কম্পিউটার

পুরানো ডস গেম খেলতে লিনাক্সের জন্য কীভাবে ডসবক্স ইনস্টল করবেন

পুরানো ডস গেম খেলতে লিনাক্সের জন্য কীভাবে ডসবক্স ইনস্টল করবেন

আপনি যদি DOOM-এর মতো পুরানো DOS গেমগুলির কপির মালিক হন, আপনি এখনও একটি এমুলেটরের সাহায্যে আপনার পিসিতে সেগুলি খেলতে পারেন৷ ডসবক্স হল সেরা ডস এমুলেটর। DOSBox-এর জন্য বেশিরভাগ নির্দেশিকা শুধুমাত্র অ্যাপ্লিকেশন ইনস্টল করার উপর এবং আপনাকে চালিয়ে যাওয়ার জন্য কয়েকটি কমান্ড প্রদানের উপর ফোকাস করে। যাইহোক, এটি নতুন ব্যবহারকারীদের ভয় দেখাতে পারে, এবং ডস ভেটেরান্সদের জন্যও একটি বাজে আশ্চর্য অপেক্ষা করছে।

এই নির্দেশিকাটি কেবল লিনাক্সের জন্য কীভাবে DOSBox ইনস্টল করতে হয় তা কভার করবে না তবে কীভাবে আপনার C:ড্রাইভ স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করবেন তাও কভার করবে। এবং সেখানে নতুনদের জন্য যারা DOS কমান্ডের ভয় পায়, এটি আপনাকে সাহায্য করার জন্য একটি ক্লাসিক সফ্টওয়্যারের জন্য একটি সুপারিশও দেয়!

লিনাক্সের জন্য ডসবক্স ইনস্টলেশন

DOSBox ইনস্টল করা সহজ কারণ এটি প্রায় প্রতিটি ডিস্ট্রিবিউশনের রিপোজিটরিতে রয়েছে এবং যেকোনো প্যাকেজ ম্যানেজারের অধীনে অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত। আপনি যদি কমান্ড লাইন দ্বারা ইনস্টল করতে পছন্দ করেন:

# For Debian/Ubuntu-based systems:
sudo apt install dosbox
# For Fedora/RHEL/CentOS systems:
sudo dnf install dosbox
# For Arch-based systems:
sudo pacman -S dosbox

একবার ইন্সটল করার পর, প্রোগ্রামটি আপনার সিস্টেম মেনুতে থাকা উচিত বা প্রবেশ করে শুরু করা যেতে পারে:

dosbox

লিনাক্সের জন্য ডসবক্সের ব্যবহার

একবার ডসবক্সের ভিতরে গেলে, হারিয়ে যাওয়া অনুভব করা সহজ। "C:" এ একটি প্রম্পট দিয়ে চালু করার পরিবর্তে, DOSBox তার প্রম্পট Z:(DOSBox-এর অভ্যন্তরীণ ভার্চুয়াল ড্রাইভ) থেকে শুরু করে যাতে একটি নতুন C:ড্রাইভ ম্যানুয়ালি মাউন্ট করা যায় তার একটি সুপারিশ সহ। এটি নতুন কম্পিউটার ব্যবহারকারীদের ভয় দেখাবে এবং সেই সাথে DOS ভেটেরান্সদের বিরক্ত করবে যারা শুধু C:রেডি এবং অপেক্ষায় একটি প্রম্পট চান। এটির কাছাকাছি পেতে, আপনাকে ডসবক্সের স্টার্টআপ ফাইলগুলি সম্পাদনা করতে হবে৷

পুরানো ডস গেম খেলতে লিনাক্সের জন্য কীভাবে ডসবক্স ইনস্টল করবেন

একটি সাধারণ ডস ইনস্টলেশনে এটি শুধুমাত্র আপনার C:ড্রাইভের রুটে "autoexec.bat" সম্পাদনা করতে হবে। যাইহোক, DOSBox এর কমান্ডগুলি সংগঠিত করতে আপনার হোম ফোল্ডারের একটি সাব-ডিরেক্টরিতে একটি স্থানীয় কনফিগারেশন ফাইল ব্যবহার করে৷

এই ফাইলটি অ্যাক্সেস করতে, প্রথমে আপনার ফাইল ম্যানেজারে লুকানো ফাইল এবং ফোল্ডার সক্রিয় করুন, তারপর আপনার হোম ফোল্ডারে ".dosbox" ডিরেক্টরি খুলুন৷ এটি অনুমান করা হচ্ছে যে আপনি অন্তত একবার ডসবক্স চালিয়েছেন। যদি না হয়, এটি চালান এবং এটি বন্ধ করুন। "dosbox-0.74.conf" নামে একটি ফাইল থাকা উচিত৷ (আপনার সংস্করণ নম্বর ভিন্ন হতে পারে।)

ভবিষ্যতের যেকোনো টুইকিংয়ের জন্য উপলব্ধ সমস্ত বিকল্পগুলি দেখতে এই টেক্সট ফাইলের মাধ্যমে স্ক্রোল করা মূল্যবান, কিন্তু আপাতত আমরা শুধুমাত্র [autoexec]-এ আগ্রহী শেষে বিভাগ। মন্তব্যগুলি যেমন নোট করবে, এটি যে কোনও কমান্ডের জন্য যা আপনি স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে চলতে চান। যে কোন বিবেকবান ব্যক্তি তাদের মাউন্ট কমান্ড এখানে রাখবেন। আপাতত এই এলাকাটি ফাঁকা, কিন্তু আপনি অনুসরণ করার ধাপে এখানে নতুন লাইন লিখবেন।

এই পদক্ষেপগুলি অনুমান করে যে আপনি আপনার সি-তে যা চান তা আপনার হোম ফোল্ডারে সরাসরি "ডসবক্স" নামক একটি ডিরেক্টরিতে সংরক্ষণ করা হবে। আপনার যদি ইতিমধ্যে এমন একটি ডিরেক্টরি না থাকে তবে এখনই এটি তৈরি করুন এবং আপনি চালাতে চান এমন যেকোনো DOS সফ্টওয়্যারটিতে অনুলিপি করুন। DOSBox কনফিগারেশন ফাইলের সাথে, [autoexec]-এর অধীনে এই দুটি নতুন লাইন লিখুন বিভাগ:

mount c ~/dosbox
c:
পুরানো ডস গেম খেলতে লিনাক্সের জন্য কীভাবে ডসবক্স ইনস্টল করবেন

ফাইলটি সংরক্ষণ করুন। আপনি এখন ডসবক্স খুললে এটি স্বয়ংক্রিয়ভাবে C:-তে খুলবে, আপনার ডসবক্স ফোল্ডারে সবকিছু অ্যাক্সেস করার জন্য প্রস্তুত।

অভয়প্রাপ্তদের জন্য ডস বেসিক

ডিরেক্টরি পরিবর্তন করুন:

cd wolf3d

একটি ডিরেক্টরিতে ফিরে যান:

cd ..

একটি ডিরেক্টরি ব্রাউজ করুন এবং পৃষ্ঠা অনুসারে দীর্ঘ ফাইল তালিকা পৃষ্ঠা দেখুন:

dir /p

ফাইলের নাম লিখে একটি এক্সিকিউটেবল প্রোগ্রাম শুরু করুন; এক্সটেনশন প্রয়োজন হয় না। উদাহরণস্বরূপ, wolf3d.exe-এর শুধু প্রয়োজন:

wolf3d

কিন্তু আমি শুধু গেম খেলতে চাই, ডস শিখতে চাই না!

যদিও এটি কিছু মৌলিক ডস কমান্ড শেখার মূল্য, এটি কঠোরভাবে প্রয়োজনীয় নয়। DOS টার্মিনাল কীভাবে ব্যবহার করতে হয় তা শিখতে চায় না এমন যেকোন ব্যক্তির জন্য একটি বন্ধুত্বপূর্ণ ইন্টারফেস তৈরি করার জন্য ডিজাইন করা সফ্টওয়্যারের একটি বিশাল নির্বাচন ছিল। আমার ব্যক্তিগত সুপারিশ হবে নর্টন কমান্ডার:একটি সর্বকালের ক্লাসিক ফাইল ম্যানেজার যা টুইন-পেন ফাইল ব্রাউজিংকে জনপ্রিয় করেছে। এটি লিনাক্সে মিডনাইট কমান্ডার সহ অসংখ্য অনুকরণ প্রকল্পের জন্ম দিয়েছে।

পুরানো ডস গেম খেলতে লিনাক্সের জন্য কীভাবে ডসবক্স ইনস্টল করবেন

ফাইলগুলি ব্রাউজ করতে তীর কীগুলি ব্যবহার করুন, আপনি যে ফাইলটি চালু করতে চান বা আপনি প্রবেশ করতে চান সেই ডিরেক্টরিতে এন্টার টিপুন। দুটি প্যানের মধ্যে পরিবর্তন করতে, Tab টিপুন . ফাংশন কীগুলি অনুলিপি করা, পুনঃনামকরণ, মুছে ফেলা ইত্যাদি কাজগুলি সম্পাদন করে। দুঃখের বিষয়, নর্টন কমান্ডার একজন পরিত্যক্ত জিনিস। কোন অফিসিয়াল লিঙ্ক নেই, কিন্তু আপনি এখনও Google অনুসন্ধানের মাধ্যমে এটি খুঁজে পেতে সক্ষম হবেন।

আপনার ডসবক্স ফোল্ডারে "NC" ডিরেক্টরির অধীনে নর্টন কমান্ডার আছে বলে ধরে নিলে, আপনি কমান্ড দিয়ে এটি শুরু করতে পারেন:

cd nc
nc

অথবা আরো সুনির্দিষ্ট হতে:

c:\nc\nc.exe

নর্টন কমান্ডারকে স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে চালানোর জন্য, আপনি এই কমান্ডটি [autoexec] এ যোগ করতে পারেন DOSBox কনফিগার ফাইলের বিভাগ যাতে এটি এখন এইরকম দেখায়:

mount c ~/dosbox
c:
c:\nc\nc.exe
পুরানো ডস গেম খেলতে লিনাক্সের জন্য কীভাবে ডসবক্স ইনস্টল করবেন

আপনি এখন স্বাচ্ছন্দ্যের সাথে ডস গেমগুলি চালাতে সক্ষম হবেন এবং আপনার ডসবক্স ফোল্ডারে ইচ্ছামত যে কোনও নতুন গেম অনুলিপি করুন৷ আপনি যদি DOS কমান্ড সম্পর্কে আরও জানতে চান বা সফ্টওয়্যার কোথায় খুঁজে পেতে চান, ম্যাকের জন্য DOSBox-এ আমাদের চমৎকার গাইড দেখুন৷


  1. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  2. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  3. PCSX2 এর সাথে লিনাক্সে প্লেস্টেশন 2 গেমগুলি কীভাবে খেলবেন

  4. ক্লাসিক ডস গেম খেলতে রাস্পবেরি পাইতে কীভাবে ডসবক্স ইনস্টল করবেন