কম্পিউটার

লিনাক্স মিন্ট বনাম উবুন্টু:আপনার কোন ডিস্ট্রো বেছে নেওয়া উচিত?

লিনাক্স মিন্ট এবং উবুন্টু উভয়ই আশেপাশে সবচেয়ে নবাগত-বান্ধব লিনাক্স ডেস্কটপ হিসাবে পরিচিত। উবুন্টু সবচেয়ে জনপ্রিয়--- এত বেশি যে লিনাক্স মিন্ট এটির উপর ভিত্তি করে। কিন্তু দুটির মধ্যে প্রকৃত পার্থক্য রয়েছে।

আপনি যদি উবুন্টু বা লিনাক্স মিন্টের কথা বিবেচনা করেন, তাহলে আপনি কিভাবে বুঝবেন কোনটি আপনার জন্য সঠিক?

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট

উবুন্টু এবং লিনাক্স মিন্ট উভয়ই লিনাক্স বিতরণ। এটি জটিল শোনাতে পারে, তবে এর মানে হল উবুন্টু এবং মিন্ট উভয়ই একটি কার্যকরী ডেস্কটপ অপারেটিং সিস্টেম তৈরি করতে লিনাক্স কার্নেলের সাথে বিভিন্ন উপাদান একসাথে প্যাক করার উপায়। উবুন্টু বা লিনাক্স মিন্ট উভয়ই আপনার বিদ্যমান কম্পিউটারে Windows, macOS বা Chrome OS প্রতিস্থাপন করতে সক্ষম।

দুটির মধ্যে পার্থক্য করতে, আসুন একে একে দেখি।

উবুন্টু কি?

লিনাক্স মিন্ট বনাম উবুন্টু:আপনার কোন ডিস্ট্রো বেছে নেওয়া উচিত?

উবুন্টু হল ডেস্কটপ লিনাক্সের একটি সংস্করণ যা 2004 সালে এসেছিল যখন কোটিপতি মার্ক শাটলওয়ার্থ ক্যানোনিকাল প্রতিষ্ঠা করেছিলেন। প্রথম রিলিজটি ছিল সংস্করণ 4.10, অক্টোবর 2004 এর কথা উল্লেখ করে।

উবুন্টুর একটি নতুন সংস্করণ প্রতি ছয় মাসে ডাউনলোডের জন্য উপলব্ধ হয়। প্রতি চতুর্থ পুনরাবৃত্তি একটি LTS (দীর্ঘমেয়াদী সমর্থন) রিলিজ হিসাবে কাজ করে। উবুন্টু 18.04 এলটিএস এপ্রিল 2016 এ লঞ্চ হয়েছে।

প্রকল্পের প্রথম ছয় বছরের জন্য, উবুন্টুর ট্যাগলাইন ছিল "লিনাক্স ফর হিউম্যান বিয়িংস।" যদিও ক্যানোনিকাল ব্র্যান্ডিং পরিবর্তন করেছে, উবুন্টু সাধারণ কম্পিউটার ব্যবহারকারীদের লক্ষ্যে একটি বিতরণ হিসাবে রয়ে গেছে এবং আপনি যদি উইন্ডোজ বা ম্যাকওএস-এ শুরু হওয়া বাণিজ্যিক অ্যাপগুলি ব্যবহার চালিয়ে যেতে চান তবে এটি আপনার সেরা বাজি৷

লিনাক্স মিন্ট কি?

লিনাক্স মিন্ট বনাম উবুন্টু:আপনার কোন ডিস্ট্রো বেছে নেওয়া উচিত?

লিনাক্স মিন্ট 2006 সালে প্রথম দৃশ্যটি হিট করে। ডিস্ট্রোটি উবুন্টুর উপরে নির্মিত কিন্তু নতুনদের জন্য বাধা দূর করার জন্য অতিরিক্ত পদক্ষেপ নেয়। ডিফল্ট ইন্টারফেস, দারুচিনি নামে পরিচিত, উইন্ডোজের সাথে আরামদায়ক লোকেদের কাছে আরও পরিচিত বোধ করবে।

যদিও সংখ্যাগুলি আলাদা, লিনাক্স মিন্ট রিলিজগুলি সাধারণত প্রতিটি উবুন্টু সংস্করণের কয়েক মাস পরে আসে। 17 দিয়ে শুরু করে, প্রতিটি এলটিএস একটি নতুন সংস্করণ নম্বর চিহ্নিত করে, যার পরবর্তী তিনটি প্রকাশ x.1, x.2 এবং x.3।

