কম্পিউটার

লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

আপনার পিসি কি জমে যাচ্ছে? অথবা আপনি কি আপনার কম্পিউটার থেকে উচ্চস্বরে CPU ফ্যানের আওয়াজ শুনতে শুরু করেছেন? লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহারের অনেক কারণ রয়েছে, তবে সবচেয়ে সাধারণ একটি হল একটি দুর্ব্যবহারকারী অ্যাপ। আপনি কিভাবে লিনাক্সে উচ্চ CPU ব্যবহার ঠিক করতে পারেন তা জানতে পড়ুন।

অপরাধীকে খুঁজুন

একটি দুর্ব্যবহারকারী অ্যাপ এমনকি দ্রুততম প্রসেসরকে তাদের হাঁটুর কাছে আনতে পারে। আপনি সিস্টেম মনিটর অ্যাপ বা top ব্যবহার করতে পারেন সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন খুঁজে পেতে টার্মিনালে।

আপনার টার্মিনাল খুলুন, top টাইপ করুন , এবং এন্টার টিপুন।

লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

ডিফল্টরূপে, সমস্ত প্রক্রিয়াগুলি তাদের সিপিইউ ব্যবহার অনুসারে বাছাই করা হয়, শীর্ষে সর্বাধিক সিপিইউ-ক্ষুধার্তগুলি সহ। যদি একটি অ্যাপ সর্বদা সেরা পাঁচটি স্লটের একটিতে থাকে যার একটি CPU ব্যবহারের হার বাকিগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি, আপনি অপরাধীকে খুঁজে পেয়েছেন৷

অ্যাপকে রেনিস বা হত্যা করুন

শীর্ষে রেনিস এবং কিল উভয়ের জন্য সমর্থন রয়েছে, তাই আপনি যে কোনও প্রক্রিয়ার অগ্রাধিকার পরিবর্তন করতে বা জোর করে এটি বন্ধ করতে এই সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন৷

লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

একটি অ্যাপের সুন্দর অগ্রাধিকার অন্যান্য চলমান প্রক্রিয়াগুলির তুলনায় এটি ব্যবহার করার জন্য অনুমোদিত CPU সংস্থানগুলির পরিমাণকে বোঝায়। নাইস +19 থেকে -20 পর্যন্ত মান গ্রহণ করে। সংখ্যা যত বেশি, অগ্রাধিকার তত কম।

উপরে, r টিপুন এবং সমস্যাযুক্ত অ্যাপের পিআইডি লিখুন। এটিকে একটি "+5" মানতে পরিবর্তন করার চেষ্টা করুন, এবং যদি এটি সাহায্য না করে, "+10", "+15" এবং অবশেষে সর্বনিম্ন সম্ভাব্য অগ্রাধিকার, "+19" দিয়ে পুনরায় চেষ্টা করুন৷

লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

অ্যাপটি প্রতিক্রিয়াশীল না হলে, আপনাকে অবিলম্বে এটি বন্ধ করতে হবে। k টিপুন উপরে থাকাকালীন, পিআইডি লিখুন, এন্টার টিপুন এবং অ্যাপটি চলে যাবে।

সবকিছু আপডেট করুন

প্রতিবার অ্যাপটি চালানোর সময় যদি সমস্যাটি থেকে যায়, অ্যাপটি আপডেট করলে সমস্যাটি সমাধান হতে পারে।

এটি করতে, আপনার টার্মিনালে, লিখুন:

sudo apt update && sudo apt -y upgrade
লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

এর পরে, সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশনটি আবার চালানোর চেষ্টা করুন৷

অ্যাপটি সরান এবং পুনরায় ইনস্টল করুন

সমস্যাটি ঠিক না হলে, প্রোগ্রামের কনফিগারেশনে একটি ভুল প্যারামিটারের কারণে এটি প্রদর্শিত হওয়ার সামান্য সম্ভাবনা রয়েছে। এটিকে এর আসল অবস্থায় রিসেট করা সাহায্য করতে পারে৷

