কম্পিউটার

আইফোন 11 এ দ্বিতীয় ক্যামেরাটি কী করে?

অ্যাপল বর্তমানে আইফোন 13 সিরিজ বিক্রি করে, যা গত শরত্কালে প্রকাশের পর থেকে সমস্ত মনোযোগ আকর্ষণ করছে। বেস মডেলগুলি - iPhone 13/mini এর পিছনে দুটি ক্যামেরা রয়েছে একটি বর্গাকার মত মডিউলের ভিতরে যা আপনাকে এই লঞ্চের দুই বছর আগে থেকে একটি আইফোনের কথা মনে করিয়ে দিতে পারে। হ্যাঁ, 2019 সালের সেপ্টেম্বরে প্রকাশিত আইফোন 11-এও নতুন আইফোন 13-এর মতো একই ডুয়াল-ক্যামেরা সিস্টেম রয়েছে এবং আপনি যদি ভাবছেন যে এই পুরানো ডিভাইসের দ্বিতীয় ক্যামেরাটি কী সক্ষম, এই পোস্টটি আপনাকে এটির সমস্ত কিছু বুঝতে সাহায্য করবে .

iPhone 11-এ দ্বিতীয় ক্যামেরাটি কী?

আইফোন 11 এর পিছনে দুটি ক্যামেরা রয়েছে, একটি বর্গাকার মডিউলের ভিতরে প্যাক করা আছে – 26 মিমি ফোকাল দৈর্ঘ্য এবং f/1.8-অ্যাপারচার সহ একটি প্রাথমিক 12 এমপি লেন্স; এবং একটি সেকেন্ডারি 12MP সেন্সর যার 13mm ফোকাল লেন্থ এবং f/2.4-অ্যাপারচার রয়েছে। অপ্রচলিতদের জন্য, প্রাথমিক লেন্স হল একটি ওয়াইড-এঙ্গেল ক্যামেরা এবং সেকেন্ডারি ইউনিটটি আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল ক্যামেরা হিসেবে কাজ করে। কাগজে কলমে, iPhone 11-এর এই আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরাটি একেবারে নতুন iPhone 13-এর মতোই। 

যদিও অ্যাপল দাবি করে যে আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা মূল ক্যামেরা যা শুট করতে পারে তার চারগুণ ক্যাপচার করতে পারে, তবে ম্যাগনিফিকেশন শুধুমাত্র 1x থেকে 0.5x পর্যন্ত পরিবর্তিত হয়। এই দ্বিতীয় ক্যামেরাটি iOS-এ ছবি এবং ভিডিও উভয় ক্যাপচারের জন্য ব্যবহার করা যেতে পারে।

কোনটি দ্বিতীয় ক্যামেরা?

আইফোন 11-এ ডুয়াল-ক্যামেরা সিস্টেমটি পিছনে একটি বর্গাকার-ইশ এলিভেটেড মডিউলের ভিতরে উল্লম্বভাবে স্ট্যাক করা আছে। এখানে দুটি ক্যামেরার মধ্যে, আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরাটি আইফোনকে সোজা করে দেখার সময় নীচে অবস্থিত। বিষয়গুলি পরিষ্কার করার জন্য, উপরের লেন্সটি হল স্ট্যান্ডার্ড ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা যেখানে নীচের লেন্সটি হল আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা, অর্থাৎ সেকেন্ডারি ক্যামেরা।

দ্বিতীয় ক্যামেরা কি করে?

এর প্রাথমিক ক্যামেরার মতো, iPhone 11-এর দ্বিতীয় ক্যামেরাটিও ছবি তোলা এবং ভিডিও রেকর্ড করতে ব্যবহার করা যেতে পারে। যখন আপনি ক্যামেরা অ্যাপের মধ্যে আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা টগল করেন, আপনি স্ট্যান্ডার্ড ফটো মোডে ছবি তুলতে পারেন, প্যানোতে প্যানোরামিক শট নিতে পারেন, আল্ট্রা-ওয়াইডে ভিডিও শুট করতে পারেন এবং স্লো-মো এবং টাইম-ল্যাপস ভিডিওগুলিও তুলতে পারেন দেখার একটি বড় ক্ষেত্র।

আইফোন 11-এ কীভাবে আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল (সেকেন্ড) ক্যামেরা ব্যবহার করবেন

