কম্পিউটার

লিনাক্সের জন্য তিনটি অন্যান্য ওয়েব ব্রাউজার আপনার চেষ্টা করা উচিত

লিনাক্সের জন্য তিনটি অন্যান্য ওয়েব ব্রাউজার আপনার চেষ্টা করা উচিত

বেশিরভাগ লিনাক্স ব্যবহারকারীরা গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স ওয়েব ব্রাউজারগুলির সাথে পরিচিত হবেন। তারা যতটা ভালো, এগুলি শুধুমাত্র দুটি ব্রাউজার উপলব্ধ নয়। লিনাক্সের জন্য আরও অনেক ব্রাউজার উপলব্ধ রয়েছে এবং সেগুলিকে অন্তত একটি কঠিন চেষ্টা করা গুরুত্বপূর্ণ। আপনি এখানে লিনাক্সের জন্য তিনটি বিকল্প ওয়েব ব্রাউজার সম্পর্কে শিখবেন।

1. অপেরা

অপেরা সফ্টওয়্যারের ব্রাউজারগুলি পিসি, স্মার্টফোন এবং ট্যাবলেট সহ বিস্তৃত প্ল্যাটফর্ম থেকে ইন্টারনেট অ্যাক্সেস করতে প্রায় 350 মিলিয়ন ব্যবহারকারী ব্যবহার করে। নেটিভ লিনাক্স সংস্করণটি প্রাথমিকভাবে একটি স্ন্যাপ হিসাবে উপলব্ধ, যা সম্ভবত এটি ইনস্টল করার সবচেয়ে সহজ উপায়।

snap install opera

অন্যথায়, আপনি ডাউনলোড পৃষ্ঠায় যান এবং একটি .deb বা একটি .rpm ফাইল ডাউনলোড করুন এবং এটি আপনার পছন্দের সফ্টওয়্যার কেন্দ্রে খুলতে পারেন, যা আপনার জন্য প্যাকেজটি ইনস্টল করবে।

লিনাক্সের জন্য তিনটি অন্যান্য ওয়েব ব্রাউজার আপনার চেষ্টা করা উচিত

অপেরা স্পিড ডায়াল সহ আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির একটি পরিসর অফার করে, যা আপনাকে নতুন ট্যাব পৃষ্ঠায় আপনার সর্বাধিক পরিদর্শন করা সাইটগুলি দেখতে দেয় এবং অপেরা লিঙ্ক, যা আপনাকে আপনার বুকমার্ক, স্পিড ডায়াল সাইট এবং পাসওয়ার্ডগুলি সংরক্ষণ করতে দেয় যাতে আপনি সেগুলি যেকোনও অ্যাক্সেস করতে পারেন৷ অপেরা চলমান আপনার কম্পিউটার এবং ডিভাইসগুলির।

2. সাহসী

সাহসী হল একটি অত্যন্ত গোপনীয়তা-কেন্দ্রিক ব্রাউজার যা পারফরম্যান্সের উপর কোন খোঁচা দেয় না। এটি ক্রোমের উপর ভিত্তি করে, তবে এটি গোপনীয়তার পক্ষে সমস্ত ট্র্যাকিং এবং সিঙ্কিং বৈশিষ্ট্যগুলিকে টেনে আনে৷ এটি ফায়ারফক্সের মতোই যে উন্নত ট্র্যাকার ব্লকার রয়েছে, তবে বিল্ট-ইন বিজ্ঞাপন ব্লকিং এবং টর ব্যবহার করে একটি ব্যক্তিগত উইন্ডো খোলার ক্ষমতাও রয়েছে, যে ব্রাউজারটি ভিপিএন-এর সাথে যুক্ত হলে সম্পূর্ণ বেনামীর অনুমতি দেয়।

লিনাক্সের জন্য তিনটি অন্যান্য ওয়েব ব্রাউজার আপনার চেষ্টা করা উচিত

Brave ইনস্টল করতে, কেবল ডাউনলোড পৃষ্ঠাতে যান এবং কমান্ডগুলি অনুলিপি/পেস্ট করুন। এটি কেবল একটি সংগ্রহস্থল যোগ করছে, জিপিজি কী আমদানি করছে এবং ব্রাউজারটি ইনস্টল করছে। আমার ফেডোরা সিস্টেমের জন্য, আমি নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করেছি:

sudo dnf install dnf-plugins-core
sudo dnf config-manager --add-repo https://brave-browser-rpm-release.s3.brave.com/x86_64/
sudo rpm --import https://brave-browser-rpm-release.s3.brave.com/brave-core.asc
sudo dnf install brave-browser

রিপোজিটরি সেটআপের কারণে আমি অপেরার চেয়ে ব্রেভের পদ্ধতি পছন্দ করি। এইভাবে, আপনি সংগ্রহস্থলের মাধ্যমে আপনার কাছে পাঠানো আপডেটগুলি পাবেন, তাই আপনি যখন একটি apt upgrade চালান অথবা একটি dnf update , আপনি সাহসী এর নতুন সংস্করণ পান।

3. মিডোরি

Midori হল একটি লাইটওয়েট এবং দ্রুত ওয়েব ব্রাউজার যা সীমিত সম্পদের সাথে যতটা সম্ভব করার চেষ্টা করে। বৈশিষ্ট্যগুলি তুলনামূলকভাবে সীমিত, অনেকটা অন্যান্য জনপ্রিয় ওয়েবকিট ব্রাউজার সাফারির মতো, তবে এতে বৈশিষ্ট্যগুলির যে অভাব রয়েছে তা নিছক পারফরম্যান্সের জন্য তৈরি করে। আপনি সফটওয়্যার সেন্টারের মাধ্যমে বা কমান্ড লাইন ব্যবহার করে লিনাক্সে এটি ইনস্টল করতে পারেন:

# Ubuntu/Debian
sudo apt install midori
 
# Fedora
sudo dnf install midori

আপনি মিডোরিকে স্ন্যাপ বা ফ্ল্যাটপ্যাক হিসাবেও ইনস্টল করতে পারেন:

flatpak install flathub org.midori_browser.Midori
snap install midori
লিনাক্সের জন্য তিনটি অন্যান্য ওয়েব ব্রাউজার আপনার চেষ্টা করা উচিত

Midori তার হৃদয়ে WebKit ব্যবহার করে, Apple-এর Safari ব্রাউজারের মতো একই HTML-রেন্ডারিং ইঞ্জিন এবং Google Chrome-এর অনেক সংস্করণ। এর মানে এটি সম্পূর্ণরূপে HTML5-সামঞ্জস্যপূর্ণ এবং Acid3 ব্রাউজার পরীক্ষা 100 শতাংশ পাস করে। এটিতে ট্যাবড ব্রাউজিং, গোপনীয়তা ব্রাউজিং এবং সম্প্রতি বন্ধ হওয়া ট্যাবগুলি পুনরুদ্ধার করার ক্ষমতার মতো বৈশিষ্ট্য রয়েছে৷ মজার ব্যাপার হল, এটি DuckDuckGo কে তার ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করে; তবে, আপনি চাইলে সহজেই Google বা Yahoo কে ডিফল্ট হিসেবে সেট করতে পারেন।

আপনি যদি লিনাক্সে অন্য ব্রাউজার ব্যবহার করে থাকেন, তাহলে অনুগ্রহ করে নিচের মন্তব্যে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন। আপনি এমন কিছু অন্য ব্রাউজার পছন্দ করতে পারেন যা আপনি সম্ভবত শুনেন নি। আপনি যদি একটি ধীর ব্রাউজার নিয়ে সমস্যায় পড়েন, তাহলে আপনার ব্রাউজারকে গতি বাড়ানোর জন্য এই টিপসগুলি দেখুন৷


  1. কেন আপনার প্রতিদিনের ব্রাউজিংয়ের জন্য দুটি ব্রাউজার ব্যবহার করা উচিত

  2. ওয়েব কোড খেলার মাঠ সরঞ্জাম আপনি চেষ্টা করা উচিত

  3. 7 বিশেষায়িত ওয়েব ব্রাউজার যা আপনি সম্ভবত কখনও অন্বেষণ করেননি

  4. ব্যক্তিগত ব্রাউজিংয়ের জন্য সেরা 10টি বেনামী ওয়েব ব্রাউজার