কম্পিউটার

আপনার কোন লিনাক্স ডেস্কটপ ব্যবহার করা উচিত? কেডিই বনাম জিনোম

লিনাক্স সম্পর্কে আপনি প্রথম যে জিনিসগুলি শিখেন তার মধ্যে একটি হল যে আপনি আপনার স্ক্রিনে যা দেখেন তা অন্য কারোর সাথে সবসময় মেলে না। ইন্টারফেস, আপনি যেভাবে আপনার পিসির সাথে ইন্টারঅ্যাক্ট করেন, প্রায়শই সম্পূর্ণ আলাদা হয় যদিও আপনি উভয়ই একই অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন।

উইন্ডোজ এবং ম্যাকোস উভয়েরই একটি ইন্টারফেস বা ডেস্কটপ পরিবেশ রয়েছে। লিনাক্সে অনেকগুলি রয়েছে এবং সবচেয়ে জনপ্রিয় দুটি হল কেডিই এবং জিনোম। কিন্তু আপনি কিভাবে তাদের মধ্যে নির্বাচন করবেন?

ইউজার ইন্টারফেস

আপনার কোন লিনাক্স ডেস্কটপ ব্যবহার করা উচিত? কেডিই বনাম জিনোম

কেডিই সম্প্রদায় তার ডেস্কটপকে প্লাজমা হিসাবে উল্লেখ করে। প্লাজমা একটি উইন্ডোজ-স্টাইল লেআউটে ডিফল্ট হয় যা প্রথমবার লিনাক্স ব্যবহারকারী অনেক লোকের কাছে পরিচিত হতে পারে। অ্যাপ্লিকেশন লঞ্চারটি নীচে বাম দিক থেকে অ্যাক্সেসযোগ্য, অ্যাপগুলি নীচে বরাবর একটি প্যানেলে প্রদর্শিত হয় এবং সিস্টেম নির্দেশকগুলি নীচে ডানদিকে থাকে৷

কেডিই অ্যাপ্লিকেশনের শিরোনাম বারে মিনিমাইজ, ম্যাক্সিমাইজ এবং ক্লোজ বোতাম রয়েছে। সেখানে, আপনি অনেকের মধ্যে একটি মেনু বার পাবেন, যদিও সবগুলো নয়, বিশেষভাবে KDE-এর জন্য ডিজাইন করা প্রোগ্রাম। মনে রাখবেন যে KDE-র ক্ষেত্রে, এখানে উল্লিখিত সবকিছুই শুধুমাত্র ডিফল্টরূপে জিনিসগুলি দেখানোর জন্য নির্দেশ করে। আপনি চাইলে এই সব পরিবর্তন করতে পারেন।

GNOME এর জন্য, সম্প্রদায়টি এক দশকেরও বেশি সময় কাটিয়েছে একটি ইন্টারফেস এবং ডিজাইন ল্যাঙ্গুয়েজ তৈরি করতে যা অনন্যভাবে নিজস্ব। কর্মপ্রবাহটি ক্রিয়াকলাপ ওভারভিউকে কেন্দ্র করে , একটি একক অবস্থান যেখানে আপনি ফাইল বা অ্যাপ্লিকেশানগুলি অনুসন্ধান করতে পারেন, খোলা উইন্ডো দেখতে পারেন এবং কর্মক্ষেত্রে নেভিগেট করতে পারেন৷ আপনি যখন একটি উন্মুক্ত অ্যাপ ব্যবহার করার জন্য প্রস্তুত হন তখন আপনি একটি কর্মক্ষেত্রে জুম করেন এবং আপনি যা করছেন তার একটি ভাল ভিউ পেতে এবং অন্য কিছু করা শুরু করার জন্য ক্রিয়াকলাপ ওভারভিউতে আবার জুম আউট করেন৷

আপনার কোন লিনাক্স ডেস্কটপ ব্যবহার করা উচিত? কেডিই বনাম জিনোম

জিনোম অ্যাপ্লিকেশনে মিনিমাইজ বা ম্যাক্সিমাইজ বোতাম নেই। এই ন্যূনতমতা নকশা ভাষার বেশিরভাগ জুড়ে বিস্তৃত। GNOME ডেভেলপাররা এই ভিউতে সাবস্ক্রাইব করে যে প্রতিটি অতিরিক্ত বিকল্প বা বোতামের জন্য ডেভেলপার এবং ব্যবহারকারী উভয়ের জন্যই খরচ হয়। তাই GNOME অ্যাপগুলি সহজতর হতে থাকে, যতটা সম্ভব স্বজ্ঞাতভাবে একটি একক কাজ করার জন্য নিবেদিত৷

