কম্পিউটার

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

আপনি যদি উবুন্টুর ভক্ত হন কিন্তু জিনোমের অনুরাগী না হন তবে আপনি কী করতে পারেন? আপনার জানা উচিত যে আপনি উবুন্টুর জিনোম সংস্করণ ব্যবহার করতে আটকে নেই। আপনি অন্য একটি ডেস্কটপ এনভায়রনমেন্ট ইন্সটল করতে পারেন অথবা উবুন্টুর অন্য একটি "স্বাদ" ব্যবহার করতে পারেন যা ডিফল্টরূপে আরেকটি ডেস্কটপ ম্যানেজার হতে পারে। আসুন দেখি তারা কীভাবে আলাদা এবং কোন উবুন্টু স্বাদ আপনার জন্য ভাল হবে।

উবুন্টু ফ্লেভার কি?

উবুন্টু ফ্লেভারগুলি সাধারণত উবুন্টু একটি ভিন্ন ডেস্কটপ পরিবেশে চলছে। উবুন্টুতে ব্যবহৃত ডিফল্ট ডেস্কটপ পরিবেশ হল জিনোম, তবে সবাই জিনোমের ভক্ত নয়। কেউ কেউ কেডিই এর অনুরাগী হতে পারে, অন্যরা পুরানো মেট ডেস্কটপে বেশি অভ্যস্ত। বিভিন্ন উবুন্টু ফ্লেভারের উদ্দেশ্য হল মানুষের এই গোষ্ঠীগুলিকে পূরণ করা। এই লেখা পর্যন্ত সাতটি অফিসিয়াল উবুন্টু ফ্লেভার রয়েছে। তারা স্বীকৃত এবং উবুন্টুর পিছনের কোম্পানি ক্যানোনিকাল দ্বারা সমর্থিত। বিভিন্ন স্বাদ হল:

  • কুবুন্টু
  • লুবুন্টু
  • Ubuntu Budgie
  • উবুন্টু কাইলিন
  • জুবুন্টু
  • উবুন্টু মেট
  • উবুন্টু স্টুডিও

প্রতিটি স্বাদ অন্যদের থেকে কীভাবে আলাদা তার একটি ব্রেকডাউন নিচে দেওয়া হল৷

কুবুন্টু

কুবুন্টু 20.04 KDE প্লাজমা 5.18 LTS ডেস্কটপ পরিবেশের সাথে আসে। কেডিই জিনোমের থেকে অনেক বেশি কাস্টমাইজযোগ্য, যা কুবুন্টুকে তাদের জন্য নিখুঁত পছন্দ করে তোলে যারা একটি আধুনিক, অতি-কাস্টমাইজযোগ্য ডেস্কটপের দাবি করে এবং ভয় পায় না যে তারা কয়েক ডজন বিকল্পের মধ্যে হারিয়ে যাবে।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

সফ্টওয়্যার

KDE বিকল্পগুলির জন্য কুবুন্টু সমস্ত জিনোম-সম্পর্কিত অ্যাপ্লিকেশনগুলিকে অদলবদল করে। KDE, যদিও, এটির সাথে আবদ্ধ অ্যাপ্লিকেশনের একটি বিস্তৃত বৈচিত্র্য রয়েছে।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

অতিরিক্ত সফ্টওয়্যার, সেইসাথে কেডিই ডেস্কটপের জন্য অ্যাড-অনগুলি, কেডিই-এর আবিষ্কার অ্যাপ্লিকেশনের মাধ্যমে ইনস্টল করা যেতে পারে। এটি উবুন্টুর ডিফল্ট সফ্টওয়্যার স্টোরের মতোই ব্যবহার করা সহজ কিন্তু দৃশ্যত কিছুটা জটিল দেখায়। এটি লক্ষণীয় যে এটি কোনওভাবেই সফ্টওয়্যারের স্ন্যাপ সংস্করণগুলির বিজ্ঞাপন বা অগ্রাধিকার দেয় না৷

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

আপনি যদি KDE-এর পূর্ববর্তী সংস্করণগুলি ব্যবহার করে থাকেন, তাহলে আপনি লক্ষ্য করতে পারেন যে ডিফল্ট মিউজিক প্লেয়ারটি Cantata থেকে Elisa-তে পরিবর্তন করা হয়েছে।

প্লাজমা 5.18

প্লাজমা 5.18-এ একটি নতুন গ্লোবাল এডিট মোড রয়েছে যা স্ক্রিনের উপরের ডানদিকের কাস্টমাইজেশন মেনুটিকে স্ক্রিনের উপরের কেন্দ্রে একটি বার দিয়ে প্রতিস্থাপন করে। সেখান থেকে, আপনি ডেস্কটপে উইজেট যোগ করতে পারেন, অতিরিক্ত ওয়ার্কস্পেস তৈরি করতে পারেন বা ডেস্কটপ কনফিগারেশন বিকল্পগুলি অ্যাক্সেস করতে পারেন।

KDE একটি "বিরক্ত করবেন না" মোড সমর্থন করে যা বিজ্ঞপ্তি দমন করে। এটি রাতের রঙের জন্য KDE-এর সমর্থনের সাথে দুর্দান্ত যায়, যা স্ক্রিনের রঙের তাপমাত্রা পরিবর্তন করে।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

Gnome-এর মতো, KDE-এর ব্রীজ থিমের তিনটি সংস্করণ রয়েছে। হালকা, অন্ধকার, এবং কুবুন্টুর ডিফল্ট, যা দেখতে অন্য দুটির একটি সংকরের মতো৷

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

সেটিংস টুইক করার সময় এটির কাস্টমাইজেশনে সহায়তা করার জন্য, KDE এখন একটি গ্রিড ভিউতে সাজানো ফলাফলের একটি পূর্বরূপ উপস্থাপন করে। এই গ্রিড ভিউটি নতুন থিম ডাউনলোড করার সময়ও ব্যবহৃত হয়, পার্থক্যগুলিকে আরও উপলব্ধি করতে সহায়তা করে৷

Kubuntu 20.04 LTS

ডাউনলোড করুন

লুবুন্টু

Lubuntu 20.04 এ LXQt 0.14.1 সামনে এবং কেন্দ্রে রয়েছে। আপনার যদি হালকা ওজনের, কিন্তু কার্যকরী উবুন্টু ফ্লেভারের প্রয়োজন হয়, তাহলে আপনার লুবুন্টু একবার চেষ্টা করা উচিত।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

দ্রুত কিন্তু মৌলিক ডেস্কটপ

LXQt KDE-এর মতো কাজ করে, একটি প্রাথমিক মেনু, একটি টাস্ক-জাগলিং বিভাগ এবং একটি অতিরিক্ত ট্রে সহ একটি ডিফল্ট টাস্কবার উপস্থাপন করে। KDE এর বিপরীতে, যদিও, LXQt আরও হালকা এবং সহজ ডেস্কটপ অভিজ্ঞতার জন্য বিশাল কনফিগারেবিলিটি এবং ভিজ্যুয়াল ইফেক্টের ব্যবসা করে।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

বারের বাম দিকে প্রধান মেনু, একটি ওয়ার্কস্পেস নির্বাচক এবং প্রিয় অ্যাপের লিঙ্ক রয়েছে। ডানদিকে, আপনি ভলিউম এবং নেটওয়ার্ক নিয়ন্ত্রণ, ক্লিপারের মাধ্যমে ক্লিপবোর্ডের বিষয়বস্তুতে অ্যাক্সেস এবং ঘড়িতে ক্লিক করার সময় একটি ক্যালেন্ডার পূর্বরূপ খুঁজে পেতে পারেন। অভিনব কিছু নেই, এবং সবকিছু আশানুরূপ কাজ করে।

এক টন থিম

লুবুন্টু বিভিন্ন LXQt এবং OpenBox থিমের সাথে আসে যা আপনি মিশ্রিত করতে এবং মেলাতে পারেন।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

সফ্টওয়্যার

যেহেতু এটি Qt-এর উপর ভিত্তি করে, লুবুন্টু নতুন সফ্টওয়্যার খোঁজার এবং ইনস্টল করার জন্য উবুন্টুর ডিফল্ট স্টোরের পরিবর্তে KDE-এর ডিসকভার অ্যাপ্লিকেশন ব্যবহার করে।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

