কম্পিউটার

PCLinuxOS KDE 2020.05 পর্যালোচনা:নতুনদের জন্য নয়

PCLinuxOS KDE 2020.05 পর্যালোচনা:নতুনদের জন্য নয়

আমরা শেষবার PCLinuxOS পর্যালোচনা করেছি 2014। অনেক বিতরণের জন্য এটি যথেষ্ট সময় ছিল এবং চলে গেছে, কিন্তু PCLinuxOS এর এখনও একটি কাল্ট স্ট্যাটাস রয়েছে, এর ব্যবহারকারীদের কাছ থেকে ক্রমাগত ভক্তি রয়েছে। মূলত 2000 এর দশকের গোড়ার দিকে ম্যানড্রেকের উপর ভিত্তি করে, এই ডিস্ট্রো বাইরের প্রবণতা নির্বিশেষে চলতে থাকে। PCLinuxOS অন্যান্য ডিস্ট্রোগুলির চেয়ে ভিন্নভাবে কাজ করার জন্য পরিচিত, তাই কী এর ব্যবহারকারীদের এত খুশি করে এবং কীভাবে এটি গড় জোয়ের জন্য স্ট্যাক আপ করে? নীচে আমাদের PCLinuxOS পর্যালোচনা দেখুন৷

PCLinuxOS KDE 2020.05 পর্যালোচনা:নতুনদের জন্য নয়

ইনস্টলেশন

যেতে যেতে, এটা স্পষ্ট যে এটি নতুনদের জন্য একটি ডিস্ট্রো নয়। উদাহরণস্বরূপ, হোমপেজ একটি গ্রাফিক্যাল প্রোগ্রামের সুপারিশ না করে একটি USB ফ্ল্যাশ ড্রাইভে ISO ইমেজ স্থানান্তর করার জন্য একটি টার্মিনাল কমান্ড দেয়। এটি যে আইএসও ফর্ম্যাটটি ব্যবহার করে তা অদ্ভুত এবং বেশ কয়েকটি ইউএসবি বুট নির্মাতার সাথে সঠিকভাবে কাজ করবে না, যদিও ইচার শেষ পর্যন্ত এটি কাজ করেছে। একবার চালু হলে, ইনস্টলারটি যেকোন উবুন্টু ডেরিভেটিভের থেকে বেশ আলাদা। এমনকি পুরো প্রক্রিয়াটি পেতে আপনাকে একবার বা দুবার রিসেট করতে হতে পারে৷

সৌভাগ্যক্রমে, এটিতে এমন ধরনের ডেস্কটপ ইনস্টলার রয়েছে যা বেশিরভাগ ডিস্ট্রো এখন ব্যবহার করছে। OS ইনস্টল করার সময় নিজের উইন্ডোতে নিরাপদে আপনি যা খুশি করতে পারেন। যদিও অনন্য, হার্ড ড্রাইভ পার্টিশনের সময় এর ব্রাশ কালার স্কিমটি দৃশ্যত বিভ্রান্তিকর ছিল। উবুন্টু বা লিনাক্স মিন্টের থেকে ভিন্ন, আপনি হয়ত নিজেকে দ্বিতীয় অনুমান করছেন এবং এর টেকনিকালার গোলকধাঁধা দিয়ে খুব সাবধানে চলাফেরা করছেন।

PCLinuxOS KDE 2020.05 পর্যালোচনা:নতুনদের জন্য নয়

দুর্ভাগ্যবশত, কৌশলী কিছু উপস্থাপন করার সময় পার্টিশনারটি ক্র্যাশ হয়ে যায়, এবং আমাদের পরিবর্তন করার পরে আমাদের পুনরায় বুট করতে হয়েছিল। যে পয়েন্ট বন্ধ নিয়েছে. যাইহোক, এমন উন্নত বিকল্প রয়েছে যা আপনি বেশিরভাগ ইনস্টলারে খুঁজে পাবেন না, এবং আপনি এমনকি বুটলোডার সেটিংসকে সুন্দর উপায়ে পরিবর্তন করতে পারেন।

ফেডোরা সিস্টেমের মতো, টাইমজোন এবং পাসওয়ার্ড সেটআপ প্রথম বুট-পরবর্তী ইনস্টলেশনে কনফিগার করা হয়েছিল। এটি একটি একক কম্পিউটারের জন্য বিরক্তিকর হতে পারে তবে নিখুঁত যদি আপনি এটি অনেক মেশিনে ইনস্টল করতে যাচ্ছেন। আপনি এটি ইনস্টল করতে পারেন, তারপর ব্যবহারকারীদের তাদের প্রথম বুটে পাসওয়ার্ড এবং টাইমজোন নির্ধারণ করতে ছেড়ে দিন।