ডেস্কটপ কাস্টমাইজ করা

কেডিই প্লাজমা যুক্তিযুক্তভাবে যেকোনো ডেস্কটপ অপারেটিং সিস্টেম, সময়ের জন্য উপলব্ধ সবচেয়ে কাস্টমাইজযোগ্য গ্রাফিকাল ইউজার ইন্টারফেস। কোনো বিশেষ সফ্টওয়্যার ইনস্টল না করে বা কোডের কোনো লাইন টুইক না করে, আপনি আপনার ডেস্কটপ কেমন দেখায় তার প্রায় প্রতিটি দিক সামঞ্জস্য করতে পারেন।

আপনার কোন লিনাক্স ডেস্কটপ ব্যবহার করা উচিত? কেডিই বনাম জিনোম

উদাহরণ টুইকগুলির মধ্যে রয়েছে আপনার প্যানেলের আকার এবং অবস্থান পরিবর্তন, প্যানেলে বা আপনার ডেস্কটপে প্রদর্শিত উইজেট, থিম, অ্যাপ্লিকেশন শিরোনাম বারে প্রদর্শিত বোতাম, ফন্ট, অ্যাপ আইকন এবং অ্যাপ লঞ্চারের অ্যাপের নাম৷

GNOME বাক্সের বাইরে KDE এর মতো কাস্টমাইজযোগ্য নয়। এমনকি মৌলিক কাস্টমাইজেশন, যেমন সিস্টেম ফন্ট পরিবর্তনের জন্য, সিস্টেম সেটিংসে দেখার পরিবর্তে জিনোম টুইক টুল ইনস্টল করতে হবে।

কিন্তু GNOME এর এক্সটেনশনের একটি ইকোসিস্টেম আছে, যা আপনি ওয়েব ব্রাউজারে খুঁজে পান। এই এক্সটেনশনগুলির সাহায্যে, আপনি আপনার ডেস্কটপ কীভাবে কাজ করে তা মৌলিকভাবে পরিবর্তন করতে পারেন। আপনি যদি ডকটি সর্বদা দৃশ্যমান করতে চান তবে এর জন্য একটি এক্সটেনশন রয়েছে। আপনি যদি সত্যিই একটি উইন্ডোজ-স্টাইল ওয়ার্কফ্লো রাখতে চান, তার জন্যও একটি এক্সটেনশন রয়েছে৷

আপনার কোন লিনাক্স ডেস্কটপ ব্যবহার করা উচিত? কেডিই বনাম জিনোম

জিনোম এক্সটেনশন ব্যবহার করার জন্য, আপনাকে জানতে হবে যে সেগুলি বিদ্যমান এবং সেগুলি কোথায় পাওয়া যাবে। বিপরীতে, KDE সরাসরি ডেস্কটপে অ্যাড-অন বেক করে। আপনি থিম, ওয়ালপেপার, ডেস্কটপ প্রভাব এবং আরও অনেক কিছু ইনস্টল করতে পারেন শুধু নতুন পান টিপে সিস্টেম সেটিংস জুড়ে প্রদর্শিত বোতাম৷

কাস্টমাইজেশন একটি দ্বি-ধারী তলোয়ার হতে পারে। জিনোম ডেস্কটপ একটি বৃহত্তর ডিগ্রী পলিশ সহ আসে, সম্ভবত আংশিক কারণ এটি এত জটিলভাবে কাস্টমাইজ করা যায় না। ব্যবহারকারীরা যখন তাদের সাথে আটকে থাকে তখন সামান্য বিবরণ গুরুত্বপূর্ণ। কেডিই প্লাজমাতে, যদি এখানে স্পেসিং বন্ধ থাকে বা ফন্টের আকার খারাপ হয়, তবে এটি একটি বড় বিষয় নয় কারণ ব্যবহারকারী এটিকে পরিবর্তন করতে পারেন এবং সম্ভবত করবেন৷

অ্যাপ্লিকেশন

প্রায় সবাই জিনোমের ডিজাইন ল্যাঙ্গুয়েজের একজন বড় ভক্ত, এবং বেশিরভাগ অ্যাপই বিশেষভাবে জিনোমের জন্য ডিজাইন করা হয়েছে। আপনি একটি নিবন্ধ লিখতে চান, আপনি মার্কডাউন সম্পাদক Apostrophe ব্যবহার করতে পারেন. যারা ফটো ম্যানেজ করতে চান তাদের জন্য, gThumb আপনাকে সাহায্য করার জন্য আছে। বেশিরভাগ ব্যবহারকারীর কাছে, GNOME সফ্টওয়্যার এমনভাবে প্রয়োজনীয় জিনিসগুলিকে পূর্ণ করে যা তাদের হাতে থাকা কাজটিতে ফোকাস করতে সহায়তা করে৷