দৈনন্দিন ব্যবহারের ক্ষেত্রে লুবুন্টু একটি "কুবুন্টু লাইট"-এর মতো মনে করে এবং উবুন্টু এবং কুবুন্টু উভয়ের জন্য কম সম্পদ-ভারী বিকল্প খুঁজছেন এমন প্রত্যেকের জন্য এটি একটি চমৎকার বিকল্প।

কোন আপগ্রেড নেই

আপনি যদি পুরানো লুবুন্টু 18.04 সংস্করণের সাথে আটকে থাকেন তবে আপনার 20.04 তে আপগ্রেড করা উচিত নয়। প্রাথমিক সংস্করণগুলি LXDE ডেস্কটপ ব্যবহার করত, নতুন সংস্করণের LXQt এর বিপরীতে। তাদের সম্পূর্ণ ভিন্ন কাঠামোর কারণে, একটি থেকে অন্যটিতে আপগ্রেড করার ফলে একটি ভাঙা ডেস্কটপ হতে পারে৷

কোন ZFS নেই

Gnome এবং KDE ফ্লেভারের বিপরীতে, Lubuntu 20.04 Calamares ইনস্টলার ব্যবহার করে। এর মানে ডিফল্ট প্রাথমিক সেটআপের মাধ্যমে ZFS পার্টিশনে OS ইনস্টল করার জন্য কোনও সমর্থন নেই৷

লুবুন্টু ডাউনলোড করুন

Ubuntu Budgie

Ubuntu Budgie Budgie ডেস্কটপ এনভায়রনমেন্ট ব্যবহার করে যা প্রাথমিকভাবে সলাস প্রজেক্টে পাওয়া গিয়েছিল। Budgie GTK+ এর উপর ভিত্তি করে এবং অনেক উপায়ে, একটি বিকল্প গ্রহ থেকে Gnome 3 এর মত অনুভব করে। মনে হচ্ছে Gnome-এর ডেভেলপাররা Gnome 2 যেভাবে কাজ করেছে তার সাথে লেগে থাকার সিদ্ধান্ত নিয়েছে।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

Ubuntu Budgie প্রত্যেকের জন্য তৈরি করা হয়েছে যারা একটি সুন্দর কিন্তু সরল ডেস্কটপ খুঁজছেন, যা প্রত্যাশা অনুযায়ী কাজ করবে কিন্তু আধুনিক বৈশিষ্ট্য এবং নান্দনিকতার অভাব নেই।

দারুণ স্বাগতম জানালা

Budgie ফ্লেভার একটি স্টারলার ওয়েলকাম উইন্ডোর সাথে আসে যা একটি নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করার পরে যেকোনও ব্যক্তিকে টুইক করার প্রয়োজন হতে পারে এমন সমস্ত বিকল্পের সাথে লিঙ্ক করে৷

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

Budgie স্বাগতম তিনটি স্বতন্ত্র বিভাগে বিভক্ত করা হয়েছে. "পরিচিতি" একটি ভিন্ন ওয়েব ব্রাউজার ইনস্টল করার অনুমতি দেয়, ব্যবহারকারীর ইন্টারফেস এবং কীবোর্ড শর্টকাটগুলিকে টুইক করে। "পোস্ট-ইনস্টলেশন" ভাষা এবং ইনপুট কাস্টমাইজেশন, নতুন আপডেট এবং ড্রাইভার ডাউনলোড, সীমাবদ্ধ অতিরিক্ত, ব্যাকআপ সেটআপ, ফায়ারওয়াল কনফিগারিং এবং ব্যবহারকারীদের পরিচালনার অনুমতি দেয়। অবশেষে, "সমস্যা সমাধান"-এ একটি একক "সিস্টেম স্পেসিফিকেশন" পৃষ্ঠা রয়েছে যা কম্পিউটারের হার্ডওয়্যার সম্পর্কে একটি বিশদ প্রতিবেদন উপস্থাপন করে৷

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

বন্ধুত্বপূর্ণ, আধুনিক ডেস্কটপ

Ubuntu Budgie এর ডেস্কটপ দেখতে মসৃণ, নান্দনিকভাবে আনন্দদায়ক, আধুনিক এবং একটি ক্লিকের মাধ্যমে প্রয়োজনীয় সবকিছু রয়েছে।

ডিফল্টরূপে, এটি স্ক্রিনের শীর্ষে একটি বার উপস্থাপন করে যেখান থেকে আপনি প্রাথমিক মেনু অ্যাক্সেস করতে পারেন, সময় দেখতে পারেন এবং সম্পর্কিত সেটিংসে (এবং ক্যালেন্ডার) পাশাপাশি ডানদিকে আইকনগুলির একটি গ্রুপে যেতে পারেন৷ সেখান থেকে, আপনি কুইকনোট অ্যাক্সেস করতে পারেন যা ডিফল্টভাবে চলে, আপনার হোম ডিরেক্টরির ফোল্ডারে যান বা অপসারণযোগ্য ডিভাইসের বিষয়বস্তু পরীক্ষা করতে পারেন, নেটওয়ার্ক এবং অডিও চেক আউট এবং নিয়ন্ত্রণ করতে পারেন এবং সাধারণ লগআউট/শাটডাউন মেনু অ্যাক্সেস করতে পারেন৷

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

এর প্রধান বারে একটি টাস্ক প্যানেল অন্তর্ভুক্ত করার পরিবর্তে, উবুন্টু বাড্গি পছন্দের অ্যাপগুলিতে অ্যাক্সেস এবং সক্রিয় অ্যাপগুলির জাগলিং এর জন্য প্ল্যাঙ্ক লঞ্চারের উপর নির্ভর করে৷

Budgie ডেস্কটপ নয়টি ভিন্ন থিম অফার করে যা আপনি হয় তাৎক্ষণিকভাবে প্রয়োগ করতে পারেন বা ইনস্টল করতে পারেন। আরও ভালো ব্যাপার হল এটি বিভিন্ন ডেস্কটপ লেআউট থিমও অফার করে, যার মধ্যে দুটি সম্ভবত উইন্ডোজ বা ম্যাক থেকে আগত লোকেদের কাছে আরও বন্ধুত্বপূর্ণ দেখাবে৷

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

Budgie ডেস্কটপ অ্যাপলেটের একটি গ্রুপের সাথে এর বিজ্ঞপ্তিগুলিকে একত্রিত করে। এগুলি উভয়ই আমরা উপরে বর্ণিত ট্রেতে প্রদর্শিত পৃথক আইকন থেকে অ্যাক্সেসযোগ্য তবে স্ক্রিনের ডানদিকে একই প্যানেলে দুটি ট্যাব হিসাবে উপস্থাপন করা হয়েছে। এই অ্যাপলেটগুলিতে একটি মিনি-ক্যালেন্ডারের পাশাপাশি অডিও নিয়ন্ত্রণ রয়েছে - গ্লোবাল, অ্যাপ্লিকেশন এবং ডিভাইস-ভিত্তিক৷

Ubuntu Budgie ডাউনলোড করুন

উবুন্টু কাইলিন

উবুন্টুর অন্যান্য স্বাদের বিপরীতে যা সমগ্র বিশ্বকে লক্ষ্য করে, উবুন্টু কাইলিন চীনা দর্শকদের জন্য তৈরি করা হয়েছে। যদিও এর সুন্দর UKUI ডেস্কটপ পরিবেশ এটিকে চীনের বাইরের সকলের কাছে লোভনীয় করে তুলতে পারে, এটি শেষ পর্যন্ত সীমাবদ্ধ বোধ করে এবং এটি ব্যবহার করার জন্য আপনাকে হুপ্সের মধ্য দিয়ে যেতে হবে।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

অরিজিনাল ডেস্কটপ

উবুন্টু কাইলিনের UKUI ডেস্কটপ চাকাটি পুনরায় উদ্ভাবনের চেষ্টা করে না। এটি বাম দিকে একটি প্রাথমিক মেনু বোতাম সহ স্ক্রিনের নীচে ক্লাসিক টাস্কবার উপস্থাপন করে, তারপরে প্রিয় অ্যাপগুলির লিঙ্ক, সক্রিয় উইন্ডোগুলির একটি তালিকা এবং অবশেষে, স্ক্রিনের ডানদিকে আইকন সহ একটি ট্রে। পি> আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