পরবর্তী বুটগুলিতে আমরা দেখতে পেয়েছি যে লোড হওয়ার সময়গুলি দ্রুত ছিল, এমনকি একটি পুরানো যান্ত্রিক হার্ড ড্রাইভ থেকেও৷

ডেস্কটপ ব্যবহার

প্রকৃত ডেস্কটপের অভ্যন্তরে, আপনি দেখতে পাবেন যে ডেভেলপারদের রুচি অনুসারে কেডিই অত্যন্ত পরিবর্তিত হয়েছে। PCLinuxOS KDE-এর একক-ক্লিক আচরণ বজায় রাখে, একটি নতুন আইকন সেট যোগ করে, একাধিক ডেস্কটপ সক্ষম করে না এবং মেনুটিকে একটি সাধারণ Windows 9x-স্টাইল ইন্টারফেসে ফিরিয়ে দেয়।

PCLinuxOS KDE 2020.05 পর্যালোচনা:নতুনদের জন্য নয়

ডেস্কটপ থিমটি অন্তত বলতে গেলে অনন্য, একটি গাঢ় থিম এবং হাইলাইট যা স্বাদযুক্ত মিনিমালিজমের পরিবর্তে সর্বাত্মক রঙের সংঘর্ষের জন্য যায়। 80 এর দশকের ডাক্তার কে চিন্তা করুন, এবং আপনি ধারণা পাবেন।

অদ্ভুতভাবে, প্রধান মেনুটি স্বাভাবিকের মতো একই বিভাগে বিভক্ত নয়, সিস্টেম এবং ইউটিলিটি বিভাগগুলি কোথাও খুঁজে পাওয়া যায় না। পরিবর্তে, মেনু এন্ট্রিগুলি অন্যান্য বিভাগের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়, কনসোলকে বিবিধ বিভাগে পাঠানো হয়।

PCLinuxOS KDE 2020.05 পর্যালোচনা:নতুনদের জন্য নয়

এর ম্যানড্রেক পূর্বপুরুষের মতো, PCLinuxOS এর নিজস্ব সেন্ট্রালাইজড সেটিংস ম্যানেজার রয়েছে, SuSE এর YaST এর মতো। এটি KDE-এর সাধারণ সিস্টেম সেটিংস অ্যাপ্লিকেশনের পাশাপাশি বসে এবং অন্যান্য PCLinuxOS ভেরিয়েন্টে বৈশিষ্ট্যযুক্ত৷

PCLinuxOS KDE 2020.05 পর্যালোচনা:নতুনদের জন্য নয়

ডেস্কটপ অত্যন্ত দ্রুত এবং প্রতিক্রিয়াশীল, কিন্তু তারপর আবার কম্পোজিটর ডিফল্টরূপে অক্ষম করা হয়, তাই স্ক্রীন ছিঁড়ে যাওয়ার আশা করুন৷ কম্পোজিটিং সক্ষম করার পরে, আমরা OS মসৃণ এবং দ্রুত রয়ে গেছে দেখে খুশি হয়েছি। সামগ্রিকভাবে, সিস্টেমের RAM ফুটপ্রিন্ট প্রায় 1 GB ছিল, CPU 2% এর নিচে নিষ্ক্রিয় বসে ছিল।

এটি একটি মেশিনে বিশেষভাবে চিত্তাকর্ষক ছিল যা কেডিই নিয়ন চালানোর সময় অলস ছিল – নিজেই একটি মোটামুটি চর্বিহীন ডিস্ট্রো। এমনকি ফায়ারফক্সের মতো ফুলে যাওয়া কিছুর সাথেও, এটি মসৃণ ছিল এবং আমরা এখনও ইনস্টল করা উইন্ডোজ 7-এর পুরানো অনুলিপির তুলনায় যথেষ্ট বেশি প্রতিক্রিয়াশীল অনুভব করেছি। আপনি যদি একটি পুরানো মেশিনে কেডিই চালানোর চেষ্টা করতে চান তবে এটি আপনার সেরা বাজি হতে পারে৷