প্রথমত, আপনার কনফিগারেশন ব্যাক আপ করুন যদি এটি সমস্যার কারণ না হয় এবং আপনি ভবিষ্যতে এটি পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নেন। তারপর, সমস্যাযুক্ত অ্যাপটি পরিষ্কার করুন:

sudo apt purge APP_NAME
লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

অ্যাপটি পুনরায় ইনস্টল করুন:

sudo apt update
sudo apt install APP_NAME
লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

এটি অ্যাপটিকে তার আসল অবস্থায় রিসেট করবে৷

পূর্ববর্তী সংস্করণে ফিরে যান

অ্যাপ আপগ্রেড করলে সমস্যার সমাধান না হলে, আপনি পরিবর্তে আগের সংস্করণে ফিরে যেতে পারেন। অন্তত ডেভেলপার অ্যাপের বাগগুলি ঠিক না করা পর্যন্ত, আপনি ডাউনগ্রেড করার এবং একটি পুরানো সংস্করণ ব্যবহার করার চেষ্টা করতে পারেন৷

আপনার অ্যাপ ডাউনগ্রেড করতে, প্রথমে আপনার টার্মিনাল চালিয়ে এবং ইস্যু করে উপলব্ধ সংস্করণগুলি পরীক্ষা করে দেখুন:

sudo apt policy APP_NAME

আপনার বর্তমানে ইনস্টল করা সংস্করণটির পাশে তিনটি তারকাচিহ্ন থাকবে। অন্যান্য উপলব্ধ সংস্করণগুলি নোট করুন৷

ডাউনগ্রেড করার আগে, আমরা আপনাকে বিদ্যমান সংস্করণটি পরিষ্কার করার পরামর্শ দিই। এটি যেকোনো কনফিগারেশন-সম্পর্কিত সমস্যা দূর করবে।

এর সাথে পুরানো সংস্করণ ইনস্টল করুন:

sudo apt install APP_NAME=VERSION
লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

বিকল্প অ্যাপ ব্যবহার করুন

লিনাক্স সম্পর্কে ভাল জিনিস হল যে অনেকগুলি অ্যাপ রয়েছে যা একই জিনিস করতে পারে। তাই যদি একটি অ্যাপ উচ্চ CPU ব্যবহারের কারণ হয়ে থাকে, তাহলে আপনি এটিকে একটি বিকল্প দিয়ে প্রতিস্থাপন করতে পারেন এবং করা উচিত।

উচ্চ সিপিইউ ব্যবহারের কারণে মূল অ্যাপগুলির জন্য সংশোধন

কি হবে যদি আপনার CPU খাচ্ছে একটি মূল অ্যাপ, যেমন systemd বা Xorg?

সিস্টেমডের জন্য, আপনার কম্পিউটারে অপ্রয়োজনীয় বৈশিষ্ট্য এবং সেকেন্ডারি ডিভাইসগুলি যেমন জয়প্যাড এবং প্রিন্টারগুলি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন৷

ডিভাইসটি যদি জয়প্যাড, মাউস বা কীবোর্ড হয় এবং আপনি উবুন্টু বা একটি সামঞ্জস্যপূর্ণ বিতরণ চালাচ্ছেন, তাহলে xinput টাইপ করুন আপনার টার্মিনালে এই ধরনের সব সংযুক্ত ডিভাইস দেখতে. তাদের মধ্যে একটি নিষ্ক্রিয় করতে, ব্যবহার করুন:

xinput --disable DEVICE_ID
লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

ডিভাইসটি পুনরায় সক্ষম করতে, অদলবদল disable enable দিয়ে উপরের কমান্ডে।

অন্যান্য ডিভাইসের জন্য, সমাধানটি কিছুটা জটিল। প্রথমে, আপনাকে lsmod লিখতে হবে আপনার টার্মিনালে এবং আপনার লিনাক্স কার্নেল মডিউল হিসাবে লোড হওয়া সমস্ত অতিরিক্ত ড্রাইভার দেখতে এন্টার টিপুন। আপত্তিকর ডিভাইসের জন্য একটি খুঁজুন এবং এর নাম নোট করুন। তারপর, নিম্নলিখিত লিখুন:

sudo nano /etc/modprobe.d/blacklist.conf

আপনি এইমাত্র যে নথিটি খুলেছেন তা হল মডিউলগুলির একটি কালো তালিকা যা বুট করার সময় লোড করা উচিত নয়। এটি সম্ভবত ইতিমধ্যে কিছু এন্ট্রি দিয়ে জনবহুল হবে। ফাইলের শেষে যান এবং এই তালিকায় আপনার মডিউল যোগ করতে একই সিনট্যাক্স অনুসরণ করুন। আপনার এন্ট্রি দেখতে এইরকম হওয়া উচিত:

blacklist MODULE_NAME

ফাইলটি সংরক্ষণ করুন, পুনরায় বুট করুন এবং আশা করি, এখন সবকিছু ঠিকঠাক কাজ করবে।

Xorg-এর জন্য, আপনার উইন্ডো ম্যানেজারের কম্পোজিটর নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। যদিও আনুষ্ঠানিকভাবে কম্পোজিটর GPU-তে CPU- সম্পর্কিত কাজগুলি অফলোড করে, এটি সবসময় হয় না। কখনও কখনও, কম্পোজিটিং সমর্থন সক্ষম করে, আপনি অনেক চাহিদাপূর্ণ প্রভাবও সক্ষম করছেন৷

কখনও কখনও GPU এর ড্রাইভারগুলিও উচ্চ CPU ব্যবহারের কারণ হতে পারে। Xorg প্রকৃতপক্ষে এনভিডিয়া বা এএমডির ড্রাইভারের নির্দিষ্ট সংস্করণের সাথে মিলিত হয়নি। সমাধান একটি ভিন্ন সংস্করণ আপগ্রেড বা ডাউনগ্রেড করা হয়. বিকল্পভাবে, আপনি আপনার GPU এর ড্রাইভারগুলির ওপেন-সোর্স সংস্করণগুলি চেষ্টা করতে পারেন। তবুও, তারা সঠিক বৈশিষ্ট্য-সেট ভাগ করে না এবং কিছু কার্যকারিতার অভাব হতে পারে।

আপনার কার্নেল অদলবদল করুন

লিনাক্স কার্নেলের জন্য উচ্চ সিপিইউ ব্যবহারের কারণ হওয়া বিরল। তারপরও, আপনি যদি কোনো সমাধান না পেয়ে এই পয়েন্টে পৌঁছে থাকেন, তাহলে আপনি অন্য কোনো চেষ্টা করে কিছু হারাবেন না।

এর অফিসিয়াল সাইটে যেমন বলা হয়েছে, উবুন্টুতে জনপ্রিয় লিকোরিক্স কার্নেল ইনস্টল করতে, আপনার টার্মিনালে যান এবং টাইপ করুন:

sudo add-apt-repository ppa:damentz/liquorix && sudo apt-get update
লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

এটি উবুন্টুর উত্সগুলিতে এর সংগ্রহস্থল যুক্ত করবে। তারপরে, কার্নেল নিজেই অনবোর্ডে আনতে, ব্যবহার করুন:

sudo apt-get install linux-image-liquorix-amd64 linux-headers-liquorix-amd64

আপনার নতুন কার্নেল সক্ষম করতে পুনরায় বুট করুন, এবং, আশা করি, আপনার CPU ব্যবহার স্বাভাবিক স্তরে ফিরে আসবে।

আমরা আশা করি যে সমাধানগুলির মধ্যে একটি আপনার জন্য কাজ করেছে। যদি না হয়, আপনি টাস্কসেট সহ অ্যাপ্লিকেশনগুলির জন্য ম্যানুয়ালি CPU কোর বরাদ্দ করার চেষ্টা করতে পারেন। শেষ অবধি, হয়ত স্ক্র্যাচ থেকে আপনার OS পুনরায় ইনস্টল করার বা একটি ভিন্ন বিতরণে যাওয়ার সময়।


  1. উইন্ডোজে গুগল ক্রোমে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

  3. কীভাবে স্টিম ক্লায়েন্ট ওয়েবহেল্পার উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করবেন

  4. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন