কম্পিউটার

লিনাক্স টার্মিনাল থেকে এফএফএমপিইজি ব্যবহার করে ভিডিও ফাইলের আকার কীভাবে কমানো যায়

লিনাক্স টার্মিনাল থেকে এফএফএমপিইজি ব্যবহার করে ভিডিও ফাইলের আকার কীভাবে কমানো যায়

ব্যক্তিগত স্টোরেজ ড্রাইভ, ক্লাউড পরিষেবা বা ডিস্কে ভিডিও সংরক্ষণ করা কঠিন প্রমাণিত হতে পারে যখন স্থান সীমিত হয়। ফাইলের আকার হ্রাস করা বড় ফাইলগুলিকে ধরে রাখা এবং সংগ্রহ বাড়ানো সহজ করে, তবে এটি করার কিছু উপায় অন্যদের চেয়ে বেশি কার্যকর।

ভিডিও-হ্যান্ডলিং ক্ষেত্র থেকে বেছে নেওয়ার জন্য অনেকগুলি সরঞ্জাম রয়েছে, ফাইলের আকার অপ্টিমাইজ করতে সক্ষম৷ যাইহোক, এর মধ্যে অনেক - VLC, Cinelerra এবং Blender সহ - তাদের UI এর নীচে একই ইঞ্জিন ভাগ করে - FFMPEG নামক একটি কমান্ড-লাইন ইউটিলিটি। এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি লিনাক্স টার্মিনাল থেকে FFMPEG ব্যবহার করে ভিডিও ফাইলের আকার কমাতে পারেন।

FFMPEG কি?

FFMPEG তর্কযোগ্যভাবে লিনাক্স সফ্টওয়্যার ইকোসিস্টেমের সবচেয়ে পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত কমান্ড-লাইন মিডিয়া-হ্যান্ডলিং ইউটিলিটি। অনেক বৈশিষ্ট্যের মধ্যে, এই টুলটি জিআইএফ তৈরি, ভিডিও কাটা/সম্পাদনা এবং রেকর্ডও পরিচালনা করতে পারে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এফএফএমপিইজি ভিডিওগুলিকে আশ্চর্যজনকভাবে দানাদার স্তরে রূপান্তর করতে পারে, যার ফলে ফাইলের আকার ইতিবাচকভাবে অর্ধেক (বা এমনকি চরম ক্ষেত্রে চতুর্থাংশ) হওয়ার সময় গুণমানকে একটি বড় মাত্রায় বজায় রাখা যায়।

ইনস্টলেশন

উবুন্টুতে FFMPEG ইনস্টল করা নিম্নলিখিত কমান্ডের সাথে করা যথেষ্ট সহজ:

sudo apt install ffmpeg

লিনাক্স টার্মিনাল থেকে এফএফএমপিইজি ব্যবহার করে ভিডিও ফাইলের আকার কীভাবে কমানো যায়

ইনস্টলেশন শেষ হলে, আপনি শুরু করার জন্য প্রস্তুত৷

ব্যবহার

FFMPEG ব্যবহার করা নিম্নলিখিতগুলির মতো সহজ হতে পারে:

ffmpeg -i input.video output.video

লিনাক্স টার্মিনাল থেকে এফএফএমপিইজি ব্যবহার করে ভিডিও ফাইলের আকার কীভাবে কমানো যায়

যাইহোক, সত্যিকার অর্থে একটি সর্বোত্তম উপায়ে ভিডিওর ফাইলের আকার কমাতে, আমাদের কিছু এক্সটেনশন বৈশিষ্ট্য বিবেচনায় নিতে হবে।

অপ্টিমাইজেশন সমীকরণ

যখন এটি ভিডিও ফাইল আসে, সব ধরনের সমানভাবে তৈরি করা হয় না. উদাহরণস্বরূপ, avi ফাইল এক্সটেনশনগুলি mp4 ফাইলের চেয়ে অনেক বড় হতে থাকে৷

এটি কন্টেইনারের উদ্দিষ্ট পরিবেশে তৈরি যুক্তিতে নেমে আসে, তবে আপনার ফাইল এনকোড করার জন্য সঠিক কোডেক বেছে নিয়ে, বড় আকারের সাথে গুণমান বা ছোটগুলির সাথে বহনযোগ্যতার পক্ষে এটিকে সংশোধন করা যেতে পারে৷

এখানে টেকওয়ে হল যে একটি নির্দিষ্ট ভিডিওর সবচেয়ে ছোট mp4 একই ভিডিওর ক্ষুদ্রতম avi থেকে সবসময় ছোট হবে, কিন্তু আকার এবং গুণমানে পরিবর্তনশীলতা রয়েছে এমনকি এই ফাইল প্রকারের মধ্যেও।

মজার ব্যাপার হল, যদিও, mp4s নিখুঁত ক্ষুদ্র ফাইলের আকারের জন্য যেতে পারে এমন সর্বনিম্ন নয়। ফ্ল্যাশ ভিডিও এবং উইন্ডোজ মিডিয়া ভিডিও (এফএলভি এবং ডাব্লুএমভি) এর জন্য উপলব্ধ বিভিন্ন পাত্রে কোয়ালিটি রিটেনটিভ ভিডিও ফাইল প্রকারের বর্তমান মুকুটধারী চ্যাম্পিয়ন। এইগুলি একটি সাধারণ সমীকরণের অংশ যা আমরা অতি-ছোট, কিন্তু উচ্চ-মানের ভিডিও ফাইলগুলি পেতে ব্যবহার করতে পারি:

ছোট কন্টেইনার + দক্ষ-কোডেক + লো-এফপিএস + কম-বিটরেট =ছোট/উচ্চ মানের ভিডিও ফাইল

দ্রষ্টব্য :এই নিবন্ধটির উদ্দেশ্যে, উচ্চ-মানের মানে ন্যূনতম দৃশ্যমান পিক্সেলেশন বা রঙের উল্লেখযোগ্য ক্ষতি। আমরা যদি সত্যিই ফাইলের আকার অপ্টিমাইজ করতে চাই তবে মানের হ্রাস কিছুটা হলেও অনিবার্য; যাইহোক, এটি কতটা লক্ষণীয় তা নির্ভর করে আমরা কী অপ্টিমাইজ করছি তার উপর। চলাচলের গতি, রঙের বৈচিত্র্য এবং শব্দের গুণমান/ঘনত্ব আমরা আমাদের সেটিংসের সাথে কতটা কম যেতে পারি তা নির্ধারণে একটি ভূমিকা পালন করে।

ভিডিও কোডেক এবং কন্টেইনারের জগতে বিকল্পগুলি প্রচুর, তাই আমরা WMV 8 ব্যবহার করে জিনিসগুলিকে সহজ রাখব। (FFMPEG এখনও সম্পূর্ণরূপে WMV 9 সমর্থন করে না।)

একটি ভিডিও অপ্টিমাইজ করা

যখন আমরা এফএফএমপিইজি চালাই, তখন এটি আমাদের ইনপুট ভিডিওটিকে আমরা বিশেষ ফ্ল্যাগগুলির সাথে সেট করা প্যারামিটার ব্যবহার করে নির্দিষ্ট ফাইলের প্রকারে রূপান্তর করবে। এখানে আমাদের কোড:

ffmpeg -i input.mp4 -b 1000k -vcodec wmv2 -acodec wmav2 -crf 19 -filter:v fps=fps=24  output.wmv

লিনাক্স টার্মিনাল থেকে এফএফএমপিইজি ব্যবহার করে ভিডিও ফাইলের আকার কীভাবে কমানো যায়

লিনাক্স টার্মিনাল থেকে এফএফএমপিইজি ব্যবহার করে ভিডিও ফাইলের আকার কীভাবে কমানো যায়

উপরের কোডটি 1Mbps এর বিটরেট, 24fps এর একটি ফ্রেমরেট, 19 এর একটি ধ্রুবক রেট ফ্যাক্টর এবং একটি .wmv এক্সটেনশন সহ আমাদের ইনপুট ফাইলটিকে একটিতে রূপান্তরিত করে। আপনার প্রয়োজন অনুসারে "input.mp4" পরিবর্তন করুন এবং -crf সামঞ্জস্য করুন একটি ছোট ফাইল আকারের জন্য একটি উচ্চ সংখ্যার মান (ক্রমগতভাবে নিম্ন মানের সঙ্গে)।

FFMPEG এখানে স্পর্শ করার চেয়ে অনেক বেশি অর্জন করতে যথেষ্ট শক্তিশালী। এর সম্পূর্ণ বৈশিষ্ট্য-সেটটি চিত্তাকর্ষক, এবং শুধুমাত্র ভিডিও রূপান্তর ছাড়াও এতে আরও অনেক কিছু রয়েছে। আরও তথ্যের জন্য প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।


  1. কিভাবে লিনাক্স টার্মিনাল থেকে ওয়েব সার্চ করবেন

  2. লিনাক্স টার্মিনালে বানান চেক কিভাবে করবেন

  3. লিনাক্সে থুনার ফাইল ম্যানেজার থেকে কীভাবে চিত্রগুলি সংকুচিত এবং পুনরায় আকার দেওয়া যায়

  4. ভিএলসি এবং জিআইএমপি ব্যবহার করে একটি ভিডিও ফাইল থেকে কীভাবে একটি জিআইএফ তৈরি করবেন