উবুন্টুর উপর ভিত্তি করে একটি প্রকল্প হিসাবে, লিনাক্স মিন্ট ক্যানোনিকালের ডিস্ট্রোর জন্য উপলব্ধ একই সফ্টওয়্যার চালাতে পারে। আপনি কেবল সেই সফ্টওয়্যারটির সাথে এমনভাবে খুঁজে পাবেন এবং ইন্টারঅ্যাক্ট করবেন যাতে অনেকে আরও স্বাগত জানায়৷

উবুন্টু এবং লিনাক্স মিন্ট সিস্টেমের প্রয়োজনীয়তা

উবুন্টু এবং লিনাক্স মিন্ট উভয়ই নীচের সংখ্যার চেয়ে কম চশমা সহ মেশিনে চলতে পারে, তবে অভিজ্ঞতা আদর্শের চেয়ে কম হতে পারে। এই প্রস্তাবিত সংখ্যাগুলি সম্ভবত একটি ভাল প্রথম ছাপ নিয়ে যাবে৷

উবুন্টু

  • 4GB RAM
  • 25GB ডিস্ক স্পেস
  • 1024x768 স্ক্রিন রেজোলিউশন

লিনাক্স মিন্ট

  • 2GB RAM
  • 20GB ডিস্ক স্পেস
  • 1024x768 স্ক্রিন রেজোলিউশন

লিনাক্স মিন্টের সিস্টেমের প্রয়োজনীয়তা কম, প্রধানত তাদের বিভিন্ন ডিফল্ট ইন্টারফেসের কারণে। আপনি লিনাক্সের সাথে অভিজ্ঞতা অর্জন করার সাথে সাথে আপনি একটি হালকা বিকল্পের জন্য ডিফল্ট ইন্টারফেস অদলবদল করে উবুন্টুর সিস্টেমের প্রয়োজনীয়তা হ্রাস করতে পারেন।

ইনস্টলেশন প্রক্রিয়া

উবুন্টু এবং লিনাক্স মিন্ট উভয়ই একই ইনস্টলার ব্যবহার করে। এর মানে হল যে আপনি যদি একটি ইনস্টল করতে পারেন, তাহলে আপনি জানেন কিভাবে অন্যটি ইনস্টল করতে হয়। অভিজ্ঞতা অভিন্ন নয়, তবে এটি কাছাকাছি।

লিনাক্স মিন্ট বনাম উবুন্টু:আপনার কোন ডিস্ট্রো বেছে নেওয়া উচিত?

এটি বলার অপেক্ষা রাখে না যে উবুন্টু এবং লিনাক্স মিন্ট অভিন্ন হার্ডওয়্যার সমর্থন করে। লিনাক্স কার্নেলের কোন সংস্করণটি আগে থেকে ইনস্টল করা হয়েছে তার উপর নির্ভর করে এটি পরিবর্তন হতে পারে। অন্যান্য সফ্টওয়্যার সিদ্ধান্তগুলিও প্রভাবিত করতে পারে যা কোথায় চলে৷

লিনাক্স মিন্ট এবং উবুন্টু উভয়ই UEFI সমর্থন করে, তাই আপনি উইন্ডোজের পাশাপাশি একটিকে ডুয়াল-বুট করতে পারেন বা মাইক্রোসফ্টের পূর্বে ইনস্টল করা অপারেটিং সিস্টেম সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করতে পারেন। লিনাক্স মিন্টের সাথে, ইনস্টলেশনের চেষ্টা করার আগে আপনাকে সিকিউর বুট অক্ষম করতে হবে। উবুন্টুর সাথে, আপনি নিরাপদ বুট সক্ষম রেখে যেতে পারেন।

দ্য লুক অ্যান্ড ফিল

উবুন্টু এবং লিনাক্স মিন্ট উভয়েরই স্বতন্ত্র ডিজাইন রয়েছে যা প্রাণবন্ত রঙ এবং থিমযুক্ত আইকনগুলির উপর ব্যাপকভাবে নির্ভর করে। যদিও এই প্রথম ইমপ্রেশনগুলি গুরুত্বপূর্ণ, জেনে রাখুন যে আপনি অপেক্ষাকৃত কম প্রচেষ্টায় প্রায় প্রতিটি দিক পরিবর্তন করতে পারেন৷

উবুন্টু

লিনাক্স মিন্ট বনাম উবুন্টু:আপনার কোন ডিস্ট্রো বেছে নেওয়া উচিত?

