যে ডায়ালগ বক্সটি দেখা যাচ্ছে সেখানে, সব সাম্প্রতিক সাফ করুন এ আলতো চাপুন বিকল্প আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  6. এটি হয়ে গেলে, এগিয়ে যান এবং সমস্যাটি এখনও ঘটে কিনা তা দেখতে আবার একটি ফোন কল করার চেষ্টা করুন৷

ওয়াইফাই কলিং বন্ধ করুন

এটি দেখা যাচ্ছে, ওয়াইফাই কলিং হল iPhone ডিভাইসের একটি বৈশিষ্ট্য যা আপনাকে আপনার সেলুলার ডেটা ব্যবহার করার পরিবর্তে একটি WiFi নেটওয়ার্কের মাধ্যমে আপনার পরিচিতিকে কল করতে দেয়৷ আপনি যখন একটি কার্যকরী নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকেন তখন এটি সত্যিই উপকারী হতে পারে, তবে এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে এটি একটি সমস্যা তৈরি করতে পারে যেমন এটি একটি বা নিজেই একটি সমস্যায় পড়তে পারে যেমন WiFi কলিং কাজ করছে না৷ যেমন, প্রশ্নে থাকা ত্রুটির বার্তা থেকে পরিত্রাণ পেতে, আপনাকে আপনার ফোনে ওয়াইফাই কলিং বন্ধ করার চেষ্টা করতে হবে যাতে সমস্যাটি সমাধান হয় কিনা। এটি করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, সেটিংস খুলুন আপনার ফোনে অ্যাপ।
  2. সেটিংস অ্যাপে, মোবাইল ডেটা আলতো চাপুন বিকল্প প্রদান করা হয়েছে। পুরানো সংস্করণে, এটিকে বলা যেতে পারে সেলুলার৷আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  3. মোবাইল ডেটা সেটিংসে, Wi-Fi কলিং-এ আলতো চাপুন বিকল্প প্রদান করা হয়েছে। আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  4. সেখানে, নিশ্চিত করুন যে এটি বন্ধ আছে।
  5. আপনি এটি করার পরে, ত্রুটি বার্তাটি এখনও আছে কিনা তা দেখতে একটি ফোন কল করার চেষ্টা করুন৷

নেটওয়ার্ক নির্বাচন অক্ষম করুন

প্রশ্নে সমস্যাটি ঘটতে পারে এমন আরেকটি কারণ হল নেটওয়ার্ক নির্বাচন। যদি আপনি না জানেন, নেটওয়ার্ক নির্বাচন মূলত যা নির্ধারণ করে যে আপনার ডিভাইসটি কোন সেলুলার নেটওয়ার্কের সাথে সংযোগ করতে হবে তা কীভাবে চয়ন করে। আপনার ফোনে উপলব্ধ নেটওয়ার্কগুলি মডেমের মতো অন্যান্য জিনিসগুলির সাথে আপনি যে সিম কার্ড ব্যবহার করছেন তার উপর নির্ভর করতে পারে৷ কিছু ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, স্বয়ংক্রিয় নেটওয়ার্ক নির্বাচন বন্ধ করার পরে প্রশ্নে সমস্যাটি চলে গেছে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু করতে, সেটিংস খুলুন আপনার আইফোনে অ্যাপ।
  2. সেটিংস অ্যাপে, মোবাইল ডেটা-এ আপনার পথ তৈরি করুন যাকে সেলুলারও বলা যেতে পারে iOS এর কিছু সংস্করণে। আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার সেখানে গেলে, নেটওয়ার্ক নির্বাচন-এ আলতো চাপুন বিকল্প আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  4. সেখানে, স্বয়ংক্রিয় এর পাশে দেওয়া স্লাইডারে ট্যাপ করে স্বয়ংক্রিয় নেটওয়ার্ক নির্বাচন অক্ষম করা হয়েছে তা নিশ্চিত করুন। আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  5. এটি হয়ে গেলে, এগিয়ে যান এবং সমস্যাটি এখনও ঘটে কিনা তা দেখতে আবার একটি কল করার চেষ্টা করুন৷

নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

অবশেষে, যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনটিই আপনার জন্য সমস্যার সমাধান না করে, তবে সম্ভবত আপনার নেটওয়ার্ক সেটিংসে অন্য কিছু সমস্যাটি ঘটাচ্ছে। এটি আপনার নেটওয়ার্ক সেটিংসের সাথে বিশৃঙ্খলা করার জন্য একটি আপডেটের সম্ভাবনা কম নয় যা বিভিন্ন সমস্যার কারণ হতে পারে। যেমন, প্রশ্নে সমস্যা সমাধানের জন্য, আপনি আপনার ফোনে নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে পারেন। এটি করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, সেটিংস খুলুন আপনার ডিভাইসে অ্যাপ।
  2. তারপর, সাধারণ-এ নেভিগেট করুন সেটিংস অ্যাপে। আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  3. নীচে, রিসেট-এ আলতো চাপুন বিকল্প প্রদান করা হয়েছে। আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  4. আপনি একবার রিসেট স্ক্রিনে থাকলে, নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন-এ আলতো চাপুন বিকল্প প্রদান করা হয়েছে। আইফোনে  শেষ লাইন আর উপলব্ধ নেই  কীভাবে ঠিক করবেন?
  5. এটি হয়ে গেলে, এগিয়ে যান এবং একটি কল করার চেষ্টা করুন৷ ত্রুটি বার্তা এখনও আসে কিনা পরীক্ষা করুন৷

  1. আইফোনে কল ইতিহাসে কীভাবে আরও ফিরে যাবেন

  2. আইফোন কল ব্যর্থ ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  3. আইফোনে কোনও শব্দ কীভাবে ঠিক করবেন

  4. আপনার আইফোনের কল ভলিউম কম হলে কীভাবে ঠিক করবেন