প্রত্যাশিত হিসাবে, ট্রেতে সময় এবং তারিখ রয়েছে যা, একটি ক্লিকের সাথে, একটি মিনি-ক্যালেন্ডার দেখায়৷ তাদের পাশে রয়েছে নেটওয়ার্ক সংযোগ, অডিও নিয়ন্ত্রণ এবং বিজ্ঞপ্তি কেন্দ্রে দ্রুত অ্যাক্সেসের জন্য আইকন। এটি স্ক্রিনের ডানদিকে একটি প্যানেল হিসাবে উপস্থিত হয়, তবে বিজ্ঞপ্তিগুলি ছাড়াও এটিতে একটি দ্বিতীয় বিভাগও রয়েছে৷ সেখান থেকে, আপনি ক্লিপবোর্ডের বিষয়বস্তু অ্যাক্সেস করতে পারেন এবং প্লাগ-ইনগুলি অ্যাক্সেস করতে পারেন যার নাম তাদের উদ্দেশ্য বর্ণনা করে:“ক্লক অ্যালার্ম,” “নোটবুক,” এবং “প্রতিক্রিয়া।”

সফ্টওয়্যার

উবুন্টু কাইলিন তার নিজস্ব সফ্টওয়্যার কেন্দ্র অফার করে এবং এখানেই চীনের বাইরের লোকেরা একটি ভিন্ন বিতরণের সন্ধান শুরু করতে পারে।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

দুর্ভাগ্যবশত, কাইলিন সফ্টওয়্যার সেন্টারের সবকিছুই চীনা ভাষায়, মাঝে মাঝে ইংরেজি প্রোগ্রামের নাম। এটি এর ইন্টারফেস, সমস্ত বিভাগের নাম, বোতাম এবং মেনু এন্ট্রি অন্তর্ভুক্ত করে। এবং ভাষা পরিবর্তন করার কোনো বিকল্প আছে বলে মনে হয় না।

উবুন্টু কাইলিন ডাউনলোড করুন

উবুন্টু মেট

উবুন্টু মেট কুবুন্টুর কাছাকাছি, এটি মেট ডেস্কটপ পরিবেশের উপর ভিত্তি করে, এটি ক্লাসিক ডেস্কটপ ট্রপগুলির একটি আধুনিক গ্রহণ উপস্থাপন করে। Gnome 2 ডেস্কটপ পরিবেশের সত্যিকারের বিবর্তন হিসাবে, MATE পরিচিত এবং ব্যবহার করা সহজ কিন্তু এতে পলিশ এবং উজ্জ্বলতার অভাব নেই।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

Ubuntu Budgie-এর মতো, এটি একটি স্থিতিশীল কিন্তু আধুনিক Gnome 2 বিতরণের কাছাকাছি যতটা যে কেউ পেতে পারে। সরাসরি তুলনা করলে, MATE আরও আধুনিক Budgie-এর তুলনায় ক্লাসিক Gnome 2-এর দিকে বেশি ঝুঁকছে।

বন্ধুত্বপূর্ণ এবং দরকারী স্বাগতম জানালা

প্রথম বুটআপে, উবুন্টু মেট একটি ওয়েলকাম উইন্ডো দেখায় যেখানে দরকারী বিকল্প রয়েছে৷

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

একটি "শুরু করা" বিভাগটি একটি নতুন ইনস্টলেশনের পরে দরকারী সমস্ত বিকল্পের লিঙ্ক উপস্থাপন করে। সেগুলি থেকে, আপনি করতে পারেন:

  • আপডেট এবং ড্রাইভার ডাউনলোড করুন
  • ভাষা এবং ইনপুট পরিবর্তন করুন
  • ব্যাকআপ সেট আপ করুন
  • নেটওয়ার্ক শেয়ার কনফিগার করুন
  • ফায়ারওয়াল কনফিগার করুন
  • ব্যবহারকারী সেট আপ করুন
  • নতুন সফ্টওয়্যার ইনস্টল করুন
  • নতুন রঙের থিম ইনস্টল করুন এবং তাদের "ডিফল্ট," হালকা এবং অন্ধকার ভেরিয়েন্টের মধ্যে অদলবদল করুন
  • চারটি পছন্দের মধ্যে ডেস্কটপ লেআউট পরিবর্তন করুন। স্ক্রিনের উপরের এবং নীচে দুটি বার সহ ডিফল্ট MATE সেটআপ রয়েছে, একটি যা ইউনিটির অনুকরণ করে, স্ক্রিনের উপরে একটি বার এবং বাম দিকে একটি লঞ্চার এবং দুটি প্রত্যাশিত বিকল্প যা উইন্ডোজ বা ম্যাকের মতো কাজ করে। ওএস এক্স।
  • আরো ব্রাউজার ইনস্টল করুন এবং ডিফল্ট হিসাবে আপনি কোনটি চান তা চয়ন করুন৷

আপনি এই উইন্ডো থেকে আপনার ডেস্কটপের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলি কনফিগার করতে পারেন, এবং তারপরে আরও সেটিংস খুঁজে না পেয়ে আপনার কম্পিউটার ব্যবহার করা শুরু করুন৷

সবার জন্য একটি ডেস্কটপ

Ubuntu MATE আটটি লেআউট শৈলী অফার করে এবং আপনি অন্তত এমন একটি পাবেন যা পরিচিত এবং বন্ধুত্বপূর্ণ মনে হয়।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

এছাড়াও একটি আপডেট করা বিজ্ঞপ্তি কেন্দ্র রয়েছে যা ব্যবহারকারীকে দৃশ্যমান বিজ্ঞপ্তিগুলির সংখ্যা নির্ধারণ করতে, নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলির দ্বারা স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞপ্তিগুলি বাতিল করতে এবং "বিরক্ত করবেন না" মোড টগল করতে দেয়৷

সফ্টওয়্যার

নতুন সফ্টওয়্যার ইনস্টলেশন MATE-এর সফ্টওয়্যার বুটিক-এর মাধ্যমে করা হয়, যা ডিফল্ট উবুন্টু স্টোর এবং KDE-এর ডিসকভার অ্যাপ উভয়ের চেয়ে বেশি পালিশ অনুভব করে। অ্যাপ্লিকেশানগুলির স্ন্যাপ সংস্করণগুলিকে অগ্রাধিকার বলে মনে হয় না, তবে একই সময়ে, সফ্টওয়্যার বুটিক সফ্টওয়্যারগুলির কিছুটা সীমিত নির্বাচনের অ্যাক্সেস দেয় বলে মনে হচ্ছে৷

Ubuntu MATE 20.04 LTS

ডাউনলোড করুন

Xubuntu

Xubuntu XFCE ডেস্কটপ এনভায়রনমেন্টের সাথে আসে যা চকচকে গ্রাফিক্স এবং অকেজো ফ্লাফকে এড়িয়ে যায় একটি হালকা এবং বাতাসযুক্ত ডেস্কটপ অভিজ্ঞতা প্রদান করতে। যদিও এটি সম্পূর্ণরূপে একটি ডেস্কটপ হিসাবে বৈশিষ্ট্যযুক্ত, এটি পুরানো বা নিম্ন-প্রান্তের পিসিগুলিতে ব্যবহারের জন্য যথেষ্ট সম্পদ-বান্ধবও৷

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

Xubuntu সম্ভবত উবুন্টুর একমাত্র তুলনামূলকভাবে "রিসোর্স-লাইট" সংস্করণ যা পুরানো এবং কম ক্ষমতাসম্পন্ন পিসিগুলির জন্য সবচেয়ে উপযুক্ত৷

সরল ডেস্কটপ অভিজ্ঞতা

XFCE ডেস্কটপ পর্দার শীর্ষে একটি একক টাস্কবার উপস্থাপন করে। এটি বাম দিকে একটি প্রধান মেনু বোতাম এবং ডানদিকে আইকনগুলির একটি গ্রুপের সাথে আসে। এই আইকনগুলি থেকে, আপনি বিজ্ঞপ্তিগুলি অ্যাক্সেস করতে পারেন (এবং "বিরক্ত করবেন না" মোড সক্ষম করতে পারেন), নেটওয়ার্ক সংযোগ এবং অডিও স্তরগুলি পরিচালনা করতে পারেন এবং ঘড়িতে ক্লিক করে একটি ছোট ক্যালেন্ডার পরীক্ষা করতে পারেন৷

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

XFCE এর ডিফল্ট "Greybird" থিমে একটি "অন্ধকার" স্পিন এবং অন্যান্য চারটি শৈলী নিয়ে আসে যা ভিজ্যুয়াল উপাদানগুলি দেখতে কেমন তা পরিবর্তন করে (টুলবার, বোতাম, মেনু, উইন্ডো, ইত্যাদি)। দুর্ভাগ্যবশত, সর্বোত্তম ফলাফলের জন্য, আপনাকে দুটি ভিন্ন স্থানে ভিজ্যুয়াল সেটিংস পরিবর্তন করতে হবে।

আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

XFCE এর নতুন সংস্করণ 4.14 এনভিডিয়ার মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভারগুলির সাথে আরও ভাল সামঞ্জস্যপূর্ণ এবং OpenGL এর মাধ্যমে V-Sync সমর্থনের সাথে অতীতের ডিসপ্লে ফ্লিকারিং সমস্যার সমাধান করে৷

সফ্টওয়্যার

Xubuntu উবুন্টুর মতো একই সফ্টওয়্যার স্টোর ব্যবহার করে। সুতরাং আপনার যদি আরও অ্যাপ্লিকেশন ইনস্টল করার প্রয়োজন হয়, তবে সেগুলি কেবল একটি স্ন্যাপ দূরে থাকবে।

AMD-এর জন্য নয়

আপনি যদি একটি AMD GPU ব্যবহার করেন, তাহলে আপনাকে 20.04.1 রিলিজ পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে। বর্তমান সংস্করণে AMD GPU-তে উল্লেখযোগ্য গ্রাফিকাল সমস্যা রয়েছে, যেমন উইন্ডোর সাজসজ্জা অনুপস্থিত।

Xubuntu ডাউনলোড করুন

উবুন্টু স্টুডিও

এই মিডিয়া-কেন্দ্রিক স্বাদের নতুন সংস্করণটি নতুন কার্নেলের সমস্ত সুবিধা পায় তবে আগের 19.10 রিলিজ থেকে এটি একটি বিবর্তন বেশি। এটি অডিও থেকে ডিটিপি পর্যন্ত প্রতিটি প্রয়োজনের জন্য মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনের সাথে একত্রিত হয়। তাত্ত্বিকভাবে, এটির ইনস্টলেশনের পরে, আপনার নিজের সিনেমাটি স্ক্র্যাচ থেকে তৈরি করার জন্য আপনার কাছে ইতিমধ্যেই সবকিছু রয়েছে, এর দৃশ্যকল্পের প্রথম খসড়া লেখা থেকে রঙ-সংশোধন এবং চূড়ান্ত কাটটি সংকুচিত করা পর্যন্ত।

এটি লক্ষণীয় যে এর রক্ষণাবেক্ষণকারীরা "গ্রাফিক শিল্পী এবং ফটোগ্রাফারদের জন্য আরও ভাল সরঞ্জাম" এর কারণে ভবিষ্যতের সংস্করণগুলিতে XFCE থেকে KDE-তে জাহাজে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এইভাবে, এই সংস্করণ থেকে যেকোনো আপগ্রেডের ফলে ভাঙন হতে পারে৷

উবুন্টু স্টুডিও ডাউনলোড করুন

আপনার জন্য একটি স্বাদ

উপরের তালিকায় অফিসিয়াল উবুন্টুর স্বাদ রয়েছে, যদিও সেখানে প্রচুর লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে যা উবুন্টুর উপর ভিত্তি করে, যেমন লিনাক্স মিন্ট। উবুন্টুর অফিসিয়াল ফ্লেভার বা ডেরিভেটিভের মধ্যে পছন্দ করার মতো একটি ডেস্কটপ পরিবেশ খুঁজে পাবে এটি প্রায় প্রদত্ত। আপনার যদি একটি পছন্দ করার জন্য কিছু সাহায্যের প্রয়োজন হয়, নতুনদের জন্য লিনাক্স ডিস্ট্রো বা উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো সম্পর্কে আমাদের গাইড দেখুন।


  1. ফেডোরা বনাম উবুন্টু:কোনটি আপনার জন্য?

  2. ডেবিয়ান বনাম উবুন্টু:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  3. iThemes সিকিউরিটি বনাম Wordfence:আপনার কোন সিকিউরিটি প্লাগইন বেছে নেওয়া উচিত?

  4. VPS VS VPN:আপনার কোনটি বেছে নেওয়া উচিত?