কম্পিউটার

লিনাক্স বনাম বিএসডি:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

MakeUseOf-এ, আমরা উইন্ডোজ এবং ম্যাক ওএস এক্স-এর "বিকল্প" হিসাবে লিনাক্সকে বেশ খানিকটা কভার করি। যাইহোক, সেখানে শুধুমাত্র তিনটি অপারেটিং সিস্টেম নয় -- ইউনিক্স-এর মতো অপারেটিং সিস্টেমের BSD পরিবারও রয়েছে, যা টেকনিক্যালি লিনাক্স থেকে আলাদা।

ন্যায্য প্রতিযোগিতার নামে, সময় এসেছে আমরা বিএসডি অপারেটিং সিস্টেমকেও কিছু স্বীকৃতি দিয়েছি। এবং লিনাক্সের সাথে তাদের তুলনা করার চেয়ে এটি করার আর কোনও ভাল উপায় নেই। বিএসডি অপারেটিং সিস্টেমের পার্থক্য কি, এবং আপনার কি এটি লিনাক্সের পরিবর্তে চালানো উচিত? কিভাবে Linux এবং সেরা BSD ডেস্কটপ OS, PC-BSD, ডেস্কটপে তুলনা করে?

কিভাবে লিনাক্স এবং বিএসডি একই রকম

লিনাক্স বনাম বিএসডি:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

আসুন প্রথমে মিলগুলির যত্ন নেওয়া যাক, যার মধ্যে প্রচুর রয়েছে। উভয় অপারেটিং সিস্টেমই ওপেন সোর্স এবং ইউনিক্স-এর মতো, তাই অনেকগুলি একই প্রোগ্রাম এবং ইউটিলিটি উভয়েই চলে। এমনকি ডেস্কটপে, উভয় অপারেটিং সিস্টেম একই রকম দেখাবে কারণ তারা উভয়ই সাধারণত একই ডেস্কটপ পরিবেশ চালায়, যার মধ্যে GNOME এবং KDE সীমাবদ্ধ নয়। ফায়ারফক্স, জিআইএমপি, এবং অন্যান্য অনেক জনপ্রিয় ওপেন সোর্স অ্যাপ্লিকেশনও উভয় সিস্টেমে চলে।

সুতরাং আপনি যখন শুধুমাত্র বড়, লক্ষণীয় পার্থক্যগুলি সন্ধান করার চেষ্টা করবেন, তখন আপনি কোনও খুঁজে পাবেন না। এটি সত্যিই ছোট, পর্দার পিছনের বিবরণ এবং এর পরিণতি যা পার্থক্য করে।

কার্নেল বনাম অপারেটিং সিস্টেম

লিনাক্স বনাম বিএসডি:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

প্রথমত, "লিনাক্স" আসলে শুধুমাত্র কার্নেল যা সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারের মধ্যে ব্যবধান পূরণ করে। লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি লোকেদের (বা সংস্থাগুলি) দ্বারা তৈরি করা হয় যারা কার্নেলকে তাদের পছন্দসই ওভারলেয়িং সফ্টওয়্যারগুলির সাথে একত্রিত করে। সৌভাগ্যবশত, প্রতিটি লিনাক্স ডিস্ট্রিবিউশনে কিছু সাধারণ জিনিস রয়েছে (অন্যান্য জিনিসগুলির মধ্যে লিনাক্স কার্নেল) এমন সফ্টওয়্যারকে অনুমতি দেয় যা বেশিরভাগ ডিস্ট্রিবিউশনে কাজ করার জন্য "লিনাক্স"-এর জন্য লেখা।

অন্যদিকে, BSD সাধারণত একটি সম্পূর্ণ অপারেটিং সিস্টেম এবং শুধুমাত্র কার্নেল নয়। একাধিক BSD অপারেটিং সিস্টেম আছে যেগুলোর নিজেদের মধ্যে পার্থক্য আছে, কিন্তু তাদের সম্মিলিতভাবে BSD পরিবার বলা সহজ এবং বেশ সঠিক কারণ তারা সব BSD ​​Unix থেকে এসেছে।

ইউনিক্স হেরিটেজ

লিনাক্স বনাম বিএসডি:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

যা আমাকে আমার পরবর্তী পয়েন্টে নিয়ে আসে:বিএসডি অপারেটিং সিস্টেমগুলি লিনাক্সের চেয়ে বেশি "ইউনিক্স"। আইনি কারণে, বিএসডি পরিবারের অপারেটিং সিস্টেমগুলি আসলে নিজেদেরকে ইউনিক্স বলতে পারে না কিন্তু শুধু ইউনিক্স-এর মতো, তবে তাদের ইউনিক্স ঐতিহ্যের দীর্ঘ বংশ রয়েছে। BSD অপারেটিং সিস্টেম, AIX, HP-UX, Solaris, এবং এমনকি Mac OS X (ডারউইনের মাধ্যমে, যা BSD-এর উপর ভিত্তি করে) তাদের শিকড়গুলি ইউনিক্সের মূল সৃষ্টিতে ফিরে যেতে পারে।

অন্যদিকে, লিনাক্স মিনিক্সে যোগদান করে শুধুমাত্র দুটি অপারেটিং সিস্টেম হিসেবে যেগুলো ইউনিক্স-এর মতো এবং ইউনিক্স দ্বারা অনুপ্রাণিত, কিন্তু আসল ইউনিক্সের সাথে কোনো সম্পর্ক নেই।

লাইসেন্সিং

তারপরে লিনাক্স এবং বিএসডি পরিবার যে লাইসেন্স ব্যবহার করে তার মধ্যে পার্থক্য রয়েছে। যদিও উভয়ই ওপেন সোর্স লাইসেন্স ব্যবহার করে, লিনাক্স GPL ব্যবহার করে যা ডেভেলপারদেরকে তাদের GPL- লাইসেন্সকৃত সফ্টওয়্যারে তাদের যেকোন পরিবর্তনগুলিকে ওপেন সোর্স হিসাবে এবং একই লাইসেন্সের সাথে প্রকাশ করতে বাধ্য করে।

বিএসডি পরিবার বিএসডি লাইসেন্স ব্যবহার করে, যা ডেভেলপারদের ওপেন সোর্স সফ্টওয়্যার নেওয়ার অনুমতি দেয়, এতে পরিবর্তন করতে দেয় এবং তারপরে তাদের পরিবর্তনগুলিকে ওপেন সোর্স হিসাবে প্রকাশ করতে বাধ্য করার পরিবর্তে তাদের মালিকানা রাখে (যদিও তারা এখনও করতে পারে তারা চেয়েছিল)।

এটি BSD লাইসেন্সের কারণে যে Apple বিভিন্ন BSD বিট ব্যবহার করতে পারে (FreeBSD সহ) এবং একটি মিশ্র উত্স পণ্য হিসাবে Mac OS X তৈরি করতে পারে। লিনাক্স কার্নেল (এবং অন্যান্য জিপিএল-লাইসেন্সযুক্ত সফ্টওয়্যার) ব্যবহার এবং সংশোধন করা সত্ত্বেও Google অ্যান্ড্রয়েড তৈরি করতে সক্ষম হয়েছিল কারণ তারা মোবাইল অপারেটিং সিস্টেমকে ওপেন সোর্স হিসাবে প্রকাশ করে এবং এটি করতে কোনও সমস্যা হয় না৷

বিক্রেতা সমর্থন

লিনাক্স বনাম বিএসডি:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

অবশেষে, আপনি যদি লিনাক্স এবং বিএসডিকে একটি ডেস্কটপ অপারেটিং সিস্টেম হিসাবে তুলনা করছেন, আপনাকে বিক্রেতা সমর্থনের দিকে তাকাতে হবে। আপনি যখন Mac OS X বাদ দেন (যেহেতু এটি প্রযুক্তিগতভাবে BSD, কিন্তু ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে আমরা তাদের আলাদা বিবেচনা করি), তখন বিএসডি অপারেটিং সিস্টেমের জন্য বিক্রেতা সমর্থন ততটা ভালো নয়। এটি খারাপ নয়, তবে লিনাক্সের এটি আরও ভাল। দুটির মধ্যে, বিএসডি অপারেটিং সিস্টেমের পরিবর্তে সফ্টওয়্যারটি লিনাক্সের জন্য লেখা হওয়ার সম্ভাবনা বেশি। লিনাক্সে (মালিকানা এবং ওপেন সোর্স উভয়ই) গ্রাফিক্স ড্রাইভারগুলি আরও ভাল এবং অনেক বেশি, এবং এর ফলে লিনাক্সে BSD-এর চেয়ে অনেক বেশি গেম উপলব্ধ রয়েছে৷

