কম্পিউটার

11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

কি লিনাক্স এত মহান করে তোলে? এখানে এগারোটি জিনিস রয়েছে যা লিনাক্সকে গুরুতর কম্পিউটার ব্যবহারকারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার করে তোলে।

1. এটি প্রায় প্রতিটি সার্ভারে ব্যবহৃত হয়

11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

লিনাক্স হল সার্ভারের জন্য আদর্শ। এর আশেপাশে কোন উপায় নেই। লিনাক্স দীর্ঘকাল ধরে সবচেয়ে জনপ্রিয় HTTP সার্ভার সফ্টওয়্যার, এবং এটি লিনাক্স কার্নেলের উপরে দৃঢ়ভাবে নির্মিত। এন্টারপ্রাইজ ব্যবহারকারীরা উইন্ডোজের ওয়ার্কস্টেশনের সাথে সামঞ্জস্যের জন্য উইন্ডোজের দিকে ঝুঁকতে পারে, কিন্তু সার্ভার অ্যাডমিনরা লিনাক্সে ব্যাপকভাবে কাজ করে। আপনি যদি সার্ভারগুলি বুঝতে এবং কাজ করতে চান তবে আপনাকে লিনাক্স বুঝতে হবে।

2. এটি উন্নয়ন পরিবেশের জন্য স্ট্যান্ডার্ড

ডেভেলপাররাও লিনাক্স পছন্দ করেন এবং শুধুমাত্র এইচটিটিপি সার্ভারের সাথে জনপ্রিয় হওয়ার কারণে নয়। এর একটি অংশ ঐতিহ্য অনুসারে ব্যবহার করা হয়:প্রাথমিক কম্পিউটার প্রোগ্রামাররা ইউনিক্স-ভিত্তিক সিস্টেম ব্যবহার করত। অবশ্যই, এটি সেই সময়ে উপলব্ধ কয়েকটি অপারেটিং সিস্টেমের মধ্যে একটি ছিল এবং এটি একাডেমিয়ায় ব্যাপক জনপ্রিয় ছিল। আজ, আধুনিক বিকাশকারীরা একই কাজ করে। তবে এটি প্রোগ্রামিংয়ের জন্যও অনেক বেশি কার্যকর, শক্তিশালী শেল এবং ইউনিক্স-ভিত্তিক সিস্টেমের "সবকিছুই একটি ফাইল" দর্শনের জন্য ধন্যবাদ।

3. শক্তিশালী নেটিভ টার্মিনাল এবং শেল

11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

অনেকটা অন্যান্য ইউনিক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমের মতো ম্যাকোস, সমস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশন একটি শক্তিশালী শেল নিয়ে গর্ব করে। প্রায়শই টার্মিনাল বলা হয়, আপনার মেশিনের সাহসের জন্য এই টেক্সট-অনলি ইন্টারফেসটি আপনি Keanu Reeves ডজিং বুলেট ছাড়াই মেইনফ্রেম হ্যাক করার সবচেয়ে কাছাকাছি। এটি আপনার কম্পিউটারের আত্মার জানালা, একভাবে, এবং বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোতে সবচেয়ে শক্তিশালী টুল৷

4. ব্যবহারকারীদের সমস্যা সমাধানের ক্ষমতা দেয়

লিনাক্সে, ব্যবহারকারী তাদের নিজস্ব সমস্যার সমাধান করতে পারে। এটি একটি খারাপ দিকও হতে পারে কারণ এটি প্রায়শই ব্যবহারকারীকে বোঝায় অবশ্যই৷ তাদের নিজেদের সমস্যা সমাধান। একটি শিক্ষাগত সরঞ্জাম হিসাবে, যাইহোক, নিজের জন্য একটি বাস্তব সমস্যা সমাধানের চেয়ে ভাল আর কিছুই নয়। এভাবেই আমাদের মধ্যে বেশিরভাগই প্রোগ্রাম করতে শিখেছে, এবং এভাবেই আপনি আরও ভাল সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন শিখতে পারেন।

5. ক্রিটিক্যাল সিস্টেমে ব্যবহারকারীর অ্যাক্সেস সীমাবদ্ধ করে না

11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

যেহেতু কম্পিউটারগুলি আরও বিস্তৃত হয়েছে, তারা আরও সীমিত হয়ে উঠেছে। প্রতি বছর, প্রধান অপারেটিং সিস্টেমগুলি নিরাপত্তার নামে ব্যবহারকারীকে সীমাবদ্ধ করে। দুঃখজনকভাবে, তারা প্রায়শই সঠিক হয়:শুধুমাত্র একটি ছোট শতাংশ ব্যবহারকারী তাদের সিস্টেমকে দায়িত্বশীলভাবে চালানোর জন্য যথেষ্ট জানে, তাই দুর্ঘটনাজনিত ক্ষতি বা প্রতিরোধযোগ্য ত্রুটি রোধ করতে গড় ব্যবহারকারীদের লক আউট করা বোধগম্য। কিন্তু আপনি যদি প্রযুক্তির দিক থেকে জ্ঞানী কয়েকজনের মধ্যে একজন হন, তাহলে লিনাক্স আপনাকে আপনার চেয়ে বেশি স্বাধীনতা দেবে। আপনি যতক্ষণ যথেষ্ট স্মার্ট হন ততক্ষণ আপনি যা চান তা ভেঙে ফেলতে পারেন এবং এটি ঠিক করতে পারেন।