আইফোন 11 (বা পরবর্তী যে কোনো আইফোন) এ আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল ক্যামেরায় স্যুইচ করা বেশ সহজ। ক্যামেরা খুলুন iOS-এ অ্যাপ এবং 1x আইকনে আলতো চাপুন নীচের কেন্দ্রে, শাটার বোতামের উপরে।

আপনি যখন এটি করবেন, আইকনটি পরিবর্তে 0.5x দেখাবে এবং আপনি আগের চেয়ে ভিউফাইন্ডারে আরও বেশি বস্তু দেখতে পাবেন।

আপনি ক্যামেরা অ্যাপের মধ্যে যেকোনো শুটিং মোডে দ্বিতীয় ক্যামেরায় স্যুইচ করতে এই ধাপটি পুনরাবৃত্তি করতে পারেন।

আল্ট্রা-ওয়াইড ক্যামেরার জন্য ফোকাল দৈর্ঘ্য কীভাবে সামঞ্জস্য করা যায়

iPhone 11-এর আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল ক্যামেরা সক্রিয় হলে সরাসরি 26mm ফোকাল লেন্থে চলে যায়, এইভাবে 0.5x ম্যাগনিফিকেশন সহ একটি ছবি মন্থন করে। কিন্তু আপনি যদি 0.5x এবং 1x এর মধ্যে ম্যাগনিফিকেশনে একটি ছবি তুলতে চান? আইওএস ক্যামেরা, সৌভাগ্যবশত, এটি সম্পন্ন করার একটি উপায় রয়েছে যাতে আপনি একটি নির্দিষ্ট শটের জন্য আপনার পছন্দসই সেটিংসে ফোকাল দৈর্ঘ্যকে সূক্ষ্ম-টিউন করতে পারেন।

ম্যানুয়ালি ফোকাল দৈর্ঘ্য/ম্যাগনিফিকেশন সামঞ্জস্য করতে, ক্যামেরা খুলুন অ্যাপ এবং ট্যাপ করুন এবং 1x বা 0.5x আইকন-এ ধরে রাখুন ভিউফাইন্ডারের নীচে।

এটি এর সেটিংসকে একটি পূর্ণাঙ্গ ডায়ালে প্রসারিত করবে। এখানে, আপনি আপনার পছন্দের বিবর্ধন বা ফোকাল দৈর্ঘ্য অর্জন করতে ডায়ালের মাধ্যমে সাইড করতে পারেন।

আপনি যখন 0.5x এবং 1x এর মধ্যে যেকোন জায়গায় ম্যাগনিফিকেশন স্কেল স্লাইড করবেন, আইফোন আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল ক্যামেরা ব্যবহার করবে। আপনি আপনার ফটো/ভিডিও ক্যাপচার করতে 0.5x এবং 1x এর মধ্যে যেকোনো মান বেছে নিতে পারেন।

এই মান 0.6x, 0.7x, 0.8x, বা 0.9x হতে পারে এবং আপনি আরও সুনির্দিষ্ট কনফিগারেশনের জন্য এই দুটি মানের মধ্যে একটি নির্দিষ্ট মান সেট করতে পারেন।

আপনি এটিকে যতই সঠিকভাবে অবস্থান করুন না কেন, নীচের অংশে প্রদর্শিত বিবর্ধন মানটি নিকটতম চিহ্নিত মানের সাথে রাউন্ড অফ করা হবে৷

আমি যা ক্যাপচার করতে পারি তার চেয়ে ভিউফাইন্ডারে আমি আরও অনেক কিছু দেখি৷ কেন?

আপনি যখন আপনার iPhone 11-এর প্রাথমিক ক্যামেরাটি নির্দেশ করেন (1x ম্যাগনিফিকেশনে), তখন আপনি দেখতে পাবেন যে ভিউফাইন্ডার ফ্রেমের মধ্যে কিছু বস্তু স্পষ্টভাবে দেখায় যখন এই ফ্রেমের বাইরের অন্যান্য বস্তুগুলি শাটার বোতাম এবং উপরের এবং নীচে অন্যান্য ক্যামেরা সেটিংসের পিছনে আটকে থাকে। ফ্রেমের বাইরের বস্তুগুলি একটি অন্ধকার গ্রেডিয়েন্টের নীচে লুকানো থাকে যাতে আপনি দেখতে পারেন যে আইফোন 11-এর অতিরিক্ত ক্যামেরা - আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল ক্যামেরা কী দেখতে পারে।

