কম্পিউটার

ডেস্কটপ বনাম ল্যাপটপ:পিসি গেমিংয়ের জন্য আপনার কোন বিকল্পটি বেছে নেওয়া উচিত?

দুর্দান্ত গেম খেলতে আপনার ভাল চশমা দরকার। এটি বিশেষ করে The Witcher এবং Cyberpunk 2077 এর মতো গ্রাফিক্স-ইনটেনসিভ শিরোনামের পাশাপাশি Valorant-এর মতো ফ্রেমরেট-ভারী গেমগুলির জন্য সত্য৷

ডেস্কটপ বনাম ল্যাপটপ:পিসি গেমিংয়ের জন্য আপনার কোন বিকল্পটি বেছে নেওয়া উচিত?

পিসি গেমার জোশুয়া গোল্ডম্যান নোট করেছেন যে কীভাবে কঠোর বাজেটের লোকেদেরও ন্যূনতম গেমিং স্পেস অনুসরণ করতে হবে :একটি 8ম প্রজন্মের ইন্টেল কোর CPU, একটি Geforce GTX 1050 Ti 6GB GPU, এবং 256GB SSD৷

যাইহোক, এটি এখনও প্রশ্ন জাগে:আপনার একটি ডেস্কটপ সেট আপ করা উচিত বা একটি গেমিং ল্যাপটপ কেনা উচিত? এই নিবন্ধটি আপনাকে একটি সিদ্ধান্তে পৌঁছাতে সাহায্য করবে৷

পারফরম্যান্স

গেমিং পারফরম্যান্স কম্পিউটারের হার্ডওয়্যার দ্বারা নির্ধারিত হয়, তাই আপনি ডেস্কটপ বা ল্যাপটপ বেছে নিন তাতে কোনও লক্ষণীয় পার্থক্য নেই। গুরুত্বপূর্ণ জিনিসটি আপনার প্রয়োজনীয় চশমা সহ একটি কেনা বা তৈরি করা। উদাহরণস্বরূপ, একটি বিশাল মেমরি থাকা উচিত (যদি আপনি পারেন 1TB এর কাছাকাছি) যাতে আপনি এতে অনেক গেম সংরক্ষণ করতে পারেন।

একটি শালীন GPUও গুরুত্বপূর্ণ, তাই আপনার গেমগুলি কখনই পিছিয়ে যায় না। আপনি যদি কাস্টমস সুইচ এবং কৌশলের জন্য একটি যান্ত্রিক কীবোর্ড ব্যবহার করার টাইপ হন, তবে আরওস 17X এবং Razer Blade Pro 17 এর মতো ল্যাপটপ রয়েছে।

খরচ

যখন খরচের কথা আসে, তখন কোন প্রশ্নই নেই:ডেস্কটপগুলি, এমনকি তাদের পেরিফেরিয়াল যেমন কীবোর্ড এবং মনিটরের সাথে মিলিত হলেও, ল্যাপটপের চেয়ে সস্তা। আসলে, আপনি যদি পিসি গেমিং হার্ডওয়্যার এর মধ্যে দাম তুলনা করেন , আপনি দেখতে পাবেন যে ল্যাপটপের দাম ডেস্কটপের চেয়ে বেশি।

এটি প্রাক-নির্মিত পিসি টাওয়ারের জন্যও সত্য। উদাহরণস্বরূপ, একটি i7 10700F iBUYPOWER PC টাওয়ার $1,299-এ কেনা যেতে পারে, যখন আপনাকে একটি i7 1165G7 Razer Blade Stealth ল্যাপটপের জন্য কমপক্ষে $1,999 খরচ করতে হবে৷

iBUYPOWER এমনকি একটি AMD Radeon RX 580 GPU ব্যবহার করে, যেটি Blade Stealth-এর NVIDIA GTX 1650-এর থেকেও বেশি ব্যয়বহুল৷ এর কারণ হল ল্যাপটপের উপাদানগুলি বিশেষভাবে একটি ছোট চেসিসে তৈরি করার জন্য তৈরি করা হয়েছে, তাই সেগুলি এতটা ভর-উত্পাদিত এবং সস্তা নয়৷ সাধারণ পিসি হার্ডওয়্যার।

এছাড়াও, ডেস্কটপগুলি সর্বদা সস্তায় তৈরি করা যেতে পারে যদি আপনি জানেন যে অংশগুলি কোথায় পাবেন — যা আমাদের পরবর্তী পয়েন্টে নিয়ে যায়।

কাস্টমাইজেশন

আপনি যখন একটি ডেস্কটপ কিনতে পারেন, আপনি একটি তৈরি করতে পারেন। পিসি কেস থেকে শুরু করে GPU পর্যন্ত, একটি ডেস্কটপের মালিক হওয়ার অর্থ হল আপনি আপনার নিজস্ব পিসি তৈরি করতে এই অংশগুলিকে মিশ্রিত করতে এবং মেলাতে পারবেন৷ . যাইহোক, যখন আপনি নিজের ল্যাপটপ তৈরি করতে পারবেন না, আপনি অবশ্যই প্রধান উপাদানগুলি (যেমন CPU এবং GPU) বেছে নিতে পারেন যা আপনার ডিভাইসে তৈরি করা হবে।

শুধু মনে রাখবেন যে একবার আপনি উপাদানগুলির বিষয়ে সিদ্ধান্ত নিলে, সেগুলি আঠালো হয়ে যাবে এবং যেমন, অপসারণ করা কঠিন হবে। ইউটিউবের একটি PC হার্ডওয়্যার টিঙ্কার Jarrod Tech এর মতে, আপনি কি করছেন তা না জানলে আপনি আপনার ল্যাপটপেরও ক্ষতি করতে পারেন।

অন্যদিকে, পিসি টাওয়ারগুলি যে কোনও সময় খোলা যেতে পারে এবং তাদের তারগুলি সরানো যেতে পারে। সুতরাং, আপনি যদি NVIDIA GTX 1650-এর মতো বাজেট GPU গুলি দিয়ে শুরু করেন, উদাহরণস্বরূপ, আপনার কাছে উপায় থাকলে আপনি সর্বশেষ NVIDIA GeForce RTX 3080 এ আপগ্রেড করতে পারেন৷

পোর্টেবিলিটি

অবশ্যই, বহনযোগ্যতার জন্য, এটি একটি নো-ব্রেইনার:ল্যাপটপ বিজয়ী। যেমন আগে উল্লেখ করা হয়েছে, ল্যাপটপের উপাদানগুলি পাতলা ক্ষেত্রে মাপসই করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে — ডিভাইসটি প্রথম স্থানে এত ব্যয়বহুল হওয়ার প্রধান কারণ। এমনকি যারা সবচেয়ে পাতলা এবং সবচেয়ে হালকা ল্যাপটপ চান তাদের জন্য "আল্ট্রাবুক" নামে একটি সম্পূর্ণ ল্যাপটপ বিভাগ রয়েছে।

ডেল এক্সপিএস 15, এইচপি স্পেকটার x360 এবং এলজি গ্রাম 17 এর মতো মডেলগুলি আদর্শ আল্ট্রাবুকের ভাল উদাহরণ। শুধু আপনার বেছে নেওয়া ল্যাপটপের ব্যাটারি লাইফ সম্পর্কে জিজ্ঞাসা করতে ভুলবেন না, কারণ গেমগুলি দ্রুত শক্তি নিষ্কাশন করে।

আমার কি পাওয়া উচিত?

একটি ডেস্কটপ বা ল্যাপটপের মধ্যে কোন সঠিক বাছাই নেই। বিকল্পটি তিনটি জিনিসের উপর নির্ভরশীল:আপনার বাজেট, ডিজাইন পছন্দ এবং গেমপ্লের মোড (নিশ্চিত হোক বা চলতে-ফিরতে)। আপনি যদি প্রায়শই বাড়িতে খেলেন, ডেস্কটপগুলি আপনাকে আপনার অর্থের জন্য সবচেয়ে বেশি মূল্য দেবে।

সব পরে, এর উপাদানগুলি সস্তা। আপনি যদি একটি পুরানো কম্পিউটারের মালিক হন, এমনকি যদি এটি একটি ল্যাপটপও হয়, আপনি ভাল সঞ্চয়ের জন্য এর কিছু অংশ আপনার ডেস্কটপে স্থানান্তর করতে পারেন৷

যাইহোক, সবাই হার্ডওয়্যার নিয়ে গোলমাল করতে স্বাচ্ছন্দ্য বোধ করে না। এই ক্ষেত্রে, ল্যাপটপ আপনার বন্ধু।

আপনি যদি চশমার দিক থেকে বড় না হন, তাহলে আপনাকে খরচের বিষয়ে খুব বেশি চিন্তা করতে হবে না, কারণ প্রচুর শক্তিশালী গেমিং ল্যাপটপ রয়েছে যেমন MSI GL65 9SC যা $700-এর কম দামে কেনা যায়। এছাড়াও, আপনি সর্বদা সেকেন্ড-হ্যান্ড বা পুনর্নবীকরণ করা গেমিং আইটেম অনুসন্ধান করতে পারেন (ল্যাপটপ সহ) যেগুলো ভালো অবস্থায় আছে।

আপনার পছন্দ সম্পর্কে চিন্তা করুন এবং আপনার গবেষণা করুন. সতর্কতার সাথে বিবেচনা করার পরে বিকল্পটি পরিষ্কার করা উচিত।


  1. M1 MacBook Air বনাম M1 MacBook Pro:আপনার কোনটি কেনা উচিত?

  2. iThemes সিকিউরিটি বনাম Wordfence:আপনার কোন সিকিউরিটি প্লাগইন বেছে নেওয়া উচিত?

  3. VPS VS VPN:আপনার কোনটি বেছে নেওয়া উচিত?

  4. কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)