কম্পিউটার

লিনাক্স টার্মিনাল এবং ডেস্কটপে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

শুধু লিনাক্সে সরানো হয়েছে? উবুন্টুর মতো ওপেন সোর্স বিকল্পের পক্ষে উইন্ডোজকে বিদায় জানাচ্ছেন? একবার আপনি পরিবর্তন করে ফেললে, আপনি একটি বুদ্ধিমান ডেস্কটপ পাবেন যা ব্যবহার করা সহজ, নতুন অ্যাপ ইনস্টল করা থেকে শুরু করে আপনার ডেটা সংগঠিত করা পর্যন্ত।

লিনাক্সে ফাইল এবং ফোল্ডার পরিচালনা করা সহজ, আপনি ডেস্কটপ বা কমান্ড লাইন ব্যবহার করছেন কিনা। প্রকৃতপক্ষে, অনেক পরিস্থিতিতে টার্মিনাল ইনপুট ব্যবহার করা আরও দ্রুত হতে পারে, তাই আমরা দেখে নেব কোন কমান্ডগুলি উপলব্ধ, এবং কীভাবে সেগুলি ডেস্কটপ, মাউস-চালিত বিকল্পের সাথে তুলনা করে৷

টার্মিনাল এবং নটিলাস

যেহেতু আমরা লিনাক্সে ফাইল ম্যানেজমেন্ট দেখার জন্য উবুন্টু 16.04 LTS ব্যবহার করছি, আমরা নটিলাস ব্যবহার করতে যাচ্ছি। এটি উবুন্টুর জন্য ডিফল্ট ফাইল ম্যানেজার, যদিও অন্যগুলি ইনস্টল করা যেতে পারে (যদিও সেগুলি সহজেই ডিফল্ট হিসাবে সেট করা যায় না)৷ নটিলাস খুলতে, আপনাকে যা করতে হবে তা হল ইউনিটি লঞ্চারের ফাইল আইকনে ক্লিক করুন৷

লিনাক্স টার্মিনাল এবং ডেস্কটপে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

এদিকে, টার্মিনালটি আপনার প্রত্যাশার মতো - একটি প্রম্পট সহ একটি কালো বাক্স এবং একটি ফ্ল্যাশিং কার্সার একটি কমান্ডের জন্য অপেক্ষা করছে৷ আপনি উবুন্টু ইউনিটি বোতামে ক্লিক করে এবং টার্মিনাল টাইপ করে এটি খুঁজে পেতে পারেন . ফলাফলের তালিকায় একটি কমান্ড লাইন অ্যাপ প্রদর্শন করা উচিত, তাই খুলতে এটিতে ক্লিক করুন।

ls দিয়ে আপনার ফাইল তালিকাভুক্ত করুন

ফাইল ম্যানেজারে, ফাইল তালিকাবদ্ধ করা তুলনামূলকভাবে সহজ। আপনি যে ড্রাইভ বা ডিরেক্টরির বিষয়বস্তু দেখতে চান তা নির্বাচন করতে বাম-ক্লিক করুন এবং সেগুলি প্রদর্শিত হবে। একটি সাব-ডিরেক্টরি খুললে আরও বিষয়বস্তু প্রদর্শিত হবে।

একইভাবে, টার্মিনালে একটি ডিরেক্টরির বিষয়বস্তু দেখা ঠিক ততটাই সহজ। আপনি কমান্ড লাইন চালু করার পরে, আপনাকে আপনার ব্যক্তিগত ডিরেক্টরি, হোমে ডিফল্ট করা হবে। বিষয়বস্তু দেখতে প্রবেশ করুন:

ls

এটি বর্তমান ডিরেক্টরির ফাইলগুলিকে তালিকাভুক্ত করে। আপনি যদি কোনো সাব-ডিরেক্টরির বিষয়বস্তুও দেখতে চান, তাহলে ব্যবহার করুন:

ls -R

-R সুইচ টার্মিনালকে নির্দেশ করে যে আপনি সাব-ডিরেক্টরি এবং তাদের বিষয়বস্তুর একটি পুনরাবৃত্ত তালিকা দেখতে চান৷

লিনাক্স টার্মিনাল এবং ডেস্কটপে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

