কম্পিউটার

6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

আপনি আপনার ডিস্ট্রিবিউশনের ডিফল্ট ওয়ালপেপার এবং উইন্ডো থিম পরিবর্তন করেছেন, কিন্তু আপনার ডেস্কটপ খুব বেশি আলাদা দেখাচ্ছে না। এটি আইকনগুলির কারণে! আপনার ডেস্কটপের চেহারা আমূল পরিবর্তন করার জন্য আপনি অনেক আইকন সেট খুঁজে পেতে পারেন, বিশেষ করে যখন আপনি একটি ম্যাচিং ওয়ালপেপার এবং উইন্ডো রঙের থিমের সাথে তাদের একত্রিত করেন। চলুন দেখে নেওয়া যাক সেরা ছয়টি লিনাক্স আইকন থিম যা আপনার OS এর লুক আপগ্রেড করবে।

কিভাবে নতুন আইকন সেট ইনস্টল করবেন

যেহেতু তাদের অনেকগুলি পৃথক ফাইল রয়েছে, তাই আইকন সেটগুলি সাধারণত সংকুচিত সংরক্ষণাগার হিসাবে বিতরণ করা হয়। আপনি যেটি চান তা ডাউনলোড করার পরে, সংরক্ষণাগারের বিষয়বস্তুগুলি বের করুন৷

আপনার আইকন সেট ইনস্টল করতে, যে ফোল্ডারটিতে আইকন সাবফোল্ডার রয়েছে সেটিকে “/usr/share/icons/” এ সরান:

sudo mv /path/to/icon/set/folder /usr/share/icons/ -r

বিকল্পভাবে, আপনি যদি শুধুমাত্র আপনার নিজের ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য আইকন সেটটি ইনস্টল করেন, আপনি এটিকে আপনার ব্যক্তিগত আইকন ফোল্ডারে সরাতে পারেন:

mv /path/to/icon/set/folder ~/.icons -r

আপনি কোনো নতুন আইকন সেট ইনস্টল করার পরে, এটি আপনার ডেস্কটপে ব্যবহারের জন্য উপলব্ধ হবে কিন্তু নিষ্ক্রিয় থাকবে। আপনি একটি Gnome বা সামঞ্জস্যপূর্ণ GTK-ভিত্তিক ডেস্কটপে থাকাকালীন এটি নির্বাচন করতে এবং বর্তমানে সক্রিয় আইকন সেটটি প্রতিস্থাপন করতে, আপনি Gnome Tweak টুল ব্যবহার করতে পারেন।

আপনাকে KDE তে কিছু ইন্সটল করতে হবে না। তাত্ত্বিকভাবে, প্রধান মেনুর অনুসন্ধান ক্ষেত্রে "আইকন" টাইপ করা উপযুক্ত সেটিংস পৃষ্ঠা নিয়ে আসবে।

আপনি যদি XFCE বা অন্য তুলনামূলকভাবে জনপ্রিয় ডেস্কটপ পরিবেশ ব্যবহার করেন, আপনি ডেস্কটপের সেটিংসে সক্রিয় আইকনগুলি পরিবর্তন করার জন্য কিছু বিকল্প পাবেন। বেশিরভাগ সময় এটি "লুকস" বা "এপিয়ারেন্স" এর মতো একটি নাম সহ একটি সাব-সেকশনে অবস্থিত।

1. প্যাপিরাস

আপনি কি "ফ্ল্যাট লুক" পছন্দ করেন যা প্রাথমিকভাবে মাইক্রোসফটের "মেট্রো UI" এবং পরে, অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগলের "মেটেরিয়াল ডিজাইন" দ্বারা জনপ্রিয় হয়েছিল? আপনি প্যাপিরাসকেও পছন্দ করবেন। এই আইকন থিমটি যেকোনো আকারে পরিষ্কার এবং স্বীকৃত আইকন উপস্থাপন করতে আধুনিক ফ্ল্যাট/মেটেরিয়াল ডিজাইনের নান্দনিকতা অনুসরণ করে।

6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

Papirus সবচেয়ে সম্পূর্ণ আইকন থিম এক. এটি এখন 5000 টিরও বেশি অ্যাপ আইকন অফার করে এমন পর্যায়ে পৌঁছেছে৷ তাদের মধ্যে আপনি লুট্রিসের সাথে ইনস্টল করা গেমগুলির জন্য আইকন পাবেন। যদিও আমরা বিশদ এবং রঙিন আইকনগুলির একটি বিস্তৃত সংগ্রহের কথা বলছি, তারা বিটম্যাপের পরিবর্তে ভেক্টর হওয়ায় এগুলি হালকা থাকে৷

2. চাটুকার

আপনি যদি প্যাপিরাসকে খুব কৌতুকপূর্ণ, খুব রঙিন বা যথেষ্ট সমতল না মনে করেন তবে আপনি ফ্ল্যাটারী পছন্দ করতে পারেন। Flatery Papirus এর ব্যাপক আইকন সংগ্রহ অফার করে না, তাই আপনি মাঝে মাঝে একটি অ্যাপ্লিকেশন পপ আপ করার জন্য অ-থিমযুক্ত "ডিফল্ট" আইকন দেখতে পাবেন।

6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

এবং এখনও, এটি বেশিরভাগ ডেস্কটপ আইকনগুলির পাশাপাশি ফায়ারফক্স এবং লিবারঅফিসের মতো সর্বাধিক জনপ্রিয় অ্যাপগুলিকে প্রতিস্থাপন করতে পারে৷

অনেক লোক এটির কিছুটা "আরও নিঃশব্দ" শৈলী পছন্দ করে বলে মনে হচ্ছে। এটি ফ্ল্যাটারীকে তাদের জন্য সর্বোত্তম পছন্দ করে তোলে যারা তাদের ডেস্কটপকে আধুনিক কিন্তু অতি-পরিচ্ছন্ন এবং চোখে সহজ দেখতে চান।

3. মোজাভে-সিটি

আপনার লিনাক্স ডেস্কটপটিকে ম্যাকওএসের মতো দেখতে আপনি যে সর্বোত্তম পদক্ষেপ নিতে পারেন তা হল Mojave-CT আইকন সেটটি ইনস্টল করা। প্রাথমিকভাবে ম্যাকবুন্টু এবং ইসপিরাডোর উপর ভিত্তি করে, এই আইকন সেটটি PNG আইকনের পরিবর্তে SVG ব্যবহার করে। এর ফলে ফাইলের আকার ছোট হয় এবং রিসোর্স ব্যবহার কম হয়।

6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

Mojave-CT-এ প্রায় 5000টি অ্যাপ্লিকেশন আইকন রয়েছে, যার মধ্যে 3000টির বেশি SVG ফর্ম্যাটে রয়েছে৷

এর কিছু আইকন দেখে মনে হচ্ছে যেন সেগুলি সরাসরি একটি অ্যাপল ডিভাইস থেকে ছিঁড়ে গেছে। বাকিরা একই ধরনের নান্দনিকতা নিযুক্ত করে যা সর্বশেষ MacBook বা iDevice-এ স্থানের বাইরে দেখাবে না।

এটি তিনটি ভিন্ন সংস্করণেও আসে:"অন্ধকার," "আলো" এবং "ক্লাসিক।" এটি আপনাকে আপনার ডেস্কটপের চেহারাকে সুনির্দিষ্টভাবে সূক্ষ্ম-টিউন করতে দেয়।

4. ডোমিনাস ফিউনারেল

ডোমিনাস ফিউনারেল হল একটি আইকন সেট যা হেভি মেটাল মিউজিক এবং সম্পর্কিত চিত্রের ভক্তদের জন্য তৈরি করা হয়েছে। এর আইকনগুলিতে মাথার খুলি, সমাধি, অক্ষ এবং অন্যান্য ভারী ধাতু উপাদান রয়েছে, যার বেশিরভাগই রঙিন গিটার পিকগুলিতে প্রদর্শিত হয়৷

6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

Dominus Funeral একটি অত্যন্ত আসল এবং পালিশ আইকন থিম, কিন্তু সুস্পষ্ট কারণে, এটি সবার কাছে আবেদন করবে না। এটি সম্ভবত একটি আইকন থিম থেকে প্রত্যাশিত যার বর্ণনা শুরু হয় "আপনার ডেস্ককে কবরস্থানে পরিণত করুন!"