আপনার কোন লিনাক্স ডেস্কটপ ব্যবহার করা উচিত? কেডিই বনাম জিনোম

যদিও অনেক ব্যবহারকারী জিনোম অ্যাপ পছন্দ করেন, তবে কেডিই-তে সফ্টওয়্যারের বিস্তৃত নির্বাচন এবং বেছে নেওয়ার জন্য আরও শক্তিশালী বিকল্প রয়েছে তা অস্বীকার করার কিছু নেই। জিনোমের ডিজিক্যামের মতো শক্তিশালী ফটো ম্যানেজার বা কেডেনলাইভের মতো ব্যাপক ভিডিও সম্পাদক নেই। যারা কখনও লিনাক্স ব্যবহার করেননি তাদের জন্য কেডিই-এর কৃতা একটি দৃশ্যমান টুল হয়ে উঠেছে।

KDE-তেও প্রচুর কুলুঙ্গি সফ্টওয়্যার রয়েছে, যেমন আমাদের গ্রহ দেখার জন্য মার্বেল এবং নক্ষত্র দেখার জন্য KStars। আপনি apps.kde.org এ KDE সফ্টওয়্যারের একটি বিস্তৃত তালিকা পেতে পারেন।

আপনার কোন লিনাক্স ডেস্কটপ ব্যবহার করা উচিত? কেডিই বনাম জিনোম

KDE-এর সাহায্যে, আপনি আপনার পছন্দ অনুযায়ী অ্যাপ্লিকেশনগুলি কাস্টমাইজ করা শুরু করতে পারেন—মেনুবার লুকিয়ে রাখা, দৃশ্যমান প্যানেল সামঞ্জস্য করা, এবং এটি বা সেটিকে টুইক করা। ব্যবহারকারীর ইন্টারফেস উপাদানগুলি অবিকল ব্যবহারকারীরা সবচেয়ে পছন্দ করে। অ্যাপ ডিজাইনের জন্য কোন "এক" পদ্ধতি নেই যা সবার জন্য কাজ করে। জিনোম অ্যাপ ডিজাইনের জন্য একটি মতামতযুক্ত পদ্ধতি গ্রহণ করে। কে.ডি.ই. সিদ্ধান্ত গ্রহণের ভার আপনার উপর ছেড়ে দেয়।

ব্যবহারের সহজতা

কোন ডেস্কটপ পরিবেশকে আপনি সহজ মনে করেন তা আপনার প্রত্যাশা এবং আপনার বিদ্যমান প্রযুক্তিগত দক্ষতার উপর নির্ভর করে। উইন্ডোজের সাথে পরিচিত লোকেদের জন্য, কেডিই প্লাজমা একটি সহজ রূপান্তর প্রদান করতে পারে।

অন্যদিকে, অনেক লোক সবসময় উইন্ডোজ এবং ঐতিহ্যগত ডেস্কটপ ইন্টারফেসগুলিকে জটিল এবং বিভ্রান্তিকর বলে মনে করে। এটি এমন বিস্তৃত স্মার্টফোন গ্রহণের কারণের একটি অংশ, যার ইন্টারফেসগুলি জটিল নয়৷

জিনোমের ডিজাইন ল্যাঙ্গুয়েজ আমাদের অনেকের ফোন এবং ট্যাবলেটে যা অভিজ্ঞতা হয়েছে তার অনেক কাছাকাছি। এর মানে আপনি আগে কম্পিউটার ব্যবহার করেছেন কিনা তা নির্বিশেষে জিনোম খুঁজে বের করা তুলনামূলকভাবে সহজ।

আপনার কোন লিনাক্স ডেস্কটপ ব্যবহার করা উচিত? কেডিই বনাম জিনোম

GNOME কম্পিউটারটি যতটা সম্ভব বেশি লোকের কাছে অ্যাক্সেসযোগ্য তা নিশ্চিত করার উপর জোর দেয়, শুধুমাত্র অ্যাক্সেসযোগ্যতার জন্য নিবেদিত সিস্টেম সেটিংসের একটি ক্ষেত্র অন্তর্ভুক্ত করে না বরং অ্যাপগুলির ডিজাইন ভাষায় অ্যাক্সেসযোগ্যতার সমস্যাগুলি বিবেচনা করে। কিন্তু প্লাজমার নিছক কাস্টমাইজযোগ্যতার জন্য ধন্যবাদ, এমন কিছু উপায় রয়েছে যা আপনি আপনার প্রয়োজন অনুসারে KDE-তে পরিবর্তন করতে পারেন যা আপনি সহজে GNOME-এ করতে পারবেন না।

জিনোম আপনাকে একক অবস্থান থেকে বেশিরভাগ কাজ করতে দেয়, অ্যাক্টিভিটিস ওভারভিউ, যা আপনি আপনার মাউসকে উপরের বাম দিকে সরিয়ে বা সুপার টিপে দ্রুত সক্রিয় করতে পারেন। মূল. অ্যাপ্লিকেশানগুলি লঞ্চ করা বা খোলা উইন্ডোতে স্যুইচ করা সুপার টিপানোর মতোই সহজ কী, অ্যাপের নামের প্রথম কয়েকটি অক্ষর টাইপ করুন এবং Enter চাপুন .

KDE কার্যকরীভাবে একই কাজ করতে পারে, কিন্তু বৈশিষ্ট্যগুলি অ্যাপ্লিকেশন লঞ্চার, প্যানেল, বিভিন্ন উইজেট এবং KRunner (Alt টিপে সক্রিয় করা হয়। + F2 )।

জিনোমের পদ্ধতির একটি খারাপ দিক রয়েছে। অ্যাক্টিভিটিস ওভারভিউ ফোকাস জুম ইন এবং আউট করে, এবং এটি এমন কিছু যা আপনি প্রায়শই ইন্টারঅ্যাক্ট করতে পারেন। এই গতি কিছু লোকের জন্য শারীরিকভাবে স্ট্রেনিং হতে পারে, যারা প্লাজমা ডেস্কটপের তুলনামূলকভাবে স্থির প্রকৃতিকে এই কারণে পরিচালনা করা সহজ মনে করতে পারে।

সাধারণভাবে, GNOME কম বিকল্প উপস্থাপন করে, যা জটিলতা হ্রাস করে। KDE মেনু শুধুমাত্র বৈশিষ্ট্যের একটি বিশাল ভাণ্ডার প্রদর্শন করে না কিন্তু সেটিংস যেভাবে প্রদর্শন করে তা কম সামঞ্জস্যপূর্ণ। কিছু অ্যাপের একটি মেনু বার আছে, কিছুতে হ্যামবার্গার মেনু বোতাম আছে এবং কিছুতে নেই৷

সিস্টেম রিসোর্সের ব্যবহার

আপনার কোন লিনাক্স ডেস্কটপ ব্যবহার করা উচিত? কেডিই বনাম জিনোম

উভয় ডেস্কটপ পরিবেশ আধুনিক হার্ডওয়্যারে দ্রুত অনুভব করে। ইউজার ইন্টারফেসের ক্ষেত্রে কেডিই এবং জিনোম উভয়েরই নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে, দিনের শেষে, একটি বিকল্প অন্যটির তুলনায় কম সিস্টেম সংস্থান ব্যবহার করে।

এটি কেডিই প্লাজমা। পাইনবুক এবং পাইনফোন উভয়েরই একটি কারণ রয়েছে, দুটি তুলনামূলকভাবে কম-পাওয়ার এআরএম ডিভাইস, প্লাজমা এবং প্লাজমা মোবাইল আগে থেকে ইনস্টল করা আছে। এটিও একটি কারণ কেন KDE ভালভের স্টিম ডেকের জন্য একটি যুক্তিসঙ্গত পছন্দ করে। KDE প্লাজমা এমনকি Xfce-এর মতো কিছু প্রথাগত লাইটওয়েট ডেস্কটপ পরিবেশকেও কম করতে পেরেছে।

কেডিই বনাম জিনোম:আপনার জন্য কোনটি সঠিক?

যদিও এই উভয় ডেস্কটপ পরিবেশ তাদের ব্যবহারকারীদের জন্য অসংখ্য বৈশিষ্ট্য সরবরাহ করে, একজন অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারী অবশ্যই কেডিই এবং জিনোমের মধ্যে কয়েকবার এগিয়ে যেতে পারে।

যারা তাদের ডেস্কটপের সাথে টিঙ্কার করতে আগ্রহী নন, তাদের জন্য GNOME একটি ভাল পছন্দ। আপনি যদি এমন কেউ হন যিনি আপনার OS-এর চেহারা কাস্টমাইজ করতে এবং নিয়ন্ত্রণ করতে চান, তাহলে KDE প্লাজমা আপনার জন্য নো-ব্রেইনার।

আপনি আপনার সুনির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে এবং পছন্দগুলির সাথে মানানসই করার জন্য প্লাজমা তৈরি করে সত্যিই কিছু দক্ষ কর্মপ্রবাহ তৈরি করতে পারেন। আপনি আপনার সিস্টেম সংস্থানগুলির আরও ভাল ব্যবহার করতে পারেন। আপনি যেটি বেছে নিন না কেন, আপনার কাছে লিনাক্স বিশ্বের সেরা কিছু সফ্টওয়্যারের অ্যাক্সেস রয়েছে।


  1. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  2. অ্যান্ড্রয়েডে আপনার কোন অপেরা ব্রাউজার ব্যবহার করা উচিত?

  3. আপনি কোন রুবি আইডিই ব্যবহার করবেন?

  4. শ্যাডোসকস বনাম ভিপিএন:আপনার কোনটি ব্যবহার করা উচিত?