সফ্টওয়্যার

সফ্টওয়্যার হিসাবে, টাইমশিফ্ট ডিফল্টরূপে ইনস্টল করা হয়। অনলাইন ভিডিও যেমন বিবিসি নিউজ এবং ইউটিউব বাক্সের বাইরে কাজ করে। রক্ষণাবেক্ষণকারীরা মালিকানাধীন সফ্টওয়্যার সম্পর্কে বিরক্ত বলে মনে হয় না, স্কাইপের মতো প্যাকেজগুলি সংগ্রহস্থলগুলিতে উপলব্ধ। যারা ব্লিডিং এজ থাকতে চান তাদের জন্য সিস্টেম মেনুতে ভার্চুয়াল বক্স একটি দ্রুত ইনস্টলার নিয়ে আসে।

PCLinuxOS KDE 2020.05 পর্যালোচনা:নতুনদের জন্য নয়

মজার বিষয় হল, PCLinuxOS অ্যাপটি প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে, যা সাধারণত ডেবিয়ান/উবুন্টু-ভিত্তিক সিস্টেম দ্বারা ব্যবহৃত হয়। এর উপরে রয়েছে সিনাপটিক সফ্টওয়্যার ম্যানেজার, যা অবিলম্বে উবুন্টুর সফ্টওয়্যার সেন্টারের মতো কিছুতে অভ্যস্ত যে কাউকে বাদ দেবে, তবে লিনাক্স অভিজ্ঞদের দ্বারা ব্যাপকভাবে স্বাগত জানানো হবে। উবুন্টু ডেরিভেটিভের বিপরীতে, PCLinuxOS sudo ব্যবহার করে না , ওল্ড-স্কুল রুট পদ্ধতি পছন্দ করে।

কিছু ​​সতর্কতা

দুর্ভাগ্যবশত, সিনাপটিক বেশিরভাগ ডিস্ট্রোসের মতো বিভাগে বিভক্ত নয়, যা নেভিগেশনকে আরও ক্লান্তিকর করে তোলে। এটাও মনে হয় যে অফারে অনেক গেম নেই, এমনকি অনেক লিনাক্স স্ট্যাপলও নেই। স্টিম ইনস্টল করার কোন সহজ উপায়ও নেই – দ্বিগুণ হতাশাজনক কারণ ওয়েবসাইটটি এই RPM-ভিত্তিক সিস্টেমের জন্য একটি DEB ফাইল সরবরাহ করার চেষ্টা করে।

টার্মিনালে ডাইভিং করে, আপনি যখন ইনস্টল করা নেই এমন একটি অ্যাপ্লিকেশন চালু করার চেষ্টা করেন তখন এটি একটি ইনস্টলার কমান্ড দিতে বিরক্ত করে না, যা উবুন্টু ভেরিয়েন্টগুলি সাধারণত সরবরাহ করে। এই PCLinuxOS পর্যালোচনাতে আমাদের সাউন্ড চিপের সাথেও আমাদের একটি এলোমেলো সমস্যা ছিল যা অন্যান্য ডিস্ট্রো বা Windows 7 কে প্রভাবিত করেনি।

সামগ্রিক চিন্তা

এই বন্টন নতুনদের জন্য নাও হতে পারে, কিন্তু এটা কোন দাবি করে না। PCLinuxOS ব্যবহারকারীরা জিনিসগুলি যেমন আছে তেমনই থাকতে পছন্দ করেন - আপনি এটি একবার ইনস্টল করুন, তারপরে এটি ভুলে যান। জনসংখ্যার পুরোনো কম্পিউটার ব্যবহারকারীদের দিকে দৃঢ়ভাবে ঝুঁকছে বলে মনে হচ্ছে, এবং এই লোকেরা সম্ভবত আমরা যে সমস্যাগুলি বর্ণনা করি সেগুলি সম্পর্কে দুটি হুট করতে পারে না। আপনি যদি আজকের ব্লাট দেখে অসুস্থ হয়ে থাকেন এবং উবুন্টুর আগে যেভাবে লিনাক্স ডিস্ট্রো দেখতে চান, তাহলে আপনি যা খুঁজছেন তা হতে পারে।

এখনও নিশ্চিত নন কোন ডিস্ট্রো আপনার জন্য সঠিক? 2020 সালের জন্য আমাদের 9টি সেরা লিনাক্স ডিস্ট্রোর তালিকা ব্যবহার করে দেখুন।


  1. Zorin OS 15.1 পর্যালোচনা

  2. লিনাক্সের জন্য সেরা ওয়েব ব্রাউজারগুলির মধ্যে 4টি

  3. গ্যালাক্সি নোট 10 এর জন্য অপেক্ষা করার 5টি কারণ এবং না করার 3টি কারণ

  4. 2020 সালে ম্যাকের জন্য সেরা অ্যাপ