কম্পিউটার

উবুন্টু 18.04 এলটিএস:আপনার কি আপগ্রেড করা উচিত? 8 কারণ

উবুন্টু 18.04 এলটিএস "বায়নিক বিভার" হল উবুন্টুর বর্তমান দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজ। এটি উবুন্টু বিবেচনা করার জন্য এটিকে এক নম্বর পছন্দ করে তোলে। এখনও বিশ্বাসী প্রয়োজন? আপনার লিনাক্স পিসি বা ল্যাপটপে কেন উবুন্টু 18.04 এলটিএস আপগ্রেড বা ইনস্টল করা উচিত তা এখানে।

উবুন্টু 19.10 বনাম 18.04:আপনার যা জানা দরকার

উবুন্টু 18.04 এলটিএস (কোডনাম "বায়নিক বিভার") 2018 সালের এপ্রিল মাসে প্রকাশিত হয়েছিল৷ সমস্ত উবুন্টু রিলিজের মতো, সংস্করণ সংখ্যার সাথে রিলিজের তারিখ (বছর এবং মাস) সম্পর্কিত৷

এটি Linux OS এর একটি গুরুত্বপূর্ণ সংস্করণ। প্রতি দুই বছর পর একটি লং টার্ম সাপোর্ট (LTS) রিলিজ জারি করা হয়, যেখানে ক্যানোনিকাল থেকে পাঁচ বছরের সাপোর্ট পাওয়া যায়। এর মানে আপনি 2023 সাল পর্যন্ত সমর্থন সহ উবুন্টু 18.04 LTS ব্যবহার করতে পারবেন।

লেখার সময়, উবুন্টু 19.10 মুক্তির জন্য সেট করা হয়েছে। তবে, অন্যান্য নন-এলটিএস রিলিজের মতো, উবুন্টু 19.10-এ উবুন্টু 18.04-এর মতো একই স্তরের সমর্থন নেই। LTS থেকে পাঁচটি অফার না করে দুই বছর পর আপডেট বন্ধ হয়ে যাবে।

এটি মাথায় রেখে, আপনি যদি ভাবছেন যে আপনার উবুন্টু 16.04 LTS থেকে আপগ্রেড করা উচিত, উত্তরটি "শীঘ্রই"। সেই LTS রিলিজের জন্য সমর্থন 2021 সালে শেষ হবে।

অনেক উপায়ে, উবুন্টু 18.04 হল অপারেটিং সিস্টেমের মূল সংস্করণ, অন্যদিকে উবুন্টু 18.10, 19.04, 19.10 এবং অন্যান্য নন-এলটিএস রিলিজগুলিকে অন্তর্বর্তীকালীন আপডেট এবং উন্নত বিটার মিশ্রণ হিসাবে বিবেচনা করা যেতে পারে৷

আরও জানতে চাও? উবুন্টু একটি বিশেষ লিনাক্স বিতরণ। এখানে আপনার উবুন্টু 18.04 LTS ব্যবহার করার আটটি কারণ রয়েছে।

1. নিরাপত্তা বৃদ্ধি

প্রাথমিকভাবে, সর্বশেষ নিরাপত্তা প্যাচগুলি থেকে উপকৃত হওয়ার জন্য আপনার বর্তমান উবুন্টু সংস্করণ নিয়মিত আপগ্রেড করা উচিত। এগুলি অপারেটিং সিস্টেম, ড্রাইভার বা এমনকি (মেল্টডাউন এবং স্পেকটার বাগগুলির ক্ষেত্রে) অন্তর্নিহিত হার্ডওয়্যারের জন্য হতে পারে৷

এখানে উল্লেখ করা দরকার যে এটি সমস্ত অপারেটিং সিস্টেমের ক্ষেত্রেই সত্য, তা লিনাক্স-ভিত্তিক, উইন্ডোজ বা ম্যাকস-এর ক্ষেত্রেই। নিয়মিত আপডেট আপনার কম্পিউটারের নিরাপত্তা উন্নত করবে। এই কারণেই Windows XP ব্যবহারকারীদের নিয়মিতভাবে লিনাক্সে আপগ্রেড বা স্যুইচ করতে উৎসাহিত করা হয়।