এই বৈশিষ্ট্যটিকে অ্যাপল বলে "ফ্রেমের বাইরে দেখুন" এবং এটি "ফ্রেমের বাইরে ক্যাপচার" ফাংশনের একটি এক্সটেনশন যা আইফোন 11 ঘোষণা করার সময় প্রকাশিত হয়েছিল। পরবর্তীটি ব্যবহারকারীদের একটি ছবি জুম আউট করার অনুমতি দেয় যা নেওয়ার পরে প্রাথমিক ওয়াইড-এঙ্গেল লেন্সে ক্যাপচার করা হয়েছিল। ব্যবহারকারীরা সহজেই গত 30 দিনের মধ্যে যে কোনও সময় তোলা একটি ছবি থেকে চিমটি বের করতে পারে এবং যখনই প্রয়োজন তখনই একটি ছবিতে গুরুত্বপূর্ণ বিবরণ রাখতে পারে।

আইওএস 14 প্রকাশের সাথে সাথে, অ্যাপল "ফ্রেমের বাইরে ক্যাপচার" বৈশিষ্ট্যটিকে "ফ্রেমের বাইরে দেখুন" দিয়ে প্রতিস্থাপিত করেছে যা মূলত ব্যবহারকারীদের একটি পূর্বরূপ দেয় যে আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা মূল ক্যামেরা থেকে দূরে না গিয়ে কি ক্যাপচার করতে পারে। . আপনার আইফোনে অস্থায়ীভাবে একটি ছবির আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল সংস্করণ ক্যাপচার এবং সংরক্ষণ করার পরিবর্তে, আপনি রিয়েল-টাইমে সেকেন্ডারি ক্যামেরাতে কী ধারণ করা যেতে পারে সেটিতে স্যুইচ না করে পূর্বরূপ দেখতে পারেন।

এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, সেটিংস খুলুন৷ অ্যাপ এবং ক্যামেরা-এ যান .

পরবর্তী স্ক্রিনে, ফ্রেমের বাইরে দেখুন চালু করুন টগল

এই কারণেই ক্যামেরা অ্যাপের ভিউফাইন্ডার প্রকৃত ফ্রেমের ভিতরে যা আছে তার চেয়ে বেশি সামগ্রী দেখায়; শুধুমাত্র এই পরিষ্কার ফ্রেমের ভিতরের জিনিসগুলিই ক্যাপচার করা হয়েছে এবং এর বাইরে কিছুই নেই৷ যদিও "ফ্রেমের বাইরে দেখুন" শটে অন্যান্য জিনিসগুলি অন্তর্ভুক্ত করা যেতে পারে তার একটি পূর্বরূপ দেয়, যখন একটি শট মূল ক্যামেরায় ধারণ করা হচ্ছে তখন আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল ক্যামেরা নিষ্ক্রিয় থাকবে। এই কারণে, আপনি আপনার ভিউফাইন্ডারে আপনার iPhone 11-এ আসলে যা ক্যাপচার করা হয়েছে তার চেয়ে বেশি জিনিস দেখতে পারেন। 

আপনি কি দ্বিতীয় ক্যামেরায় পোর্ট্রেট মোড ব্যবহার করতে পারেন?

ফটো, ভিডিও এবং অন্যান্য ক্যামেরা মোডের বিপরীতে, আপনি যখন পোর্ট্রেট মোডে থাকবেন তখন আপনি iPhone 11 এর দ্বিতীয় ক্যামেরাটি ব্যবহার করতে পারবেন না। যখন আপনি ক্যামেরা অ্যাপের ভিতরে পোর্ট্রেট মোড টগল করেন, তখন আপনি 1x থেকে 0.5x পরিবর্ধন করার বিকল্প দেখতে পাবেন না এবং এইভাবে, iPhone 11-এ পোর্ট্রেট শটের জন্য আপনার আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা ম্যানুয়ালি ব্যবহার করার কোনো উপায় নেই। . 

আপনি কি iPhone 11 সেকেন্ডের ক্যামেরায় নাইট মোড শট ক্যাপচার করতে পারেন?