PC-BSD, যা FreeBSD-এর উপর ভিত্তি করে তৈরি এবং ডেস্কটপের উদ্দেশ্যে ইনস্টল করার জন্য সবচেয়ে সহজ BSD অপারেটিং সিস্টেম, অবশ্যই ব্যবহারযোগ্য এবং একই ডেস্কটপ পরিবেশ ব্যবহার করার জন্য লিনাক্সের মতই দেখায়। যাইহোক, একবার আপনি আরও বেশি কিছু করার চেষ্টা করলে, আপনি এর সীমা খুঁজে পেতে শুরু করবেন।

যদিও Mac OS X এর জন্য বেশ কিছু জিনিস রয়েছে যা অন্যান্য BSD অপারেটিং সিস্টেমগুলি করে না, তবুও লিনাক্সের তুলনায় Mac OS X এর জন্য এটি একটি সহজ জয় নয়৷

BSD এর প্রযুক্তিগত সুবিধা

যাইহোক, বিভিন্ন বিএসডি কার্নেলে বিভিন্ন প্রযুক্তির বিভিন্ন প্রয়োগ রয়েছে, যার মধ্যে কিছু লিনাক্সের থেকে উচ্চতর বলে প্রমাণিত। ফ্রিবিএসডি একটি দুর্দান্ত নেটওয়ার্কিং স্ট্যাক থাকার জন্য পরিচিত, এবং ওপেনবিএসডি মানবিকভাবে যতটা সম্ভব নিরাপদ হওয়ার জন্য পরিচিত। NetBSD একটি টোস্টার সহ লিনাক্সের চেয়েও বেশি আর্কিটেকচারে চলতে পারে। সুতরাং BSD অপারেটিং সিস্টেমগুলি প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে খারাপ নয়, তবে লিনাক্সের তুলনায় তৃতীয় পক্ষের বিকাশকারীদের দ্বারা তাদের জন্য কম সমর্থন রয়েছে। পর্যাপ্ত সমর্থন সহ, আপনি একটি অপারেটিং সিস্টেমে যা চান তা করতে পারেন৷

ডেস্কটপে, লিনাক্সের সাথে লেগে থাকুন

শেষ পর্যন্ত, বেশিরভাগ ব্যবহারকারীই তাদের ডেস্কটপের জন্য লিনাক্সে লেগে থাকতে চাইবে কারণ ডেস্কটপে লিনাক্স ভালো হওয়ার একাধিক কারণ রয়েছে। যাইহোক, যদি এই নিবন্ধটি আপনাকে BSD অপারেটিং সিস্টেম সম্পর্কে আরও কৌতূহলী করে তোলে, তাহলে একটি ভার্চুয়াল মেশিনে বা অতিরিক্ত কম্পিউটারে কিছু চেষ্টা করে দেখুন। সেখানে কী আছে তা জানতে কখনই কষ্ট হয় না।

বিএসডি অপারেটিং সিস্টেমের কোন বৈশিষ্ট্যগুলি আপনি পছন্দ করেন যেগুলি লিনাক্সের চেয়ে ভাল বা ভাল করে? কেন আপনি একটি বা অন্য বাছাই করবেন? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Forrestal_PL


  1. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  2. অ্যান্ড্রয়েডে আপনার কোন অপেরা ব্রাউজার ব্যবহার করা উচিত?

  3. আপনি কোন রুবি আইডিই ব্যবহার করবেন?

  4. শ্যাডোসকস বনাম ভিপিএন:আপনার কোনটি ব্যবহার করা উচিত?