বহু বছর ধরে, উবুন্টু তার ইন-হাউস ইউনিটি ইন্টারফেস ব্যবহার করেছে। এখন এটি GNOME ডেস্কটপ পরিবেশে ফিরে গেছে, লিনাক্সের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত ইন্টারফেস।

জিনোম আপনার স্ক্রিনের শীর্ষ জুড়ে প্যানেলের মতো একটি একক মোবাইল-ডিভাইস সহ একটি ন্যূনতম নকশা ব্যবহার করে। একটি ক্রিয়াকলাপ বোতামটি অ্যাক্টিভিটি ওভারভিউ খোলে যা আপনার উপলব্ধ অ্যাপ, খোলা উইন্ডো এবং ভার্চুয়াল ওয়ার্কস্পেস দেখায়।

উবুন্টুর প্রাথমিক রঙ কমলা, যা আপনি ডেস্কটপ জুড়ে স্প্ল্যাশ খুঁজে পেতে পারেন। অ্যাপ উইন্ডোতে একটি গাঢ় কালো শিরোনাম বার আছে। উবুন্টুর নিজস্ব কাস্টম আইকন থিম রয়েছে যা এটিকে অন্যান্য লিনাক্স ডেস্কটপ থেকে আলাদা করে।

মিন্ট

লিনাক্স মিন্ট বনাম উবুন্টু:আপনার কোন ডিস্ট্রো বেছে নেওয়া উচিত?

লিনাক্স মিন্টের দারুচিনি ডেস্কটপ GNOME 3-এর বিকল্প হিসেবে শুরু হয়েছিল অনেকদিনের লিনাক্স ব্যবহারকারীদের মন জয় করার আগে। দারুচিনি Windows বা Chromebook থেকে সরে যাওয়া লোকেদের জন্য একটি পরিচিত অনুভূতি প্রদান করে। নীচে বামদিকে একটি লঞ্চার মেনু এবং ডানদিকে সিস্টেম আইকন সহ অ্যাপ্লিকেশনগুলি নীচের দিকে প্যানেলে উপস্থিত হয়৷

Liinux Mint একটি অন্ধকার টাস্কবার আছে কিন্তু উজ্জ্বল উইন্ডো আছে। ডেস্কটপের চেহারা আর্ক থিম এবং মোকা আইকন ব্যবহার করে।

সফটওয়্যার

উবুন্টু তার নিজস্ব ইন্টারফেস, নিজস্ব ডিসপ্লে সার্ভার এবং নিজস্ব প্যাকেজ বিন্যাস তৈরি করতে ব্যবহার করত। আজ, সেই কাজটির বেশিরভাগই চলে গেছে, কিন্তু স্ন্যাপ প্যাকেজ ফর্ম্যাটটি রয়ে গেছে, এবং এটি উবুন্টু ব্যবহারের সবচেয়ে স্বতন্ত্র দিকগুলির মধ্যে একটি।

তবুও স্ন্যাপ ফরম্যাটটি উবুন্টুকে পছন্দ করার মূল কারণগুলির একটিকেও সরিয়ে দিয়েছে। স্ন্যাপ একটি সর্বজনীন বিন্যাস যা আপনাকে কার্যত যেকোন লিনাক্স ডেস্কটপে সফ্টওয়্যার ইনস্টল করতে সক্ষম করে।

তাই যখন বাণিজ্যিক অ্যাপ ডেভেলপাররা বিকল্পগুলির উপর উবুন্টুকে টার্গেট করে চলেছে, এখন আপনি ব্রাউজার-ভিত্তিক স্ন্যাপ স্টোর থেকে অ্যাপগুলি ডাউনলোড করতে পারেন, আপনি আর সেই অ্যাপগুলি পেতে উবুন্টু ব্যবহার করার মধ্যে সীমাবদ্ধ থাকবেন না৷

