কম্পিউটার

লিনাক্স শেল কীভাবে ব্যবহার করবেন

কনজিউমার-গ্রেড লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি শক্তিশালী গ্রাফিকাল ইউজার ইন্টারফেস অফার করে — তবুও লিনাক্স, কারণ এটি 1970-এর যুগের ইউনিক্স বিশ্বে উদ্ভূত, এখনও এমন একটি আর্কিটেকচারে চলে যা একটি নির্দিষ্ট GUI-এর উপর নির্ভর করে না।

সিস্টেমে একটি টেক্সট-ভিত্তিক এন্ট্রি পয়েন্টকে শেল বলা হয় , এবং লিনাক্স তাদের বেশ কয়েকটি সমর্থন করে।

লিনাক্স শেল কীভাবে ব্যবহার করবেন

একটি শেল কি?

একটি শেল একটি কম্পিউটারের অপারেটিং সিস্টেমের সাথে ইন্টারঅ্যাক্ট করার একটি পাঠ্য-ভিত্তিক পদ্ধতি - একটি ফাংশন যাকে কমান্ড ইন্টারপ্রেটার বলা হয় . শেল তাদের নিজস্ব সিনট্যাক্স এবং যুক্তি ব্যবহার করে; তারা লগ-ইন করা ব্যবহারকারী এবং কম্পিউটার কার্নেলের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে, সিস্টেম ইউটিলিটি বা ব্যবহারকারী-ইনস্টল করা অ্যাপ্লিকেশনের মতো অন্যান্য প্রোগ্রামগুলি চালায়।

লিনাক্স বিভিন্ন শেল সমর্থন করে:

  • ব্যাশ :Bash হল বেশিরভাগ আধুনিক লিনাক্স ডিস্ট্রিবিউশনে ডিফল্ট শেল। এটি কমান্ড ইতিহাস, কমান্ড-লাইন সম্পাদনা, কমান্ড অ্যালিয়াসিং এবং মৌলিক কাজ নিয়ন্ত্রণের মাধ্যমে ইন্টারেক্টিভ ব্যবহারের জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷
  • মাছ :আরও ব্যবহারকারী-অ্যাক্সেসযোগ্য হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, ফিশ কমান্ড কমপ্লিশন, ইউজার স্ক্রিপ্ট এবং উন্নত টার্মিনাল বৈশিষ্ট্যের উপর জোর দেয়। এটি ইন্টারেক্টিভ ব্যবহারের জন্য অপ্টিমাইজ করা হয়েছে।
  • Ksh :কর্ন শেল তার নিজস্বভাবে একটি উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা, যদিও এটি ইন্টারেক্টিভ সমর্থন চমৎকার।
  • Zsh :শক্তি ব্যবহারকারীদের জন্য দুর্দান্ত, Zsh উন্নত স্ক্রিপ্টিং বৈশিষ্ট্য এবং উল্লেখযোগ্য পরিমাণে কাস্টমাইজযোগ্যতা অফার করে। এটি বিভিন্ন সূচককেও সমর্থন করে।

আপনার পছন্দ মতো বিভিন্ন শেল ইনস্টল করা থেকে কিছুই আপনাকে বাধা দেয় না। যদিও শুধুমাত্র একটি ডিফল্ট হিসাবে পরিবেশন করা হবে, আপনি একটি শেল একটি শেল মধ্যে একটি শেল আহ্বান করতে স্বাধীন. আপনার বিতরণের জন্য কোন শেলগুলি ইতিমধ্যে ইনস্টল করা আছে তা দেখতে, cat /etc/shells চালান .

শেলগুলি একটি টার্মিনাল হিসাবে একই জিনিস নয়৷ . টার্মিনাল হল গ্রাফিক্যাল প্রোগ্রাম যার মধ্যে একটি শেল সেশন কাজ করে। সাধারণত, শেল সেশন চালানোর জন্য আপনার একটি টার্মিনাল প্রয়োজন, কিন্তু শেল সেশন এবং টার্মিনাল লিঙ্ক করা হয় না। অর্থাৎ, একই টার্মিনাল প্রোগ্রাম যে কোন শেল চালায়, এবং যে কোন শেল যে কোন টার্মিনাল প্রোগ্রামে চলে।

মাইক্রোসফ্ট উইন্ডোজ এবং অ্যাপল ম্যাকোস উভয়ই শেল অন্তর্ভুক্ত করে। উইন্ডোজে, শেলটিকে বলা হয় কমান্ড প্রম্পট , যদিও Windows এর নতুন সংস্করণগুলি PowerShell সমর্থন করে। macOS-এ, টার্মিনাল প্রোগ্রাম একটি শেল সেশন খোলে। লিনাক্সে, যদিও কিছু অগোছালো লেখক শেল সেশনকে "কমান্ড প্রম্পট" হিসাবে উল্লেখ করেন, তবে কমান্ড প্রম্পট মাইক্রোসফ্টের জন্য নির্দিষ্ট।

কেন একটি শেল সেশন ব্যবহার করবেন?

সহজবোধ্য হোম-ডেস্কটপ লিনাক্স ভক্তদের খুব কমই প্রয়োজন একটি শেল সেশন ব্যবহার করতে, কারণ আধুনিক লিনাক্স শক্তিশালী GUI কন্ট্রোল প্যানেল অফার করে। প্রায় সব সাধারণ ডেস্কটপ-শ্রেণীর টুইকগুলি GUI-এর মধ্যে সম্পন্ন করা যেতে পারে৷

যাইহোক, যেহেতু লিনাক্স অনেকগুলি বিভিন্ন ডিস্ট্রিবিউশন এবং এক ডজনেরও বেশি বিভিন্ন ডেস্কটপ পরিবেশ সমর্থন করে, এমনকি লিনাক্সে কীভাবে একটি কাজ সম্পাদন করতে হয় সে সম্পর্কে প্রাথমিক পরামর্শগুলি তাড়াহুড়োতে বিভ্রান্তিকর হয়ে যায়। আপনার নির্দেশাবলী আপনার ডেস্কটপ পরিবেশের উপর দৃষ্টি নিবদ্ধ না করা পর্যন্ত, ধাপে ধাপে পদ্ধতিগুলি ভিন্ন হবে — প্রায়ই উল্লেখযোগ্যভাবে। সেই কারণে, লিনাক্সের জন্য কীভাবে করা যায় বা সমস্যা সমাধানের পরামর্শের বেশিরভাগই শেল কমান্ডের উপর জোর দেয়।

উদাহরণস্বরূপ, আপনার লিনাক্স কম্পিউটারে বর্তমানে কোন প্রোগ্রামগুলি চলছে তা দেখতে, GUI-তে প্রক্রিয়াটি বিতরণের দ্বারা পৃথক হয়। উবুন্টু 20.04 এ, আপনি লঞ্চার খুলবেন এবং সিস্টেম মনিটর নির্বাচন করবেন যেখানে openSuse Tumbleweed-এ, আপনি KSysGuard চালু করবেন কে মেনুর সিস্টেম ফোল্ডার থেকে। এবং প্রতিটি জিইউআই টুলের জন্য, চেহারা এবং কার্যকারিতা আলাদা, বিভিন্ন ধাপে ধাপে নির্দেশাবলী এবং প্রয়োজনীয় স্ক্রিনশটগুলির প্রয়োজন। যাইহোক, উভয় বিতরণের জন্য, কেবল ps -ax চালান একটি শেল সেশন থেকে একইভাবে একই আউটপুট দেয়।

কিভাবে একটি লিনাক্স শেল ব্যবহার করবেন

শুধুমাত্র পাঠ্য মহাবিশ্বে উন্নতি করা খুব কঠিন নয়। প্রকৃতপক্ষে, অনেক হার্ডকোর লিনাক্স ভক্তরা কার্যত শেলটিতে বাস করে। শুরু করতে, আপনার বিতরণের টার্মিনাল প্রোগ্রাম বা তার সমতুল্য চালান। যখন উইন্ডোটি খোলে, আপনি একটি নতুন শেল সেশনে থাকবেন৷

৷ আপনার ফাইল সিস্টেম নেভিগেট করার জন্য 10টি প্রয়োজনীয় লিনাক্স কমান্ড

আপনার হয়ে গেলে, প্রস্থান করুন ব্যবহার করুন৷ টার্মিনাল প্রোগ্রাম কমান্ড বা বন্ধ করুন।

প্রতিটি শেল বিভিন্ন বৈশিষ্ট্য অফার করে, যদিও সাধারণ লিনাক্স ইউটিলিটিগুলি (যেমন cd ডিরেক্টরি বা বিড়াল পরিবর্তন করার জন্য কমান্ড ফাইল প্রদর্শনের কমান্ড) সমস্ত শেল একই ভাবে কাজ করে। আপনার শেলের অনন্য সিনট্যাক্স অধ্যয়ন করুন এর শক্তি ব্যবহার করতে৷


  1. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সে নেটওয়ার্ক সংযোগগুলি নিরীক্ষণ করতে ss কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

  3. উইন্ডোজ 10 এ ব্যাশ (লিনাক্স শেল) কীভাবে ইনস্টল ও ব্যবহার করবেন [টিউটোরিয়াল]

  4. লিনাক্সে ঘড়ির কমান্ড কীভাবে ব্যবহার করবেন, উদাহরণ সহ