টিম বার্টনের সিনেমার মতো, যদিও, এর উদ্দেশ্য দর্শকরা সম্ভবত এটি পছন্দ করবে। এমনকি যারা স্বীকার করেন না তারাও এটা অনন্য।

5. আর্ক গাঢ় রং

আপনি আপনার ডেস্কটপে একটি ভবিষ্যত নান্দনিক আনতে চান? আপনি নিয়ন লাইট পছন্দ করেন? তাহলে Arc-Darkest হল আপনার জন্য লিনাক্স আইকন থিম। এটি সমতল, গাঢ়, একক রঙের আইকনগুলির একটি আধুনিক সংগ্রহ যা স্বচ্ছতাকেও ব্যবহার করে৷ Weyland-Yutani-এর সদর দফতরের পাশে একটি অন্ধকার, ডিস্টোপিয়ান ভবিষ্যৎ চিহ্ন, পোস্টার এবং কর্পোরেট লোগো থেকে আপনি ঠিক এটাই আশা করেন।

6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

Arc-Darkest-COLORS আইকন সেটটি আসল Arc-Darkest আইকন সেটে আরও রঙিন স্পিন। আইকনগুলি এখনও একটি অভিন্ন রঙের সাথে প্রদর্শিত হয়, তবে আর্ক-ডার্কেস্টের ডিফল্ট নীল রঙের পরিবর্তে, আপনি ট্যানজারিন, বরই বা স্ট্রবেরির মতো রূপগুলির মধ্যে আপনার পছন্দের একটি বেছে নিতে পারেন৷

6. বুফ

আপনি কি আপনার ডেস্কটপকে আরও কার্টুনিশ চেহারা দিতে চান? একই নামের ক্লাসিক থিমের উপর একটি আপডেট করা Buuf-এর থেকে আর তাকান না৷

যেহেতু এর বেশিরভাগ আইকনগুলি বর্তমান উপাদান/ফ্ল্যাট ডিজাইনের ফ্যাডের কয়েক বছর আগে ডিজাইন করা হয়েছিল, সেগুলি স্কেচের মতো দেখায়, যেন তারা একটি কমিকবুকের পৃষ্ঠাগুলি থেকে আপনার ডেস্কটপে ঝাঁপিয়ে পড়েছে৷ বিশেষ করে ফায়ারফক্স আইকন। আপনি নিম্নলিখিত স্ক্রিনশট অন্যদের মধ্যে এটি দেখতে পারেন. এটি Uderzo &Goscinny's Asterix-এর পাশের বাড়ির দিকে তাকাবে।

6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

আধুনিক ফ্ল্যাট ডিজাইনের "ঠান্ডা" পদ্ধতির তুলনায় বুফের আইকনগুলিতে আরও "ব্যক্তিগত" অনুভূতি রয়েছে। আপনি যদি পরিবারের বাচ্চাদের জন্য একটি "কোয়ার্কিয়ার" ডেস্কটপ সেট আপ করেন তবে তারা সম্ভবত একটি দুর্দান্ত পছন্দ হবে। এটিকে একটি ম্যাচিং ওয়ালপেপারের সাথে একত্রিত করুন, এবং তরুণরা তাদের প্রিয় ড. সিউস বইয়ের মতোই এটি পছন্দ করবে৷

উপরের ছয়টি লিনাক্স আইকন থিমগুলি বিনামূল্যে পাওয়া শত শত আইকন প্যাকের সমুদ্রের এক ফোঁটা মাত্র। এমনকি আপনি যদি আমাদের স্বাদের সাথে একমত না হন, আপনার কাছে বেছে নেওয়ার জন্য অনেকগুলি বিকল্প থাকাকালীন আপনার ডেস্কটপের সাথে ডিফল্টরূপে আসা জেনেরিক - এবং কিছুটা মসৃণ - আইকনগুলির সাথে লেগে থাকার কোন কারণ নেই৷ যদি এমন কিছু আইকন থাকে যা আপনি পছন্দ করেন না, তাহলে আপনি সেগুলিকে আপনার নিজের আইকনগুলির সাহায্যে স্যুইচ আউট করতে পারেন বা এমনকি নিজের আইকন তৈরি করতে পারেন৷

আমরা মেনে নিয়েছি এমন কিছু সেরা লিনাক্স ডেস্কটপ থিমও দেখতে ভুলবেন না।


  1. লিনাক্স বনাম বিএসডি:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  2. লিনাক্সের জন্য তিনটি অন্যান্য ওয়েব ব্রাউজার আপনার চেষ্টা করা উচিত

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. 5টি XFCE টার্মিনাল থিম আপনার চেষ্টা করা উচিত