6. অন্যান্য সিস্টেমের তুলনায় উচ্চ স্থিতিশীলতা

যখন আপনার একটি নির্ভরযোগ্য মিশন-ক্রিটিকাল সিস্টেম চালানোর প্রয়োজন হয়, যেমন একটি এয়ার ট্রাফিক কন্ট্রোল কম্পিউটার, আপনি এটি সহজ এবং মডুলার তৈরি করেন। একটি সিস্টেমে একটি সমস্যা অন্যকে প্রভাবিত করা উচিত নয়। লিনাক্স ঠিক এই দর্শনের উপর নির্মিত, ইউনিক্সের নমনীয়তা সহ একটি শক্তিশালী কার্নেল এবং এটিকে সমর্থন করার জন্য ব্যাপকভাবে-পরীক্ষিত প্যাকেজ।

7. এটি ওপেন সোর্স এবং বিনামূল্যে

11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

আপনার অপারেটিং সিস্টেমের খরচ এমন কিছু নাও হতে পারে যা আপনি অনেক ভেবেছিলেন। উইন্ডোজের ব্যক্তিগত লাইসেন্সের জন্য প্রায় $100 খরচ হতে পারে, কিন্তু আপনি কত কমই অপারেটিং সিস্টেম ক্রয় করেন তা বিবেচনা করে, এটি খুব কমই একটি অসহনীয় বোঝা। কিন্তু ওপেন সোর্স মানে আরও নিরাপদ, এবং ফ্রি মানে ব্যাপকভাবে ব্যবহৃত। উভয়ই একটি অপারেটিং সিস্টেমের জন্য দুর্দান্ত বৈশিষ্ট্য।

8. এটি আরও নিরাপদ

নিরাপত্তা লিনাক্স কাজের পরিবেশের একটি প্রধান অংশ। যেহেতু সিস্টেমটি একটি ওপেন-সোর্স সম্প্রদায় দ্বারা তৈরি করা হয়েছে, অগণিত সংখ্যক চোখ ক্রমাগত নিরাপত্তা সমস্যাগুলির জন্য সিস্টেমটিকে পরীক্ষা করছে৷ সার্ভার স্পেসে লিনাক্সের আধিপত্যের সাথে, সেই নিরাপত্তা ওয়েবের নিরাপত্তার জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেমন, লিনাক্সের সুরক্ষিত বিকাশ প্রযুক্তির আধুনিক জগতের জন্য গুরুত্বপূর্ণ, কারণ বেশিরভাগ ওয়েব প্রযুক্তি নির্ভরযোগ্য এবং সুরক্ষিত সার্ভারের কাঁধে দাঁড়িয়ে আছে। এটি পুরোপুরি নিরাপদ নয়, অবশ্যই - কিছুই নয় - তবে এটি সাধারণত বিকল্পের চেয়ে বেশি নিরাপদ৷

9. এটি অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি নমনীয়

11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

লিনাক্স আপনি চান প্রায় সবকিছুতে তৈরি করা যেতে পারে। মৌলিক কার্নেলের বাইরে, আপনি মূলত একটি à তৈরি করতে পারেন আপনার নিজস্ব ডিস্ট্রিবিউশন তৈরি করতে প্যাকেজ যোগ করে la carte অপারেটিং সিস্টেম। আপনি যদি এটি তৈরি করতে সময় নিতে ইচ্ছুক হন, তবে আপনি বুলেটপ্রুফ সার্ভার থেকে শুরু করে আপনার দেখা সবচেয়ে সুন্দর ওয়ার্কস্টেশন পর্যন্ত আপনি যা চান তা তৈরি করতে পারেন৷

10. কেউ আপনাকে দেখছে না, যদি না আপনি তাদের করতে চান

আধুনিক অপারেটিং সিস্টেমে "টেলিমেট্রি" এর ডিগ্রি - আপনার ব্যবহারকারীর উপর আর্থিকভাবে অনুপ্রাণিত গুপ্তচরবৃত্তির জন্য একটি উচ্চারণ - উদ্বেগজনক হতে পারে। আপনি এটি ইনস্টল না করলে লিনাক্সে এর কিছুই নেই। এবং লিনাক্স ব্যবহারকারী বেসের আকার বিবেচনা করে, খুব কম লাভ-প্রণোদিত সত্তা লিনাক্সের জন্য ট্র্যাকিং অ্যাপ্লিকেশন তৈরি করতে বিরক্ত করে। আপনার প্রমিত ব্রাউজার পরিবেশের বাইরে, ডিফল্টরূপে কোনো সিস্টেম-স্তরের ট্র্যাকিং সরঞ্জাম ইনস্টল করা নেই। আপনি Windows বা macOS সম্পর্কে একই কথা বলতে পারবেন না।

11. আপনি ইন্টারনেটে মানুষের কাছে বড়াই করতে পারেন

আর এটাই কি আসলেই সব কিছুর বিষয় নয়?


  1. মাইক্রোসফ্ট অফিসের পরিবর্তে আপনার iWork ব্যবহার করা উচিত 5টি কারণ

  2. 10টি কারণ আপনার পাইথন শেখা উচিত

  3. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  4. 5টি কারণ কেন ব্রাউজ করার জন্য আপনার ছদ্মবেশী মোড ব্যবহার করা উচিত