কম্পিউটার

মাল্টিপাস দিয়ে কিভাবে দ্রুত উবুন্টু ভার্চুয়াল মেশিন চালু করবেন

মাল্টিপাস দিয়ে কিভাবে দ্রুত উবুন্টু ভার্চুয়াল মেশিন চালু করবেন

আপনি যদি একজন বিকাশকারী বা একজন সিস্টেম প্রশাসক হন, তাহলে আপনি দ্রুত পরীক্ষার জন্য একটি লিনাক্স ডিস্ট্রো স্পিন আপ করতে সক্ষম হবেন। ডকার, ভিএমওয়্যার, ভার্চুয়ালবক্স, ভ্যাগ্রান্ট ইত্যাদির মতো বিভিন্ন সমাধান রয়েছে। মাল্টিপাস হল আরেকটি লাইটওয়েট ভিএম ম্যানেজার যা আপনাকে সহজে এবং দ্রুত একটি উবুন্টু ভার্চুয়াল মেশিন চালু করতে দেয়। আপনি কিভাবে তা করতে পারেন তা এখানে।

কিভাবে মাল্টিপাস সেট আপ করবেন

মাল্টিপাস উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সের জন্য উপলব্ধ। Windows এবং macOS-এর জন্য, আপনি প্রাসঙ্গিক প্যাকেজগুলি ডাউনলোড করতে পারেন এবং সেগুলি ইনস্টল করতে পারেন যেমন আপনি যেকোনো সাধারণ অ্যাপ্লিকেশনের মতো। শুধু মনে রাখবেন যে উইন্ডোজের জন্য, আপনাকে ভার্চুয়ালবক্স বা হাইপার-ভি ইনস্টল করতে হবে। Hyper-V শুধুমাত্র Windows 10 Pro এবং Windows 10 Enterprise এর সাথে সামঞ্জস্যপূর্ণ। ইনস্টলেশনের পরে, আপনি টার্মিনাল থেকে মাল্টিপাস ব্যবহার করতে সক্ষম হবেন৷

লিনাক্সের জন্য, আপনি স্ন্যাপ ব্যবহার করে মাল্টিপাস ইনস্টল করতে পারেন। আপনি এই নির্দেশাবলী সহ বিভিন্ন ডিস্ট্রোতে স্ন্যাপড ইনস্টল করতে পারেন।

আপনার snapd হয়ে গেলে ইনস্টল করা হলে, আপনি কমান্ড দিয়ে মাল্টিপাস ইনস্টল করতে পারেন:

sudo snap install multipass --classic

মাল্টিপাস ব্যবহার করা

মাল্টিপাস ইন্সটল করার পর, আপনি এর সাথে একটি ইনস্ট্যান্স চালু করতে পারেন:

multipass launch --name instance-name
মাল্টিপাস দিয়ে কিভাবে দ্রুত উবুন্টু ভার্চুয়াল মেশিন চালু করবেন

ডিফল্টরূপে, এটি বর্তমান উবুন্টু এলটিএস ডাউনলোড করবে, যা এই পোস্টে উবুন্টু 20.04। আপনি মাল্টিপাস (বিভিন্ন নাম সহ) দিয়ে একাধিক দৃষ্টান্ত ইনস্টল করতে পারেন এবং তারপরে বিভিন্ন উদ্দেশ্যে তাদের কল করতে পারেন। আপনি আপনার ইনস্টল করা দৃষ্টান্তগুলি এর সাথে দেখতে পারেন:

multipass list
মাল্টিপাস দিয়ে কিভাবে দ্রুত উবুন্টু ভার্চুয়াল মেশিন চালু করবেন

এছাড়াও আপনি ইচ্ছামত দৃষ্টান্তগুলি শুরু এবং বন্ধ করতে পারেন:

multipass start instance-name
multipass stop instance-name

মাল্টিপাস আপনাকে ভার্চুয়াল মেশিনের ভিতরে ইন্টারঅ্যাক্ট করতে এবং কমান্ড চালানোর অনুমতি দেয়। এর জন্য, আপনাকে কমান্ডটি চালাতে হবে:

multipass exec instance-name -- sudo apt update

বিকল্পভাবে, আপনি যদি দৃষ্টান্তে "লগ ইন" করতে পছন্দ করেন, তাহলে আপনি কমান্ড দিয়ে তা করতে পারেন:

multipass shell instance-name

exit টাইপ করুন শেল থেকে লগ আউট করতে।

মাল্টিপাস ব্যবহারের ক্ষেত্রে

মাল্টিপাস একটি বিকাশের দৃষ্টিকোণ থেকে কার্যকর কারণ আপনি উবুন্টুর বিভিন্ন সংস্করণে দ্রুত কোড পরীক্ষা করতে পারেন। যাইহোক, এছাড়াও অন্যান্য দুর্দান্ত ব্যবহার রয়েছে৷

macOS-এ Linux GUI অ্যাপ্লিকেশন চালান

আপনি MacOS এ Linux GUI অ্যাপ্লিকেশন প্রদর্শন করতে XQuartz ব্যবহার করতে পারেন। এটি করার জন্য, আপনাকে XQuartz সেট করতে হবে "নেটওয়ার্ক ক্লায়েন্টদের থেকে সংযোগের অনুমতি দিন।" এটি সম্পন্ন হওয়ার পরে, আপনি যে অ্যাপ্লিকেশনটির জিইউআই দেখতে চান সেটি ইনস্টল করতে পারেন মাল্টিপাসের একটি উদাহরণে। তারপর আপনি আপনার কম্পিউটারের IP ঠিকানায় নির্দেশ করে অ্যাপটি খুলতে মাল্টিপাসকে বলতে পারেন।

পাই-হোল চালান

পাই-হোল হল লিনাক্সের জন্য একটি নেটওয়ার্ক-ওয়াইড অ্যাড ব্লকার যা অনেকেরই পছন্দ। আপনি রাস্পবেরি পাই সহ একটি নেটওয়ার্ক ওয়াইড-অ্যাড ব্লকার সেট আপ করতে পারেন, তবে এটি মাল্টিপাসের সাথে সেট আপ করা একটু বেশি সুবিধাজনক হতে পারে কারণ আপনাকে অন্য একটি সফ্টওয়্যার থাকার উপর নির্ভর করতে হবে না। আপনি একটি মাল্টিপাস ইন্সট্যান্সে পাই-হোল সেট আপ করে এটি অর্জন করতে পারেন।

উইন্ডোজে একটি কুবারনেটস ক্লাস্টার সেট আপ করুন

মাল্টিপাস দিয়ে কিভাবে দ্রুত উবুন্টু ভার্চুয়াল মেশিন চালু করবেন

Kubernetes আপনাকে একটি পাত্রে কাজের চাপ এবং পরিষেবাগুলি পরিচালনা করতে দেয়। এটি সিস্টেম সংস্থানগুলির আরও দক্ষ পরিচালনার অনুমতি দেয়। কুবারনেটস দক্ষতার সাথে অ্যাপ্লিকেশন চালানোর জন্য একটি চমৎকার বিকল্প। আপনি একটি Multipass উদাহরণে Microk8s সেট আপ করতে Multipass ব্যবহার করতে পারেন। এটি আপনাকে একটি উইন্ডোজ মেশিন থেকে কুবারনেটের সাথে একটি ধারক স্থাপন করতে সক্ষম হতে দেয়৷

চূড়ান্ত চিন্তা

মাল্টিপাস একটি উবুন্টু ভার্চুয়াল মেশিন দ্রুত সেট আপ করার জন্য একটি দরকারী টুল। আপনি আপনার বর্তমান অপারেটিং সিস্টেমের সাথে ঝামেলা না করেই কোড পরীক্ষা করতে এটি ব্যবহার করতে পারেন। এছাড়াও আরও অনেকগুলি বাস্তব ব্যবহার রয়েছে যেগুলির মধ্যে পরীক্ষার কোড জড়িত নয় যা আপনার জীবনকে সহজ করে তুলতে পারে৷

বিকল্পভাবে, আপনি Linux এ আপনার ভার্চুয়াল মেশিন পরিচালনা করতে ভার্চুয়াল মেশিন ম্যানেজার ব্যবহার করতে পারেন।


  1. উবুন্টু ইন্সটল না করে কিভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সে ভার্চুয়াল মেশিন ম্যানেজার ব্যবহার করে কিভাবে শুরু করবেন

  3. নেস্টেড ভার্চুয়ালাইজেশন সহ একটি ভার্চুয়াল মেশিনে হাইপার-ভি কীভাবে চালাবেন?

  4. কিভাবে Android-x86 দিয়ে লিনাক্সে অ্যান্ড্রয়েড গেম চালাবেন