কম্পিউটার

কিভাবে ম্যাক টার্মিনাল থেকে যেকোনো ফোল্ডার খুলবেন

কিভাবে ম্যাক টার্মিনাল থেকে যেকোনো ফোল্ডার খুলবেন

macOS-এর মধ্যে যেকোন ডিরেক্টরি খোলার আদর্শ উপায় হল একটি ফাইন্ডার উইন্ডো খোলা এবং আপনার হার্ড ড্রাইভে একটি নির্দিষ্ট স্থানে নেভিগেট করতে এটি ব্যবহার করা। ফোল্ডার খোলার আরেকটি উপায় আছে:টার্মিনাল ব্যবহার করুন। এটি এমন কিছু নাও হতে পারে যা আপনি প্রতিদিন ব্যবহার করেন যদি না আপনি একজন বিকাশকারী হন, তবে আপনার যদি এটিতে কল করার প্রয়োজন হয় তবে শক্তি সেখানে রয়েছে৷

যেমন, এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে macOS টার্মিনাল থেকে যেকোনো ফোল্ডার খুলতে হয়। এই কমান্ডটি পালন করার জন্য আমরা আপনাকে কীভাবে একটি কাস্টম শর্টকাট তৈরি করতে হয় তাও দেখাই৷

আপনি কেন ম্যাক টার্মিনাল থেকে একটি ফোল্ডার খুলতে চান

আমরা যেমন উল্লেখ করেছি, ফোল্ডার খোলার পছন্দের উপায় হল ফাইন্ডার ব্যবহার করে। এটি একটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (GUI), এবং এটি macOS এর ডিরেক্টরি নেভিগেশন de jure . কিন্তু macOS-এর মধ্যে ফাইল বা ফোল্ডার অ্যাক্সেস করার একমাত্র উপায় এটি নয়।

আমরা স্বীকার করি, ফোল্ডারগুলি খুলতে টার্মিনাল ব্যবহার করা ম্যাকওএসের কাছাকাছি যাওয়ার প্রাকৃতিক উপায় নয়। যদিও, আপনি দেখতে পাবেন যে এটি নিম্নলিখিত পরিস্থিতিতে কাজে আসবে:

  • আপনি যদি একজন কমান্ড লাইন ব্যবহারকারী হন, তাহলে আপনার টুলবক্সে এটি এমন কিছু হতে পারে।
  • ম্যাকের জন্য ডেভেলপ করা মানে প্রায়ই টার্মিনালের মধ্যে কাজ করা। যদি এটি হয়, তবে যতটা সম্ভব টার্মিনালের ভিতরে থাকার জন্য এটি ন্যূনতম প্রতিরোধের পথ হতে পারে৷
  • যদি আপনি একটি বিরল পরিস্থিতিতে থাকেন যেখানে macOS সার্ভার সফ্টওয়্যার হিসাবে কাজ করছে, আপনি শুধুমাত্র অপারেটিং সিস্টেম (OS) নেভিগেট করার জন্য টার্মিনাল ব্যবহার করতে সক্ষম হতে পারেন।

উপরে দেওয়া, আপনি কেন জ্ঞান পেতে চান তা দেখা সহজ। এরপরে, আমরা আপনাকে দেখাব কিভাবে কাজটি করা যায়।

ম্যাক টার্মিনাল থেকে যে কোনও ফোল্ডার কীভাবে খুলবেন

শুরু করতে, আপনাকে টার্মিনাল খুলতে হবে। এটি হয় "অ্যাপ্লিকেশন -> ইউটিলিটিস" ফোল্ডারের মাধ্যমে পাওয়া যেতে পারে

কিভাবে ম্যাক টার্মিনাল থেকে যেকোনো ফোল্ডার খুলবেন

অথবা স্পটলাইটে "টার্মিনাল" টাইপ করে। একবার এটি খোলা হয়ে গেলে, ম্যাক টার্মিনাল থেকে কোনও ফোল্ডার খুলতে আপনার কোনও নির্ভরতার প্রয়োজন হবে না। আপনার শুধুমাত্র open প্রয়োজন হবে আদেশ সাধারণ সিনট্যাক্স নিম্নরূপ:

open /path/to/Directory/

উদাহরণস্বরূপ, ছবি ফোল্ডার খুলতে, আপনি নিম্নলিখিত ব্যবহার করবেন:

open /Users/<username>/Pictures
খুলুন

এটি একটি ফাইন্ডার উইন্ডোতে ছবি ফোল্ডার খুলবে, যেটি আপনি তারপর এটির ফাইলগুলি অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারেন৷

কিভাবে ম্যাক টার্মিনাল থেকে যেকোনো ফোল্ডার খুলবেন

অন্যান্য সংক্ষিপ্ত কমান্ডগুলির একটি গুচ্ছ রয়েছে যা আপনি নির্দিষ্ট ফোল্ডার অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারেন। যেমন:

  • রুট ডিরেক্টরি খুলতে, open / ব্যবহার করুন .
  • আপনার হোম ফোল্ডারের জন্য (যেমন ডেস্কটপ, ডকুমেন্ট এবং ব্যবহারকারীর জন্য নির্দিষ্ট অন্যান্য ফোল্ডার ধারণকারী ফোল্ডার), টাইপ করুন open ~ .
  • ফাইন্ডারের মধ্যে বর্তমান কার্যকরী ফোল্ডার খুলতে, open . ব্যবহার করুন .