অ্যাপল আইফোন 11 ঘোষণা করার সময় নাইট মোড বৈশিষ্ট্যটি প্রকাশ করেছিল এবং এটি কম আলোকিত পরিবেশে উপস্থাপিত হলে ব্যবহারকারীদের আরও বিশদ শট ক্যাপচার করতে দেয়। যাইহোক, এই নাইট মোড বিকল্পটি শুধুমাত্র iPhone 11-এ ওয়াইড (1x) ক্যামেরার জন্য সক্ষম করা হয়েছে। এর মানে হল আপনি যখন এই ডিভাইসে আল্ট্রা ওয়াইড (0.5x) ক্যামেরায় স্যুইচ করবেন তখন নাইট মোড কার্যকর হবে না।

কোম্পানি শুধুমাত্র iPhone 12 এবং iPhone 13 মডেলের আল্ট্রা ওয়াইড (0.5x) ক্যামেরার জন্য নাইট মোড কার্যকারিতা অফার করে এবং কিছু অন্যান্য iPhone (iPhone 13 Pro এবং iPhone 13 Pro Max) তাদের টেলিফটো (3x) এর জন্য নাইট মোডের সুবিধা নিতে পারে ) ক্যামেরা, এবং সামনের ক্যামেরাও।

আপনি কি একসাথে উভয় iPhone 11 ক্যামেরা ব্যবহার করতে পারেন?

হ্যাঁ, আপনি iPhone 11-এ ভিডিও রেকর্ড করতে একাধিক ক্যামেরা ব্যবহার করতে পারেন কিন্তু আপনি iOS-এ নেটিভ ক্যামেরা অ্যাপ ব্যবহার করে তা করতে পারবেন না। এর জন্য, আপনাকে DoubleTake by FiLMiC Pro অ্যাপটি ইনস্টল করতে হবে (অ্যাপ স্টোরে $3.99-এর জন্য) যা আপনাকে iPhone 11 (প্রাথমিক ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, সেকেন্ডারি আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল ক্যামেরা, এবং) যেকোনো দুটি ক্যামেরা থেকে ভিডিও ক্যাপচার করতে দেয়। ফ্রন্ট ক্যামেরা) একটি মাল্টি-ক্যাম স্টুডিও ফরম্যাটে।

অ্যাপটি আপনাকে সিদ্ধান্ত নিতে দেয় যে আপনি কীভাবে আপনার শট ফ্রেম করতে চান এবং একাধিক ভিডিও প্রদর্শন করতে চান। আপনি দুটি ক্যামেরা থেকে কীভাবে আউটপুট ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে আপনি পিকচার ইন পিকচার, স্প্লিট-স্ক্রিন বা বিচক্ষণ বিন্যাসের মতো বিভিন্ন রচনা থেকে চয়ন করতে পারেন। উপরন্তু, আপনি বিভিন্ন ফ্রেম রেট, ফোকাস এবং এক্সপোজার সামঞ্জস্য এবং রেজোলিউশনের সাথে আপনার ভিডিও কাস্টমাইজ করতে পারেন।

iPhone 11-এ দ্বিতীয় ক্যামেরা ব্যবহার করার বিষয়ে আপনাকে এতটুকুই জানতে হবে। 

সম্পর্কিত

  • আইফোন 13 এবং 12 ক্যামেরায় 'অয়েল পেইন্টিং ইফেক্ট' থেকে কীভাবে মুক্তি পাবেন:জানার জন্য 4 টি টিপস
  • আইফোন 13-এর কি সিম কার্ড আছে? আপনার যা কিছু জানা দরকার
  • আইফোন 13 বা iOS 15 এ কাজ করছে না জাগানোর জন্য আলতো চাপুন? কিভাবে ঠিক করবেন
  • আইফোন 13-এ 'সিম কার্ড কাজ করছে না' কীভাবে ঠিক করবেন
  • 'শেষ লাইন আর উপলব্ধ নেই iPhone 13' ত্রুটি কীভাবে ঠিক করবেন

  1. আপনার আইফোন ক্যামেরা কাজ না করলে কি করবেন

  2. আইফোন মাইক্রোফোন কাজ না করলে কী করবেন?

  3. আইফোন ব্যাটারির স্বাস্থ্য কী বোঝায়? এটা কিভাবে বাড়ানো যায়?

  4. কিভাবে আপনার আইফোনের সাথে Nikon D3400 সংযোগ করবেন