পৃথক ডিরেক্টরি বিষয়বস্তু তালিকাভুক্ত করা যেতে পারে, ইতিমধ্যে, ls /[DIRECTORY NAME] সহ। সুতরাং, উদাহরণস্বরূপ:

ls /Music

…মিউজিক সাব-ডিরেক্টরির বিষয়বস্তু প্রদর্শন করবে।

ডিরেক্টরি পরিবর্তন করতে সিডি ব্যবহার করুন

ফাইল ম্যানেজারে, আপনি বাম দিকের প্যানেলের ডিরেক্টরিতে ক্লিক করতে পারেন কোন ফাইলগুলি কোথায় সংরক্ষণ করা হয়েছে তার দ্রুত একটি ওভারভিউ পেতে৷ প্রতিবার যখন আপনি এই ডিরেক্টরিগুলির মধ্যে একটি নির্বাচন করেন, আপনি সেগুলি খুলছেন, ফাইল পরিচালনার অনুক্রমের মধ্যে আপনার অবস্থান পরিবর্তন করছেন৷

সিডি ব্যবহার করে কমান্ড লাইনে একই প্রভাব অর্জন করা হয়। উদাহরণস্বরূপ:

cd Documents

…ডিরেক্টরীটিকে ডকুমেন্ট সাব-ডিরেক্টরীতে পরিবর্তন করবে। আপনি যদি চান তবে, আপনি ড্রাইভে অন্য কোথাও ডিরেক্টরি খুলতে একটি সম্পূর্ণ ফাইলপথ নির্দিষ্ট করতে পারেন৷

cd /etc/fonts

ইতিমধ্যে, আপনি একটি ডিরেক্টরিতে যেতে পারেন -- যেমন, উদাহরণস্বরূপ, ডকুমেন্টস থেকে হোমে -- ব্যবহার করে:

cd ..

এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি cd / -- সম্পর্কে জানেন এই কমান্ডটি আপনাকে অন্য যেকোনো থেকে ডিফল্ট হোম ডিরেক্টরিতে ফেরত পাঠাবে।

ফাইল এবং ডিরেক্টরি মুছে ফেলা হচ্ছে

টার্মিনালে, ফাইল মুছে ফেলা ভয়ঙ্করভাবে সহজ; কোন নিশ্চিতকরণ অফার করা হয় না, তাই একবার আপনি কমান্ডটি প্রবেশ করালে, ফাইলটি চলে যায়, ভালোর জন্য (যদি না আপনি এটি পুনরুদ্ধার করার জন্য পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করেন।

টার্মিনালে একটি ফাইল মুছতে, rm ব্যবহার করুন, এইরকম:

rm myfile

আপনি যে ফাইলটি মুছতে চান তার সম্পূর্ণ পথটিও ব্যবহার করতে পারেন:

rm /path/to/myfile

ফাইলটিতে ডান-ক্লিক করে এবং মুছুন বিকল্পটি নির্বাচন করে ডেস্কটপ পরিবেশে একই ক্রিয়া সম্পন্ন করা যেতে পারে (উবুন্টুতে এটি লেবেলযুক্ত আবর্জনার বিনে সরান ) আপনি কেবল ফাইলটি নির্বাচন করতে পারেন এবং আপনার কীবোর্ডের মুছুন বোতামটি চাপতে পারেন। ডিরেক্টরিগুলির ক্ষেত্রেও একই কথা সত্য -- তবে নিশ্চিত করুন যে ভিতরে এমন কিছু নেই যা আপনাকে রাখতে হবে!

লিনাক্স টার্মিনাল এবং ডেস্কটপে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

টার্মিনালে একটি ডিরেক্টরি সরানোর জন্য rmdir কমান্ডের প্রয়োজন:

rmdir mydirectory

আবার, ডিরেক্টরি গাছের অন্য অবস্থান থেকে একটি ডিরেক্টরি মুছে ফেলার জন্য একটি সম্পূর্ণ পাথ স্পেসিফিকেশন অন্তর্ভুক্ত করা যেতে পারে:

rmdir /path/to/mydirectory

একটি ডিরেক্টরি এবং এর বিষয়বস্তু মুছে ফেলতে, -r শর্তটি ব্যবহার করুন। আবার, rm এর সাথে কমান্ড লাইন ব্যবহার করে নিশ্চিতকরণ অফার করবে না, তাই সাবধানে ব্যবহার করুন!

mv এবং cp দিয়ে সরান এবং অনুলিপি করুন

আপনার যদি টার্মিনালে একটি ফাইল সরাতে হয়, mv কমান্ডটি আপনার বন্ধু। আপনি যে ফাইলটি সরাতে চান তার নাম এবং এর নতুন ডিরেক্টরির সাথে এটি ব্যবহার করুন:

mv myfile /home/mydirectory

GUI-তে এই ক্রিয়াটি সম্পাদন করতে, ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং এতে সরান... নির্বাচন করুন

একটি ফাইল সরানোর পরিবর্তে, আপনি এটি অনুলিপি করতে পছন্দ করতে পারেন। এটি sudo সহ cp bash কমান্ড ব্যবহার করে করা হয়:

sudo cp myfile /home/mydirectory

আপনি -r পুনরাবৃত্ত অবস্থার সাথে একটি ডিরেক্টরি এবং এর বিষয়বস্তু অনুলিপি করতে পারেন:

sudo cp -r /home/mydirectory /home/otherdirectory

এই কমান্ডটি "mydirectory" এর বিষয়বস্তু অনুলিপি করে এবং সেগুলিকে "otherdirectory" এ ফেলে দেয়।

mkdir দিয়ে টার্মিনালে ডিরেক্টরি তৈরি করুন

টার্মিনালে একটি নতুন ডিরেক্টরি তৈরি করাও খুব সহজ, mkdir কমান্ডকে ধন্যবাদ (যা আপনি সম্ভবত "মেক ডিরেক্টরি" শব্দটিকে সংক্ষেপে অনুমান করেছেন)।

mkdir newdirectory

…বর্তমান অবস্থানে সেই নামের একটি নতুন ডিরেক্টরি তৈরি করবে।

লিনাক্স টার্মিনাল এবং ডেস্কটপে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি অন্য কোথাও একটি ডিরেক্টরি তৈরি করতে কমান্ডটি ব্যবহার করতে পারেন:

mkdir /home/mydirectory/newdirectory

জিইউআই এর দিক থেকে, আপনি ফাইল ব্রাউজার উইন্ডোতে ডান-ক্লিক করে এবং নতুন ফোল্ডার নির্বাচন করে ডিরেক্টরি তৈরি করতে মাউস-চালিত ফাইল এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন। বিকল্প।

কমান্ড লাইন নাকি ডেস্কটপ?

একটি কম্পিউটারের ডিরেক্টরি গাছের মাধ্যমে নেভিগেট করা হল কিভাবে আমরা নিয়মিত ব্যবহার করা ফাইল এবং ফোল্ডারগুলি খুঁজে পাই। কিন্তু আরেকটি বিষয় শেয়ার করার মতো:কিভাবে একটি ডেস্কটপ লিঙ্ক তৈরি করতে হয় (উইন্ডোজ-এ শর্টকাট হিসেবে পরিচিত)।

যদিও এই ধরনের লিঙ্কগুলি টার্মিনালে ব্যবহার করা যায় না, তারা ln -s ব্যবহার করে তৈরি করা যেতে পারে:

ln -s /home/mydirectory/newdirectory /home/mydirectory/Desktop

এখানে, "newdirectory" ফোল্ডার থেকে ডেস্কটপে একটি লিঙ্ক তৈরি করা হয়েছে, যেখান থেকে এটি খোলা যাবে। এটি আপনার গুরুত্বপূর্ণ ডিরেক্টরি খোঁজার সময় বাঁচাতে হবে। আপনি ফাইল ম্যানেজারে ডান-ক্লিক করে এবং লিঙ্ক তৈরি করুন নির্বাচন করে একই কাজ করতে পারেন .

লিনাক্স টার্মিনাল এবং ডেস্কটপে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

আপনি কি কমান্ড লাইন বা ডেস্কটপটিকে সবচেয়ে দক্ষ এবং ব্যবহারকারী বান্ধব মনে করেন? আমরা কি লিনাক্সে কমান্ড লাইন বিকল্পগুলির নমনীয়তা এবং শক্তির দিকে আপনার চোখ খুলেছি? এটি সম্পর্কে আমাদের বলুন -- মন্তব্য বাক্স অপেক্ষা করছে!


  1. লিনাক্স টার্মিনালে বানান চেক কিভাবে করবেন

  2. লিনাক্সে শেয়ার করা ডিরেক্টরিগুলিতে ফাইলগুলি পরিচালনা করতে কীভাবে স্টিকি বিট ব্যবহার করবেন

  3. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন