কম্পিউটার

স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

আপনি যদি প্রযুক্তিগত পেতে চান তবে অনেক লোক স্ক্রিন, একটি দুর্দান্ত ছোট সরঞ্জাম বা "একটি টার্মিনাল মাল্টিপ্লেক্সার" সম্পর্কে জানেন না। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যারা টার্মিনাল ব্যবহার করে, যে কারণেই হোক না কেন, তাদের অস্ত্রাগারে এটি থাকা উচিত। এটা ওটা দরকারী।

স্ক্রীন টার্মিনালে মাল্টিটাস্কিং সহজ করে তোলে। এটির সাহায্যে, আপনি সমান্তরালভাবে অনেকগুলি সরঞ্জাম চালাতে পারেন, প্রতিটি তাদের সেশনে। আপনি নিজের "স্ক্রীনে" কিছু চালানোর পরে, আপনি ইচ্ছামত এটিকে বিচ্ছিন্ন এবং পুনরায় সংযুক্ত করতে পারেন। "একটি বিচ্ছিন্ন সেশনে চলমান জিনিসগুলি ছেড়ে দিতে" সক্ষম হওয়া আপনাকে টুলগুলির মধ্যে ঝাঁপ দিতে দেয়৷

আপনি যদি প্রতিদিন টার্মিনালে অনেকগুলি কাজ করে থাকেন, আপনি হয় ইতিমধ্যেই এটি ব্যবহার করছেন, অথবা আপনি এটি চেষ্টা করার পরে এটি পছন্দ করবেন!

স্ক্রিন ইনস্টল করুন

সূর্যের নীচে প্রায় প্রতিটি ডিস্ট্রোর জন্য স্ক্রীন উপলব্ধ - যেহেতু এটি একটি পুরানো, চেষ্টা করা এবং পরীক্ষিত, যদিও কিছুটা অজানা, সামান্য ধন৷ ডেবিয়ান, উবুন্টু, মিন্ট বা অ্যাপটি ব্যবহার করে এমন যেকোনো কিছুতে এটি ইনস্টল করতে ব্যবহার করুন:

sudo apt install screen

মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আপনি আপ এবং দৌড়াতে পারবেন, যেহেতু এটি ছোট এবং অনেক নির্ভরতা ছাড়াই।

স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

প্রথম অধিবেশন

আমরা শুধুমাত্র স্ক্রিনের মৌলিক বৈশিষ্ট্যগুলি নিয়ে আলোচনা করব যা আপনাকে অবিলম্বে এটি ব্যবহার করার অনুমতি দেবে। আপনি যদি এই টিউটোরিয়ালের শেষে যা দেখেন তা পছন্দ করেন, তবে এর ম্যানুয়াল পৃষ্ঠা অতিরিক্ত ফাংশনগুলি ব্যাখ্যা করে, তবে আমরা ভেবেছিলাম যে এটি ব্যবহারে প্রথম ভূমিকার জন্য এটি খুব বেশি হবে৷

এটি ব্যবহার করার জন্য, আপনি টার্মিনালে প্রবেশ করতে চান এমন কিছুর সামনে এটি যোগ করুন। উদাহরণ হিসেবে জনপ্রিয় ন্যানো এডিটরে একটি নথি তৈরি করা যাক। যদি এটি ইনস্টল করা না থাকে, আপনার বিতরণে উপলব্ধ, অথবা আপনি যদি অন্য কিছু পছন্দ করেন তবে আপনার পছন্দের সাথে "ন্যানো" অদলবদল করুন।

screen nano mte_screen.txt

সাধারণ কমান্ডের সামনে "স্ক্রিন" যোগ করে, আমরা এটিকে স্ক্রিনের একটি সেশনে চালাই। এটা দেখে মনে হতে পারে এর কোনো ফল হয়নি, কিন্তু আমরা পরবর্তী ধাপে দেখতে পাব, এটা হয়েছে।