যদিও উবুন্টুর নিজস্ব একচেটিয়া সফ্টওয়্যার আর নেই, লিনাক্স মিন্ট কয়েকটি মূল উপাদান বজায় রাখে। প্রচলিত GTK ডেস্কটপ পরিবেশের লক্ষ্যে এক্স-অ্যাপস, জেনেরিক অ্যাপ্লিকেশন রয়েছে। তারা টাইটেলবার এবং মেনুবারগুলি ব্যবহার করে চলেছে, উপাদানগুলি GNOME ডেস্কটপকে GNOME 3.x-এর জন্য পর্যায়ক্রমে আউট করা হয়েছে৷

নীচের স্ক্রিনশটটি দেখায় নিমো এবং এক্সভিউয়ার, GMOME ফাইলগুলির বিকল্প এবং Gedit পাঠ্য সম্পাদক৷

লিনাক্স মিন্ট বনাম উবুন্টু:আপনার কোন ডিস্ট্রো বেছে নেওয়া উচিত?

দলটি বিশেষভাবে Linux Mint-এর জন্য অনেক অ্যাপ তৈরি করে। ডিস্ট্রোর নিজস্ব ব্যাকআপ টুল, আপডেট ম্যানেজার এবং অন্যান্য রয়েছে। এই প্রচেষ্টাই মানুষকে উবুন্টুর উপরে লিনাক্স মিন্টের দিকে আকৃষ্ট করে।

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি উবুন্টু এবং লিনাক্স মিন্টে একই সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। উবুন্টু সম্প্রদায়ের সমস্যাগুলি নির্দেশ করার জন্য আরও সংস্থান এবং ব্যবহারকারী রয়েছে, তাই আপনি সেখানে আরও ভাল সমর্থন পেতে পারেন। অন্যদিকে, লিনাক্স মিন্ট টিম ডেস্কটপকে অগ্রাধিকার দেয়, যা আর ক্যানোনিকাল এবং উবুন্টুর ক্ষেত্রে নেই।

অফিসিয়াল স্পিন

ডিস্ট্রোর ওয়েবসাইটে উবুন্টুর কয়েকটি সংস্করণ তালিকাভুক্ত রয়েছে। GNOME ডেস্কটপ ছাড়াও, আপনার বিকল্প "স্বাদ" আছে যা ডিফল্ট KDE, LXQt, XFCE, এবং MATE-এ। এছাড়াও বিশেষায়িত বিতরণ রয়েছে, যেমন শিক্ষার জন্য এডুবুন্টু, মাল্টিমিডিয়া প্রযোজকদের জন্য উবুন্টু স্টুডিও এবং চীনা ব্যবহারকারীদের জন্য উবুন্টু কাইলিন।

লিনাক্স মিন্টের তিনটি প্রধান বিকল্প রয়েছে। দারুচিনি, MATE, এবং XFCE আছে।

উভয় ডিস্ট্রোই আপনাকে আপনার নিজস্ব ডেস্কটপ পরিবেশ সেট আপ করতে দেয়, তবে আপনি যদি নিজের জিনিসগুলি কনফিগার না করে একটি গুচ্ছ নিয়ে পরীক্ষা করতে চান তবে উবুন্টুই যেতে পারে৷

উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনি কোনটি বেছে নেবেন?

দুটি ডিস্ট্রোর মধ্যে উবুন্টু বেশি পরিচিত, তবে লিনাক্স মিন্টও সেখানে সবচেয়ে জনপ্রিয়। উভয়ই ব্যবহারকারীদের লিনাক্সের একটি দুর্দান্ত পরিচিতি প্রদান করে। আরও উবুন্টু-সম্পর্কিত ওয়েব সামগ্রী এর সম্প্রদায়ের আকারের কারণে বিদ্যমান, যা আপনি যখন শুরু করছেন তখন এটি একটি বড় সাহায্য। কিন্তু উবুন্টুর ক্ষেত্রে যা প্রযোজ্য তার বেশিরভাগই মিন্টের ক্ষেত্রেও প্রযোজ্য।

তবুও উবুন্টু বা মিন্টের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার সময়, আপনি উভয়ের সাথে যেতে চাইতে পারেন। বেছে নেওয়ার জন্য আরও অনেক লিনাক্স ডিস্ট্রো আছে।


  1. লিনাক্সে AMD বনাম NVIDIA GPUs:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  2. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  3. আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

  4. ডেবিয়ান বনাম উবুন্টু:আপনার কোনটি ব্যবহার করা উচিত?