এই শেষ বিন্দুতে আরও স্পর্শ করার জন্য, আপনি টার্মিনাল ব্যবহার করে আপনার ফাইলগুলি নেভিগেট করতে পারেন এবং আপনি যে ফোল্ডারে আছেন সেটি খুলতে হবে৷

কিভাবে ম্যাক টার্মিনাল থেকে যেকোনো ফোল্ডার খুলবেন

যদিও কমান্ডগুলি এখনও পর্যন্ত নির্দিষ্ট ফোল্ডারগুলিকে খোলে, আপনি ফাইন্ডার ব্যবহার না করে টার্মিনাল থেকে অ্যাপ্লিকেশনগুলি চালু (এবং আপডেট) করতে পারেন। উদাহরণস্বরূপ, সাফারি খুলতে, টাইপ করুন open /Applications/Safari.app .

অবশ্যই, যতক্ষণ না আপনি ফাইলের নাম জানেন ততক্ষণ আপনি আপনার সিস্টেমে যেকোন অ্যাপ দিয়ে Safari প্রতিস্থাপন করতে পারবেন।

একটি শর্টকাট মেনু থেকে টার্মিনালে একটি ফোল্ডার খুলুন

এটা হতে পারে যে আপনি পরিস্থিতি বিপরীত করতে চান এবং টার্মিনালে একটি ফাইন্ডার ডিরেক্টরি খুলতে চান। অন্য কথায়, এটিকে বর্তমান কাজের ডিরেক্টরি তৈরি করুন। আপনি একটি ডান-ক্লিক শর্টকাট যোগ করে এটি করতে পারেন।

এটি করতে, সিস্টেম "পছন্দ-> কীবোর্ড।"

-এ যান কিভাবে ম্যাক টার্মিনাল থেকে যেকোনো ফোল্ডার খুলবেন

এরপরে, শর্টকাট ট্যাবে নেভিগেট করুন। এখানে, পরিষেবা মেনু নির্বাচন করুন এবং "ফোল্ডারে নতুন টার্মিনাল" খুঁজতে নীচে স্ক্রোল করুন৷

কিভাবে ম্যাক টার্মিনাল থেকে যেকোনো ফোল্ডার খুলবেন

আপনি ফাইন্ডারের মধ্যে কোনো ফোল্ডার নির্বাচন করলে, টুলবার থেকে পরিষেবা মেনু খুলুন এবং "ফোল্ডারে নতুন টার্মিনাল" নির্বাচন করুন।

কিভাবে ম্যাক টার্মিনাল থেকে যেকোনো ফোল্ডার খুলবেন

আপনি যদি প্রায়ই একটি GUI এবং টার্মিনালের মধ্যে স্যুইচ করেন তাহলে এটি আদর্শ হতে চলেছে৷

সারাংশে

ম্যাক টার্মিনাল এমন কিছু নয় যা আপনি প্রায়শই সম্মুখীন হবেন। বিপরীতে, একজন বিকাশকারী বা সিসাডমিন তাদের বেশিরভাগ সময় টার্মিনাল অ্যাপ ব্যবহার করে ব্যয় করতে পারে। এটি দেওয়া, একটি ফোল্ডার খোলা একটি মৌলিক কাজ যা আপনাকে যতক্ষণ সম্ভব কমান্ড লাইনে রাখতে পারে। আপনার যা দরকার তা হল open কমান্ড এবং আপনার ফোল্ডারের পথ।

আপনি যদি টার্মিনালের সাথে আরও কিছু করার জন্য খুঁজছেন, আমরা কমান্ড লাইন থেকে সরাসরি ব্রাউজার ছাড়াই ওয়েব অনুসন্ধান করার দিকে নজর দিয়েছি। এটি কি আপনাকে আরও বেশি ম্যাক টার্মিনাল ব্যবহার করতে অনুপ্রাণিত করবে? নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. কিভাবে আপনার ম্যাক থেকে সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডার সাফ করবেন

  2. কীভাবে ম্যাকের ফোল্ডার আইকন পরিবর্তন করবেন

  3. কীভাবে ম্যাকের টার্মিনাল খুলবেন (4 উপায়)

  4. টার্মিনাল ব্যবহার করে আপনার ম্যাক থেকে কীভাবে অ্যানাকোন্ডা আনইনস্টল করবেন