স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

সেশন থেকে বিচ্ছিন্ন করুন

ন্যানোতে কিছু টাইপ করুন এবং Ctrl টিপুন + A এবং তারপর D আপনার কীবোর্ডে। ন্যানো º বা আপনি যে এডিটর ব্যবহার করছেন – তা অদৃশ্য হয়ে যাবে। টার্মিনালে, আপনি অনুরূপ একটি বার্তা দেখতে পাবেন:

[detached from terminal-ID]

এখন আপনি ফিরে এসেছেন যাকে আপনি প্রারম্ভিক টার্মিনাল হিসাবে উল্লেখ করতে পারেন যেখান থেকে আপনি আগে স্ক্রীন চালিয়েছিলেন। কিন্তু ন্যানো নিয়ে আপনার সেশন শেষ হয়নি।

স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

চলমান সেশনে ফিরে যান

যেহেতু আপনার পটভূমিতে একটি সেশন চলছে, তাই আপনি প্রবেশ করে এটিতে ফিরে যেতে পারেন:

screen -r

এন্টার চাপার পরে, আপনি ঠিক সেখানেই থাকবেন যেখানে আপনি ন্যানো ছেড়েছিলেন। আপনি যতবার খুশি ততবার স্ক্রীনটি আলাদা এবং পুনরায় সংযুক্ত করতে পারেন। কিন্তু এটি শুধুমাত্র একটি অ্যাপ যা ব্যাকগ্রাউন্ডে চলছে, আপনি যাকে সত্যিকারের মাল্টিটাস্কিং বলবেন তার থেকে অনেক দূরে।

স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

একটি দ্বিতীয় অধিবেশন তৈরি করুন

আসল টার্মিনালে ফিরে যাওয়ার সময় এবং চলমান ন্যানো সেশন থেকে বিচ্ছিন্ন থাকার সময়, দ্বিতীয় সেশনে কিছু চালানোর জন্য প্রথম ধাপটি পুনরাবৃত্তি করুন। সরলতার জন্য, আমরা ন্যানো ব্যবহার করে একটি দ্বিতীয় নথি তৈরি করেছি:

screen nano mte_2nd.txt

স্ক্রীন, যদিও, একই অ্যাপের একাধিক সেশন চালানোর জন্য সীমাবদ্ধ নয়:এটির সাথে কিছু চালানোর চেষ্টা করুন। 7z দিয়ে একটি সংরক্ষণাগারে অনেক ফাইল কম্প্রেস করার মতো কিছুর জন্য ব্যবহার করা হলে স্ক্রীন তার উপযোগিতা প্রমাণ করে, একটি প্রক্রিয়া যা কিছু সময় নেয়। টার্মিনালের দিকে তাকানোর পরিবর্তে, 7z শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন, আপনি এটির সেশনটি আলাদা করতে পারেন এবং এটিকে পটভূমিতে চলতে দিতে পারেন৷

স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

সেশন তালিকা

আপনি যদি আমাদের পূর্ববর্তী পদক্ষেপগুলি অনুসরণ করেন, তাহলে আপনার কাছে এখন পর্দার সাথে দুটি সেশন চলছে৷ screen -r আগের মতো কাজ করবে না কারণ এটি কোথায় সংযুক্ত করতে হবে তা জানে না। যখন আপনার একাধিক সেশন থাকে, তাদের একটিতে ফিরে যেতে, আপনাকে প্রথমে এটির আইডি জানতে হবে। এটি খুঁজতে, লিখুন:

screen -list

স্ক্রীন সমস্ত উপলব্ধ সেশনের একটি তালিকা প্রদর্শন করবে৷

স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

আমাদের ক্ষেত্রে, আপনি আমাদের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, যেকোনো একটি সেশনে ফিরে যেতে, আমাদের লিখতে হবে:

screen -r 14384

অথবা

screen -r 14336

উপযোগী অতিরিক্ত

আপনি যদি এমন একটি টাস্ক চালান যা স্ক্রীনের সাথে সমাপ্তির পরে প্রস্থান করে তবে স্ক্রিন সেশনটি এটির সাথে শেষ হবে। এজন্য আপনি স্ক্রিন সেশনে কিছু কাজ চালাতে পারতেন কিন্তু এখন কোনো সক্রিয় সেশন দেখা যাচ্ছে না। কাজগুলি ইতিমধ্যে তাদের লক্ষ্যগুলি সম্পন্ন করতে পারে৷

আপনি যদি screen দিয়ে একটি কমান্ড চালানোর পরিবর্তে এই ধরনের ক্ষেত্রে একটি সেশন সক্রিয় থাকতে চান এটির আগে যোগ করা হয়েছে, একটি নতুন সেশন তৈরি করতে "স্ক্রিন" নিজেই চালান, এবং তারপর বিচ্ছিন্ন করার আগে সেখানে আপনার কমান্ড টাইপ করুন। আপনি ম্যানুয়ালি তৈরি করা একটি সেশনে একটি কমান্ড চালালে, কাজটি শেষ হলে সেশনটি প্রস্থান করবে না।

স্ক্রীন আপনাকে বিদ্যমান একটির মধ্যে থেকে একটি নতুন সেশন তৈরি করতে দেয়। শুধু কমান্ড সমন্বয় Ctrl টিপুন + A , এবং তারপর C টিপুন একটি নতুন স্ক্রিন তৈরি করতে এবং এটিতে ঝাঁপ দিতে৷

অন্যান্য দরকারী কমান্ডগুলির জন্য আপনি সম্ভবত ব্যবহার শেষ করবেন, Ctrl টিপুন + A এবং তারপর:

  • A সহজ স্বীকৃতি এবং পরিচালনার জন্য সেশনের জন্য একটি শিরোনাম প্রবেশ করান
  • K বর্তমান অধিবেশন মেরে ফেলতে
  • N অথবা P পরবর্তী বা পূর্ববর্তী সক্রিয় অধিবেশনে যেতে
  • 0 9 থেকে প্রথম দশটি সক্রিয় সেশনের মধ্যে স্থানান্তর করতে

শুধু জাগলিং টাস্কের জন্য নয়

আমরা শেষের জন্য সেরাটি সংরক্ষণ করেছি:স্ক্রিন একটি নির্দিষ্ট টার্মিনালের সাথে আবদ্ধ নয়। একটি সেশন থেকে বিচ্ছিন্ন হওয়ার পরে, আপনি যদি গ্রাফিক পরিবেশে থাকেন তবে আপনি টার্মিনাল উইন্ডোটি বন্ধ করতে পারেন, অথবা আপনি লগ-আউটও করতে পারেন। যতক্ষণ আপনার কম্পিউটার চলছে, সেশনটি সক্রিয় থাকবে।

স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

এবং এর মানে হল যে আপনি একটি ভিন্ন টার্মিনাল থেকে একটি চলমান সেশনে পুনরায় সংযুক্ত করতে পারেন। আপনি আমাদের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, আমরা মিন্টের ডিফল্ট টার্মিনালে তৈরি করা একটি সেশনে পুনরায় সংযুক্ত করতে Guake ব্যবহার করেছি৷

যেহেতু এটির প্রভাবগুলি পর্যাপ্তভাবে ডুবে নাও থাকতে পারে, এই ব্যবহারের দৃশ্যের কথা চিন্তা করুন:আপনি SSH এর সাথে আপনার কম্পিউটারে দূরবর্তীভাবে লগ ইন করতে পারেন এবং স্ক্রীনের সাথে একটি কাজ শুরু করতে পারেন। তারপর, বিচ্ছিন্ন করুন এবং লগ অফ করুন। কাজটি চলতে থাকবে যতক্ষণ না এটি সম্পূর্ণ হয় বা আপনি পুনরায় লগ-ইন করার সিদ্ধান্ত না নেন, স্ক্রিন সেশনে পুনরায় সংযুক্ত হন এবং ম্যানুয়ালি এটি শেষ করেন!

"মাল্টিটাস্কিং?"

এর জন্য এটি কেমন
  1. লিনাক্স টার্মিনালে বানান চেক কিভাবে করবেন

  2. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  3. "at" ইউটিলিটি সহ লিনাক্সে কমান্ডগুলি কীভাবে নির্ধারণ করবেন

  4. ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?