যাইহোক, একটি সম্ভাব্য নিরাপত্তা উদ্বেগ আছে যা আপনার সচেতন হওয়া উচিত। উবুন্টু 18.04 LTS এর সাথে, ক্যানোনিকাল আপনার কম্পিউটার থেকে ডেটা সংগ্রহ করতে চায়। কিন্তু এই ডেটাতে ব্যক্তিগতভাবে শনাক্ত করার মতো কিছুই নেই।

পরিবর্তে, এটি হল আপনার কম্পিউটারের হার্ডওয়্যার উপাদানগুলি, আপনি উবুন্টুর কোন সংস্করণটি চালাচ্ছেন, আপনার অবস্থান (উবুন্টু সেট আপ করার সময় আপনার পছন্দের উপর ভিত্তি করে) এবং আরও কিছু জিনিস।

এটি এই ধরণের ডেটা সংগ্রহের ক্ষেত্রে ক্যানোনিকালের পূর্ববর্তী মনোভাব থেকে একটি পরিবর্তন চিহ্নিত করে তবে সারা বিশ্বে লিনাক্স ব্যবহারের জন্য ফ্লেকি পরিসংখ্যানগুলি কীভাবে রয়েছে তা বোধগম্য। গুরুত্বপূর্ণভাবে, এই তথ্য সংগ্রহ অপ্ট আউট করা যেতে পারে; আপনি যদি উবুন্টুর পূর্ববর্তী সংস্করণ থেকে আপগ্রেড করে থাকেন, তবে আপনি অপ্ট ইনও করতে পারেন .

2. GNOME এলটিএস রিলিজে আসে

উবুন্টু 18.04 এলটিএস:আপনার কি আপগ্রেড করা উচিত? 8 কারণ

সম্ভবত LTS প্রকাশের সবচেয়ে বড় খবর হল GNOME 3.28। যেহেতু GNOME উবুন্টু 17.10-এ ইউনিটি প্রতিস্থাপন করেছে (যদিও ইউনিটি পুরোপুরি মৃত নয়) জিনোম হল ডিফল্ট ডেস্কটপ পরিবেশ (উপরে Artful Aardvark-এর ছবি)।

অবশ্যই, আপনাকে জিনোমের সাথে যেতে হবে না। অন্যান্য উবুন্টু ডেস্কটপ পরিবেশ উপলব্ধ, যেমন MATE.

উবুন্টু 18.04 LTS-এ GNOME দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজে নতুন ইউনিটি-এসকিউ কাস্টমাইজড GNOME 3.0 ডেস্কটপের প্রথম উপস্থিতি চিহ্নিত করে। এবং এটি উবুন্টুকে 18.04 সংস্করণে আপগ্রেড করার একটি দুর্দান্ত কারণ।

3. উবুন্টু 18.04 এর একেবারে নতুন আইকন সেট

উবুন্টু 18.04 এলটিএস:আপনার কি আপগ্রেড করা উচিত? 8 কারণ

বিপরীতে আশা করা সত্ত্বেও (এবং একটি উত্সর্গীকৃত সম্প্রদায় প্রকল্প), উবুন্টু 18.04 একটি নতুন নতুন চেহারা নিয়ে গর্ব করে না। যাইহোক, যখন Ambiance থিম চারপাশে ঝুলছে (একটু ক্লান্ত দেখালেও), কিছু নতুন আইকন উবুন্টুতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ওপেন সোর্স আইকন প্রজেক্ট সুরুকে উবুন্টু 18.04-এ অন্তর্ভুক্ত করা হয়েছে। এই আইকনগুলি মূলত পরিত্যক্ত উবুন্টু টাচ মোবাইল অপারেটিং সিস্টেমে দেখা গিয়েছিল (এখন UBPorts.com-এর নিয়ন্ত্রণে)৷

যেমন সুরু ওয়েব পৃষ্ঠায় উল্লেখ করা হয়েছে (যেখানে আপনি কী হতে চলেছে তা দেখে নিতে পারেন), "মূল মোবাইল অ্যাপ্লিকেশন আইকনগুলিকে তাদের জিনোমের প্রতিরূপ থিম করার জন্য পুনরায় ব্যবহার করা হয়েছে৷ একটি অপ্রকাশিত সুরু ধারণার উপর ভিত্তি করে ফোল্ডার এবং ফাইল টাইপ আইকনগুলি যোগ করা হয়েছে৷ এছাড়াও মূল সুরু সিস্টেমের আইকনগুলির উপর ভিত্তি করে অনেকগুলি আইকন সহ একটি সম্পূর্ণ প্রতীকী আইকন সেট তৈরি করা হয়েছে।"

4. কালার ইমোজি

উবুন্টু 18.04 এলটিএস:আপনার কি আপগ্রেড করা উচিত? 8 কারণ

বিব্রতকর কালো এবং সাদা ইমোজি দিয়ে আপনি উবুন্টুতে অসুস্থ? উবুন্টু 18.04 এলটিএস-এ আপগ্রেড করলে ডিফল্টরূপে আপনার উবুন্টু ডেস্কটপে সম্পূর্ণ রঙিন ইমোজি সরবরাহ করা হয়।

আপনি স্টোক করছেন, তাই না? আমি বলতে পারি।

আপনি উবুন্টু 18.04 এলটিএস-এ যে ইমোজিগুলি পাবেন সেগুলি একই ওপেন সোর্স ইমোজি যা অ্যান্ড্রয়েডে পাওয়া যায়৷

5. উবুন্টু 18.04 4.15 লিনাক্স কার্নেল ব্যবহার করে

প্রতিটি লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমের কেন্দ্রস্থলে বসে আছে কার্নেল। এটি মূলত অপারেটিং সিস্টেমের উপাদান যা হার্ডওয়্যারের সাথে কথা বলে।

যখন আমরা উবুন্টু 18.04 এর রিলিজ তারিখ থেকে দূরে চলে যাই, v4.15 কার্নেল পুরানো হয়ে যায়। জিনিসগুলি আপ টু ডেট রাখতে, আপনি উবুন্টু লিনাক্স কার্নেল আপডেট করার কথা বিবেচনা করতে পারেন৷

6. কমিউনিটি-সোর্সড ডিফল্ট বৈশিষ্ট্য এবং অ্যাপস

উবুন্টু 18.04 LTS-এ সময় নিন কমিউনিটি সোর্সড ফিচার এবং অ্যাপের সংগ্রহ পর্যালোচনা করতে। এপ্রিল 2017 এ ঘোষণা করা হয়েছে, পরামর্শের জন্য আহ্বানের অসাধারণ ফলাফল হয়েছে। উন্নত ব্লুটুথ কার্যকারিতার জন্য উন্নত NVIDIA GPU এবং টাচপ্যাড অঙ্গভঙ্গি সমর্থন, সেইসাথে BlueZ বাস্তবায়নের জন্য দেখুন৷

কিন্তু সেখানেই শেষ হয় না। উবুন্টু সম্প্রদায় নতুন অ্যাপগুলিকে অপারেটিং সিস্টেমের সাথে একত্রিত করার পরামর্শ দিয়েছে। ফলস্বরূপ, উবুন্টু 18.04 LTS-এ Mozilla Firefox, LibreOffice, Kdenlive, এবং GNOME ক্যালেন্ডারের মতো পছন্দ অন্তর্ভুক্ত রয়েছে৷

যদিও এই টুলগুলি ডিফল্টরূপে অপারেটিং সিস্টেমে উপলব্ধ হবে না। বরং, আপনি উবুন্টু ইন্সটল করার সাথে সাথে সেগুলি ইন্সটল করার অপশন পাবেন।

7. Xorg ডিসপ্লে সার্ভার উবুন্টু 18.04 এ ফিরে আসে

উবুন্টু 18.04 এলটিএস:আপনার কি আপগ্রেড করা উচিত? 8 কারণ

18.04 এলটিএস-এর আগে, উবুন্টুর একটি কঠিন সময় ছিল, ইউনিটি এবং মোবাইল ভেরিয়েন্ট, উবুন্টু টাচ উভয়ই হারিয়েছিল। উবুন্টু 17.10-এ ওয়েল্যান্ড ডিসপ্লে সার্ভারে সুইচ করা সবচেয়ে বড় স্টিকিং পয়েন্টগুলির মধ্যে একটি।

যদিও এটিকে ভবিষ্যতের ডিসপ্লে সার্ভার হিসাবে চিহ্নিত করা অব্যাহত রয়েছে, ওয়েল্যান্ডের জন্য অ্যাপ সমর্থনের অভাবের ফলে ব্যবহারকারীরা Xorg-এ ফিরে যাচ্ছেন৷

ফলস্বরূপ, উবুন্টু 18.04 এলটিএস ডিফল্ট ডিসপ্লে সার্ভার হিসাবে Xorg পুনরুদ্ধারের সাথে আসে। যাইহোক, লগইন স্ক্রিনে একটি কগ আইকনের মাধ্যমে ওয়েল্যান্ডে ফিরে যাওয়া যথেষ্ট সহজ৷

8. দীর্ঘমেয়াদী সমর্থন মানে উবুন্টু 18.04 নির্ভরযোগ্য

প্রতি ছয় মাসে উবুন্টুর নতুন সংস্করণ প্রকাশিত হওয়ার সাথে সাথে একটি স্থিতিশীল বিকল্প থাকা গুরুত্বপূর্ণ। দীর্ঘমেয়াদী সহায়তা রিলিজ শুধুমাত্র প্রতি দুই বছরে আসে, কিন্তু অনেকের জন্যই তা গুরুত্বপূর্ণ।

আপনি একজন ছাত্র, ব্যবসা বা গেমার হোন না কেন, উবুন্টুর একটি এলটিএস রিলিজ এটির সাথে একটি মাত্রার স্থিতিশীলতা নিয়ে আসে। আপনি উবুন্টুর এই সংস্করণে এমনভাবে নির্ভর করতে পারেন যা অন্তর্বর্তী রিলিজের সাথে সম্ভব নয়। ফলস্বরূপ, LTS সংস্করণগুলি আরও জনপ্রিয়, এবং আপনি অনলাইনে OS-এর জন্য প্রচুর সমর্থন পাবেন৷

Ubuntu 18.04 LTS আপনি একটি অপারেটিং সিস্টেমে যে নির্ভরযোগ্যতা খুঁজছেন তা প্রদান করে। এটি অনেক মূল্যবান---তবুও এই অপারেটিং সিস্টেম সম্পূর্ণ বিনামূল্যে৷

আজই উবুন্টু আপগ্রেড করার দুর্দান্ত কারণ

সুতরাং, উবুন্টু 18.04 এলটিএস আসছে, এবং আপগ্রেড করার জন্য আপনার কাছে প্রচুর কারণ রয়েছে। রিক্যাপ করতে:

  1. নিরাপত্তা বর্ধন
  2. LTS-এ জিনোম
  3. একদম নতুন আইকন
  4. রঙিন ইমোজি
  5. নতুন লিনাক্স কার্নেল
  6. সম্প্রদায়-উৎসিত বৈশিষ্ট্য
  7. Xorg ডিসপ্লে সার্ভার
  8. Ubuntu 18.04 LTS নির্ভরযোগ্য

এই সব কিভাবে উবুন্টুর সাথে খাপ খায় তা আরও ভালভাবে বুঝতে চান? আমাদের উবুন্টু স্টার্টআপ গাইড দেখুন। এবং যদি আপনি প্রস্তুত হন, তাহলে উবুন্টু 19.04 এ আপগ্রেড করার সময় হতে পারে।


  1. আপনি কোন উবুন্টু স্বাদ চয়ন করা উচিত?

  2. ডেবিয়ান বনাম উবুন্টু:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. আপনার কি আপনার ম্যাককে মোজাভে আপগ্রেড করা উচিত?