কম্পিউটার

5টি শীর্ষ লিনাক্স ডিস্ট্রো যা আপনার ব্যবহার করা উচিত

লিনাক্স একটি ইউনিফাইড অপারেটিং সিস্টেম নয়। পরিবর্তে, আপনি বিভিন্ন উদ্দেশ্যে বিভিন্ন বিতরণ বা "ডিস্ট্রোস" কাস্টমাইজড পেতে পারেন।

লিনাক্সের প্রতিটি সংস্করণ একই কোর ব্যবহার করে। অর্থাৎ লিনাক্স "কার্নেল"। কিন্তু এই লিনাক্স সংস্করণগুলি অন্য সব ক্ষেত্রে ভিন্ন হতে পারে। এতে সেগুলি দেখতে কেমন, কী বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে এবং কোন সফ্টওয়্যার প্যাকেজগুলি আগে থেকে ইনস্টল করা আছে তা অন্তর্ভুক্ত৷

    নিম্নলিখিত শীর্ষ লিনাক্স ডিস্ট্রোগুলি আমরা মনে করি বেশিরভাগ লোকের চেষ্টা করা উচিত৷

    5টি শীর্ষ লিনাক্স ডিস্ট্রো যা আপনার ব্যবহার করা উচিত

    উবুন্টু

    [উবুন্টু ডেস্কটপ]

    সম্ভবত লিনাক্সের সবচেয়ে পরিচিত মূলধারার সংস্করণ, উবুন্টু লিনাক্স ডেস্কটপ অপারেটিং সিস্টেম হিসাবে Windows 10 এবং macOS-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য লেজার-কেন্দ্রিক। আপনি যদি এই দুই মার্কেট লিডারের জন্য কম-বেশি ড্রপ-ইন রিপ্লেসমেন্ট খুঁজছেন তাহলে চেষ্টা করার জন্য আমরা প্রায়ই উবুন্টু-কে লিনাক্স ডিস্ট্রো হিসাবে সুপারিশ করি। অনেকে এটিকে শীর্ষ লিনাক্স ডিস্ট্রো বলে মনে করেন।

    অন্যান্য লিনাক্স ডিস্ট্রোগুলির তুলনায় উবুন্টু বেশিরভাগ তৃতীয় পক্ষের সফ্টওয়্যার সমর্থন পায়। যদি একটি বাণিজ্যিক সফ্টওয়্যার প্যাকেজের একটি লিনাক্স সংস্করণ থাকে তবে আপনি নিশ্চিত হতে পারেন যে এটি অন্তত উবুন্টুর সাথে পরীক্ষা করা হয়েছে।

    5টি শীর্ষ লিনাক্স ডিস্ট্রো যা আপনার ব্যবহার করা উচিত

    আপনি যদি কোনো ধরনের গেমার হন, তাহলে উবুন্টুও সেরা অভিজ্ঞতা প্রদান করে। স্টিম গেমের লিনাক্স সংস্করণ অফার করতে বা তার স্টিমপ্লে উদ্যোগের মাধ্যমে লিনাক্সে উইন্ডোজ সংস্করণগুলিকে কাজ করতে অনেক কাজ করেছে। অন্যান্য ডিস্ট্রোতে এটি করা অসম্ভব নয়, তবে উন্নয়নটি উবুন্টুকে কেন্দ্র করে এবং মনে হচ্ছে সেখানে সবচেয়ে কম মাথাব্যথা পাওয়া যায়।

    উবুন্টুতে যেকোনো ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রোর কিছু সেরা সমর্থন রয়েছে। এটি ক্যানোনিকাল নামে একটি উত্সর্গীকৃত সংস্থা দ্বারা সমর্থিত এবং আপডেট থাকার জন্য সম্প্রদায়ের দয়ার উপর সম্পূর্ণ নির্ভর করে না৷

    মিন্ট

    উবুন্টু ছাড়াও, লিনাক্স মিন্ট এমন একটি নাম হতে পারে যা আপনি প্রায়শই শুনতে পান। যদিও এটিতে ক্যানোনিকালের মতো একটি বড় প্রতিষ্ঠানের সমর্থন নেই, অনেক ব্যবহারকারী মনে করেন যে তারা মিন্ট অভিজ্ঞতা পছন্দ করে। সিস্টেম রিসোর্সে মিন্ট হালকা, এটি পুরানো কম্পিউটার বা নেটবুক-শ্রেণির ল্যাপটপের জন্য একটি ভাল পছন্দ করে তোলে।

    এটি উবুন্টুর চেয়ে একটু বেশি ন্যূনতম এবং, আপনি এটিকে কীভাবে দেখছেন তার উপর নির্ভর করে, ফলস্বরূপ আরও সুগম। মিন্টের কিছু বৈশিষ্ট্য রয়েছে যা নতুনদের জন্য এটিকে একটু নিরাপদ করে তোলে। উদাহরণস্বরূপ, সফ্টওয়্যার সংগ্রহস্থলগুলি তাদের ডিফল্ট অবস্থায় পুনরায় সেট করা যেতে পারে৷

    5টি শীর্ষ লিনাক্স ডিস্ট্রো যা আপনার ব্যবহার করা উচিত

    মিন্টে বাক্সের বাইরে বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন এবং বৈশিষ্ট্য রয়েছে যা উবুন্টুতে অতিরিক্ত অতিরিক্ত হিসাবে ইনস্টল করতে হবে। আপনি সহজেই সফ্টওয়্যার সংগ্রহস্থল থেকে সরাসরি কোডেকগুলির মতো মালিকানাধীন সংযোজনগুলি যোগ করতে পারেন৷ এটি নতুন ব্যবহারকারীদের জন্য একটি বন্ধুত্বপূর্ণ পদ্ধতি।

    অবশেষে দারুচিনি, যা মিন্টের প্রধান ইন্টারফেস বিকল্পগুলির মধ্যে একটি, উইন্ডোজ ইন্টারফেস থেকে আসা ব্যবহারকারীদের জন্য একটি মসৃণ রূপান্তর অফার করে। যে কারণে লিনাক্সে প্রথমবার পায়ের আঙুল ডুবিয়েছেন তাদের জন্য মিন্টকে সাধারণভাবে সুপারিশ করা হয়।

    মাঞ্জারো

    উবুন্টু কতটা জনপ্রিয় এবং সফল হয়েছে তার জন্য ধন্যবাদ, অনেক ছোট ডিস্ট্রো উবুন্টুর ভ্যানিলা সংস্করণের উপর ভিত্তি করে তৈরি। মাঞ্জারো, অন্যদিকে, সম্মানিত আর্ক লিনাক্সের উপর ভিত্তি করে। খিলানটি সম্পূর্ণ কাস্টমাইজেশনের ধারণার চারপাশে তৈরি করা হয়েছে, তাই এটিতে একটি চমত্কার জড়িত ইনস্টলেশন প্রক্রিয়া রয়েছে, তবে লিনাক্স গুরুদের জন্য এটি শীর্ষ লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি।

    5টি শীর্ষ লিনাক্স ডিস্ট্রো যা আপনার ব্যবহার করা উচিত

    Manjaro Arch সম্পর্কে যা ভাল তা নেয় এবং একটি Linux ডিস্ট্রো অফার করার সময় এটি রাখার চেষ্টা করে যা নতুনদের জন্য ভাল। Manjaro এর নিজস্ব সংগ্রহস্থল ছাড়াও চমৎকার হার্ডওয়্যার সমর্থন এবং আর্চ সফ্টওয়্যার সংগ্রহস্থলে সরাসরি অ্যাক্সেস রয়েছে। মাঞ্জারো টিম তাদের পরীক্ষা করার সাথে সাথে মানজারোও আপডেট পায়। যখন উবুন্টুর মতো বড় ডিস্ট্রোতে আসে তখন আপনাকে প্রধান নির্ধারিত রিলিজের জন্য অপেক্ষা করতে হবে।

    CentOS

    অনেক লোকের ধারণা যে লিনাক্স সর্বদা বিনামূল্যে, কিন্তু সত্য হল যে পেশাদার, মিশন-সমালোচনামূলক উদ্দেশ্যে লিনাক্স চালাতে অর্থ খরচ হয়। আপনাকে সরাসরি সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করতে হবে না, তবে আপনার অর্থপ্রদানের সহায়তা প্রয়োজন। এটি Red Hat Enterprise Linux-এর লাইসেন্স মডেল, যা প্রায়শই বড় প্রতিষ্ঠানের সার্ভারগুলি চালানোর অপারেটিং সিস্টেম।

    5টি শীর্ষ লিনাক্স ডিস্ট্রো যা আপনার ব্যবহার করা উচিত

    CentOS হল রেড হ্যাট এন্টারপ্রাইজের বিনামূল্যের কমিউনিটি স্পিনঅফ এবং তাই সেই বাণিজ্যিক ডিস্ট্রোর জন্য বিশেষভাবে ডিজাইন করা যেকোনো সফ্টওয়্যার প্যাকেজের সাথে সামঞ্জস্যপূর্ণ। যেহেতু স্থিতিশীলতা এবং নির্ভরযোগ্যতা CentOS এর প্রধান লক্ষ্য, আপনি অপারেটিং সিস্টেমে সর্বশেষ বৈশিষ্ট্য এবং আপডেটগুলি খুঁজে পাবেন না। আপডেটগুলি শুধুমাত্র CentOS-এ ফিল্টার করে যখন সেগুলিকে যথেষ্ট বাগ-মুক্ত হিসাবে দেখা হয় এবং নিরাপত্তা ঝুঁকি তৈরি করে না।

    CentOS এর প্রতিটি রিলিজে দশ বছর স্থায়ী একটি সমর্থন চক্র রয়েছে, যা আপনি যদি নিজের সার্ভার চালাতে চান তবে এটি একটি চমৎকার পছন্দ করে তোলে। যাইহোক, যারা ডেস্কটপ অপারেটিং সিস্টেম খুঁজছেন তারা অন্য কোথাও খুঁজছেন না। যেহেতু CentOS একটি ডেস্কটপ OS হিসাবে বরং দুর্বল।

    লেজ

    টেলস হল লিনাক্সের একটি বিশেষ সংস্করণ যা কম্পিউটারের প্রধান, স্থায়ী অপারেটিং সিস্টেম হিসাবে কাজ করার জন্য নয়। পরিবর্তে, টেলস হল একটি পোর্টেবল অপারেটিং সিস্টেম যা আপনি একটি এক্সটার্নাল ড্রাইভ থেকে যেকোনো কম্পিউটারে বুট করতে পারেন৷

    "টেইলস" হল একটি সংক্ষিপ্ত রূপ যা The Amnesiac Incognito Live System-এর জন্য সংক্ষিপ্ত। . এটি আপনাকে প্রায় সব কিছু বলে যা আপনার জানা দরকার। তবুও, স্পষ্ট করে বলতে গেলে, এটি লিনাক্সের একটি গোপনীয়তা কেন্দ্রিক সংস্করণ যা সাংবাদিক, অ্যাক্টিভিস্ট এবং অন্যান্য ব্যক্তিদের মধ্যে যারা বেনামে ইন্টারনেট ব্যবহার করতে চান তাদের মধ্যে খুবই জনপ্রিয়।

    5টি শীর্ষ লিনাক্স ডিস্ট্রো যা আপনার ব্যবহার করা উচিত

    যে কম্পিউটারে এটি ব্যবহার করা হোক না কেন লেজের কোনো চিহ্ন নেই। একবার আপনি মেশিনটি রিবুট করলে, মনে হয় আপনি সেখানে ছিলেন না। একইভাবে, আপনি যতবার টেলস বুট করেন, এটি তার ফ্যাক্টরি ডিফল্ট সেটিংসে রিসেট হয়। এটি টর ব্রাউজারকেও একীভূত করে, এটি নিশ্চিত করে যে আপনি শুধু কম্পিউটারে আঙুলের ছাপগুলিকে প্রশ্নবিদ্ধ করবেন না, তবে আপনি যে সাইটগুলি পরিদর্শন করেন সেগুলি থেকেও আপনি আপনার আসল পরিচয় লুকান৷

    টেলগুলি প্রতিদিনের ড্রাইভার নয়, তবে এটি একটি লিনাক্স ডিস্ট্রো যা আপনার টুলকিটের অংশ হওয়া উচিত। বিপরীতের চেয়ে এটি থাকা ভাল এবং এটির প্রয়োজন নেই৷

    লিনাক্স জায়গায় যাচ্ছে

    যদিও লিনাক্সের কাছে এখনও ডেস্কটপ বাজারের একটি ক্ষুদ্র অংশ রয়েছে তার নিজস্ব কল করার জন্য, বহুমুখী ওপেন সোর্স ওএস কোথাও যাচ্ছে না। আমরা বিকাশকারীদের কাছ থেকে আরও বেশি সমর্থন এবং ক্লাউডে বড় পরিবর্তন দেখতে পাচ্ছি। তাই ডেস্কটপ লিনাক্সের যুগ এখন তার স্বর্ণযুগে প্রবেশ করতে শুরু করতে পারে।

    যদি, এই শীর্ষ লিনাক্স ডিস্ট্রোগুলি পর্যালোচনা করার পরে, আপনি এখনও উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করার বিষয়ে বেড়াতে থাকেন, তবে লিনাক্সের জন্য উইন্ডোজ ডিচ করার 5টি দুর্দান্ত কারণ দেখুন। বিকল্পভাবে, আপনি যদি ইতিমধ্যেই লিনাক্সে বিক্রি হয়ে থাকেন তবে কোন সফ্টওয়্যার পাওয়া যায় তা নিয়ে চিন্তিত হন, তাহলে 20টি সেরা লিনাক্স অ্যাপ এভার দেখুন। আপনি যদি লিনাক্স বিবেচনা করছেন কারণ আপনি একটি দুর্দান্ত H4XX0R হতে চান, তাহলে হ্যাকিংয়ের জন্য নিজেকে 9 সেরা লিনাক্স ডিস্ট্রোতে পুনর্নির্দেশ করুন। আপনি যদি শুধু গেম খেলতে চান, তাহলে আপনার পরবর্তী স্টপ হওয়া উচিত গেমিংয়ের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো কী?

    অবশেষে, যদি আপনি এখনও উদ্বিগ্ন হন যে লিনাক্স আপনার জন্য খুব জটিল, তাহলে নতুনদের জন্য লিনাক্সের একটি ভূমিকা এবং একটি শিক্ষানবিস উবুন্টু লিনাক্স গাইড দেখুন। লিনাক্সকে ভয় পাওয়ার কথা নয়! একবার আপনি এর অদ্ভুত সংস্কৃতি এবং দর্শনকে আলিঙ্গন করলে, আপনি নিশ্চিত (অন্তত) কম্পিউটার ব্যবহারকারী হিসেবে আপনার দিগন্ত প্রসারিত করতে পারবেন।


    1. 5টি উন্নত ক্রোম সেটিংস আপনার ব্যবহার করা উচিত

    2. আপনি যদি উবুন্টু বিকল্প চান তবে চেষ্টা করার জন্য শীর্ষ 7 ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রোস

    3. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

    4. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি